স্মৃতিচারণ "ছোট বেলার খেলার সাথী" প্রিয় "মাহামুদার" স্বরনে,,10% beneficially @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

এমন করে চলে যাবি
বুঝতে পারিনি,
দেখতে পাব আবার তোকে
আশা ছাড়িনি

*আসসালামু আলাইকুম


আমার বাংলা ব্লগের সন্মানিত ফাউন্ডার সন্মানীত এডমিন বৃন্দ, সম্মানিত মডারেটরগণ, আমার প্রাণপ্রিয় ইউজার বৃন্দ সকলকেই শুভেচ্ছা জানাচ্ছি আশা করি সকলেই ভাল আছেন আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি।


dropshadow_1634899198888.jpg

siam,.png

অত্যন্ত ভারাক্রান্ত মনে আজ আমি আপনাদের সাথে শেয়ার করব আমার ছোট বেলার খেলার সাথী স্মরণে কিছু কথা।জানি আপনারা কষ্ট পাবেন ব্যথিত হবেন তবুও শেয়ার করছি।

অনেক বছর আগের কথা আমার ছোট বেলার খেলার সাথী তার নাম মাহমুদা। তাদের বাড়ি বাংলাদেশের নাটোর জেলায়। ওর বাবার সাথে আমার বাবার গভীর বন্ধুত্ব ছিল। চাকরির সুবাদে ওর বাবাকে নীলফামারী আসতে হয়েছিল। এবং নীলফামারীতে সর্বপ্রথম তারা আমাদের বাসায় উঠেছিল।এবং আমাদের বাড়ির পাশেই তারা একটি বাড়ি ভাড়া নিয়েছিল।প্রতিদিন আসা-যাওয়া খেলাধুলা সব কিছুই হত একেবারে নিজের পরিবারের মতো।।

siam,.png

দুই পরিবারের মধ্যে এত সু মধুর সম্পর্ক যা ভাষায় ব্যক্ত করা যাবে না।আমরা একসাথে লুডু ক্রাম দাইড়া বান্ধা, ব্যাডমিন্টন কানামাছি বউ পুতুল সহ আরো অনেক খেলা খেলেছি।পুতুলের বিয়ে দিয়েছি মহা ধুমধামে। কোথাও বেড়াতে গেলে একই সাথে গিয়েছি দুজনে একই রকম জামা কিনেছি। একই সাথে ঘুমিয়েছি কত কত মধুর স্মৃতি কত মান অভিমান। দুষ্টুমি ও করেছি অনেক।
ওর বাবা-মা আমার বাবা-মা মিলে মিলাদ দিয়ে ওর সাথে আমার সইপাতিয়ে দিয়েছিল যেন আমাদের সম্পর্কটা অটুট থাকে আজীবন।।।


dropshadow_1634899229438.jpg

siam,.png

এরপর যে কোন একটা দুর্ঘটনাবশত ওর বিয়ে খুব তাড়াতাড়ি হয়ে যায়।আসলে বিয়ে শাদী বিষয়টা তখন তেমন কিছুই বুঝতামনা♥বিয়ে হয় আমাদের নীলফামারীতেই। বুঝে হোক না বুঝে হোক ওর বিয়েতে খুব মজা করেছিলাম।এরপর অনেকদিন খুব গভীর যোগাযোগ থাকলেও এখন আর আগের মত ঐ রকম যোগাযোগ হতো না।সংসার জীবনে যা হয় আর কি।


siam,.png

dropshadow_1634899273640.jpg

আমি গত 17 তারিখে ঢাকায় ছিলাম।এবং ওর স্টক জনিত কারণে অকাল মৃত্যুর খবরটা আমাকে কেউ দেয়নি।এমনকি আমি এতটাই ব্যস্ত ছিলাম যে সোশ্যাল মিডিয়ায় আসার সময় পাইনি।বাসায় এসে যখন শুনি মাহমুদা আর নেই তখন আমার বুকের ভিতর পাজর গুলো মনে হয় ভেঙে চুরে চুরমার হচ্ছে।এ কেমন বিষাদ ছড়িয়ে যাচ্ছে আমার মনে তা আমি আপনাদের কাউকে বোঝাতে পারবো না।মুহূর্তেই কেমন যেন অচেতন হয়ে পড়ে গেলাম।ছোটবেলার সেই স্মৃতিগুলো কুরে কুরে খাচ্ছে বিশ্বাসই হচ্ছে না মাহমুদা আর নেই।পুরোনো ছবির অ্যালবাম গুলো দেখলাম ওর সাথে আমার তোলা ছবি গুলো কেমন নষ্ট হয়ে গেছে।এখনো বিশ্বাস করতে কষ্ট হচ্ছে মাহমুদা আর নেই।মাহমুদের ছিল,আছে, থাকবে। আমার হৃদয় জুড়ে থাকবে। আজীবন থাকবে।মহান আল্লাহ তাআলা তোকে যেন জান্নাতুল ফেরদৌস দান করেন এই প্রত্যাশা ওআকুল আবেদন মহান সৃষ্টিকর্তার কাছে।ভালো থাকিস সই ভালো থাকিস।।।


dropshadow_1634899338987.jpg

siam,.png

মাহমুদা তোর স্মৃতি চারণে-

ছোটবেলার খেলার সাথী
সেলিনা সাথী

ছোট্ট বেলার খেলার সাথী
প্রিয় আমার "সই"
একলা করে আমাকে তুই
চলে গেলি কই??

ব্যাডমিন্টন কানামাছি
বউ পুতুল খেলা
খেলতে গিয়ে বয়ে যেত
সারাটি বেলা।

এক প্লেটে খেতাম দুইজন
জামা পড়তাম একি
কেমন করে আমায় যে তুই
দিয়ে গেলি ফাঁকি

মা-বাবারা মিলাদ করে
পাতিয়ে দিল সই
সারা জীবন দুজন যেন
মনের কথা কই।

গলায় গলায় পিরিত ছিল
আলতো অভিমান
হৃদয় জুড়ে কোথায় যেন
ভালোবাসার টান

বিয়ের সাজে সাজিয়ে দিলাম
ছোট্ট দুটি হাতে
কত মজা করেছিলাম
তোর বাসর রাতে।

তোর জীবনের অংশ হয়ে
ছিলাম দিনে রাতে
বেলা শেষে দুজন মিলে
ছিলেম একই সাথে।

সেই "তুই"টা এমনি করে
কেন গেলি চলে
ছোট্টবেলার এতো স্মৃতি
কেমনে যাব ভুলে??

অবেলাতে চলে গেলি
না ফেরার ঐ দেশে
অনুভবে সারাটি খন
আছিস ভাবাবেশে।

অশ্রু ভেজা দুটি চোখে
শুধু যে তোর স্মৃতি
হারিয়ে গেল দুজনার
যত প্রেম প্রীতি।

ভালো থাকিস পরওপারে
এই দোয়াটাই করি,
তোর মত আমিও যে
যাবো একদিন মরি।


IMG_20210830_110535.jpg


IMG_20211022_153732.jpg

siam,.png

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রাইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি, বাংলাদেশ। আমি "নারীসংসদ" সংগঠেন প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।



Cc:

@rme
@blacks


3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 3 years ago 

ছোটকালের স্মৃতি গুলো আসলে ভোলা যায় না।কারন জীবনের প্রথম অনুভুতি।আপনি যেমন আপনার সইকে ভুলতে পারছেন না আপু।
অনেক সুন্দর হয়েছে আপনার লেখাটিসহ কবিতা ও ফটোগ্রাফিগুলো।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া ছোট বেলার খেলার সাথীদের ছোটবেলার স্মৃতিগুলো কোনদিন কখনোই ভোলার নয় তা আজ আমি আরো বেশি করে অনুভব করতে পেরেছি ধন্যবাদ আপনাকে♥

 3 years ago 

আপু সত্যি শুনে আমি খুব কষ্ট পেলাম প্রথমে আপনার কথা শুনে বুঝলাম ভিতরে কিছু না কিছু একটা আছে। আপনি আগেই আমাদের সতর্ক করে দিলেন তারপরও আমি পড়লাম। আসলেই ছোটবেলার বন্ধু কখনো ভোলা যায়না। হুট করে এমন একটা সব নিউজ শুনলেন। আপনি অনেক ব্যাস্ততার ভিতরে কেউ আপনাকে খবর দেয়নি। হুট করে শোনামাত্রই আপনারা জীবন থমকে গেল। এটা আসলে খুবই কষ্টদায়ক একটি খবর।আসলে কবিতাটি খুবই মর্মান্তিক ছিল আর উনার জন্য দোয়া রইল। যেন আল্লাহ উনাকে জান্নাতবাসি করে

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া আমি খুবই কষ্ট পেয়েছি ওর এভাবে চলে যাওয়া কিছুতেই মানতে পারছিনা। বিশ্বাস হচ্ছেনা ও আমাদের ছেড়ে চলে গেছে। সবাই ওর জন্য দোয়া করবেন ওকে যেন মহান আল্লাহ তায়ালা জান্নাতবাসী করেন।আমিন♥

 3 years ago 

আপনার স্মৃতিচারণ দেখে খুব খারাপ লাগলো কারন আজকে স্মৃতিচারণটা সুখকর ছিল না। খুবই দুঃখ ভরা একটি স্মৃতিচারণ ছিল। দোয়া করি আপনার সই যেনো জান্নাত নসিব করেন এবং আপনার সই যেখানে আছে সেখানে যেন ভালো থাকে।আর আপনার জন্য দোয়া করি আপনি যেন খুব তাড়াতাড়ি এই শোক কাটিয়ে উঠতে পারেন। আমি জানি ভুলা সম্ভব না তবে তাও দোয়া করি।

 3 years ago 

আপনি ঠিকই বলেছেন আপু মনি এরকম।হৃদয়বিদারক ঘটনা কখনোই ভোলা যায় না।কিন্তু আমরা কেউ বাস্তবতার বাইরে না বাস্তবতাকে মেনে নিয়েই আমাদের সামনে এগিয়ে যেতে হয় তাই আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আমার বন্ধু এবং আমার জন্য দোয়া করার জন্য আমিও মনে প্রাণে দোয়া করছি আপনি সহ আপনার পরিবারের সকলেই সুস্থ থাকুন ভালো থাকুন শুভ কামনা সব সময়♥

 3 years ago 

ছোট বেলার সেই পরনো দিন গুলো মনে পরে গেলো আপু। বন্ধুদের সাথে কতো আড্ডা বিকেল বেলা সেই মাঠে এতো খেলাধুলা কতো দুষ্টুমি। অনেক সুন্দর একটি পোষ্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার বান্ধবীর দোয়া রইলো আপু। সুস্থ থাকুন 😍

 3 years ago 

আসলে ঠিকই বলেছেন ছোটবেলার স্মৃতি গুলো মনের মাঝে মাঝে মাঝে দোলা দেয় কখনো মনে হয় ইস ছোটবেলা টাই খুব ভাল ছিল।

 3 years ago 

খুবই মর্মান্তিক মৃত্যু এটি।আপনার লেখা ও কবিতাটি পড়ে বড়োই দুঃখ হচ্ছিল আমার।কেন জানি না, চোখের কোনে পানি জমে উঠেছিল।সত্যিই ছোটবেলার বন্ধু মানে আত্মার আত্মীয়।এটি ভোলা মোটেও সহজ নয়।তবুও মনকে শক্ত রাখুন আপু। আর আপনার সইয়ের আত্মার শান্তি কামনা করি ঈশ্বরের কাছে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ গ্রীন আপু ঠিকই বলেছেন ছোটবেলায় এই বন্ধু-বান্ধবীদের ভুলে থাকা যায়না ভোলা যায় না। আর বিশেষ করে যে স্মৃতি গুলো হৃদয়পট এ দোলা দেয়। আমার পোস্টটি পড়ে আপনি বঞ্চিত হয়েছেন চোখের কোণে জল এসে গেছে সত্যিই আমি দুঃখিত আপু আমি স্যরি।তবে পাশে থেকে সমবেদনা জানানোর জন্য আপনাকে আরো একবার ধন্যবাদ♥

 3 years ago 

|সত্যিই আমি দুঃখিত আপু আমি স্যরি।

আপু স্যরি বলার প্রয়োজন নেই।আমরা তো সবাই একই পরিবারের।আপনার দুঃখে আমি ও পাশে থেকে সান্ত্বনা দেব ।এটাই স্বাভাবিক।ধন্যবাদ।

 3 years ago 

♥♥

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62959.39
ETH 2453.52
USDT 1.00
SBD 2.62