꧁সাথী কাব্যে-নীলফামারীর মিষ্টি ✍🏻 ꧂

in আমার বাংলা ব্লগ5 months ago


আসসালামু আলাইকুম/আদাব

☆꧁:স্বরচিত কবিতা :꧂☆



꧁সাথী কাব্যে-নীলফামারীর মিষ্টি ✍🏻 ꧂

কবি আমি ছবি আমি
আমি সেলিনা সাথী
আঁধার ঘরে জ্বলে ওঠা
নিয়ন আলোর বাতি।

IMG_20240221_215538.jpg

সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও বেশ ভালোই আছি। আর আপনারা সবাই সব সময় ভালো থাকবেন, এটাই প্রত্যাশা করি।


বন্ধুরা, আজ আবারো আপনাদের সকলের জন্য আমার স্বরচিত আরেকটি কবিতা নিয়ে হাজির হলাম।
আশা করছি আজকের এই কবিতাটিও আপনাদের মন্দ লাগবে না। এই কবিতাটি লেখার পেছনে অনেক বড় একটি কাহিনী আছে। বন্ধুরা গতকাল সারারাত জার্নি করে এরপর আজ সকালে নীলফামারী এসে পৌঁছেছি। বাসায় এসে রেস্ট নিয়ে দুপুরে খাওয়া দাওয়ার পর আমার রিলেটিভ কয়েকদিন আগে একজন মারা গিয়েছে তাদের বাসায় গিয়েছিলাম। সেখান থেকে ফিরতে ফিরতে প্রায় রাত নটা বেজে গিয়েছিল। হঠাৎ আমার মোটো ফোনে একটি কল এলো।প্রথমে বুঝতে পারিনি এটি কার কল। পরে জানতে পারলাম জেলা শিল্পকলা থেকে কালচারাল অফিসার ফোন দিয়েছেন। এবং তিনি খুব বিনয়ের সাথে আমার কাছে একটি কবিতা লিখে চাইলেন। আর কবিতার শিরোনাম হল নীলফামারীর মিষ্টি। ঢাকায় মিষ্টির মেলা বসবে সেখানে ৬৪ জেলা থেকে মিষ্টির স্টল থাকবে। এবং সব জেলারি এরকম একটি কবিতা থাকবে।আর তাই তিনি মনে করেছেন কবিতাটি আমি ভালো লিখতে পারব। ১৫ মিনিটের মধ্যে এই কবিতাটি লিখে ফেললাম।এবং এখন তা আপনাদের সাথে শেয়ার করছি।

"নীলফামারীর মিষ্টি"


🥀সেলিনা সাথী🥀

নীলফামারীর মিষ্টি নিয়ে
চলে এলাম মেলায়,
রকমারি স্বাদ পেতে
সারাটি বেলায়-।

ওপেন মোদির সন্দেশ আর
মনসুরী মিঠাই
চকলেট বরফি নানান স্বাদের
আরও রসমালাই।

নীল কদম মিষ্টির তো
জুড়ি মেলা ভার
উৎসবমুখর পরিবেশে
সবারই দরকার।

কাঁচা সন্দেশ হাড়িভাঙ্গা
আরো মজার দই,
খেতে চাইলে মেলায় এসো
করবো হইচই।

রসে ভরা রসগোল্লা
কি যে মজাদার
নীলফামারীর মিষ্টি পেলে
চাইনা কিছু আর।

চমচম টাও বেজায় মিঠে
সাথে কালো জাম,
মন ভরে মিষ্টি খেও
রাখবো কমে দাম।

সুইটমার্ট এর মিষ্টি খেতে
নীলফামারী এসো
মনের মত মিষ্টি খেয়ে
মোদের ভালোবেসো।

সাদা সাদা স্পন্স মিষ্টি
খেতে লাগে বেশ
যতই খাবে মজা পাবে
হবে না খাওয়ার শেষ।

তিল পেয়ারা মিষ্টি আছে
বুন্দিয়া আর ছানা,
সবাই মিলে পারবে খেতে
নেই তো খাওয়ার মানা।

গরম গরম গুড়ের জিলাপি
আহা! কি যে স্বাদ,
এত স্বাদের এত মজার
কি করে দেই বাদ-?

হরেক রকম নাড়ু আছে
অতুলনীয় পিঠা,
সবগুলো'ই অসাধারণ
খেতে লাগে মিঠা।

আপেল সন্দেশ গুড়ের সন্দেশ
সন্দেশ রকমারি,
খেতে চাইলে জলদি এসো-
ডোমার- নীলফামারী।
......................................
৪ মার্চ ২০২৪
সময় রাত-১১:৩০
কবিতা কুটির-নীলফামারী।

photo_2023-07-07_17-27-00.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ" এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: (অনুভুতি ও কবিতা)

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......

Sort:  
 5 months ago 

যেহেতু তিনি ফোন করে কবিতা চাইলেন তাই ঝটপট ১৫ মিনিটের মধ্যে দারুন একটি কবিতা লিখেছিলেন। তবে কথা হচ্ছে কবিতার ভাষায় এই মিষ্টিগুলোর প্রশংসা করেছেন এখন যে আমার খেতে ইচ্ছে করছে তাহলে সেটার কি করা যায়??

Posted using SteemPro Mobile

 5 months ago 

মিষ্টির মেলা বসবে এই ব্যাপারটা শুনে তো বেশ ভালো লেগেছে আপু। আপু আপনি দারুন একটি কবিতা আমাদের মাঝে উপহার দিয়েছেন। সত্যিই আপু আপনি দেখতে যেমন মিষ্টি তেমনি আপনার কবিতার ভাষাগুলো।

 5 months ago 

আপু আপনার কবিতাটি পড়ে আমি মুগ্ধ হয়ে গেলাম। আসলে আপনার কবিতা যতই পড়ছি অতই মুগ্ধ হয়ে যাচ্ছি। দারুন একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আপনার কথাগুলো যেমন সুন্দর তেমনি কবিতা তেমনি কবিতার আবৃত্তি। অনেক ধন্যবাদ আপু দারুন একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 61065.80
ETH 2610.29
USDT 1.00
SBD 2.53