জাতীয় কবি কাজী নজরুল ইসলামের "সংকল্প" কবিতা টির আবৃত্তি♥♥

in আমার বাংলা ব্লগ2 years ago


আসসালামু আলাইকুম/আদাব


সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।

received_832288281475286.webp



বন্ধুরা আজ আমি আপনাদের সকলকে সেই ছোট্ট বেলায় ঘুরিয়ে নিয়ে আসব।ছোটবেলায় আমরা প্রায় প্রত্যেক কি আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সংকল্প কবিতাটি পড়েছি।এবং সবাই অনেক মজা করে পড়েছি।আমার বিশ্বাস আমার বাংলা ব্লগে যারা আছেন তাদের সকলেরই সংকল্প কবিতাটি মনে আছে।আজকে কি পোস্ট করব ভাবতেই হঠাৎ করে এই কবিতাটির কথা মনে হয়ে গেল।তাই ভাবলাম সবাইকে একটু ছোটবেলা ঘুরিয়ে নিয়ে আসলে বিষয়টি মন্দ হয় না।তাই তো আপনাদের সকলকে ছোটবেলায় ঘুরিয়ে নিয়ে আসার জন্য সংকল্প কবিতাটি আবৃত্তি করার চেষ্টা করলাম।এই কবিতাটি সেই ছোটবেলায় পড়েছিলাম বড় হয়ে পড়া হয়নি তেমন করে।অতিরিক্ত গরমের কারণে গলাটা কেমন যেন করছে।কারণ অতিরিক্ত ঘাম আর বেশ কয়েকবার করে গোসল করাতে গলায় বেশ ঠান্ডা ঠান্ডা ভাব।আর আমার বাংলা ব্লগের বন্ধুরা ভাই ও বোনেরা সকলেই আমার কবিতা আবৃত্তি বেশ পছন্দ করেন তাই আপনাদের মনোরঞ্জনের জন্যই কবিতা আবৃত্তি নিয়ে হাজির হলাম।আশা করি আপনাদেরও মন্দ লাগবে না।ছোটবেলায় ক্লাসে পড়তাম কবিতাটি।হাত নেড়ে নেড়ে আবৃত্তি করার চেষ্টা করছিলাম।বন্ধুরা ছোটবেলায় কবিতাটিকে কে পড়েছেন প্লিজ মন্তব্যে জানিয়ে দিলে খুশি হতাম।চলুন তাহলে দেরি না করে শুরু করা যাক কবি কাজী নজরুল ইসলামের সংকল্প কবিতা টি।


কবিতা

" সংকল্প"

কাজী নজরুল ইসলাম

আবৃত্তি -সেলিনা সাথী


ভিডিও লিংক



♥কবিতার লিরিক্স♥

থাকব না কো বদ্ধ ঘরে, দেখব এবার জগৎটাকে,-

কেমন করে ঘুরছে মানুষ যুগান্তরের ঘুর্ণিপাকে।
দেশ হতে দেশ দেশান্তরে
ছুটছে তারা কেমন করে,
কিসের নেশায় কেমন করে মরছে যে বীর লাখে লাখে,
কিসের আশায় করছে তারা বরণ মরণ-যন্ত্রণারে।।
কেমন করে বীর ডুবুরী সিন্ধু সেঁচে মুক্তা আনে,
কেমন করে দুঃসাহসী চলছে উড়ে স্বরগ পানে।
জাপটে ধরে ঢেউয়ের ঝুঁটি
যুদ্ধ-জাহাজ চলছে ছুটি,
কেমন করে আঞ্ছে মানিক বোঝাই করে সিন্ধু-যানে,
কেমন জোরে টানলেসাগর উথলে ওঠে জোয়ার বানে।

কেমন করে মথলে পাথার লক্ষী ওঠেন পাতাল ফুঁড়ে,
কিসের অভিযানে মানুষ চলছে হিমালয় চুড়ে।
তুহিন মেরু পার হয়ে যায়
সন্ধানীরা কিসের আশায়;
হাউই চড়ে চায় যেতে কে চন্দ্রলোকের অচিন পুরেঃ
শুনবো আমি, ইঙ্গীত কোন মঙ্গল হতে আসছে উড়ে

রইব না কো বদ্ধ খাঁচায়, দেখব এ-সব ভুবন ঘুরে-
আকাশ বাতাস চন্দ্র-তারায় সাগর-জলে পাহাড়-চুঁড়ে।
আমার সীমার বাঁধন টুটে
দশ দিকেতে পড়ব লুটেঃ
পাতাল ফেড়ে নামব নীচে, ওঠব আবার আকাশ ফুঁড়েঃ
বিশ্ব-জগৎ দেখব আমি আপন হাতের মুঠোয় পুরে।।



dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

কিছুদিন পরে আবারো আপনার মিষ্টি কন্ঠে সুন্দর একটি কবিতা আবৃত্তি শুনতে পেরে আমার বেশ ভালো লাগলো। কাজী নজরুল ইসলামের বেশ মনোমুগ্ধকর একটি কবিতা ছিল এটি। আশা করি এভাবে মাঝে মধ্যে আমাদের মাঝে কবিতা আবৃত্তি করে শুনাবেন।

 2 years ago 

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সংকল্প কবিতা টি ছোট বেলায় খুব মজা করে পড়তাম। তাই ভাবলাম সবাইকে একটু ছোটবেলায় ফিরিয়ে নিয়ে যাই,,,,,

 2 years ago 

এটা অনেক ছোটবেলা থেকে পড়ে আসছি। কবিতা টা পড়লে একটা শিহরণ তৈরি হয়ে যায়। দারুণ সৃষ্টি নজরুল ইসলাম এর। দারুণ আবৃত্তি করেছেন আপু কবিতা টা। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

একদম ঠিক কথা বলেছেন ভাইয়া এই কবিতাটি আবৃত্তি করলে কিংবা সাধারণভাবে পড়লেও শরীরের লোম গুলো কেমন শিউরে উঠে।♥♥

 2 years ago 

সত্যি বলতে আপনার মিষ্টি কন্ঠের কবিতা শুনে আমার কাছে অনেক ভালো লেগেছে আপু। রিলিক্স গুলো বেশ দারুণ ছিল। এত সুন্দর ভাবে কবিতা আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আমার মিষ্টি কন্ঠে আবৃত্তি শুনে আপনার খুব ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম। আসলেই ঠিক বলেছেন কবিতার লিরিক্স গুলো অনেক সুন্দর।
♥♥

 2 years ago 

আপনার কন্ঠে কাজী নজরুল ইসলামের ''সংকল্প'' কবিতা আবৃত্তি অসাধারণ লেগেছে আমার কাছে। আমি তো দেখেই মুগ্ধ হয়ে গেলাম। আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে এই কবিতাটি আবৃত্তি করে শেয়ার করেছেন। ধন্যবাদ শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনি এত চমৎকার করে প্রশংসা করেছেন যে খুশি না হয়ে পারলাম না। অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা আপনাকেও।♥♥

 2 years ago 

নজরুলের এই কবিতাটি আমাকে অনবদ্য অনুপ্রেরণা দেয়। আপু আপনার কবিতা হ্যাংআউটে শুনি পাশাপাশি আপনি কবিতা আবৃতিও আমাদের মাঝে শেয়ার করেন। আপনার কবিতা আবৃতি শুনে অনেক ভালো লাগলো। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনার সাথে সহমত পোষণ করছি। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সংকল্প কবিতাটি আমাকে অনেক অনুপ্রেরণা এবং উৎসাহ দিয়ে থাকে।♥♥

 2 years ago 

নতুন করে আপনার আবৃত্তির আর কি বা প্রশংসা করবো আপু বলেন..? গতকালকের হ্যা উঠে আপনার আবৃত্তি শুনে সত্যিই গায়ের লোম দাঁড়িয়ে যাচ্ছিল। আপনার এই আবৃত্তিটা অনেক বেশি সুন্দর ছিল শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

গতকাল হ্যাংআউটে আমার কবিতা শুনে আপনি শিহরিত হয়েছেন বলে আমারও বেশ ভাল লাগছে। এই জন্য যে, আমার কবিতা কাউকে শিহরিত করতে পেরেছে।ধন্যবাদ ভাইয়া।♥♥

 2 years ago 

আপনার কবিতা আবৃত্তি আমার কাছে খুবই ভালো লাগে। এতটাই ভালো লাগে বলে বোঝাতে পারবো না।সংকল্প কবিতাটিও অসাধারণ হয়েছে আপু। এত সুন্দর কবিতা আবৃত্তির মাধ্যমে আমাদের কিছুটা সময়ের জন্য আনন্দ দেওয়ার জন্য আপনাকে অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।

 2 years ago 

আসলে প্রশংসিত হতে পারলে সকলেরই ভালো লাগে। আপনাদের প্রশংসা আমার পাথেয় হয়ে থাকবে। সুন্দর সুন্দর মন্তব্যে অনেক বেশি অনুপ্রেরণা পাই।♥♥

 2 years ago 

বরাবরের মতন এবারেও অনেক সুন্দর আবৃত্তি করেছেন দিদি। ভালো থাকুন । অনেক শুভকামনা।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ প্রিয় আপুমণি।♥♥

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65910.66
ETH 2696.65
USDT 1.00
SBD 2.88