কবিতার ছন্দে টক-ঝাল জাম্বুরা মাখা রেসিপি ও পুষ্টিগুণের কথা || সেলিনা সাথী

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

টক ঝাল জাম্বুরা মাখা
আজকের রেসিপি
আলোচনায় পুষ্টি গুন
সেবা ভি আই পি।

IMG_20210808_205627.jpg

দেখে কারো জিভে আবার
আসতে পারে জল
হাত তুলে জুটি বেঁধে
চলে এসো দল।

চলো তবে শুরু করি
সইছে না আর তর
তারাতারি খেলে আবার
কমে যাবে জ্বর।

IMG_20210808_191821.jpg

জাম্বুরাটি ধুয়ে আগে
খোসা ছেরে নেই,
বিচি গুলো দানা থেকে
আলাদা করে দেই।

IMG20210808183835.jpg

IMG20210808184110.jpg

IMG20210808184216.jpg

সঙ্গে দেই কাঁচা মরিচ
লবন সরিষার তেল
খেয়ে দেখ কত মজা
অমৃত ফেল।

IMG_20210808_205657.jpg

তৈরি হলো মজাদার
ঝাল জাম্বুরা মাখা
খেয়ে নিও মজা করে
প্লেটে আছে রাখা।

IMG_20210808_205627.jpg

পাশাপাশি বলে যাই এর
গুন গানের কথা
সুসাস্হ্যের জন্য কাজে
লাগবে জানি তথা

টক ঝাল মিষ্টি স্বাদের
জাম্বুরা ফল ভাই
দেখতে যেমন আকর্ষনীয়
উপকারিতা ও তাই।

পুষ্টি-গুনে ভরপুর
প্রতিকারে সেরা
প্রতিষেধক হয়ে আবার
রক্তে সরায় বেড়া।

হৃদরোগের ঝুঁকি কমাতে
আছে পটাশিয়ম,
সাথে আছে ভিটামিন
বি ও সি এর কাম

হাড়,দাত,চুলে যোগায়
পুষ্টি অফুরান
কোষ্ঠকাঠিন্য দুর করে
ডায়াবেটিস ও ম্লান।

গ্যায়াষ্টিকেও ভাল ফলাফল
কিংবা মুখে ঘা
ত্বক হবে কমল মসৃন
আগে ভাবোনি যা।

জাম্বুরা ফলের উপকারিতা
বলে গেলাম ছড়ায়
ভাল ফলাফল পেতেও পারো
এই করোনায়।

আজকের মতো ইতি করে
ফিরে আসবো কাল
সুস্হ্য থেকো, সুন্দর থেকো
প্রত্যাশা চিরকাল।

received_231420342180499.webp


3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png

IMG_20210105_173224.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রাইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি, বাংলাদেশ। আমি "নারীসংসদ" সংগঠেন প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।



Cc:

@rme
@blacks


photo_2021-06-30_13-14-56.jpg

Subscribe My Channel on YouTube: https://youtube.com/channel/UC1lAnoejZgfsGXZaaYwNljg

photo_2021-06-30_13-15-05.jpg



🌼ধন্যবাদ🌼



Sort:  
 3 years ago 

জিবে তো জল আসবেই আপু জাম্বুরা বলে কথা অনেক সুন্দর হয়েছে আপনার কবিতা শুভ কামনা রইলো 🥀

 3 years ago 

শুভ কামনা ভাইয়া। অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

জিভে পানি এসে গেছে আমার । এই ফল মাখা আমার আগে থেকেই খেতে ভালো লাগে । ধন্যবাদ আপনাকে ।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া।শুভ কামনা অবিরাম।

 3 years ago 

ছবি দেখে মনে করেছিলাম জাম্বুরার কোনো রেসিপি দিয়েছেন। এখনতো দেখছি পুরোদস্তুর একটি কবিতা লিখেছেন। বাহ চমৎকার!

 3 years ago 

ধন্যবাদ পোষ্টটি মন দিয়ে পড়ার জন্য। সেই সাথে বোঝার জন্য। শুভ কামনা।

 3 years ago 

কবিতার ছন্দে জাম্বুরার রেসিপি, ক্যায়া বাত, ক্যায়া বাত।
বেশ উপভোগ করেছি আমি, যদিও জাম্বুরার ভর্তা আমার কাছে সব সময়ই প্রিয় এবং আমি এটা বেশ উপভোগ করি তবে অবশ্যই কাসুন্দি দিয়ে। ধন্যবাদ

 3 years ago 

কাসুন্দিতো ছিলনা বাসায়
কাচা মরিচের আশায়।

অসংখ্য ধন্যবাদ দাদা। শুভ কামনা অফুরান।

বাহ্ বাহ্.... কবিতায় রেসিপি
বেশ মজাদার। কবিতা লেখার সাথে সাথে রেসিপিটা ছিলো দূদান্ত। আপনার জন্য শুভেচ্ছা আপু।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ। শুভ কামনা অবিরত।

 3 years ago 

কবিতার ছন্দে ছন্দে রেসিপি। আমার দেখা প্রথম একটি রেসিপি যেখানে কবিতার ছন্দে ছন্দে রেসিপি লেখা হয়েছে। শুভকামনা আপনার জন্য।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ। শুভ কামনা আপনার জন্য

 3 years ago 

জাম্বুরা সবসময় প্রিয় আপু।দেখেই জিভে জল চলে আসছে।ধন্যবাদ শেয়ার করার জন্য আপু।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

জিভে জল চলে এল আপু।আগে ভাবছি রেসিপি কিন্তু পড়ে দেখলাম কবিতা। কবিতার ছন্দে ছন্দে জাম্বুরা মাখা অসাধারন হয়েছে। অনেক অনেক শুভেচ্ছা রইল আপু।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ দিদি। একটু নতুনত্ব দিতে চেয়েছি মাত্র।অনাবিল শুভেচ্ছা।

 3 years ago 

আপু দেখে খুব খেতে ইচ্ছা করছে, এটি আমার অনেক পছন্দের ।ফটোগ্রাফি দারুন হয়েছে , আর কবিতা বলার অপেক্ষা রাখে না ,ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অসংখ্য্য ধন্যবাদ আপু মনি।শুভ কামনা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60270.61
ETH 2411.66
USDT 1.00
SBD 2.43