স্বরচিত কবিতা ||হাল ছেড়ো না বন্ধু ||~~

in আমার বাংলা ব্লগ2 years ago


আসসালামু আলাইকুম/আদাব


সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি। আর আপনারা সকলেই সবসময় সুস্থ থাকবেন। ভালো থাকবেন। এটাই আমার প্রত্যাশা।

IMG_20221109_224642.jpg


বন্ধুরা আজ আবারো একটি স্বরচিত কবিতা নিয়ে হাজির হয়েছি আপনাদের মাঝে,, আমি সেলিনা সাথী। আমার অনেকগুলো কবিতার মধ্যে এই কবিতাটি আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে। একটু অন্যরকম লেগেছে। তাই ভাবলাম আপনাদের সাথে শেয়ার করে নেই।আসলে সফলতার রাস্তা তৈরি করা থাকে না। সফলতার রাস্তা তৈরি করে নিতে হয়। এবং সফল হতে গেলে অনেক ঝড়-ঝাপটা উপেক্ষা করে,, তারপর সফলতার উজ্জ্বল নক্ষত্র ধরা পড়ে যায় হাতের মুঠোয়।।সেটা হচ্ছে খুব সহজে আসে তা কিন্তু নয়। তার জন্য যে অনেক কাঠখড়ি পোড়াতে হয়।।তবে কারো যদি মামা-চাচা কিংবা অর্থ থাকে সে ক্ষেত্রে কিছুটা ভিন্ন রূপ ধারণ করতে পারে।তবে নিজের যোগ্যতা অনুযায়ী সামনে এগুনো অনেক কঠিন। অনেক কষ্টের,, অনেক সময় সাপেক্ষ ব্যাপার।। তাই আমরা অনেকেই সফলতার সম্মুখে এসে হাল ছেড়ে দেই। ফলে,, আমরা আর সফল হতে পারি না। তবে, যদি লেগে থাকা যায়,, সফলতা কোনো না কোনো সময়ে এসে ধরা দেবে এটাই বাস্তবতা। এটাই সত্যতা।তো বন্ধুরা চলুন আজকের স্বরচিত কবিতা হাল ছেড়ো না বন্ধু পড়ে আসি।


♥হাল ছেড়ো না বন্ধু ♥


♥সেলিনা সাথী♥


♥হাল ছেড়ো না বন্ধু তোমরা
লেগে থেকো কাজে,
সফলতা আসবে দেখো
ভালো কাজের মাঝে।

সফল হওয়া এ জীবনে
এত সহজ নয়,,
কঠিন টাকেই সহজ ভাবো
তবেই হবে জয়।

সফল হওয়ার আগে পাবে
আঘাতের পর আঘাত,,
আঘাত গুলো সইতে পারলে
করবে বাজিমাত।

কেউবা তোমায় ব্যঙ্গ করবে
কেউ বা উপহার,,
কেউবা আবার অপবাদ -
দিবে বারো মাস।

কেউবা তোমায় হিংসে করে
পথে দেবে কাঁটা,,
কেউবা তোমায় কথা দিয়ে
মারবে আবার ঝাঁটা।

লাঞ্ছনা- আর গঞ্জনায়
হাল ছেড়ে দাও যদি,,
দুঃখ তোমার সঙ্গী হয়ে
থাকবে নিরবধি।

লেগে যদি থাকো তুমি
করে মাথা উঁচু,
সমালোচনাকারীদের
মাথা হবে নিচু।

ভালো কাজের ফলাফলে
পড়বে গলায় মালা,,
তাই না দেখে নিন্দুকদের
গায়ে করবে জ্বালা।।

লেগে থেকো বন্ধু তুমি
ছেড়ে দিও না হাল,,
ধৈর্যের ফল সুমিষ্ট হয়
শুনেছি চিরকাল।♥

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 2 years ago 

ঠিক বলেছেন আপু মামা, চাচা ও অর্থ থাকলে অন্য রকম আর নিজের পায়ের দাঁড়ানো অনেক কঠিন। সফলতা অর্জন করা আসলে এতো সহজ নয়। আপনার হাল ছেড়ে না কবিতাটি চমৎকার হয়েছে। প্রতিটি লাইন অনেক সুন্দর তারপরে লেগে থেকো বন্ধু তুমি
ছেড়ে দিও না হাল,,
ধৈর্যের ফল সুমিষ্ট হয়
শুনেছি চিরকাল।
অসাধারণ লিখেছেন আপু ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এটা খুব সত্যি কথা যে, কেউ যদি কাউকে অনেক বেশি ভালোবাসে, কিংবা সিঁড়ির উপরে গুলোতে ওঠার জন্য কারো হাত বাড়ানো থাকে, তবে তার জন্য সফলতা অনেকটা সহজ হয়ে যায়। আর আমাদের মতো মানুষদের জন্য সফলতা মানে, লেগে থাকা। হাল ছাড়া নয়।♥♥

 2 years ago 

সত্যি বলতে আপু আপনি দারুন কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন আজকে। ঠিক বলেছেন আপু আপনি হাল না ছাড়লে একদিন সফলতা আসবেই। ঠিক বলেছেন আপু আপনি সফলতা এ জীবনে আনতে হলে একটু কষ্ট করতেই হবে। ঠিক বলেছেন আপু আপনি ভালো কাজ করলে তো ফুলের মালা গলায় পড়বেই। সত্যি বলতে আপু আপনি অনেক সুন্দর ভাবে ছন্দের মাধ্যমে কবিতাটি লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 2 years ago 

আমার কবিতাটি আপনার ভালো লেগেছে, জেনে খুশি হলাম। আসলে এই কবিতার মধ্যে বাস্তবতাকে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। এবং সকলকে একটু মোটিভেশন দেয়ারও চেষ্টা করেছি।♥♥

 2 years ago 

এই কঠিন সময়ে,যখন কিছুই ঠিকঠাক চলছে না সেই মুহুর্তে আপনার এই কবিতা অনেক আশা যোগাল।উৎসাহ পেলাম অনেক।আর পেলাম অনুপ্রেরনা।ধন্যবাদ আপু সুন্দর কবিতার মাধ্যমে আমাদের অনুপ্রেরনা দেওয়ার জন্য।

 2 years ago 

এই সময়টাকে কেন্দ্র করেই আশার আলো জাগিয়ে তোলার জন্যই, মূলত কবিতাটি লিখেছি। যেন কেউ হতাশ না হয়ে যায়। আমার কবিতার থিম আপনি বুঝতে পেরেছেন জন্য, অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।♥♥

 2 years ago 

বাহ আপনি অনেক সুন্দর করে হাল ছেড়ো না বন্ধু কবিতাটি লিখেছেন। তবে আপনার কবিতাগুলো আমার কাছে খুব ভালো লাগে। সত্যি বলেছেন যাদের মামা খালু আছে তাদের হয়তো ভিন্ন ব্যাপার। তবে যোগ্যতা দিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়া অনেক কষ্টকর। আপনি অনেক সুন্দর সুন্দর কবিতা আমাদের মাঝে উপস্থাপনা করেন। ধন্যবাদ আপনাকে কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু সবসময় সুন্দর সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ দিয়ে যান এটা আমি লক্ষ্য করেছি। তাই মন থেকে আপনার জন্য অনেক অনেক দোয়া, এবং ভালোবাসা। এভাবেই পাশে থাকবেন। প্রত্যাশা রইল।
♥♥

 2 years ago 

কষ্ট না করলে সফলতা আসে না। সফলতার চূড়ান্তে পৌঁছাতে ঝর ঝাপটা উপেক্ষা করতে হয়। সবার ক্ষেত্রে আবার একরকম হয় না। অনেকের মামা খালুর ধারা সফলতা অর্জন করে। কিন্তু যারা কষ্ট করে সফলতা অর্জন করে তারাই হচ্ছে সফলকামী মানুষ। হাল ছেড়ো না বন্ধু কবিতাটি খুবই সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে এরকম একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে এটা চরম বাস্তব কথা। পৃথিবীতে যত বড় বড় সকল মনীষীরা আছে, তাদের জীবনী পড়লেও আমরা বুঝতে পারবো। তারা কতটা কষ্ট করে আজকে সফলতার মুখ দেখেছে। ঠিক তেমনি প্রতিটা মানুষের ক্ষেত্রেও একই রকম একটি বিষয়ে। কষ্ট না করে সফলতা অর্জন করা যায় না।তবে কারও কারও ক্ষেত্রে বিষয়টা ভিন্ন রূপ ও হতে পারে।♥♥

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63875.92
ETH 2747.99
USDT 1.00
SBD 2.65