স্বরচিত কবিতা "নিজেকে করো যতন"~~

in আমার বাংলা ব্লগ2 years ago


আসসালামু আলাইকুম/আদাব


সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।
আজকের এই শুভ দিনে ভালো না থেকে কি পারা যায়।খুব সুন্দর ভাবে উপভোগ করলাম টিনটিন বাবার শুভ জন্মদিনের স্পেশাল হ্যাংআউট।প্রত্যেককে শুভেচ্ছাবার্তা আমার কাছে দারুন লেগেছে।সেইসাথে টিনটিন বাবার কেক কাটার ভিডিওটি খুব ভালো করে,উপভোগ করলাম।আলাদা একটা আনন্দ আর উচ্ছ্বাস মনের ভেতর দোলা দিচ্ছিল।

dropshadow_1641291127819.jpg


বন্ধুরা আজ আবারও আপনাদের জন্য খুবই চমৎকার একটি কবিতা নিয়ে হাজির হয়েছি।স্বরচিত এই কবিতাটি নিশ্চয়ই আপনাদের ভালো লাগবে।বিশেষ করে যারা একাকীত্বে ভোগেন।খুবই চমৎকার একটি কবিতা কবিতাটি লিখতে লিখতে চোখে পানি চলে এসেছিল অনেক কান্না করে করে কবিতাটি লিখেছি আজ।প্রিয় বন্ধুরা আমার কোনদিন কখনই ভাববেন না একটা কবি কিংবা সাহিত্যিক শুধুমাত্র তার জীবন নিয়েই কবিতা লিখেন তা কিন্তু নয় কবি রাজা দেখেন তার পারিপার্শ্বিক বাস্তবতা তুলে ধরার চেষ্টা করেন নানা আঙ্গিকে।তারই ধারাবাহিকতায় আমার আজকের এই কবিতা।আপনাদের যদি এতোটুকু ভালো লেগে থাকে তবেই আমার পরম পাওয়া।তো চলুন ঘুরে আসি কবিতা।


নিজেকে করো ষভন"♥
সেলিনা সাথী


সবার কথা ভাবতে গিয়ে
নিজের কথা ভুলে,,
আজকে এসে পৌঁছে গেছি
নির্জনতার কূলে।

বাবা-মা আত্মীয়-স্বজন
সবার কথা ভেবে,,
আমার মতো জীবনটা কি
বিসর্জন কেউ দেবে?

বসন্তের এই সুবর্ণ সময়
যাচ্ছে একা কেটে,,
যন্ত্রণায় মাঝে মাঝে
বুকটা যায় ফেটে।

পরের তরে জীবনটাকে
বিলিয়ে দিয়ে আমি,,
তার কাছেই বাকি পেয়েছি
যা ছিল বেশ দামী।

বিনাা দোষে অপরাধী
হয়েছি বারংবার,,
কষ্ট আমার নিত্য সঙ্গী
কি বলব আর।।।

মা বাবারি সেবাযত্নে
আজও আছি অটল,,
সারা জীবন থেকেই যাবো
যতই ধরুক ফাটল।।

আজকে না হয় একলা আমি
বুঝেনাা আমায় কেউ,,
হারিয়ে গেছে জীবন থেকে
চাওয়া-পাওয়ার ঢেউ।

মানবসেবায় কাটিয়ে দিলাম
সুবর্ণ সময়,,
নির্জনতার নীরে আজ
একলা কেন হায়।।

দূর থেকে কেউ চিমটি কাটে
আঘাত দেয় মনে,,
এরাই নাকি প্রিয় আমার
অতি আপন জনে।

মানব সেবা করে আমি
জীবন করছি পার,,
এর চেয়ে বড় প্রাপ্তি
কি'ই বা আছে আর।

তোমরা যারা নিন্দা করো
সেটা তোমাদের কাজ,,
তোমাদের কথা ভাবতে গেলে
লাগে আমার লাজ।

একলা ভীষণ ভালো আছি
চাইনা কোলাহল,,
কখনো ঠোঁটে হাসির ঝিলিক
কখনো চোখে জল।

তোমরা বেশ সুখে থাকো
যে যার মতন,,
নিজের নিজের কথা ভাবো
নিজেকে করো যতন।


IMG_20220615_023029.jpg


dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

মানব সেবা করে আমি
জীবন করছি পার,,
এর চেয়ে বড় প্রাপ্তি
কি'ই বা আছে আর।

সত্যি আপু এর থেকে বড় প্রাপ্তি আর নেই। আপনার কবিতা টা শুনে এক মূহুর্তে নিজেকে ধরে রাখতে পারছিলাম না। অন‍্যের জন‍্য বাঁচা অন‍্যদের নিয়ে ভাবা। সত্যি নিজের জন্য সময় কোথায়। চমৎকার লিখেছেন কবিতা টা আপু দারুণ।।

 2 years ago 

আমার এই কবিতাটি আপনার হৃদয় কে স্পর্শ করেছে,,ভেবে নিজেকে ধন্য মনে করছি।আপনার গঠনমূলক সুন্দর মন্তব্য আমাকে অনেক বেশি অনুপ্রাণিত করেছে। অনেক বেশি উৎসাহ যুগিয়েছে। আগামীতে আরো সুন্দর সুন্দর কবিতা নিয়ে হাজির হব। ভালো থাকবেন। শুভ কামনা সব সময়।♥♥

 2 years ago 

আপনার কবিতাগুলো বরাবরই আমার অনেক ভালো লাগে আর আপনার কবিতাগুলো কখনো একবার পড়া হয়না বারবার পড়া হয় কারণ আপনার কবিতাগুলো যতই পড়ি ততই মনে হয় আবারও পড়ি। সত্যি কথা বলতে কি আপু কিছু লোক আছে শুধু মানুষকে খোঁচা দিতে পারে মানুষকে সম্মান ও উৎসহ দিতে জানেনা।

 2 years ago 

বাহ!! শুনে দারুন লাগলো। আমার কবিতাগুলো আপনার বারবার পড়তে হয়। একবার পড়লে হয় না। বিষয়টি আমার কাছে অনেক বেশি আনন্দদায়ক। এত সুন্দর করে আমাকে উৎসাহ দেয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ প্রিয় আপু।♥♥

 2 years ago 

বাবা-মা আত্মীয়-স্বজন
সবার কথা ভেবে,,
আমার মতো জীবনটা কি
বিসর্জন কেউ দেবে

ওয়াও খুবই অসাধারণ নিজেকে করো যতন কবিতাটি অসাধারণ লাগলো আমার কাছে। প্রতিটি লাইন কবিতার হৃদয় কে শুয়ে যায় আমার। খুব অসাধারণ ভাবে আপনি আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর করে শেয়ার করার জন্য। এবং অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমার এই কবিতাটি আপনার হৃদয় ছুঁয়ে গেছে জেনে খুশি হলাম। আর প্রশংসিত হতে তো সকলেরই ভালো লাগে। আমার খুব ভালো লাগছে।আসলে কবিতা তো কারো না কারো জীবনের কথা বলে।।আর আমি বাস্তবভিত্তিক লেখার চেষ্টা করি।সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ♥♥

 2 years ago 

আপু ঠিক বলেছেন টিনটিন বাবুর জন্মদিনে বেশ চমৎকার করে উপভোগ করলাম ৷
যাই হোক এবার আসি কবিতায়৷ আপু আপনি যে কবিতাটি লিখেছেন সত্যি বলতে একদম ইউনিক কথা গুলো লিখেছেন ৷ কবিতার প্রতিটি লাইন যে আমাদের বর্তমান সমাজের দিকে চোখ দেখাচ্ছে ৷ বলতে কবিতায় যে জিনিসটা ফুটে উঠেছে ৷

আসলে যদিও বর্তমান যুগে কেউ করো নয় ৷ সবাই এখন নিজ স্বার্থ. নিয়ে ভাবে ৷ কে কি করলো বা হলো তা নিয়ে মাথা ব্যথা নেই ৷

কিন্তু আপনার কবিতায় ফুটে উঠেছে যে একজন সে সবার কথা ভাবে ৷ কারন সে কষ্টে থাকতে চায় তবুও সবাই যেন ভালো থাকে ৷ সেটা হোক পরিবার বা অন্য কেউ ৷
সে কষ্টে থাক বা দুঃখে থাক সেটা সে ভাবে না ৷ তবুও সে মানব সেবায় নিয়োজিত থাকতে ৷
সত্যি বলতে এর অর্থ অনেক হয়তো বলে বোঝানো সম্ভব না ৷
ভালো ছিল কবিতাটি
আপু ধন্যবাদ ৷

 2 years ago 

এতো চমৎকার করে কবিতাটি উপলব্ধি করে, এরপর মনের ভাব প্রকাশ করার চেষ্টা করেছেন। দারুণ ভাবে। যা আমার কাছে বেশ অনুপ্রেরণার। আপনার মত প্রকাশের দক্ষতা অপরিসীম।ধন্যবাদ আপনাকে। ভালবাসা অবিরাম♥♥

 2 years ago 

আশা করি ভালো আছেন? আজকে আপনি খুব সুন্দর কবিতা লিখেছেন। আসলে আপনার প্রত্যেকটি কবিতা খুবই দুর্দান্ত হয়ে থাকে। কবিতাগুলো পড়ে অনেক ভালো লাগে আমার। বিশেষ করে আমার কাছে ভালো লেগেছে।

একলা ভীষণ ভালো আছি
চাইনা কোলাহল,,
কখনো ঠোঁটে হাসির ঝিলিক
কখনো চোখে জল।

এত সুন্দর কবিতা শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

আমার কবিতাগুলো আপনার কাছে দুর্দান্ত মনে হয় বলে, আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছি। সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ দেয়ার জন্য।♥♥

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32