স্বরচিত কবিতা "বিষাদের রং"||~~

in আমার বাংলা ব্লগ2 years ago


আসসালামু আলাইকুম/আদাব


সকলকে শুভেচ্ছা আশা। করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমি ভালো আছি। আর আমার বাংলা ব্লগ পরিবারের সকলেই সবসময় ভালো থাকবেন এটাই প্রত্যাশা করি।


IMG_20230109_224325.jpg


বন্ধুরা আজ আবারও আপনাদের জন্য একটি কবিতা নিয়ে হাজির হলাম। কারণ সারাদিন খুব মন খারাপ ছিল। যখন শুনলাম সিয়াম আজ চলে যাচ্ছে।তখন সত্যিই আবারো বিষাদ ছুঁয়ে গেল মনে।তাইতো আজকের দিনটা হ-য-ব-র-ল করেই কাটিয়ে দিলাম।কোন পোস্ট করা হলোনা কমেন্ট করা হলো না।কেমন যেন অস্থির অস্থির লাগছিল।জানিনা কতদিন এভাবে আমার মনের অবস্থা থাকবে।এত বেশি কষ্টে আছে যা আপনাদের কে বলে বোঝাতে পারবো না।সিয়াম চলে যাওয়ার আগে ওর রুম থেকে সাউন্ড বক্স গুলো এনে আমার রুমে সেট করে দিয়ে গেল। যেন আমি মাঝে মাঝে গান শুনি,,আর আনন্দে থাকি।মনেপ্রাণে দোয়া করি ওর যাত্রা যেন অনেক সুখকর হয়।মহান সৃষ্টিকর্তা যেন ওকে, সফলতার শীর্ষে আহরণ করেন।ওকে গাড়ীতে তুলে দিয়ে এসে মনের ভেতরটা যেন তোলপাড় করছে।কি করবো কিছুই ভেবে পাচ্ছি না।এদিকে বেশ টেনশন হচ্ছে এখনো পোস্ট করি নাই।তাছাড়া কি পোস্ট করব এটাও আজকে মনস্থির করা ছিল না।শত যন্ত্রণা কষ্টগুলোকে এক পাশ করে রেখে এই মুহূর্তে একটি কবিতা লিখলাম।এবং এখন তা আপনাদের সামনে উপস্থাপন করব আশা করি আপনাদের ভালো লাগবে।কবিতার নামকরণ দিয়েছি আমার আজকের মনের অবস্থা কে নির্ণয় করে।কবিতার শিরোনাম "বিষাদের রং"

"বিষাদের রং"


সেলিনা সাথী


বিষাদের রং বড় বেশি বিবর্ণ -
করে তুলেছে আমাকে,,
কখনো নীল কখনো ফ্যাকাশে,
কখনো বা লাল, লাল রক্তের ছোপ
হৃদপিন্ডের চারিধারে।
এ এক অসহ্য যন্ত্রণা
দুমড়েমুচড়ে ক্ষত-বিক্ষত করে তুলেছে
আমার দেহ আমার মন।
প্রিয়জনদের ছেড়ে দূরে থাকার
সীমাহীন, তীব্রতর কষ্টগুলো
ক্ষণে ক্ষণে খোঁচা দেয়
মনের মনিকোঠায়।

চোখের অশ্রু আর আত্মার আর্তনাদ
উপেক্ষা করে একটি কথাই উচ্চারিত হচ্ছে,
ভালো থেকো প্রিয়।
চেতনার ফুল হয়ে প্রস্ফুটিত হও,
তোমার সৌরভ চারিদিকে ছড়িয়ে দাও
ছড়িয়ে দাও সফলতার ঘ্রাণ।
জ্বলজ্বল করে জ্বলে উঠো
উজ্জ্বল নক্ষত্রের মতো।
জ্ঞানের আলোয় উদ্ভাসিত হও
পৃথিবীকে করে তোল আলোকিত।
তোমার সেই বিজয়ী আলোকোজ্জ্বল
মুখমন্ডলকে দেখার প্রত্যাশায়,,,
অনন্তকাল অপেক্ষা করব।

নিজের হাতে বিজয়ী মুকুট
পরিয়ে দেব সেদিন
সেদিন আর কোন কষ্ট থাকবে না আমার।
সানন্দে বিদায় নেব পৃথিবী থেকে।
তোমার সকল স্বপ্ন পূর্ণতা পাক।
জীবন হয়ে উঠুক স্বপ্নময়
আর তুমিময় আমার জীবনটা
কেটে যাক জীর্ণশীর্ণ ভাবে
তোমার ফিরে আসার অপেক্ষায়,,,


IMG_20230109_142323.jpg


বন্ধুরা আপনারা সকলে আমার সিয়াম এবং শিপুর জন্য দোয়া করবেন। ওরা যেন সত্যিই মানুষের মতো মানুষ হতে পারে।আর আমার চাওয়াটা যেন পরিপূর্ণ হয়।আমি যেন রত্নগর্ভা মা আওয়ার্ড পেতে পারি,,,এটা আমার জীবনের শ্রেষ্ঠ একটি চাওয়া।এবং আমার বিশ্বাসে নিশ্চয়ই মহান বিধাতা আমার এই চাওয়া পরিপূর্ণ করবেন।



dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




New_Benner_ABB.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

প্রথমেই বলি কবিতার মাধ্যমে একজন মায়ের ভেতরে থাকা কষ্ট এবং সন্তানের মঙ্গল কামনার মিনতি স্পষ্ট ফুটে উঠেছে। দোয়া রইল সিয়াম ভাই এবং শিপুর জন্য। কবিতাটি অসাধারণ হয়েছে 👌

 2 years ago 

সত্যি আপু প্রিয় জনকে বিদায় দিতে অনেক কষ্ট লাগে। তবে কি আর করা, কথায় আছে না আপু যেতে নাহি দেব হাই তবু সে চলে যায়। যাইহোক আপনার বিষাদের কবিতা কিন্তু চমৎকার হয়েছে। প্রতিটি লাইনে অনেক সুন্দর ভাষায় লিখেছেন।
চোখের অশ্রু আর আত্মার আর্তনাদ
উপেক্ষা করে একটি কথাই উচ্চারিত হচ্ছে,
ভালো থেকো প্রিয়।
হাজারো কষ্টে প্রিয়জনের ভালো থাকার অপেক্ষা। ধন্যবাদ আপু।

 2 years ago 

সব সময় আপনার কবিতাগুলো সুপার হিট হয়।
আজকের লেখা কবিতাটিও অনেক ভালো লেগেছে বিশেষ করে আপনি প্রতিটা কবিতার মাধ্যমে বাস্তবতাকে ফুটিয়ে তোলেন।

প্রিয়জনদের ছেড়ে দূরে থাকার
সীমাহীন, তীব্রতর কষ্টগুলো
ক্ষণে ক্ষণে খোঁচা দেয়
মনের মনিকোঠায়।

আসলেই আপু এটা শতভাগ সত্য।

 2 years ago 

বিষাদের রং বড় বেশি বিবর্ণ -
করে তুলেছে আমাকে,,
কখনো নীল কখনো ফ্যাকাশে,
কখনো বা লাল, লাল রক্তের ছোপ

আপনার মন খারাপ থাকার পরও আপনি সুন্দর একটি কবিতা লিখপছেন।আমার কাছেও মনে হয় বিষাদের রং নীল না কালো।সিয়াম ভাইয়া চলে আসার আগে আপনার সময় কাটানোর সুন্দর একটা ব্যব্স্থা করে দিয়েছে জেনে ভালো লাগলো।সিয়াম ভাইয়া তো অনেক ভালো। আপনার জন্য সিয়াম ভাইয়ার ও অনেক খারাপ লাগে।অনেক ধন্যবাদ আপু সুন্দর এই কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59972.21
ETH 2389.55
USDT 1.00
SBD 2.42