স্বরচিত কবিতা "সত্য ও সত্যায়িত" ১০% লাজুক খ্যাঁকের জন্য।



আসসালামু আলাইকুম

সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি।


বন্ধুরা ব্যাকুল মনের আকুল আর্তনাত নিয়ে আজ আপনাদের সামনে স্বরচিত কবিতা নিয়ে এসেছি-আমি সেলিনা সাথী♥


আমার আজকের এই কবিতাটি,,,হঠাৎ দমকা হাওয়ার মতো,,,আমার মন ও মস্তিষ্কে দোলা দিচ্ছে।তাই হাজারো কষ্ট বুকে চেপে রেখে।ভাবলাম কবিতাটিকে,,,আমার বাংলা ব্লগ এ নিবেদন করি।

IMG_20220510_220620.jpg


আসলে সুন্দর মুহূর্তগুলোতে হঠাৎ করেই কালবৈশাখী,, টর্নেডো ঝড় এভাবেই আসে।একেবারে অনাকাঙ্ক্ষিতভাবে।আর এই যন্ত্রণা গুলো কখনোই আবেগ বা অনুভূতি দিয়ে প্রকাশ করা যায় না।তবে ছোটবেলা থেকে শুনে আসা একটি কথা আজ বার বার মনে পরছে।

দেখে কিংবা শুনে বিশ্বাস করা যায়,,
কিন্তু সত্যকে অনুভব করতে হয়।
ঠিক সত্য আর সত্যায়িত এর মত

আহত পাখির মতো ছটফট করে,,আজকের এই কবিতাটি লিখলাম।যন্ত্রণার বহিঃপ্রকাশ।আসলে কিছু কিছু যন্ত্রনা আছে কবিতা কেন কোনো গল্পতে ও রুপ দেওয়া যায় না।।।তবে চলুন দেখে আসি স্বরচিত কবিতা "সত্য আর সত্যায়িত"



dropshadow_1643400513123.jpg



"সত্য ও সত্যায়িত"

সেলিনা সাথী



হৃদপিন্ডে রক্ত ক্ষরণ
উথাল পাথাল করে,,
কষ্টগুলো তীব্রতর
যাচ্ছি বুঝি মরে!!

কি ভুলে এমন হল
কিছুই জানিনা,,,
সত্য ও সত্যায়িত
কিছুই ভাবি না।

পরিস্থিতির সম্মুখে
হারিয়ে যায় সত্য,,,
কখনো কখনো মিথ্যেরাই
করে রাজত্ব।।।

ঘটনার আড়ালে সুপ্ত ঘটনা
লুকিয়ে থাকে অন্তরালে
গভীর মোহনা,,,
সত্যটা এমনি করেই
হয় যে যাতনা।।

উপকারীর ছাল থাকে না
আমরা সবাই জানি,,,
উপকার যেই করেছে
হয়েছে হয়রানি।

সত্যের জয় জানি
ধীরে ধীরেই হয়,,
তাই তো মাঝে মাঝে
লাগে ভীষণ ভয়।।

হঠাৎ এসে তীর বিঁধেছে
আজকে আমার বুকে,,
রক্তের এই প্রগাঢ় ধারা
কোথায় রাখি লুকে।

ছটফটিয়ে এদিক সেদিক
করছি ছুটোছুটি,,,
যন্ত্রণাগুলো হৃদপিন্ডে
খেলছে লুটোপুটি।।

কোথায় গেলে শান্তি পাবো
পাব একটু আরাম,,
শাস্তি হয়ে শান্তিরা সব
হয়ে গেছে হারাম।।

এমন দিন দেখব আমি
আশা করি নাই,,,
এমনি করেই জখম হব
আগে ভাবি নাই।।

সত্য ও সত্যায়িতের
বিশাল ব্যবধান,,
বিবেক ও মনুষ্যত্বের-
আর এক অভিধান।।

সৃষ্টিকর্তা দয়াময়
রহিম রহমান,,
তোমার কৃপায় রেখো তুমি
মাযের'ই সম্মান।।

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

সত্যের জয় জানি
ধীরে ধীরেই হয়,,
তাই তো মাঝে মাঝে
লাগে ভীষণ ভয়।।

কবিতাটির এই অংশটুকু চোখে পড়ার মতো ছিল আপু । আপনি কবিতাটা আমাদের মাঝে সত্য অনেক প্রফেশনাল ভাবে উপস্থাপন করেছেন কবিতাটি পড়ে প্রাণটা জুড়িয়ে গেল।

 2 years ago 

আমার কবিতা পড়ে আপনার প্রাণ জুড়িয়ে গেল শুনে আমার ভীষণ ভালো লাগছে।দোয়া করবেন আগামীতে যেন আরও সুন্দর সুন্দর কবিতা উপহার দিতে পারি♥♥

 2 years ago 

পরিস্থিতির সম্মুখে
হারিয়ে যায় সত্য,,,
কখনো কখনো মিথ্যেরাই
করে রাজত্ব।।।

অতীব সত্য কথা বলেছেন বলেছেন আসলে কিছু সময় মানুষ সিচুয়েশন কে নিয়ন্ত্রণ করে, আবার কিছু কিছু সময় সিচুয়েশন মানুষকে নিয়ন্ত্রণ করে। আর এই পর্যায়ে অনেক কিছু সত্য-মিথ্যায় পরিণত করা হয় আবার মিথ্যাকে সত্য তে পরিণত করা হয়। ধন্যবাদ আপনাকে বাস্তবমুখী একটু কবিতা শেয়ার করার জন্য।

 2 years ago 

তবে কিছু কিছু সময় মিথ্যাটাকে সত্য বানিয়ে দেয় গভীরভাবে।এবং চক্রান্তের শিকার অমিত নিরপরাধ মানুষ শাস্তি পায় অনায়াসে।♥♥

 2 years ago 

একদম সত্য কথা আপনার কবিতায় অনেক মর্মার্থ রয়েছে, যেটা বাস্তবতা কে কেন্দ্র করে ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনার কবিতাটি পড়ে বুঝতে পারলাম যে কোন কারণে আপনার হৃদয়ে ঝড় উঠেছে। আশা করি এই ঝড় খুব দ্রুতই দূর হয়ে যাবে। খারাপ সময় ঠিকই চলে যায়, শুধু প্রয়োজন ধৈর্য ধরার। যাইহোক আপনার কবিতাটি পড়ে ভাল লাগল। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

একদম ঠিক ধরেছেন আপু মনি।একটা অপ্রত্যাশিত ঝড়,,,,মনটাকে ক্ষত-বিক্ষত করে দিল।♥♥

 2 years ago 

পরিস্থিতির সম্মুখে
হারিয়ে যায় সত্য,,,
কখনো কখনো মিথ্যেরাই
করে রাজত্ব।।।

এই কয়টা লাইন আমার কাছে মাশাল্লাহ অনেক ভাল লেগেছে আপু। আপনার কবিতাগুলোর বড় একজন ফ্যান আমি। খুব ভালো কবিতা লেখেন আপনি। যা বলে বোঝানো সম্ভব না। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছি ভাইয়া।আমি জানি ভাইয়া আপনি আমার কবিতার ভক্ত।আপনার সুন্দর মন্তব্যের আমি অনুপ্রাণিত হই।
♥♥

 2 years ago 

আপু আপনি আজকে চমৎকার ভাবে "সত্য ও সত্যায়িত" কবিতা লিখেছেন। সত্যিই অসাধারণ হয়েছে পড়ে অনেক ভালো লাগলো। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

আপনার জন্য অনেক অনেক শুভকামনা প্রিয় ভাইয়া।সুন্দর মন্তব্য করে আমাকে প্রাণবন্ত করার জন্য♥♥

 2 years ago 

আপনি অনেক সুন্দর কবিতা করেছেন আপু। আপনি সব সময় অনেক সুন্দর সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার সবগুলো কবিতা আমার দেখার সুযোগ হয় নি। তবে মাঝে মাঝে তিন-চারটা দেখেছি। ধন্যবাদ আপু এত সুন্দর কবিতা আমাদের মাঝে তুলে ধরার জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল। আপনি এভাবেই এগিয়ে যান।

 2 years ago 

আশা করি এরপর থেকে আমার সবগুলো কবিতা আপনি দেখবেন। আপনার সুন্দর মন্তব্য আমাকে আরো বেশি উৎসাহী করে তোলে।♥♥

 2 years ago 

পরিস্থিতির সম্মুখে
হারিয়ে যায় সত্য,,,
কখনো কখনো মিথ্যেরাই
করে রাজত্ব।।।

একদম সত্য এবং বাস্তব একটি কথা বলেছেন আপু।এই লাইন কয়েকটি আমার অনেক ভালো লেগেছে। এছাড়া আপনার পুরো কবিতাটি পড়ে আমার অনেক ভালো লাগলো। আপনি অনেক সুন্দর ভাবে কবিতাটি লিখে আমাদের মাঝে উপস্থাপন।আমাদের মাঝে প্রতিনিয়ত এত সুন্দর সুন্দর কবিতা উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপু্।

 2 years ago 

মূলত আমি বাস্তবভিত্তিক কবিতা লেখার চেষ্টা করি।আমার চোখের সম্মুখে যেসব ঘটনা ঘটে সেই প্রেক্ষাপটেই তুলে ধরার চেষ্টা করি।সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ♥♥

 2 years ago 

খুব অসাধারণ একটি কবিতা উপহার দিয়েছেন আপনি। প্রতিনিয়ত খুব অসাধারণ অসাধারণ কবিতা উপহার দিয়ে থাকেন আপনি। আপনার কবিতার মর্মকথা গুলো খুবই অসাধারণ লাগে আমার। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমি নিজেকে ধন্য মনে করছি যে,আমার কবিতা আপনার ভালো লাগে।আর আপনাদের ভাল লাগলে আমার পরম পাওয়া।♥♥

 2 years ago 

আপনার আজকের স্বরচিত কবিতা সত্য ও সত্যায়িত যে কারো মন মুগ্ধ করতে পারে, বাস্তববাদী একটি কবিতা আজকে আপনি আমাদের সামনে উপস্থাপন করেছেন আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

আমার কবিতা যদি আপনাদের ভালো লেগে থাকে সেটাই আমার সার্থকতা।মূলত বাস্তবভিত্তিক কবিতা লেখাই আমার প্রধান উৎস।দোয়া করবেন আমার জন্য♥♥

 2 years ago 

কবিতা খানি সুন্দর হয়েছে। বাস্তবতা রয়েছে কবিতার প্রতিটি লাইনে।

উপকারীর ছাল থাকে না
আমরা সবাই জানি,,,
উপকার যেই করেছে
হয়েছে হয়রানি।

উপকার তবু করে যাবো ,মানুষের তরে
মানুষ যেদিন বুঝবে, সেদিন শান্তি পাবো মরে।

ভালো থাকবেন আপু । শুভেচ্ছা রইল।

 2 years ago 

বোঝার মানুষ নাই রে ভাইয়া
বদলে গেছে সবি,,
অন্যায় অনিয়ম দেখে
তাই হয়েছি কবি।

উপকার তো করেই যাব
খেয়ে যাব বাঁশ,,,
সত্যরা সব দূর থেকে
করবে উপহাস।
♥♥

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 60023.73
ETH 3191.15
USDT 1.00
SBD 2.45