স্বরচিত কবিতা "প্রখর তাপ" "মুন্নাভাই" এম,বি,বি,এস. কে উৎসর্গ করে



আসসালামুআলাইকুম/আদাব


সকলকে শুভেচ্ছা। আশাকরি সবাই ভাল আছেন।আলহামদুলিল্লাহ্ আমিও ভাল আছি

IMG_20220627_224154.jpg


বন্ধুরা,, এই প্রচন্ড তাপদহে অনেকের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে।আমিও তার বাইরে না। গরমে ছটপট করতে করতে প্রায় দিশেহারা হয়ে যাচ্ছি গতকাল সারারাত জার্নি করে এসে সকাল থেকেএতো পরিমাণ গরমে শুধু ফ্রিজ থেকে ঠাণ্ডা পানি বের করে খাচ্ছি।পুকুর ধারে নদীর পারে কিংবা ছাদে উঠে কোথাও এতটুকু বাতাস নেই। এরপর বিদ্যুতের ডিস্টার্ব তো আছেই।সবমিলিয়ে প্রচন্ড অস্থিরতায় সময় কাটছে।সন্ধ্যেবেলায় ডিস্কোকর্ডে যেতেই গরম নিয়ে কথা হওয়াতেই মুন্নাভাই এমবিবিএস বলে দিলেন আপু হয়ে যাক গরম নিয়ে একটি কবিতা।ভাবলাম চমৎকার একটি আইডিয়া।আইডিয়াটিকে কাজে লাগানো যায়। যেহেতু আজ এখনো কোনো পোস্ট করি নাই। যেই ভাবা শেই কাজ। লিখে ফেলল চটপট একটি কবিতা।"প্রখর তাপ" আশা করি আপনাদের ভালো লাগবে। তবে চলুন শুরু করা যাক এই অস্থির গরমে নিয়ে স্বরচিত একটি কবিতা।


প্রখর তাপ
সেলিনা সাথী


IMG_20220627_224335.jpg



প্রখর তাপে রৌদ্র হাসে
করে ঝিলমিল,,
মাটির দেহে ঘাম শুধু
করে কিলবিল।।

গাছের পাতা শান্ত এখন
নীরবে বসে আছে,,,
আমি বড় অসহায়
প্রভু তোমার কাছে।

ফ্যানের হাওয়ায় গরম বাতাস,,
সইতে নাহি পারি,,,
নদীর তীরে বসি গিয়ে
চরে ভ্যান গাড়ি।।

সেখানে গিয়েও পাইনা দেখা
একটু হিমেল হাওয়া,,
অশান্ত মন শুধুই করছে
আসা আর যাওয়া।

এত গরম চারিদিকে
করছে হাহাকার,,,
জ্বলে-পুড়ে রুমের ভীতর
তাইতো একাকার।

ছাদে গিয়ে দেখি এখন
উষ্ণতার ই আভা,,
আকাশ থেকে আসছে ধেয়ে
গরম গরম লাভা।

খেতে গেলেও পাই না খেতে
নিয়ে ক্ষুধার জ্বালা,,
ফ্রিজ হতে ঠান্ডা পানি
শীতল করে গলা।

এসি নেই ঘরে আমার
শুধুই গরিব বলে,,
দুই-তিনবার করছি গোসল
টিউবয়েলের জলে।

মেঘেরা যেন রাগ করেছে
লুকিয়ে আছে তাই,,
মজা করে বৃষ্টি বলে
তাইরে নাইরে নাই।

আর থেকো না লুকিয়ে তুমি
শান্ত করো মন,
মেঘ-বৃষ্টি হিমেল হাওয়ার
বড়ই প্রয়োজন।

এই গরমে দেহ-মনে
নানারকম চাপ,,
মানসিক যন্ত্রণা গুলো
বাড়ায় একধাপ।

মুন্নাভাই এম,বিবি,এস
দিলেন আইডিয়া,
হোকনা সৃষ্টি,, কবিতা একটি
এই গরম নিয়া।।

সৃষ্টি হলো তাইতো আজ
এই "প্রখর তাপ",
তীব্রতর এই গরম যেন
ওরে বাপরে বাপ।

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

কৃতজ্ঞতা প্রকাশ করছি আপু🙏
আমি কখনো ভাবিনি আমার মত একজন নগণ্য মানুষকে ডেডিকেশন করে,আপনার মত একজন কবি মানুষ কবিতা লিখবে, তাও আবার আমাকেই উৎসর্গ করে😍।সবসময় ভালোবাস রইলো আপু আপনার জন্য।আর এভাবেই হয়তো ভালোবাসার মানুষ গুলোর সাথে ভালোবাসার বন্ধন আরো দৃঢ়‌ হয়।🖤🖤

 2 years ago 

একদম ঠিক বলেছেন এভাবে ভালোবাসার মানুষগুলোর সাথে ভালোবাসার বন্ধন আরো বেশী শক্তিশালী হয়। আরো বেশী মজবুত হয়। আরো বেশি গাড়ো হয়।সেদিন যদি আপনি না বলতেন এই গরম নিয়ে একটি কবিতা লিখেন। তাহলে হয়তো এই কবিতাটির সৃষ্টি হতো নাম
।আর কিবা দেওয়ার আছে আমার।শুধু আপনার প্রাপ্তিটুকুর আপনাকে দিয়েছি।ভালোবাসা অবিরাম♥♥

 2 years ago 

মুন্নাভাই এম,বিবি,এস
দিলেন আইডিয়া,
হোকনা সৃষ্টি,, কবিতা একটি
এই গরম নিয়া।।

খুবই অসাধারণ লেগেছে আমার কাছে আপনার লেখা কবিতাটি। বিশেষ করে মুন্নাভাইকে লাইনগুলো আমার অসম্ভব ভালো। প্রত্যেকটি লাইন খুবই ভালো ছিল।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা জানাচ্ছি আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য♥

বাহ্ আপনার কবিতাটি দেখে যেন। আমার চোখ জুড়িয়ে গেলো। এতো চমৎকার করে একটি কবিতা লিখেছেন।যা ভাষায় প্রকাশ করা যাবে না। সত্যি অনেক গরম এখন আর এই গরমে আম জাম কাঁঠাল খেতে খুব ভালো লাগে।আপনি যেন এক কবির রাজকন্যা। প্রতিটি লাইন খুবই সুন্দর করে মিলিয়ে মিলিয়ে লিখেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক দোয়া ও শুভকামনা রইল।❤️❤️❤️

 2 years ago 

খুব সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাল থাকবেন ভালোবাসা অবিরাম।
♥♥

 2 years ago 

অসাধারণ! অসাধারণ! সত্যি গরমের এই আবহাওয়া নিয়ে আপনার এই সৃষ্টি প্রাণ জুড়িয়ে দিল। আপনার কবিতার প্রতিটি লাইন ছন্দের খুব মিলন। ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা উপহার দেয়ার জন্য।

 2 years ago 

আমার এই কবিতা পড়ে আপনার প্রাণ জুড়িয়ে গেল শুনে খুব খুশি লাগছে।♥♥

 2 years ago 

বাহ আপু আপনি খুব সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। ছন্দ ছন্দ মিলিয়ে কবিতা গুলো পড়তে আমার কাছে খুবই ভালো লাগে। আর আপনার কবিতা সাথে কিছুদিনের গরমের খুব মিল রয়েছে। আপনি মুন্না ভাইকে উপসর্গ করে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন ।খুব ভালো লাগলো। আপনাকে ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আসলে মুন্না ভাইয়ের জন্যই এই কবিতাটি আমার সৃষ্টি হয়েছে কারণ আইডিয়াটা তিনি দিয়েছিলেন।
♥♥

 2 years ago 

ফ্রিজের ঠান্ডা পানি খেতে খেতে আমার এখন প্রচন্ড গলা ব্যথা। 😔🥺

যাইহোক কবিতাটি পড়ে আমার বেশ ভাল লেগেছে আপু। খুব সুন্দর কথা আপনি কবিতার মধ্যে উল্লেখ করেছেন। ‌ ধন্যবাদ আপনাকে সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

একদম ঠিক কথা বলেছেন ফ্রিজের ঠান্ডা পানি খেতে খেতে এখন আমার ওপরে সর্দি কাশি হয়েছে বাসায় এরকম সবারই।♥♥

 2 years ago 

ফ্যানের হাওয়ায় গরম বাতাস,,
সইতে নাহি পারি,,,
নদীর তীরে বসি গিয়ে
চরে ভ্যান গাড়ি।।

কবিতাটি ছন্দে, ছন্দে দারুন মিলেছে । আপনার কবিতাটি সত্যিই আমার কাছে অসাধারণ লেগেছে বিশেষ করে আপনার ক্রিয়েটিভিটি কতটা উন্নত তা আপনার এই কবিতার মধ্য প্রকাশ পেল ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এত সুন্দর করে মন্তব্য করে আমাকে উৎসাহ দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ♥♥

 2 years ago 

প্রখর তাপ নামের খুবই চমৎকার একটি স্বরচিত কবিতা আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করলেন আপু। আসলেই এই এর সকালের রোদ থেকে এত বেশি পরিমাণে তাপ পৃথিবীতে আসে যার ফলে আমাদের বসবাস করা অনেক কষ্ট হয়ে যায়। বেশি কষ্টসাধ্য হয়ে যাই বিদ্যুৎ সংযোগ না থাকার কারণে।

এত গরম চারিদিকে
করছে হাহাকার,,,
জ্বলে-পুড়ে রুমের ভীতর
তাইতো একাকার।

আপনার রচিত কবিতার এই লাইনগুলো আমার কাছে খুবই ভালো লেগেছে।

খুব সুন্দর কবিতা রচনা করেন আপন. আমার কাছে খুব ভালো লেগেছে আপনার স্বরচিত কবিতাটি।
মেঘেরা যেন রাগ করেছে
লুকিয়ে আছে তাই,,
মজা করে বৃষ্টি বলে
তাইরে নাইরে নাই।
লাইনগুলো খুবই সুন্দর ছিল। নতুন কবিতার অপেক্ষায় থাকবো। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনি তো বরাবরই ভাল কবিতা লিখেন তা আমরা সকলেই জানি। দারুন একটি কবিতা লিখেছেন। মুন্না ভাইকে উৎসর্গ করাতে সে হয়তো অনেক খুশি হয়েছে। আমরাও কবিতা পেয়ে অনেক খুশি হয়েছি। ধন্যবাদ

 2 years ago 

প্রিয় ভাইয়া আপনি আমার অনেক বড় একজন শুভাকাঙ্ক্ষী তা আপনার মন্তব্য পড়ে আমি খুব ভালোভাবে বুঝতে পারি।।নিয়মিত আপনার অনুপ্রেরণামূলক মন্তব্য আমাকে অনেক বেশি উৎসাহিত করে অনেক অনেক দোয়া ও ভালোবাসা রইলো আপনার জন্য♥♥

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.13
JST 0.032
BTC 61285.21
ETH 2922.72
USDT 1.00
SBD 3.66