স্বরচিত কবিতা "পুস কয়েন"||~~

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম/আদাব

স্বরচিত কবিতা

1000018671.png


সকলকে শুভেচ্ছা। আশা করি সকলেই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি। আর আপনারা সবাই সব সময় ভালো থাকবেন,এটাই প্রত্যাশা করি।

1000018667.png


বন্ধুরা আজ আবারো নিজের লেখা আর একটি ভিন্ন রকম কবিতা নিয়ে হাজির হলাম। আশা করছি এই কবিতা টিও আপনাদের ভালো লাগবে। আর কবিতাটির মূলভাব ছোট করে নিম্নে তুলে ধরলাম।

কবিতাটি বাংলা ব্লগে পুস কয়েনের আগমন এবং তার প্রতি উচ্ছ্বাসের এক মিষ্টি বর্ণনা। আমি অত্যন্ত উচ্ছ্বসিতভাবে পুস কয়েনের আগমনের ফলে যে খুশির পরিবেশ সৃষ্টি হয়েছে, তা তুলে ধরার চেষ্টা করেছি । পুস কয়েনকে নিয়ে আমার এমন এক স্বপ্নের জগৎ কল্পনা করেছি যেখানে পুসের মূল্য শুধু অর্থনৈতিক নয়, বরং মানসিক আশার প্রতীক হয়ে উঠেছে।

প্রথমেই পুস কয়েনের আগমনের খুশি ও তাকে কেনার আনন্দের কথা বলা হয়েছে। অন্য কয়েনের সঙ্গে পুসের তুলনা করে, কবি দেখিয়েছেন যে অন্য কয়েনগুলি শুধু হতাশা ও ক্লান্তিই নিয়ে আসে, কিন্তু পুস কয়েন নতুন আশা এবং খুশির ঝলক সৃষ্টি করে। পুসের মাধ্যমে ভারত ও বাংলাদেশে খুশির বাতাস বইছে, যা মানুষের মনকে আনন্দিত করছে।

কবি পুস কয়েনকে স্বপ্নের মতো মহামূল্যবান হিসেবে বর্ণনা করেছেন এবং তার আগমনের মজাকে রঙিন ও দীর্ঘমেয়াদি হিসেবে কল্পনা করেছেন। ব্লগের সব সদস্যরাই পুসের জয়গানে মেতে উঠেছে, আর এই কয়েন যেন রাতভর খুঁজে পাওয়া এক মণিমুক্তার মতো, যা ঘরে আলো এনে দেয়। পুস কয়েনকে নিয়ে কবি এমন এক আশার পরিবেশ কল্পনা করেছেন যেখানে সব দুঃখ-কষ্ট ঘুচে যাবে এবং সুখ ফিরে আসবে।

অন্য কয়েনগুলোকে পেছনে ফেলে পুস কয়েনের জয়ের কথা বলে কবি পুসের প্রতি তার দৃঢ় বিশ্বাসের প্রকাশ করেছেন। তার মতে, পুস কয়েনের মধ্যে সফলতার এক সোনালি সম্ভাবনা লুকিয়ে আছে, যা সব প্রতিকূলতাকে জয় করবে। কবিতার শেষ স্তবকে, পুসের জন্য কবির নিবেদন ও ভালোবাসা পরিস্ফুট হয়েছে, যেখানে তিনি তার প্রত্যাশা ও আশা পুস কয়েনের সঙ্গেই বাঁধা রেখেছেন।

এইভাবে, কবিতাটি পুস কয়েনের প্রতি কবির গভীর উচ্ছ্বাস, বিশ্বাস, এবং ভালোবাসার প্রতিফলন, যা তার সফলতার স্বপ্নকে ধারণ করে।

1000018669.png

"পুস কয়েন"

কলমে- সেলিনা সাথী

পুস এসেছে বাংলা ব্লগে
খুশির সীমা নাই,,,
পুস কিনে তাই আজকে আমি
মহা খুশি ভাই।

পড়েনা আজ চোখের পলক
মনে বেজায় খুশির ঝলক
অন্য কয়েন খুঁজতে গেলে,
হতাশা আর ক্লান্তি মেলে।

পুসের দামে ভরে গেছে,
মনে আশার আলো,
ভারত-বাংলাদেশে সবার
লাগছে ভীষণ ভালো।

এমন কয়েন কোথায় আছে,
পাইনা খুঁজে আমি
পুস কয়েনে স্বপ্ন আছে
তাই তো মহাদামি।

মজার ছলে পুস এসেছে
ছড়াতে নতুন রঙ,
কয়েন বাজারে সেরা হয়ে
থাকবে সময় লং।

বড় দাদা, ছোট দাদা,
গাইছে পুসের গান,
বাংলা ব্লগে ঝড় উঠেছে
পুসের জয়গান।

স্বপ্নরাঙা কয়েন যখন
খুঁজি রাতভর
পুসই যেন মণিমুক্তা,
আলো করবে ঘর।

শুন্য গুলো পূর্ণ হবে
আসবে ঘরে সুখ,
ফান করে আর্ন করবো
ঘুচিয়ে যাবে দুঃখ।

সব কয়েনকে পিছে ফেলে
পুসের হবে জয়,
বড়দাদা সঙ্গে আছেন
নেইতো কোন ভয়।

কত কয়েন এলো গেলো
ঝাড়ালো চোখের পানি,
এই কথাটা তুমি, আমি -
আমরা সবাই জানি।

অশ্রুকণা মুছিয়ে দিতে
পুসের আগমন,
পুসের মাঝেই সফলতার
সোনালি আবরণ।

সকাল, বিকাল দিনে রাতে
পুসেই বাঁধি আশা,
পুসের জন্য নিবেদিত
আমার ভালোবাসা।



1000018667.png

বন্ধুরা আমার আজকের কবিতটি, নিশ্চয়ই আপনাদের কাছে ভালো লেগেছে। আর আপনাদের ভালোলাগাই আমার সার্থকতা ও পরম পাওয়া। সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। পরবর্তীতে আবারো সুন্দর সুন্দর কবিতা নিয়ে আপনাদের সামনে হাজির হব, আমি সেলিনা সাথী...

photo_2021-06-30_13-14-56.jpg

photo_2023-07-07_17-27-00.jpg

আমি সেলিনা সাথী। ছন্দের রাজ্যে, ছন্দরাণী কাব্যময়ী-কাব্যকন্যা বর্তমান প্রজন্মের নান্দনিক ও দুই বাংলার জনপ্রিয় কবি সেলিনা সাথী। একধারে লেখক, কবি, বাচিক শিল্পী, সংগঠক, প্রেজেন্টার, ট্রেইনার, মোটিভেটর ও সফল নারী উদ্যোক্তা তার পুরো নাম সেলিনা আক্তার সাথী। আর কাব্যিক নাম সেলিনা সাথী। আমি নীলফামারী সদর উপজেলায় ১৮ মার্চ জন্মগ্রহণ করেন। আমার বাবা পিতা মরহুম শহিদুল ইসলাম ও মাতা রওশনারা বেগম। ছড়া কবিতা, ছোট গল্প, গান, প্রবন্ধ, ব্লগ ও উপন্যাস ইত্যাদি আমার লেখার মূল উপজীব্য। আমার লেখনীর সমৃদ্ধ একক এবং যৌথ কাব্যগ্রন্থের সংখ্যা ১৫ টি। আমার প্রথম প্রকাশিত কবিতার বই অশ্রু ভেজা রাত, উপন্যাস মিষ্টি প্রেম, যৌথ কাব্যগ্রন্থ একুশের বুকে প্রেম। জীবন যখন যেমন। সম্পাদিত বই 'ত্রিধারার মাঝি' 'নারীকণ্ঠ' 'কাব্যকলি'সহ আরো বেশ কয়েকটি বই পাঠকহমলে বেশ সমাদৃত। আমি তৃণমূল নারী নেতৃত্ব সংঘ বাংলাদেশ-এর নির্বাচিত সভাপতি। সাথী পাঠাগার, নারী সংসদ, সাথী প্রকাশন ও নীলফামারী সাহিত্য ও সংস্কৃতি একাডেমির প্রতিষ্ঠাতা সভাপতি। এছাড়াও আমি জেলা শাখার সভাপতি উত্তোরন পাবনা ও বাংলাদেশ বেসরকারি গ্রন্থাগার পরিষদ নীলফামারী জেলা শাখার সাধারণ সম্পাদক এবং কেন্দ্রীয় নির্বাহী কমিটির সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদকের দায়িত্বে রয়েছি। তিনি মহিলা বিষয়ক অধিদপ্তর মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে ২০১৪ সালে নীলফামারী জেলা ও রংপুর বিভাগীয় পর্যায়ে সমাজ উন্নয়নে অসামান্য অবদানের জন্য শ্রেষ্ঠ জয়িতা অ্যাওয়ার্ড অর্জন করেছি। এছাড়াও সাহিত্যের বিভিন্ন শাখায় ও সামাজিক সাংস্কৃতিক কর্মকাণ্ডে বিশেষ অবদান রাখায় আমি বহু সম্মামনা পদক অর্জন করেছি। যেমন সাহিত্যে খান মইনুদ্দিন পদক ২০১২। কবি আব্দুল হাকিম পদক ২০১৩। শিশু প্রতিভা বিকাশ কেন্দ্র কর্তৃক সম্ভাবনা স্মারক ২০১৩। সিনসা কাব্য সম্ভাবনা ২০১৩। বিশ্ব স্বাস্থ্য দিবস উদযাপন উপলক্ষে সম্মামনা স্মারক ২০১৩। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৩৭ তম মৃত্যুবার্ষিকী উদযাপন উপলক্ষে সম্মাননা স্মারক ২০১৩। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর ১১৫ তম জন্ম জয়ন্তী উদযাপন উপলক্ষে ২০১৪। দৈনিক মানববার্তার সম্মামনার স্মারক ২০২৩। চাতক পুরস্কার চাতক অনন্যা নারী সম্মাননা ২০২৩ ওপার বাংলা মুর্শিদাবাদ থেকে মনোনীত হয়েছি।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: ক্রিয়েটিভ রাইটিং

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......


Sort:  
 last month 

আপু আপনার ক্রেয়েটিভিটি দেখে আমি রীতিমত মুগ্ধ। এতো বুদ্ধি কোন মাথায় রাখেন ? একটু যদি বলতেন। নতুন কয়েন নিয়ে এমন সুন্দর কবিতা দেখে আমি নিজেই তো আপনার কবিতার প্রেমে পড়ে গেলাম। সব মিলিয়ে বেশ সুন্দর একটি কবিতা শেয়ার করেছেন।

 last month 

আমার কবিতার প্রেমে তো আপনি অনেক আগে থেকেই পড়ে গিয়েছেন। আর উৎসাহ এবং অনুপ্রেরণা অব্যাহত রেখেছেন সব সময়। ধন্যবাদ আপু। সুন্দর মন্তব্য করে আমাকে সব সময় সতেজ রাখার জন্য।

 last month 

হা হা হা। বুঝার জন্য ধন্যবাদ আপু।

 last month 

আপু আপনি আজকে আমার বাংলা ব্লগ কমিউনিটির প্রথম $puss কয়েন নিয়ে বেশ দারুন একটি কবিতা লিখে শেয়ার করেছেন। আপনার লেখা কবিতার প্রতিটা লাইন আমাকে বেশ মুগ্ধ করেছে। সত্যি বলতে প্রতিনিয়ত আপনার কবিতা পড়তে আমার কাছে বেশ ভালো লাগে আপু। ঠিক বলেছেন আপু আসলে কিপ্টকারেন্সি বাজারে অনেক ধরনের মিম কয়েন এসেছে কিন্তু সেগুলো আবার খুব অল্প সময়ে পরে চলে গিয়েছে কিন্তু আশা করি puss কয়েল আমাদের মাঝে থাকবে। ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

 last month 

আশায় বুক বেঁধে সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ দেয়ার জন্য, অসংখ্য ধন্যবাদ প্রিয় ভাইয়া।

 last month 

পুস কয়েন নিয়ে দারুণ একটি কবিতা লিখে ফেলেছেন আপু। সত্যি আপু আপনার দক্ষতা অনেক প্রশংসনীয়। আপনি অনেক গুণের অধিকারিনী। দারুণ হয়েছে কবিতার লাইন গুলো। ছন্দগুলো বেশ দারুন লেগেছে আপু।

 last month 

আমার কবিতাটি আপনার ভালো লেগেছে এবং আপনার সুন্দর গঠনমূলক মন্তব্য আমাকে অনুপ্রাণিত করেছে। ধন্যবাদ আপু এভাবে পাশে থাকার জন্য।

 last month 

সত্যি বলতে এই কবছরে অসংখ্য কয়েনে ট্রেড করেছি কিন্তু পুশ এর মতো একটাও পাইনি। এটা আমাদের কমিউনিটিতে অন‍্যরকম একটা আনন্দের মহল সৃষ্টি করেছে। পুশ নিয়ে কবিতা টা বেশ চমৎকার লিখেছেন আপু। বেশ ভালো লাগল আপনার কবিতা টা।

 last month 

পুস নিয়ে চমৎকার একটি কবিতা লেখার চেষ্টা করেছি।আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম। অনুপ্রাণিত হলাম আপনার সুন্দর মন্তব্য পড়ে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 60140.96
ETH 2378.49
USDT 1.00
SBD 2.59