স্বরচিত কবিতা 🍂 রংহীন জীবন🪸||~~


আসসালামু আলাইকুম/আদাব



বন্ধুরা সবাইকে শুভেচ্ছা। আশা করি সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও বেশ ভালো আছি। আপনারা সবাই সব সময় ভালো থাকবেন এটাই প্রত্যাশা করি।

বন্ধুরা আজ আমি আমার স্বরচিত কবিতা এবং বিশ্লেষণ নিয়ে হাজির হয়েছি। আশা করছি আমার এই ধারাটি আপনাদের কাছে ভালো লাগবে। কারণ অনেকেই গদ্য কবিতার মূল বিষয়বস্তুটি এড়িয়ে যান। আমার মনে হয় প্রতিটি কবিতা বিশ্লেষণ করা প্রয়োজন। আর এতে করে কবিতার মূলভাব প্রকাশিত হয়। আমার আজকের কবিতার শিরোনাম- রংহীন জীবন


1000014848.jpg


🥀 বিশ্লেষণ:- 🥀

রংহীন জীবনে তোমাকে না পাওয়ার অনুভূতি নিয়ে লেখা এই গদ্য কবিতাটি একটি গভীর আবেগ এবং অনুভূতির প্রতিচ্ছবি। এখানে একটি প্রিয় ব্যক্তির অনুপস্থিতির কারণে সৃষ্ট শূন্যতা এবং বেদনার কথা বলা হয়েছে।

  • অভাব ও শূন্যতা: কবিতার প্রথম অংশে বোঝানো হয়েছে যে, প্রিয় ব্যক্তির অনুপস্থিতি যেন প্রতিটি নিশ্বাসে মিশে গেছে। তার অভাবে প্রতিটি মুহূর্ত শূন্যতায় পূর্ণ।

  • রঙহীন জীবন: প্রিয়জন ছাড়া জীবনের প্রতিটি দিন যেন রঙহীন হয়ে গেছে। তার উপস্থিতি জীবনে যে আনন্দ এবং উজ্জ্বলতা নিয়ে আসতো, তার অভাবে সেই সবকিছু ফিকে হয়ে গেছে। সাদা কালো টেলিভিশনের মতো।

  • স্মৃতির ফিকেতা: কবি প্রিয় ব্যক্তির স্মৃতিগুলোকে মনে করতে চেষ্টা করেন, কিন্তু সেগুলোও যেন ফিকে হয়ে গেছে। শুধু ছায়ার মতো অবশিষ্ট থাকে তার হৃদয়ে।

  • গভীর বেদনা: কবিতার মাঝের অংশে প্রিয়জনের অনুপস্থিতি যে গভীর বেদনার সৃষ্টি করেছে, তা প্রকাশ পেয়েছে। প্রিয়জনকে ফিরে পাওয়ার অপেক্ষায় দিন ও রাত কাটানোর কষ্ট বর্ণনা করা হয়েছে।

  • প্রতীক্ষা ও আশা: কবিতার শেষ অংশে প্রিয়জনকে ফিরে পাওয়ার জন্য প্রতীক্ষার কথা বলা হয়েছে। এই অপেক্ষা এবং আশার মাঝেও কবি বেঁচে থাকার প্রেরণা খুঁজে পান, কারণ প্রিয়জনের অভাবই তার জীবনের সবচেয়ে বড় সত্য।

  • উপসংহার: কবিতাটি প্রিয়জনের অনুপস্থিতির কারণে সৃষ্ট শূন্যতা, বেদনা এবং অপেক্ষার অনুভূতিকে গভীরভাবে ফুটিয়ে তুলেছে। এটি আমাদের মনে করিয়ে দেয়, প্রিয়জনের উপস্থিতি জীবনে কতটা মূল্যবান এবং তাদের অভাব কতটা বেদনাদায়ক ও রঙহীন হতে পারে। 💞

আসুন তবে কবিতাটি পড়ে আসি -

1000014849.jpg


কবিতা- "রংহীন জীবন"

কলমে- সেলিনা সাথী



তোমার অভাবটা নিঃশ্বাসের সাথে মিশে গেছে,
প্রতিটি নিশ্বাসে তোমার স্পর্শের অভাব,
আমি প্রতিদিন সকালে জাগি, জানি না কেন-?
এই জাগরণে কোনো আশার আলো নেই,
কারণ তুমি নেই, তুমি ছাড়া রংহীন এই পৃথিবীতে, তোমার স্পর্শহীনতা আমাকে কুঁকড়ে দেয়,
প্রতিটি মুহূর্ত যেন শূন্যতায় ভরা।

তোমার উপস্থিতি ছাড়া আমার পৃথিবীটা
যেন রঙহীন, তোমার হাসি ছাড়া বৃষ্টির দিনও
শুকনো বালির মতো, তৃষ্ণার্ত হয়ে থাকে।
আমি চেষ্টা করি তোমার কথা মনে করতে,
কিন্তু সেই স্মৃতিগুলোও যেন ফিকে হয়ে গেছে,
শুধু ছায়ার মত থেকে গেছে আমার হৃদয়ে।

তোমার না থাকার কষ্টটা অনেক গভীরে,
আমার মনের ভিতরটা ফাঁকা হয়ে গেছে।
আমি তোমাকে পাওয়ার অপেক্ষায়
দিন গুনি, রাত জাগি, তবুও তুমি নেই।
এই অন্ধকারে আমি খুঁজে বেড়াই তোমার ছায়া, তোমার প্রতিটা শব্দের প্রতিধ্বনি শুনতে চাই,
কিন্তু তা কখনোই ফিরে আসে না।

তোমাকে না পাওয়ার এই অনুভূতি আমাকে প্রতিনিয়ত ভেঙে দেয়, প্রতিনিয়ত পুড়িয়ে দেয়
তবুও আমি অপেক্ষায় থাকি, যদি কোনোদিন
আবার তোমার মুখের দিকে তাকাতে পারি,
যদি কোনোদিন তোমার হাসি দেখতে পারি। সেইদিনের আশায় আমি বেঁচে থাকি, কারণ -
তুমি ছাড়া রংহীন জীবন, এটাই চরম সত্য


বন্ধুরা আমার আজকের কবিতটি, নিশ্চয়ই আপনাদের কাছে ভালো লেগেছে। আর আপনাদের ভালোলাগাই আমার সার্থকতা ও পরম পাওয়া। সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। পরবর্তীতে আবারো সুন্দর সুন্দর কবিতা নিয়ে আপনাদের সামনে হাজির হব।

♥♥

photo_2021-06-30_13-14-56.jpg

photo_2023-07-07_17-27-00.jpg

আমি সেলিনা সাথী। ছন্দের রাজ্যে, ছন্দরাণী কাব্যময়ী-কাব্যকন্যা বর্তমান প্রজন্মের নান্দনিক ও দুই বাংলার জনপ্রিয় কবি সেলিনা সাথী। একধারে লেখক, কবি, বাচিক শিল্পী, সংগঠক, প্রেজেন্টার, ট্রেইনার, মোটিভেটর ও সফল নারী উদ্যোক্তা তার পুরো নাম সেলিনা আক্তার সাথী। আর কাব্যিক নাম সেলিনা সাথী। আমি নীলফামারী সদর উপজেলায় ১৮ মার্চ জন্মগ্রহণ করেন। আমার বাবা পিতা মরহুম শহিদুল ইসলাম ও মাতা রওশনারা বেগম। ছড়া কবিতা, ছোট গল্প, গান, প্রবন্ধ, ব্লগ ও উপন্যাস ইত্যাদি আমার লেখার মূল উপজীব্য। আমার লেখনীর সমৃদ্ধ একক এবং যৌথ কাব্যগ্রন্থের সংখ্যা ১৫ টি। আমার প্রথম প্রকাশিত কবিতার বই অশ্রু ভেজা রাত, উপন্যাস মিষ্টি প্রেম, যৌথ কাব্যগ্রন্থ একুশের বুকে প্রেম। জীবন যখন যেমন। সম্পাদিত বই 'ত্রিধারার মাঝি' 'নারীকণ্ঠ' 'কাব্যকলি'সহ আরো বেশ কয়েকটি বই পাঠকহমলে বেশ সমাদৃত। আমি তৃণমূল নারী নেতৃত্ব সংঘ বাংলাদেশ-এর নির্বাচিত সভাপতি। সাথী পাঠাগার, নারী সংসদ, সাথী প্রকাশন ও নীলফামারী সাহিত্য ও সংস্কৃতি একাডেমির প্রতিষ্ঠাতা সভাপতি। এছাড়াও আমি জেলা শাখার সভাপতি উত্তোরন পাবনা ও বাংলাদেশ বেসরকারি গ্রন্থাগার পরিষদ নীলফামারী জেলা শাখার সাধারণ সম্পাদক এবং কেন্দ্রীয় নির্বাহী কমিটির সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদকের দায়িত্বে রয়েছি। তিনি মহিলা বিষয়ক অধিদপ্তর মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে ২০১৪ সালে নীলফামারী জেলা ও রংপুর বিভাগীয় পর্যায়ে সমাজ উন্নয়নে অসামান্য অবদানের জন্য শ্রেষ্ঠ জয়িতা অ্যাওয়ার্ড অর্জন করেছি। এছাড়াও সাহিত্যের বিভিন্ন শাখায় ও সামাজিক সাংস্কৃতিক কর্মকাণ্ডে বিশেষ অবদান রাখায় আমি বহু সম্মামনা পদক অর্জন করেছি। যেমন সাহিত্যে খান মইনুদ্দিন পদক ২০১২। কবি আব্দুল হাকিম পদক ২০১৩। শিশু প্রতিভা বিকাশ কেন্দ্র কর্তৃক সম্ভাবনা স্মারক ২০১৩। সিনসা কাব্য সম্ভাবনা ২০১৩। বিশ্ব স্বাস্থ্য দিবস উদযাপন উপলক্ষে সম্মামনা স্মারক ২০১৩। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৩৭ তম মৃত্যুবার্ষিকী উদযাপন উপলক্ষে সম্মাননা স্মারক ২০১৩। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর ১১৫ তম জন্ম জয়ন্তী উদযাপন উপলক্ষে ২০১৪। দৈনিক মানববার্তার সম্মামনার স্মারক ২০২৩। চাতক পুরস্কার চাতক অনন্যা নারী সম্মাননা ২০২৩ ওপার বাংলা মুর্শিদাবাদ থেকে মনোনীত হয়েছি।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: কবিতা

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......


Sort:  
 7 days ago 

অসাধারণ ছিল আপনার কবিতা। সেই সাথে বিশ্লেষণ পড়ে আরো বেশি ভালো লেগেছে। জীবনের মানে গুলো একেক সময় একেক রকমের হয়। জীবন রং বদলায়। চমৎকারভাবে কবিতা লিখে আমাদের সবার মাঝে শেয়ার করেছেন এজন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 7 days ago 

জীবনের রং বদলায়, বারে বারেই বদলায়।
রংহীন জীবনযাপন সাদা কালো টেলিভিশনের মতন। কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। 💞

আপু আপনার কথা মানে আমার কাছে কবিতা আপনার প্রশংসা করে শেষ করার মত নয় খুব ভালো লাগে আপনার কবিতাগুলো। আপনি যে কথাগুলো বলেন মনে হয় আমার কাছ থেকে সেগুলোই কবিতা হিসেবে বের হয় আপনার মুখ থেকে। আপনি আজ আমাদের মাঝে স্বরচিত কবিতা রংহীন জীবন। কবিতার প্রতিটি চরণ আমার ভীষণ ভালো লেগেছে। শুভকামনা রইল আপু এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 7 days ago 

সুন্দর গঠনমূলক এবং পরিপাটি মান্থব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছি আপনাকে। এভাবেই শুভকামনা হয়ে পাশে থাকবেন সবসময়💞

 7 days ago 

প্রিয়জনের অনুপস্থিতি তে রঙহীন জীবন নিয়ে খুব সুন্দর একটা গদ্য কবিতা রচনা করেছেন। সত্যিই অনেক ভালো লেগেছে আপনার কবিতাটি। আর পুরো কবিতাটা খুব সুন্দরভাবে বিশ্লেষণ করেছেন। পড়ে ভীষণ ভালো লাগলো। আর আপনার কবিতা মানেই অসাধারণ কিছু। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 7 days ago 

আমার লেখা কবিতা এবং বিশ্লেষণ পড়ে,সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। সুন্দর সুন্দর মন্তব্য আমাকে অনেক বেশি উজ্জীবিত করে।
অনেক অনেক শুভকামনা আপনার জন্য। 💞

 7 days ago 

এই মাত্র শুনলাম। আর পড়ে আরও বেশি অনুভব করলাম। প্রিয় মানুষ পাশে থাকাটা আশির্বাদের মতো৷

অনেক মনখারাপ জড়িয়ে আছে যেন শব্দগুলোয়৷

 7 days ago 

বিরহের এই কবিতা মন ছুঁয়ে গেল। সব থেকে বড় কথা তুমি যেভাবে কবিতার বিশ্লেষণ পয়েন্ট করে করে বোঝাও তা ভীষণ মনোগ্রাহী হয়। বিরহ মানেই কবিতা আর কবিতা মানেই বিরহ। তুমি সেই দিকটাই সুচারুভাবে তুলে আনলে তোমার কবিতার মাধ্যমে। প্রতিটা বিরহ থেকেই যে রংহীন জীবনের সূচনা হয় তা আবার নতুন রঙে ভরে যাবে এই আশাতেই আমাদের দিন যাপন। বাকিটুকু লেখা থাকে কবিতার পাতায়।

 6 days ago 

আমি প্রত্যাশায় বাঁচি তুমি আসবে ফিরে একদিন।
তোমার স্পর্শে আমার সাদাকালো জীবন হবে রঙিন।
তোমার আগমনে পাড়া জুড়ে বাজবে খুশির বীণ।
তোমার কথায় আমার উচ্ছ্বাস হবে সীমাহীন।

 6 days ago 

তোমার না থাকার কষ্টটা অনেক গভীরে,
আমার মনের ভিতরটা ফাঁকা হয়ে গেছে।

অন‍্যের অনূভুতি যে নিজের কবিতার মাধ্যমে এভাবে প্রকাশ করা যায় আপনার কবিতা টা না পড়লে বুঝতে পারতাম না আপু। সময় আমাদের গন্তব্য আমাদের পরিস্থিতি সবকিছুই পরিবর্তন করে দেয়। তারা আমাদের যতই দূরে ঠেলে দিক আমরা কিন্তু চাই তাদের মুখের হাসি দেখতে।

 6 days ago 

জীবনের সংজ্ঞা হয়তো আমরা সেভাবে উপস্থাপন করতে পারিনা। জীবন কখনো অনুভূতির পাহাড় জীবন কখনো কষ্টের সাগর। আপু আপনার লেখা কবিতা যতই পড়ি ততই মুগ্ধ হয়ে যাই। আজকের কবিতাটি অসাধারণ ছিল আপু।
আর কবিতার কথাগুলোর পাশাপাশি আপনি যে এত সুন্দর করে অর্থ গুলো তুলে ধরেছেন দেখে ভালো লেগেছে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57824.98
ETH 3133.87
USDT 1.00
SBD 2.42