আমার জীবনের শ্রেষ্ঠ একজন "অনুপ্রেরণাকারী"♥♥

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)


আসসালামু আলাইকুম/আদাব
সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছিআর আপনারা সকলেই সবসময় সুস্থ থাকবেন। ভালো থাকবেন। এটাই আমার প্রত্যাশা।


♥বন্ধুরা♥
আজ আমি আমার জীবনের শ্রেষ্ঠ অনুপ্রেরণাকারী এক ব্যক্তিকে উপস্থাপন করব।আসলে আমাদের সমাজে এখনো বিচরণ করছে,,নানাভাবে নানা ধরনের অনুপ্রেরণাকারী।তেমনি একজন অনুপ্রেরণাকারী। যিনি আমাকে অনেক বেশি কোন এক সময় অনুপ্রাণিত করেছিলেন। আজ হঠাৎ করে তার কথা খুব মনে পড়ে গেল।তাই ভাবলাম আপনাদের সাথে শেয়ার করে নেই।

dropshadow_1665917971264.jpg


আমার জীবনের শ্রেষ্ঠ একজন ♥অনুপ্রেরণাকারী♥


এখন থেকে প্রায় অনেক বছর আগের কথা বলছি।ঠিক যে সময় শুধুমাত্র আমার কাছে একটি নোকিয়া বাটন ফোন ছিল। সে সময় সিয়াম ও অনেক ছোট।আর আপনারা হয়তো অবগত আছেন যে অনেক ছোটবেলায় আমার অনেক বেশি রোগ হত।কারণে অকারণে অসুস্থ হয়ে পড়তাম।আমাদের এখানে একজন খুব ভাল চিকিৎসক ছিলেন। তার নাম হচ্ছে ডাঃ রাশিদুল ইসলাম।তিনি ছিলেন নীলফামারী সদর হাসপাতালে সিভিল সার্জন।সেদিন আমার প্রচন্ড মাথা ব্যথার কারণ নেই সেই ডাক্তারকে দেখাতে গিয়েছিলাম।ডাক্তার দেখিয়ে বের হওয়ার পর। একজন রিপ্রেজেন্টিভ আমার সামনে আসলেন।তিনি বললেন ইসকিউসমি আপু। আপনার প্রেসক্রিপশন টা কি একটু দেখা যাবে? আমি বললাম কেন?উনি বললেন আমার উপকার হত।আমি বললাম শুধু শুধু আপনার উপকার করতে যাব কেন আমি।লোকটি একটু ইতস্ত হয়ে বলল প্লিজ।যাই হোক আমি ওনাকে আমার প্রেসক্রিপশন টা দিলাম।নি দেখে আমাকে একটা ধন্যবাদ দিলেন।আমি দুষ্টামি করে বললাম শুধুই ধন্যবাদ।লোকটি এবার না হেসে পারলাম না।বলল আপু আপনি তো দারুণ মজার মানুষ।আমি বললাম এড়িয়ে যাওয়ার চেষ্টা করছেন।

তারপর ডাক্তারের চেম্বারে পাশেই আমার এক আঙ্কেলের দোকান।আমি এবার আঙ্কেলের দোকানে ঢুকে আঙ্কেলের সাথে কথা বলছিলাম।এমন সময় সেই রিপ্রেজেন্টিভ আঙ্কেলের দোকানে আসলেন।আঙ্কেল আমাকে জিজ্ঞাসা করছিলেন মা তোমার লেখালেখি কেমন চলছে।আমি বললাম আলহামদুলিল্লাহ বেশ ভালই চলছে আঙ্কেল।এমন সময় লোকটি, আঙ্কেল কে বলল, আপনি একদিন আপনার এক ভাগ্নির কথা বলছিলেন। যিনি চমৎকার কবিতা লিখেন। ইনি কি সেই জন?। আঙ্কেল বললেন হ্যাঁ।তখন লোকটি আমাকে বলল আপনার লেখার অনেক প্রশংসা শুনেছি আমি। আপনার আংকেল এর কাছ থেকে।যদি কিছু মনে না করেন তাহলে আমাকে নিয়ে গিয়ে একটি কবিতা লিখে, আমাকে দিতে পারবেন। আমার খুব ভালো লাগতো।তবে কবিতাটি যদি সত্যিই আমার ভাল লেগে যায়। তাহলে কিন্তু আপনার জন্য খুবই চমৎকার একটি গিফট আছে।এবার কিন্তু শুধু শুধু কবিতা নিবনা প্রেসক্রিপশন এর মত।আমি একটু হেসে বললাম তাই বুঝি।আমি ওনাকে জিজ্ঞেস করলাম আপনার নাম এবং কোন কোম্পানিতে আছেন।উনি বললেন আমার নাম রবিউল ইসলাম রাব্বি।বর্তমানে ইনসেপ্টা কোম্পানি তে আছি।ইনসেপ্টা কোম্পানি বেশিরভাগ মানসিক রোগীদের জন্য ওষুধ তৈরি করে থাকেন।আমি বললাম তার মানে আপনি পাগলদের রিপ্রেজেন্টিভ।উনি আর একটু হাসলেন।সেদিনের মত বিদায় নিলাম আঙ্কেল এবং লোকটির কাছ থেকে।এরপর বাসায় এসে রাত্রে অনেক ভেবে চিন্তে,,লোকটিকে নিয়ে প্রায় দুটো কবিতা লিখলাম।এবং আমার ছোট ভাই আর হাতে করে আঙ্কেলের দোকানে দিতে বললাম।লোকটিকে দেয়ার জন্য।এবার লোকটি কবিতা দুটি পড়ে,,আমার সাথে দেখা করার জন্য অস্থির হয়ে উঠলেন। আঙ্কেলকে বললেন প্লিজ আপুর সাথে আমার একবারের জন্য দেখা করিয়ে দেন।তখন আঙ্কেল একদিন ফোন করে তার দোকানে আমাকে ডেকে নিলেন।সেদিন ওই লোকটির দোকানে ছিলেন।লোকটির মনে কেমন যেন একটা অস্থিরতা কাজ করছিল।তিনি আমাকে জিজ্ঞেস করলেন আপু আপনার মধ্যে কি আধ্যাত্মিক শক্তি আছে।আপনি মাত্র কয়েক মিনিটের পরিচয়ে আমাকে নিয়ে যে দুটি কবিতা লিখেছেন। তা আমার বাস্তব জীবনের চিত্র তুলে ধরেছেন। এটা কি করে সম্ভব।আমি আপনার কবিতার দুটি কতবার পড়েছি তার কোন সংখ্যা গুনে শেষ করা যাবে না।কিছু মনে না করলে আজ থেকে আমি আপনাকে বড় আপু বলে ডাকতে চাই।আসলে আমার কোন বোন নেই আমরা দু'ভাই শুধু।উনি সেদিন আমাকে খুবই চমৎকার একটি ডায়েরি এবং পাঁচটি কলম গিফট করলো আমি নিতে চাইনি কিন্তু খুবই জোর করে দিলেন তিনি।আর খুব হাতজোড় করে আমাকে অনুরোধ করলেন। আপু আপনি কোনদিন কখনোই আপনার লেখা, ছাড়বেন না। কোনো অবস্থাতেই না। তিনি আরো বললেন আপনার লেখায় যে, কত বড় শক্তি আছে, তা আপনি নিজেও জানেন না।


dropshadow_1665917927336.jpg


বেশ কয়েক মাস পর আমি সিয়াম কে নিয়ে স্কুলে যাচ্ছি।হঠাৎ করে সেই ভাইটির সাথে আবারো দেখা।উনি বাইক থামিয়ে, সিয়ামকে কোলে নিয়ে বেশ আদর করল। এবং সিয়ামকে ।চিপস চকলেট কিনে দিলো।আর আমাকে বলল আপু আপনার লেখা,, আপনার কলম, কোনদিন কখনোই যেন থেমে না যায়।আপনার মত এমন প্রতিভাবান মানুষ আমার জীবনে আমি আজ পর্যন্ত আরেকটি দেখি নাই।
তারপর বেশ কিছুদিন পর আঙ্কেল সহ ওই ভাইটি আমাদের বাসায় আসলেন।আমি তো ওনাকে দেখে জাস্ট অবাক হয়ে গেছি।বাসা অব্দি চলে এসেছেন উনি।যাইহোক উনাদেরকে মেহমানদারী করার পর।উনি কাঁদো কাঁদো অবস্থায় আমাকে বলছিলেন,।আপু আমার টান্সফার হয়ে গেছে আমি অনেক দূরে চলে যাচ্ছি।জানি না আর কখনো দেখা হবে কিনা।।তবে শেষবারের মতো ছোট ভাই হিসেবে আবদার এবং অনুরোধ করে বলছি। আপনি কোনদিন কখনোই আপনার লেখা ছাড়বেন না। প্লিজ আপু।আপনি আমাকে কথা দিন।পৃথিবীর যে প্রান্তেই আমি থাকি না কেন আপনার কাগজ-কলমের অভাব হবেনা কোনদিন।বলে সেদিন চলে গেলেন।

দুদিন পর একটা রিক্সাওয়ালা এসে আমাদের বাসার দরজায় নক করছে।বাসার গেট খুলে দেখি একজন রিক্সাওয়ালা।একটি বড় কাগজের কার্টুন মেয়ে বলল এটা আপনার জন্য।আমি বললাম কে পাঠিয়েছে।রিক্সাওয়ালা বললেন আপনার ছোট ভাই।যাইহোক হে রিক্সাওয়ালা প্যাকেটটি আমাদের বাসায় রেখে চলে গেলেন।আমি প্যাকেট খুলে দেখি অনেকগুলো পেড, ডাইরি, কলম,ছবি এসটান।এবং ঘড়ি।সাথে একটি মাত্র চিঠি। চিঠিতে তিনি বিনয়ের সাথে আবারো লিখেছেন।

আপু,,, তোমার ছোট ভাই। তোমাকে ছেড়ে চলে যাচ্ছে। অনেক দূরে। জানিনা আর কোনদিন কখনো দেখা হবে কিনা। তবে পৃথিবীর যে প্রান্তেই থাকি না কেন। যদি তোমার একটি লেখাও আমি কোথাও থেকে দেখতে পাই। তবেই হবে আমার সার্থকতা। প্লিজ তুমি লেখা থামিও না। লেখাটা চালিয়ে যেও।এটা আমার অনুরোধ। আমি জানি তুমি একদিন তোমার লেখনি শক্তি দিয়ে, তোমাকে অনেক বেশি সমৃদ্ধিশালী করে তুলবে। এটা আমার বিশ্বাস।আর সেই বিশ্বাস থেকেই বলছি,,তোমার লেখাটা কে অব্যাহত রেখো।। ইতি তোমার ছোট ভাই রাব্বি।

dropshadow_1665918052477.jpg


এরপর থেকেই সেই ভাইটির সাথে আজ এখন পর্যন্ত আরকোনোদিন কখনোই দেখা হয়নি। জানিনা আর কোনদিন কখনো দেখা হবে কিনা।তবে আমার মিষ্টি প্রেম বইটি প্রকাশ পাওয়ার পর তিনি একদিন আমাকে কল দিয়েছিলেন।এবং অভিনন্দন জানিয়েছিলেন।তবে সেই থেকে আমি ওই নাম্বারে কয়েকবার ট্রাই করেছিলাম বাট নাম্বারটি এখন পর্যন্ত বন্ধ।তিনি আমার মায়ের পেটের ভাই ছিলেন না। কিন্তু অনুপ্রেরণার দিক থেকে, তিনি ছিলেন আমার কাছে শ্রেষ্ঠ একজন ভাইয়া।এই ভাইয়ের কাছ থেকে আমি যতটা অনুপ্রেরণা পেয়েছি যতটা উৎসাহ উনি আমাকে দিয়েছেন।তা স্বর্ণাক্ষরে লেখা থাকবে আমার হৃদয়ের পাতায় আজীবন।আজ এই পোস্টের মাধ্যমে বলতে চাই ভাইয়া তুমি যেখানেই থেকো, ভালো থেকো, সুখে থেকো, সুন্দর থেকো,

আমার জীবনে তুমি একজন শ্রেষ্ঠ অনুপ্রেরণাকারী হিসেবে, মনের মনিকোঠায় থাকবে আজীবন।তোমার অনুপ্রেরণা আমার লেখার স্পন্দন।তোমাদের মত ভাইকে লাখো কোটি সালাম।আসুন আমরা কাউকে উৎসাহ দিতে না পারি অন্তত নিরুৎসাহিত করবো না এই প্রতিজ্ঞা করি।আজ এ পর্যন্তই।

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

কি মীরকেল! প্রেসক্রিপশন নিয়ে দেখা। তারপর রাব্বি ভাইয়ের আবদার তাকে নিয়ে একটি কবিতা লিখে দেয়া। আর আপনিও দুটি কবিতা ইন্সট্যান্ট বাসায় গিয়ে লিখে ফেলেছেন। যা একদম রাব্বি ভাইয়ের জীবনের সাথে মিলে গিয়েছিল। সব থেকে ভালো লাগার বিষয় হলো তারপর থেকেই আপনাকে বোন বানিয়ে ফেললো। আসলে আমাদের আশেপাশে কিছু মানুষ তাকে, তারা আমাদের অনেক আপনজন। রাব্বি ভাইয়ের সেই অনুপ্রেরণামূলক কথা আপনার এখনও মনে আছে। আপনি আসলে রাব্বি ভাইয়ের কথা রেখেছেন। ভালো একজন লেখক আপনি আপু 🌼

 2 years ago 

ভালো লেখক হতে পেরেছি কিনা জানিনা। তবে, অনেকের অনুপ্রেরণা হতে পেরেছি এটা ঠিক।
পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ে, সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।♥♥

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65