স্বরচিত বিরহের কবিতা আবৃত্তি "নীল থেকে নীলাম্বরী" সেলিনা সাথী।

in আমার বাংলা ব্লগ2 years ago


আসসালামু আলাইকুম

সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি


dropshadow_1654423493040.jpg

বন্ধুরা আজ আমি আপনাদের জন্য স্বরচিত একটি বিরহের কবিতা আবৃত্তি নিয়ে হাজির হয়েছি।এই কবিতাটি গতকাল,,বিকেলের একটি দুঃস্বপ্নে রচিত হয়েছে। টাটকা সতেজ এই কবিতাটি আশাকরি আপনাদের মন্দ লাগবে না। কবিতাটি কারো জীবনের সত্য ঘটনা হতে পারে কারো জীবনের কাল্পনিক হতে পারে।তবে কবিতার প্রতিটি লাইন যেন বাস্তবতাকে ছুঁয়ে গেছে।তাই ভাবলাম অনেকদিন আবৃত্তি করা হয়না আপনাদেরকে আবৃত্তি করে শোনাই। বর্তমান যুগে এমন কিছু যুবক এমন কিছু পুরুষ আছে যারা অনলাইন কে কাজে লাগিয়ে,,ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইমো, ডিসকর্ড, টেলিগ্রাম,টুইটারসহ বিভিন্ন মাধ্যমে,নারীদেরকে সুন্দর সুন্দর কোথায় ভুলিয়ে-ভালিয়ে প্রেম নিবেদন করছে অনায়াসে।এইসব ভন্ড প্রেমিকদের পাল্লায় পড়ে,,হাজারো নারীর জীবনের বারোটা বাজে।এ রকমই একটি ঘটনা একটি নারীর সাথে হয়েছিল।সেই ঘটনা অবলম্বনে আজকের এই কবিতা।কবিতার শিরোনাম নীল থেকে নীলাম্বরী।চলুন তবে শুনে আসা যাক।

ভিডিও লিংকঃ




স্বরচিত কবিতা

"নীল থেকে নীলাম্বরী "

সেলিনা সাথী
০৫/০৬/২০২২


কত নিষ্ঠুর,, কত নির্মম,,
কত ভয়ংকর,কত যন্ত্রণাদায়ক,,,
তোমার, প্রেমময় ছলনা।
তোমার ছলনার আগুনে জ্বলে পুড়ে,,
ক্ষতবিক্ষত হয়ে দাপাদাপি করছি।

আবার নতুন ছলনায় বিভোর হয়েছ তুমি,,
মুখরিত হয়েছ নতুন কারো সাথে।
"হলুদের বুকে নীলের" কোমল পরশ,,
যেন নতুন ছলনার বহিঃপ্রকাশ।

তোমার কাছে প্রেম এত তুচ্ছ বিষয় কেন?
কেন মানুষের মন নিয়ে এভাবে করছো খেলা।
তোমার নষ্ট বিবেকের কাছে প্রশ্ন করি আজ।
ধিক্কার দেই তোমার ছদ্দবেশী-
মুখোশের আড়ালে,,
নষ্ট পুরুষত্বকে।

প্রযুক্তিকে কাজে লাগিয়ে
মেতে উঠেছে প্রেম প্রেম খেলায়,,
প্রেমিকা বদলাচ্ছো , বেলা অবেলায়।
।কারো হাত ধরে এলো চুলে
বিলি কেটে ঘুরে বেড়াচ্ছ পার্কে।
আবার কারো সাথে প্রেমের উষ্ণতায়
উম্মাদ হয়ে উঠেছে পুকুর ধারে।

কারো সাথে মেতে উঠো
কফি হাউজের সেই,,
সেই গরম কফির পেয়ালায়।
কখনোবা আবাসিকে
প্রেমের পরিসমাপ্তি ঘটাও।

এভাবেই নারী নারী স্বাদে
মুখরিত হয়েছো বলে
আজ শত শত নারী ভাসছে চোখের জলে।
এই অশ্লীল প্রেমের মরন ব্যাধি
ছড়িয়ে দিয়েছে দেশের বিভিন্ন প্রান্তে,
"নীল থেকে হয়ে উঠেছ নীলাম্বরী"

কলঙ্কিত করেছে প্রেমের পবিত্রতাকে।
মন ভাঙ্গার প্রশিক্ষক হয়ে
প্রশিক্ষণ দিয়ে যাচ্ছ
উদীয়মান যুবকদের।

এভাবেই তোমাদের মত
কোট পরা ভদ্র বেশি পুরুষদের জন্য-
প্রেমের অনির্বাণ শিখা দপ
করে নিভে যাচ্ছে।
ভালোবাসা আজ অসহায়
বিশ্বাসের কাছে।
আর বিশ্বাসকে বন্দি করে রেখেছে
প্রতারণার শিকলে,,,
যৌনতার খাঁচায়।

আজ তোমার কাছে যখন মনে হচ্ছে
আমি পরাজিত,,
আমার পরাজয় দেখে যখন তুমি
উল্লাসে মেতে উঠো,,,
তুমি আসলে সত্যিটা জাননা
তোমাকে জয়ী করার জন্যই
আমার এই পরাজয়।
তোমাকে জয়ী হতে দেখলে
আনন্দে বুকটা ভরে উঠে আমার।

তাইতো তোমাকে উৎসাহ দিয়ে,,
অনুপ্রেরণা দিয়ে,,
উজ্জীবিত করার জন্য,,,
হৃদয়ের গভীর থেকে নিংড়িয়ে দিয়েছি
প্রেরণার সমস্ত সত্তা।

আজ সত্যিই তোমার জন্য বড়
আফসোস হচ্ছে,,,,
মিথ্যে প্রেমের অভিনয় করতে, করতে
রিয়াল প্রেমের আবেগ অনুভূতি
থেকে বঞ্চিত হলে,,
মরীচিকার পিছনে।
আমার সত্তা জুড়ে তুমি ছিলে,,
তুমি আছো,, তুমি থাকবে।

স্বপ্নাকে করেছ ভাঙচুর
হৃদপিন্ডের দেয়ালজুড়ে যে -
ক্ষত চিৎকার করছে,,
সেই চিৎকারের আওয়াজে
কোন একদিন দুমড়ে-মুচড়ে যাবে
তোমার এই মোহ।
ম্লান হয়ে যাবে তোমার সৌন্দর্য,
কন্ঠ হবে নির্বাক,,,
হতাশার চাদরে ছটপট করবে
নিঃসংগতার বেড়াজালে,,
এটা আমার অভিশাপ নয়,,
তোমর কর্মফল।

পরিশেষে বলব প্রেমের বসন্তে
নীলে নীলে মেতে উঠো নীলম্বরীতে।
সুখি হও, সুখে থেকো।

dropshadow_1654423453695.jpg

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  

বাহ্ আজকের কবিতাটা অনেক সুন্দর করে লিখেছেন। সত্যি এবং বাস্তব কিছু কথাগুলো এই কবিতার মধ্যে তুলে ধরেছেন। আমাদের সমাজে কিছু কিছু মানুষ আছে যারা মানুষকে কষ্ট দিতে ভালোবাসে। এরা প্রেমের নামে অভিনয় করে। আর সহজ সরল মেয়েদের জীবনটাকে নষ্ট করে।ভালো থাকা ভালো লাগা থেকে আলাদা করে ফেলে। আর এই সমাজে কিছু মেয়ে আছে যারা তেমন কিছু না বুঝে না জেনে সহজেই মন দিয়ে ফেলে। আর তাদের ভুলের জন্যই এমনটা হয়। যেমন একটা গান আছে। ওরে আমার পাগল মন চিন্তা ভাবনা কইরা তুমি দিও তোমার মন। এত সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। আপনাকে অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 
আপনার সুন্দর মন্তব্য পড়ে আমি বেশ উজ্জীবিত হলাম মুগ্ধতা ছুঁয়ে গেল আমার হৃদয়ে।কিছু কিছু পুরুষ আছে মেয়েদের শুধুমাত্র পণ্য মনে করে।আর আমরা কিছু কিছু নারী আছি তাদের শিকার হই।আপনার উপলব্ধি ভীষণভাবে নাড়া দিয়েছে আমার মনে। এত সুন্দর মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে♥♥
 2 years ago 

আপু আপনার আবৃত্তিটি অনেক সুন্দর ছিল। আমি আপনার এ কবিতাটি আবৃত্তি করে ব্লগে শেয়ার করতে চাই।

 2 years ago (edited)

খুশি হব ভাইয়া,,,,
♥♥

 2 years ago (edited)

তবে এই পরিসংখ্যানে ছেলেদের থেকে মেয়েরা এগিয়ে।মেয়েরা খুব সহজেই কারো প্রেমে পড়ে না।কিন্তু একটা ছেলে খুব দ্রুতই একজন মেয়ের প্রেমে পড়ে যায়।তাই এই সুযোগ কে কাজে লাগিয়ে অনেক চক্র মেয়েদের কাজে লাগিয়ে ছেলদের ডেকে নিয়ে গিয়ে অপহরণ করছে।

সেই যাইহোক আবৃত্তি টা দুর্দান্ত ছিল আপু,ঠিক বরাবরের মত।😍

 2 years ago 

হা হা হা,,,, সঠিক পরিসংখ্যান হয়তো আপনার কাছেই পাওয়া যাবে।যাইহোক সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ প্রিয় ভাইয়া।♥♥

 2 years ago 

আপনার কথায় যুক্তি আছে ভাই। আপনার কথার সাথে আমি একমত পোষণ করছি। তবে শুধু মেয়েরা না। ছেলে + মেয়ে উভয় এই সব কাজে লিপ্ত।

 2 years ago 

আমিও আপনার সাথে সহমত পোষণ করছি।আসলে ছেলে হোক আর মেয়ে হোক এ কাজগুলো করা কি আমাদের উচিত??
আমি এটাও জানি কারো মন ভাঙ্গা আর মসজিদ ভাঙ্গা সমান কথা।আর তাই কারো মন নিয়ে খেলার অধিকার কারো নেই।আশা করি বুঝতে পেরেছেন? সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ♥♥

 2 years ago 

প্রেমের ছলনা করার সত্যি ভীষণ কষ্টের ।আমাদের সাথে, আমাদের আশেপাশে কারো সাথে যখন কেউ প্রেমের নামে নাটক করে প্রতারণা করে তার মত কষ্ট কখনো বুঝানো যাবেনা। কিছুদিন আগে আমার এক ছোট বোনের সাথে একটা ছেলে প্রতারণা করেছে যা আমাকে ভীষণ কষ্ট দিয়েছে এবং সেই মেয়েটির স্বপ্নভঙ্গ হয়েছে। যাই হোক আপনি খুব সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করেছেন ।আপনি এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু। ব্যর্থ প্রেমের যন্ত্রণা গুলো এত তীব্রতর হয় যা আবেগ দিয়ে বুঝানো যায়না।
♥♥

 2 years ago 

আপু অসাধারণ আপনি খুব সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দিয়েছেন। সব সময় আপনার কবিতাগুলো আমার কাছে খুবই ভালো লাগে। আপনার আবৃত্তি প্রশংসা করার মত। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর করে কবিতা টি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা ভালোবাসা রইল আপু।

 2 years ago 

আপু আপনি বরাবরই সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ প্রদান করে থাকেন। আপনার সুন্দর মন্তব্য আমাকে অনেক অনুপ্রেরণা যোগায়। ধন্যবাদ আপনাক♥♥

 2 years ago 

বরাবর আপনার কবিতা আমার কাছে অনেক ভালো লাগে। আজকের এ কবিতাটি আমার কাছে অনেক ভালো লেগেছে আপু

কলঙ্কিত করেছে প্রেমের পবিত্রতাকে।
মন ভাঙ্গার প্রশিক্ষক হয়ে
প্রশিক্ষণ দিয়ে যাচ্ছ
উদীয়মান যুবকদের।

লাইন গুলো দারুন ছিল আপু।

 2 years ago 

আমার কবিতাটি আপনার ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো। আসলে প্রশংসিত হয়েছে সকলেরই ভালো লাগে। আমিও তার ব্যতিক্রম নই।ধন্যবাদ আপনাকে♥♥

 2 years ago 

কারো সাথে মেতে উঠো
কফি হাউজের সেই,,
সেই গরম কফির পেয়ালায়।
কখনোবা আবাসিকে
প্রেমের পরিসমাপ্তি ঘটাও।

অসাধারণ লিখেছেন, একদম বাস্তব ভিত্তিক কবিতা ছিলো। আপনার প্রতিবাদী কণ্ঠস্বরে কবিতা আবৃত্তি শুনতে বেশ ভালো লাগলো। এগিয়ে যান এভাবেই, আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

আমার প্রতিবাদী কন্ঠস্বর আপনার উপলব্ধিতে অনুভূতিতে স্পর্শ করেছে জেনে খুশি হলাম।এত সুন্দর করে শুভকামনা জানিয়েছেন আমাকে, এই জন্য অসংখ্য অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জ্ঞাপন করছি আপনার প্রতি। ভালো থাকবেন সবসময়।♥♥

 2 years ago 

কি বলবো আপু বুঝতে পারছিনা। ভালোবাসা এখন সস্তা হয়ে যাচ্ছে। প্রযুক্তির কল্যাণে আমরা সহজেই একজন আরেকজনের সাথে কমিউনিকেট করতে পারি। কিছু ছদ্মবেশী পুরুষ আছে প্রযুক্তিকে কাজে লাগিয়ে নষ্ট করছে একটি বা অনেক মেয়ের জীবন। আপনি খুব সুন্দর করে মন থেকে আবৃত্তি করেছেন। অনেক ভালো লেগেছে আপু

 2 years ago 

বর্তমান যুগের সবচেয়ে সস্তা বস্তুর নাম হচ্ছে ভালোবাসা।ভালোবাসা অনলাইনে দাপাদাপি করে বেড়াচ্ছে।এতটাই সস্তা।আপনার গঠনমূলক মন্তব্য আমাকে অনেক বেশি উৎসাহিত করেছে। ধন্যবাদ আপনাকে।♥♥

 2 years ago 

তোমাকে জয়ী করার জন্যই
আমার এই পরাজয়।

হুম আপু। এই লাইন গুলো যথেষ্ট ছিলো। অনেক সময় আমরা অন্যদের জয়ী করতে নিজে হেরে যাই।

 2 years ago 

পৃথিবীতে এমন অনেক প্রেম আছে যারা ভোগে নয় ত্যাগে বিশ্বাসী।♥♥

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60005.26
ETH 2409.81
USDT 1.00
SBD 2.43