সমাজের কিছু বাস্তব চিত্র নিয়ে স্বরচিত কবিতা "বউ"

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)


আসসালামু আলাইকুম

সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও অনেক ভালো আছি।

IMG_20220601_122157.jpg


বন্ধুরা,, আমাদের সমাজে কিছু ছদ্দবেশী পুরুষ আছে যাদের ছলনায় পড়ে হাজার নারীর জীবন বিনষ্ট হয়ে যাচ্ছে।মিথ্যে ছলনার প্রেমের ফাঁদে ফেলে নষ্ট করছে হাজারো নারীর জীবন। সেই সাথে প্রতারণার নতুন নতুন ধরন তৈরি করেছে এই সমস্ত যুবকেরা।যারা নারীদের সুন্দর সুন্দর কথা এমন ভুলিয়ে তাদের জীবন নিয়ে খেলছে অনায়াসে।প্রেমিকা হয়ে প্রেমিকাকে"বউ" সম্বোধন করছে।ইমোশনালি ব্ল্যাকমেইল যাকে বলে। কারণ মেয়েরা এই শব্দটির প্রতি যথেষ্ট দুর্বল।আর এই দুর্বলতার সুযোগ নিচ্ছে কিছু নিকৃষ্ট ধরনের মানুষ। যার কারণে আমার দেশে এখনো ডাস্টবিনে নবজাতক শিশু পাওয়া যায়।কুকুরের মুখে ও নবজাতকের চিত্র দেখতে পাই।দেখতে পাই বাথরুমে।পিতৃপরিচয় থাকলে কখনোই একটা নবজাতকের স্থান এই জায়গাগুলোতে হতো না।আর তাই এই সমস্ত কাপুরুষের উদ্দেশ্যেই আমার আজকের এই স্বরচিত কবিতা "বউ"।আশা করি সকলেরই ভালো লাগবে।

siam,.png

বন্ধুরা, আপনারা কেউ না বুঝে ভুল মন্তব্য করবেন না। আমি সব পুরুষ/ ছেলেদের কিছু বলেছিনা। আসলে সব ছেলেরা কিংবা সব পুরুষরাই এমন নয়। আমার দেশে খুব ভালো ভালো ছেলে মানুষ আছে পুরুষ মানুষ আছে তাদের প্রতি আমি সবসময় বিনম্র শ্রদ্ধা জানাই।তাদের কাছে আমি নিত্য নতুন অনেক কিছু শিখি।হাজারো পুরুষ আমার কাছে অনুপ্রেরণা স্বরূপ।

IMG20220529151246.jpg


siam,.png


“বউ”


siam,.png


সেলিনা সাথী


siam,.png

তোর কাছে “বউ” মানে, আবেগে ভরা প্রাণ
তোর কাছে বউ মানে, সদ্য ফুলের ঘ্রাণ
তোর কাছে বউ মানে, পুতুলের খেলা
তোর কাছে বউ মানে, বেলা-অবেলা ।

তোর কাছে বউ মানে, কবিতা ও গান
তোর কাছে বউ মানে, ওগো, সোনা-জান
তোর কাছে বউ মানে, মিথ্যে প্রেমের চাষ
তোর কাছে বউ মানে, অটো, ট্রেন, বাস ।

তোর কাছে বউ মানে, মানষিক চাপ
তোর কাছে বউ মানে, চিপস-সেভেন আপ
তোর কাছে বউ মানে, হাতে রেখে হাত
ছলনার জালে ফেলে, করা কুপোকাত ।

তোর কাছে বউ মানে, তোর মুখের লালা
তোর কাছে বউ মানে, উষ্মতার জ্বালা
তোর কাছে বউ মানে, মিথ্যে ‘কবুল’ বলা
তোর কাছে বউ মানে, অসৎ পথে চলা ।

তোর কাছে বউ মানে, আবাসিক হলে
তোর কাছে বউ মানে, ডুব দেয়া জলে
তোর কাছে বউ মানে, দেনমোহরের হেলা
তোর কাছে বউ মানে, নারীদের মেলা ।

তোর কাছে বউ মানে, প্রতারণার ফাঁদ
তোর কাছে বউ মানে, নারী-নারী স্বাদ
তোর কাছে বউ মানে, নরম বিছানা
তোর কাছে বউ মানে, দেরি সয়না।

তোর কাছে বউ মানে, মিথ্যে প্রেমালাপ
তোর কাছে বউ মানে, হাজারো সংলাপ
তোর কাছে বউ মানে, ভালবাসার ঢং
তোর কাছে বউ মানে, বিচিত্র সব রং ।

তোর কাছে “বউ” মানে, স্পর্শের ঢেউ
তোর কাছে বউ মানে, জানবেনা কেউ
তোর কাছে বউ মানে, সত্যায়িত নয়,,
তোর কাছে বউ মানে, সামাজিকতার ভয় ।

তোর কাছে বউ মানে, মিথ্যে সান্তনা
তোর কাছে বউ মানে, হাজারো বায়না।
তোর কাছে বউ মানে, পাগলা পীড়ের হাওয়া
তোর কাছে বউ মানে, স্বপ্ন পুড়ি যাওয়া।

তোর কাছে বউ মানে, মিথ্যে চোখের জ্ল
তোর কাছে বউ মানে, যন্ত্রণারই কল ।
তোর কাছে বউ মানে মিথ্যে ফোন আলাপ
শুনে মনে হয় জেন হাজারো সংলাপ।

তোর কাছে বউ মানে, নীল বেনারসি
তোর কাছে বউ মানে, দর কষা-কষি
তোর কাছে বউ মানে, শুধু ছয় মাস
তোর কাছে বউ মানে, এমনি এমনি পাস ।

তোর কাছে বউ মানে, অন্ধ বিশ্বাস
তোর কাছে বউ মানে, নারীর সর্বনাস
তোর কাছে বউ মানে, কান্না হাসির রোল
তোর কাছে বউ মানে, মন ভাঙ্গা ঢোল ।

তোর কাছে বউ মানে, প্লাস্টিকের ফুল
হায়রে নারী তুমি করলে কি ভুল!!
😊তোর কাছে বউ মানে, ডাস্টবিনে শিশু
তোর কাছে বউ মানে, লাঞ্ছনার ইস্যু ।😏

তোর কাছে বউ মানে, অবলা নারী
তোর কাছে বউ মানে, একতরফা আঁড়ি ।
তোর কাছে পুরুষ মানে, সব কিছুই পারি
তোর কাছে পুরুষ মানে, নেই কোন দাঁড়ি ......


আসুন প্রেমের পবিত্রতা রক্ষা করি সকলে মিলে

ভালোবাসা থাক ভালোবাসায় নিমজ্জিত।


siam,.png

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

কবিতাটি সুন্দর ছিল আপু। আমাদের সমাজে এমনও ছদ্মবেশী পুরুষ আছে যারা নারীর আত্মসম্রম নিয়ে খেলা করে। তবে সব পুরুষ আবার এমনও নয়। সমাজের সেসব নিকৃষ্ট পুরুষদের উদ্দেশ্য খুব সুন্দর একটি কবিতা লিখেছেন।

লাস্টে দুটি লাইন ভালোছিল আপু। আমাদের উচিত ভালোবাসার পবিত্রতা রক্ষা করা। ❤️

 2 years ago 

আপনার সাথে আমি সহমত পোষন করছি। এই নিকৃষ্ট পুরুষ মানুষের পাশাপাশি অনেক মহামানব পুরুষ ও আছে আমাদের সমাজে।তাদের সকলের প্রতি আমার বিনম্র শ্রদ্ধা♥♥

 2 years ago 

আসলেই এখানকার সমাজে এখন এগুলো বাস্তব চিএ।আসলে আমাদের বিবেক গুলো মরে গিয়েছে।যাই হোক কবিতাটা বেশ সুন্দর হয়েছে।আমরা মেয়েরা কত সহজ সরল। বেশ বোকা।ভালো লাগলো।ধন্যবাদ

 2 years ago 

একটা কথা মানতেই হবে আপু মেয়েরা অনেক সহজ অনেক সরল সে যত কঠিনই হোক না কেন পুরুষের অভিনয়ের কাছে তারা চিরশিশু।তাইতো তাদের অভিনয় কে বিশ্বাস করে অবলীলায় বিলিয়ে দেয় নিজের সবকিছুই।আমি এমন হাজারো নারীর গল্প জানি।♥♥

 2 years ago 

আপনার কবিতার মাধ্যমে বাস্তব জীবনের কিছু কথা শুনে অনেক ভালো লাগলো আপু। আপনার প্রতিটি কবিতা আমার কাছে সব সময় অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে আপু এত সুন্দর কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমি জানি আমার প্রিয় আপু আপনি সব সময় আমার কবিতার প্রশংসা করেন। আমার কবিতা মনোযোগ সহকারে পড়েন। এবং সুন্দর সাবলীল মন্তব্য করেন। তবে আজকের কবিতার কোন অংশটি আপনার বিশেষ ভালো লেগেছে জানতে পারলে ভালো লাগতো।♥♥

 2 years ago 

সমাজের একটা দিকের বাস্তব চিত্র তুলে ধরেছেন আপনি।আমাদের সমাজে কিছু পুরুষ আছেন যারা নারীকে ঠিক ওভাবেই তাচ্ছিল্য করে।যার জন্য আমি নিজেও তীব্র নিন্দা জ্ঞাপন করি।
অনেক ভালো ছিল।শুভ কামনা রইলো 🥰

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যে আমি মোহিত হলাম। আমার কবিতার কোন অংশটি আপনার বেশি ভাল লেগেছে এটা জানতে পারলে আমার খুব ভালো লাগতো।♥♥

 2 years ago 

আপনার কবিতাটি পড়ে সত্যি খুব ভালো লাগলো। খুব চমৎকারভাবে আপনি বাস্তবসম্মত কথাগুলো কবিতার মাধ্যমে তুলে ধরেছেন। বেশ অসাধারণ হয়েছে। এত অসাধারণ কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আমার কবিতার কথাগুলো আপনি এত চমৎকার করে উপলব্ধি করার জন্য অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। ভালো থাকবে। ♥♥

 2 years ago 

কথাটা ঠিক বলেছেন আপু, সকল পুরুষ কিংবা ছেলেরা কিন্তু খারাপ নয়। হয়তো দেখা যাবে কেউ পুরা পোস্ট না পড়ে ভুলভাল মন্তব্য করবে। কিন্তু এটা তো সত্য যে অনেক পুরুষ এ রকম আছে যাদের কারণে মেয়েদের আজকে এই অবস্থা। আপনার কবিতা পড়ে ভীষণ ভালো লাগলো।

 2 years ago 

আসলে পুরো কবিতাটা একটি চরম বাস্তবতা। বাস্তবতা ছাড়া আমি আমার কলমে তেমন কিছু তুলে নিয়ে আনি না।পৃথিবীতে অনেক ভালো ছেলে মানুষ আছে অনেক ভালো পুরুষ মানুষ আছে যাদের কাছে প্রতিনিয়ত আমি অনেক কিছু শিখি।♥♥

 2 years ago 

আপনি খুব সুন্দর করে একটা কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। বউ নিয়ে আপনি সমাজের কিছু বাস্তবতা তুলে ধরেছেন দেখে বেশ ভালো লাগলো। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

আমার কবিতা আপনার ভালো লেগেছে এজন্য খুশি হলাম এভাবেই পাশে থাকবেন প্রিয় আপু♥♥

 2 years ago 

কি বলবো সমাজের সেই নীকৃষ্ট স্তরের মানুষরা বউ দের বউ এই মনে করে না ।তাদের কাছে বউ মানে রোবট আর আলাদিনের চেরাগ।যাইহোক অসংখ্য ধন্যবাদ আপু,বিষয়গুলো চমৎকারভাবে তুলে ধরার জন্য।🖤

 2 years ago 

বরাবরই আপনার উপলব্ধিগুলো আমাকে বেশ আকৃষ্ট করে।তাই আপনার সাথে একাত্ম করেই বলতে চাই চলো বদলে যাই,,,বদলে দেই,,,♥♥

 2 years ago 

কবিতার লাইনগুলো পড়ছিলাম আর চোখের সামনে কিছু মানুষের চেহারা ভাসছিল, এছাড়া আমার আর কোন কিছু লেখার ভাষা নেই আমি নিস্তব্ধ, এযে সমাজের নিকৃষ্ট সত্য কথা, অস্বীকার করার উপায় নেই।

 2 years ago 

এই নিকৃষ্ট ব্যভিচার থেকে আমরা পরিত্রান চাই। চাই সুন্দর সাবলীল সুসম্পর্ক।মর্যাদায় গড়ি সমতা।♥♥

 2 years ago 

একটা মেয়ে যতই চালাক চতুর হোক না কেন একজন পুরুষের সামনে গিয়ে কেন যেন পৃথিবীর সবচেয়ে বোকা মানুষ হয়ে যায়।

সমাজের বাস্তব রূপ তুলে ধরেছেন আপনার কবিতার মধ্যে। পুরুষদের অভিনয়ের কাছে মেয়েরা সব সময়ই পরাজিত। তবে তাদেরকে পুরুষ বলা ভুল হবে তারা আসলে কাপুরুষ।
আপনার এই কবিতাটি আমার খুবই ভালো লেগেছে। ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আমাদের নারীদের আরো বেশি সচেতন হওয়া দরকার।।কিন্তু কিছু ছদ্মবেশী পুরুষের কাছে আমাদের এই সচেতনতা মুহূর্তে ম্লান হয়ে যায়।তাই আসুন আমরা সকলে মিলে বদলে যাই বদলে দেয়ার চেষ্টা করি।সমাজটাকে সুন্দর করার দায়িত্ব আমাদের ও,,,,,,,♥♥

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68745.77
ETH 3744.06
USDT 1.00
SBD 3.76