☆꧁:.মা আমের সাথে বাচ্চা আম:. ꧂☆

in আমার বাংলা ব্লগlast year


আসসালামু আলাইকুম/আদাব

সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি। আর আপনারা সবাই সবসময় ভালো থাকবেন, এটাই প্রত্যাশা করি।


IMG20230626232220.jpg

IMG_20230626_225507.jpg


☆꧁:.মা আমের সাথে বাচ্চা আম:. ꧂☆

বন্ধুরা আমাদের বাসার সকলের প্রিয় ফল আম। আমরা সবাই খুব মজা করে খাই।এখন আমের সিজনে প্রায় প্রতিদিনই আমরা আম খাই আমাদের বাসায় আম থাকবে।সিয়াম এবং শিপু মুড়ি দিয়ে আম খেতে খুব বেশি পছন্দ করে। অর্থাৎ প্রতিদিন সকালবেলা খাবারের তালিকায় আমের সাথে মুড়ি থাকতে হবে।তবে মাঝে মাঝে আম মুড়ি দুধ দিয়ে মেখে খেতেও অনেক বেশি মজা লাগে এবং আমরা সবাই মিলে তা খাই। বহু প্রজাতির আম রয়েছে কিন্তু হাড়িভাঙ্গা আম খেতে যেন অসাধারণ টেস্টি।তাইতো আমরা হাড়িভাঙ্গা আম বেশিরভাগ খেয়ে থাকি। হাড়িভাঙ্গা আম গুলো খুব বেশি বড় সাইজের হয় না।কিন্তু খেতে দারুণ মিষ্টি। আমার বাবা ও হাড়িভাঙ্গা আম খুব বেশি পছন্দ করতেন।আর আমার দাদি তিনিও ভীষণ পছন্দ করতেন।যাই হোক এবার আর একটি আমের সাথে আপনাদের পরিচয় করিয়ে দেব।


IMG_20230626_233738.jpg

IMG_20230626_233643.jpg


এবার সকলেই এই আমটিকে ভালো করে দেখে নিন এবং বলতে হবে এই আমটির নাম কি? এটা বিশাল বড় একটা আম। প্রায় দেড় কেজি ওজনের। এই আমটি গতকাল সিয়ামের ফুফাতো ভাই নিয়ে এসেছিল আমাদের বাসায়।ওদের নতুন আম গাছে এবার প্রথম আম এসেছে মাত্র ২৫ টি।সেখান থেকে একটি মাত্র আম আমাদের বাসার জন্য নিয়ে এসেছে।মজার বিষয় হচ্ছে এই আমের ডাটা গুলো অনেক বেশি শক্ত।এত বেশি ওজনের আমগুলো গাছের মধ্যে ঝুলে আছে।কিন্তু এত ঝড় বৃষ্টির মধ্যেও একটি আমও ঝরে পড়েনি।।অনেকটা অবাক লাগছে শুনতে।এটাই সত্য কথা আসলে এই গাছটিতে প্রথম আম এসেছে ২৫ টি এবং ২৫ টি এত বড় বড় হয়েছে।যেহেতু নতুন গাছের আম তাই সিয়ামের ফুফু সকল আত্মীয় স্বজনের বাসায় একটি একটি করে আম দিয়েছে।আন্টি এখনো বেশ শক্ত।তাই আজও খাওয়া হয়নি। রেখে দিলাম একটু পেকে গেলে খেয়ে এর স্বাদ বুঝতে পারব।তবে এই আমটির নাম কেউই বলতে পারছে না।অনেকেই বলতে পারেন এটা ফজলি আম। আসলে না ফজলি আম না। অনেকটা ফজলি আমের মতো।সেদিন নীলফামারী শিল্প ও বাণিজ্য মেলায় ব্যানানা আম দেখলাম।আম গুলো দেখতে ঠিক কলার মত। বেশ অবাক হয়ে দেখলাম।ছোট ছোট কলম চারার মধ্যে বিশাল বড় বড় ব্যানানা আম ঝুলে আছে। চারাটির দাম করছিলাম কিনে নেয়ার জন্য কিন্তু এত পরিমাণে দাম চেয়েছিল,যে পরে আর নেওয়া হয়নি।


IMG_20230626_233659.jpg

আসুন এবার দেখি বাচ্চা আমটির নাম কি? এই বাচ্চা আংটি দিয়েছে আমার চাচাতো ভাই।আমার চাচাতো ভাই গ্রাম থেকে বেশ অনেকগুলো আম নিয়ে এসেছিল তার মধ্যে অন্যতম ছিল এই শিশু বাচ্চা আমটি।বিশ্বাস করুন এই আমটির নাম আমি জানিনা।তবে খেতে দারুন মিষ্টি।ঠিক যেন গুড়ের মতএই আমটির নাম আপনাদের কারো জানা থাকলে অবশ্যই মন্তব্য করে আমাকে জানিয়ে দিলে অনেক বেশি খুশি হব।


IMG_20230626_233625.jpg

এবার আম দুটোকে একত্রে করে রাখলাম দেখুন ঠিক মা ও সন্তানের মত লাগছে কিনা।তাইতো একটিকে মা আম বানিয়ে ফেললাম আর অপরদিকে বাচ্চা আম বানিয়ে ফেললাম। বাচ্চা আমটি অলরেডি খেয়ে ফেলেছি। আর মা আমটি আরো দুদিন পরে খাবো। কারণ মায়ের আগে বাচ্চা আমটি পেকে গিয়েছিল।যাই হোক অনেক মজা করলাম হাহাহা।নিশ্চয়ই এই মৌসুমী ফল আম আপনাদের সকলেরও অনেক বেশি প্রিয়।আর এই প্রিয় আম খেতে সবারই ভালো লাগে।মাঝে মাঝে মনে হতো আমাদের জাতীয় ফল কাঁঠাল না হয়ে আম হলেই ভালো হতো।কারন আমাদের বাসায় কাঁঠাল খেতে কেউই পছন্দ করেন না।আমি নিজেও তেমন একটা পছন্দ করি না তবে কাঁঠালের বিচির ভর্তা খেতে দারুন লাগে।যাইহোক বন্ধুরা আর দুদিন বাদেই আমাদের পবিত্র ঈদুল আযহা।আর তাই ঈদুল আযহার অগ্রিম শুভেচ্ছা জানিয়ে আজকের মত এখানেই বিদায় নিচ্ছি।ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




New_Benner_ABB.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 last year 

আম হলো ফলের রাজা। আম পছন্দ করেন এমন মানুষ খুব কমই আছে। মাঝেমধ্যে দুধ মুড়ি এবং আম দিয়ে মিশে খেতে আসলে আপু খুব দারুন লাগে। আপনার চাচাতো ভাই গ্রাম থেকে বেশ অনেকগুলো আম নিয়ে এসেছে এর মধ্যে একটি শিশু বাচ্চা আমও আছে। শিশু বাচ্চা আমের নামটি শুনে বেশ মজা পেয়েছি। প্রায় দেড় কেজি ওজনের আম নিয়ে এসেছিল সিয়াম ভাইয়ের ফুফাতো ভাই। এত বড় আমের আগে আমি কখনো দেখিনি। মা আমের সাথে বাচ্চা আমের গল্পটা বেশ ভালো লেগেছে আপু ধন্যবাদ শেয়ার করার জন্য

Posted using SteemPro Mobile

 last year 

আম সবার কাছে খুব মজাদার একটি ফল। আম পছন্দ করে না এমন লোক খুঁজে পাওয়া দায়। আমি এখন প্রতিদিনই আম কিনি। দুটি প্রজাতির আম আম খুব বেশি পছন্দ করি একটি হচ্ছে আমরুপালি অন্যটি হচ্ছে হাড়িভাঙ্গা। তবে এখন হাড়িভাংগা আমটিই আমার কাছে বেশি ভালো লাগে। আপনার চাচাতো ভাই দেড় কেজি ওজনের আম নিয়ে আসছে, বেশ বড় আম। ২৫ টি আমের মধ্যে একটি আম আপনাদের ভাগে পড়েছে জেনে ভালো লাগলো। তবে মা আম এবং বাচ্চা আমের বিষয়টি বেশ ইন্টারেস্টিং ছিলো।

 last year 

আমার কাছেও মনে হয় আম আমাদের জাতীয় ফল হওয়া উচিত ছিলো। আমি মনে করি আমের চেয়ে মজার ফল পৃথিবীতে আর নেই। আমিও প্রতিদিন আম খেয়ে থাকি। আমের সাইজটি কিন্তু সত্যিই খুব বড়। মা আম এবং বাচ্চা আম পাশাপাশি দেখতে বেশ ভালোই লাগছে। যাইহোক পোস্টটি পড়ে খুব ভালো লাগলো। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

এই বাচ্চা আংটি দিয়েছে আমার চাচাতো ভাই।

তবে কয়েক জায়গায় আমটি এর বদলে আংটি লিখেছেন। আশা করি ঠিক করে নিবেন।

 last year 

অনেক সুন্দর একটি পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে ফলের মৌসুমে পাকা আম, পাকা কাঁঠাল খাওয়ার মজাই আলাদা। এ ধরনের রসালো ফলগুলো আমাদের শরীরের জন্য খুবই উপকারী। আর আপনার পোস্টের আম দুটো দেখতে সত্যি মা ও বাচ্চার মতো লাগছে। তবে বড় আমটা আমার কাছে মনে হচ্ছে হয়তো ফজলি জাতীয় আম। যদিও আপনি লিখেছেন এটা ফজলি আম নয়। চমৎকার একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56085.77
ETH 2369.58
USDT 1.00
SBD 2.31