বেদনা ভরাক্রান্ত মনের "অনুভূতি" ১০% বেনিফেসিয়ারি @Shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago


আসসালামু আলাইকুম

এই বেদনা ভরাক্রন্ত হৃদয়ের প্রগাঢ় ভালোবাসা সবার জন্য।আশা করি সকলেই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমি ও অনেক ভাল আছি।

IMG_20210102_095651.jpg

siam,.png

আজ আমার মনটা সত্যিই অনেক খারাপ।কেঁদে কেঁদে চোখ গুলো প্রায় ফুলে গেছে।মনে হয় বাঁধ ভেঙ্গে গেছে। মনের এই অবস্থার জন্য হয়ত নিজেই দায়ী।
কারণ এই আমি নিজে থেকেই মানুষের উপকারে যাই মানুষের সেবা করি।বড় বেশি জনদরদি হলে যা হয়।

siam,.png

তবে মানুষের উপকার করতে পারলে মনে একটা প্রশান্তি ছুঁয়ে যায়। আত্মতৃপ্তিতে ভরে ওঠে মন।আজ নিজে হাতে গড়া অনেক বড় একটি স্বপ্ন ভেঙে চুরে চৌচির হয়ে গেছে।সে কারণেই মনের অবস্থা এমন।কালো মেঘ আর মেঘের বৃষ্টি 2 এখন আমার মধ্যে বিরাজ করছে। অশান্তির ঢেউয়ে দোল খাচ্ছি বারবার। দুচোখ বেয়ে অশ্রু গড়াগড়ি করছে। তাই আপনাদের সাথে স্বরচিত একটি কবিতাও শেয়ার করছি কবিতার শিরোনাম অশ্রু ভেজা রাত।

siam,.png

অশ্রু ভেজা রাত

siam,.png


"অশ্রুভেজা রাত"
সেলিনা সাথী

স্বপ্নগুলো ভেঙে গেল
এক নিমেষে
কষ্টগুলো দেহের মাঝে
ভরে গেছে বিষে।

যুদ্ধ করে কাটছে শুধু
সারা জীবন ভর
যাদের আমি আপন ভাবি
তারাই করে পর।

আপন বলে নেই তো কেউ
এই ধরনী তলে
প্রেম প্রীতি ভালোবাসা
যায় ভেসে যায় জলে।

হে বিধাতা কতদিনে
পরীক্ষা হবে শেষ
অশ্রু জলে ভাসবে কত
আমার পরিবেশ।

সারা জীবন করে এলাম
মানুষের সেবা
সুখে-দুখে এই অভাগীর
খোঁজ নেয় কে-বা?

কষ্ট গুলো ঢেকে রাখি
হাসির আড়ালে
বিচিত্র এই জীবন আমার
একলা করালে।

জীবন নামের যুদ্ধ খেলায়
করছি একা খেলা
সামনে পেছনে ডানে বামে
শুধুই খাই ঠেলা।

সারা জীবনেই ভাগ্য আমার
করছে উপহাস
সেই যন্ত্রণা বয়ে বেড়াই
আমি বারো মাস।

আমার সফলতার পথে
কাঁটার সমাহার
ক্ষত-বিক্ষত হয়ে থাকে
স্বপ্নে ভরা দ্বার।

সংগ্রামী জীবন আমার
ব্যথায় ভরা বুক
তবুও যেন হাসির ঝিলিক
অসাধারণ লুক।

ধৈর্য আছে, সাহস আছে
আছে মনোবল
হতাশাকে দূরে ঠেলে
ছুটছি অবিচল।

এত মায়া মমতা দিয়ে
স্বপ্নগুলো আঁকি
তবুও তারা কেমনে যেন
দিয়ে যায় ফাঁকি।

স্বপ্নগুলো দুঃস্বপ্ন
হয়ে দেয় ধোকা
সারা জীবন থেকে গেলাম
বড় বেশি বোকা।

অশ্রুভেজা রাত আমার
এলোমেলো ভোর
সবার কথা ভাবতে গিয়ে
বন্ধ সুখের দোর।।

ব্যথায় ভরা শরীর এখন
ক্লান্ত দেহ মন
চারিদিকে সবাই আছে
নেইতো প্রিয়জন।

যত্ন করে বুনেছিলাম
স্বপ্ন আপন হাতে
ভেঙে গেল সেই স্বপ্ন
ঘাত-প্রতিঘাতে।

হে বিধাতা সহায় হও
থেকো আমার সাথে
স্বপ্নগুলো সফল হয়ে
আসুক দিবা-রাতে।

siam,.png

আশাকরি কবিতাটি আপনাদের ভাল লেগেছে।কষ্ট বা ব্যতীত করার জন্য আমি এই লেখাটি শেয়ার করিনি।জাস্ট আমার আজকের অনুভূতিটা আপনাদের সাথে একটু ভাগ করে নিলাম।।আজকের মত এখানেই আগামীতে আবার আসব নতুন কোন বিষয় নিয়ে আপনাদের মাঝে ভাল থাকবেন সুস্থ থাকবেন শুভকামনা সবসময়♥♥

siam,.png

IMG_20210830_110535.jpg

siam,.png


siam,.png

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রাইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি, বাংলাদেশ। আমি "নারীসংসদ" সংগঠেন প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  

like back plz

 3 years ago 

আমাদের কমিউনিটি তে এই ধরনের কমেন্ট মোটেও এলাও করা হয় না। আপনি এই বিষয়টি লক্ষ্য রাখবেন।

 3 years ago 

আমার মনে হয় আপনি জিহবা দ্বারা যাই বলেন তাহাই কবিতা। আপনি এই প্রজন্মে জন্ম গ্রহণ না করে যদি রবীন্দ্রনাথ ও কাজী নজরুল ইসলাম এর সময় জন্ম গ্রহণ করতেন তাহলে বইয়ের ভাষায় আপনার কথা ভাবতাম। অনেক সুন্দর ছিল আপনার লেখা কবিতা। ❤️❤️

 3 years ago 

আপনার মত এরকম আরো অনেকেই একই কথা বলেছে যে আপু তুমি যা বল তাই কবিতা মনে হয় আর এত সুন্দর করে কি করে তুমি কথা বলো।সত্যিই আপনাদের ভালোলাগা আমাকে আরো বেশি উজ্জীবিত করে আরো বেশি অনুপ্রাণিত করে ধন্যবাদ আপনাকে শুভকামনা আপনার জন্য♥♥

 3 years ago 

আপু আমাদের জীবনটাই ভাঙ্গা গড়া, ক্ষতবিক্ষত হওয়ার জন্যই ।আমরা যত সহজে সবাইকে আপন করে নিতে পারি যত সহজে স্বপ্ন দেখতে পারি কিন্তু সেই স্বপ্ন পূরণ করা আমাদের জন্য ততটাই কঠিন। আমরা প্রতিনিয়ত লড়াই করি নিজেকে টিকিয়ে রাখার জন্য নিজের আমিত্বকে বাঁচিয়ে রাখার জন্য ।কিন্তু যখন দেখি শত লড়াই এর পরেও আমার আমি তোকে টিকিয়ে রাখা সম্ভব হয়না ।তখন দুমড়ে-মুচড়ে যায় আমরা। তবে আমি বলবো আপু আপনি ধৈর্য ধরুন, নিজেকে শক্ত করুন। ঘন অন্ধকার কেটে যাবে আলো আসবে ।

 3 years ago 

আপনি ঠিকই বলেছেন আপু যখন প্রতিদানে মানুষ এত কষ্ট দেয় সত্যিই তখন বুকের ভেতরটা একটা তোলপাড় ওঠে কিন্তু পরক্ষনেই তা ভুলে যেতে হয়।আমরা মানুষ সামাজিক জীব তাই মেনে নিয়ে মানিয়ে চলতে হয়।অসংখ্য ধন্যবাদ আপু এই বেদনা ভরা ক্রান্ত সময় পাশে থাকার জন্য।♥♥

 3 years ago 

আপনি যে একজন ভালো মনের মানুষ সেটি আর আমাদের বুঝতে বাকি নেই। সত্যি বলতে কি কারো উপকার করতে গেলে দিন শেষে দেখা যায় সে ক্ষতি করতে চলে আসে। তার পরেও বলব আমরা মানুষের উপকার করেই যাবো। কারন প্রতিটা মানুষের ধর্ম হচ্ছে অপর মানুষকে উপকার করা। যারা মানুষের ক্ষতি করতে চায় আমি তো তাদের মানুষ বলেই বিবেচনা করি না তাদের বলি আমি অমানুষ।

 3 years ago 

আপনি ঠিকই বলেছেন ঢেঁকি স্বর্গে গেলেও ধান ভানে সৃষ্টির সেরা মানব জাতি আমরা।মানুষের উপকার করতে গিয়ে যতই আঘাত পাই না কেন তার পরেও উপকার করা ছাড়তে পারি না।সত্যিই কারো উপকার করতে পারলে পরম আত্ম তৃপ্তি পাই আমি।তাই প্রতিদান যত কষ্টই হোক না কেন যতদিন বেঁচে আছি ততদিন মানুষের উপকার করেই যাবো।♥♥

 3 years ago 

আপু আমি জানি আপনি আপনি একজন সংগ্রামী নারী। এবং সমাজসেবক ও বটে। আর মানুষের জীবনে ভাঙ্গা-গড়া থাকে। সব কিছুকে মেনে নেই মানুষের আগামীর পথ চলা। মানুষের উপকার করলে অপকার হয় তবুও মানুষের উপকার করতে হয় কারণ যে মানুষ সে মানুষের উপকার করবে। আপনার কবিতাগুলো বরাবরের মতই অসাধারন হয় যা সত্যিই অতুলনীয়।

আপু তুমি এত মিষ্টি
কাঁদো তুমি কিসে
আমরা এত বাই থাকতে
দুঃখ তোমার কিসের>>

আপু তোমার কষ্টের মাঝেও আমাদের সাথে এত সুন্দর একটা কবিতা শেয়ার করার জন্য ভালোবাসা অবিরাম।

 3 years ago 

আপনার এই কথাটা আমার খুবই ভালো লেগেছে যে মানুষ সে মানুষের উপকার করবে।প্রতিদান যত কষ্ট করই হোক না কেন।ভালো থাকবেন শুভকামনা আপনার জন্য♥♥

 3 years ago 

সত্যিই কথা কি হচ্ছে যে মানুষ নিজের জন্য ভাবে না অন্যের জন্য সবসময়। তার জীবনে কিন্তু বেশি কষ্ট তাকেই বেশি কষ্ট সহ্য করতে হয়। আসলে জনদরদি হওয়া সৌভাগ্যের ব্যাপার। আপনি মানুষকে অনেক সাহায্য এবং নিজের ভালবাসার চোখে দেখেন।সত্যি উপকার করতে পারলে মনের ভিতর প্রশান্তি কাজ করে।আসলে নেওয়ার থেকে দেওয়ার মজা আলাদা। এটা অনেক প্রশান্তি কাজ করাই।অশ্রু ভেজা রাতে সপ্নগুলো এক নিমিষে শেষ হয়ে গেলো হৃদয় স্পর্শ কবিতা লাইন আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন। আসলে আপনি আজকে নিজের ভিতর কষ্ট গুলো আমাদের মাঝে প্রকাশ করলেন

 3 years ago 

আমরা নিশ্চয়ই এই প্রবাদটির সাথে অনেক পরিচিত উপকারী গাছের ছাল থাকে না সত্যিই তাই।যত প্রিয় মানুষই হোক না কেন আপনি তার উপকার করলে অবশ্যই আপনাকে তার প্রতিদান অবহেলা অবজ্ঞা পেতেই হবে।কৃতজ্ঞতা সে তো দূরের কথা।চমৎকার মন্তব্য করে উৎসাহ প্রদানের জন্য অনেক অনেক ধন্যবাদ♥♥

 3 years ago 

জীবন নামের যুদ্ধ খেলায়
করছি একা খেলা
সামনে পেছনে ডানে বামে
শুধুই খাই ঠেলা।

  • কথাটি পুরো বুকে এসে লাগল আপু, আপনার কবিতাটির মাধ্য বাস্তব জীবন এর উপলব্ধি পেলাম। কবিতাটি অসাধারণ ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন, আপনার ভাবনা চিন্তা অনেক সৃষ্টিশীল যা আপনার পোষ্টের মাধ্যমে প্রকাশ পাচ্ছে। আপনার প্রতিভা নিয়ে অবশ্যই অনেক দূর এগিয়ে যাবেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।
 3 years ago 

চমৎকার অনুপ্রেরণামূলক মন্তব্য করে আমার উৎসাহ কে আরো প্রখর করে দেয়ার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা আপনার জন্য♥♥

 3 years ago 

আপু আপনার কবিতাগুলো আমার সত্যিই খুবই ভালো লাগে। আপনি খুবই সুন্দর সুন্দর কবিতা লেখেন এবং এই কবিতার মাধ্যমে আপনি আমাদের সুন্দর শিক্ষা দিয়ে থাকেন। আজকে আপনার এই কবিতাটি পড়ে আমার খুবই ভালো লেগেছে। কবিতার মাধ্যমে আমরা জনসেবার করার অনুপ্রেরণা পেয়েছি। আসলে মানুষের উপকার করতে পারলে খুবই ভালো লাগে। মনের একটি শান্তিময় অনুভূতি কাজ করে।

 3 years ago 

আমার কবিতা আপনার ভীষণ ভালো লাগে জেনে খুবই ভালো লাগলো। আসলে আমি প্রতিটা কবিতাতেই কিছু না কিছু শিক্ষামূলক মেসেজ দিয়ে থাকি। কেউ বোঝে কেউ বোঝে না। তবে এভাবেই মানুষের সচেতনতার জন্য কাজ করে যেতে চাই। প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে। শুভকামনা আপনার জন্য♥♥

 3 years ago 

এত মায়া মমতা দিয়ে
স্বপ্নগুলো আঁকি
তবুও তারা কেমনে যেন
দিয়ে যায় ফাঁকি।

জীবনে যাকে বেশি ভালোবাসাবে, তার থেকে বেশি পরিমাণ আঘাত পেতে হয়। আর এটাই সত্য কথা। আপনার কবিতার কিছু কিছু ক্ষেত্রে আমি লক্ষ্য করেছি ভালবাসার প্রতিদান আঘাত দ্বারা বেষ্টিত।

 3 years ago 

আমার লেখাগুলো আপনি অনুভূতি দিয়ে উপলব্ধি করতে পেরেছেন এজন্য আপনাকে জানাই অসংখ্য অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা ভালো থাকবেন সব সময়♥♥

আপনার লেখা আসলেই অসাধারণ । খুব সহজে মনের ভাব ফুটিয়ে তোলেন লেখার মাধ্যমে । I really respect your personality . Love forever ❤️🤞❤️

 3 years ago 

আমার কবিতার ভাষা উপলব্ধি করার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ এবং মন থেকে দোয়া রইল আপনার জন্য।ভাল থাকবেন সব সময়♥♥

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.030
BTC 59112.75
ETH 2519.48
USDT 1.00
SBD 2.47