সাজনা, আলু, মসুর ডালের মজাদার রেসিপি//১০% প্রিয় লাজুক খ্যাঁকের জন্য।




আসসালামু আলাইকুম


সকলকে শুভেচ্ছা আশা করি সবাই ভাল আছেন আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।

dropshadow_1647420851399.jpg



বন্ধুরা অনেক দিন পর আজ আমি আপনাদের জন্য খুবই চমৎকার একটি রেসিপি নিয়ে এসেছি। যা এই গরমকালে প্রত্যেকের কাজে লাগবে।গরমের সিজনে সাজনা সবজি এটা হয়ে থাকে সাজনা যতটাই সুখ ততটাই স্বাস্থ্যসম্মত।পুষ্টিগুণে ভরপুর এই সবজি আজকে আমি মসুরের ডাল ও আলু দিয়ে রান্না করবো।খুবই সহজ পদ্ধতিতে।আশা করি আপনাদের ভালো লাগবে।তো চলুন দেরী না করে শুরু করা যাক।

সাজনা, আলু, মসুর ডালের মজাদার রেসিপি

dropshadow_1647420885133.jpg

উপকরণ সমূহঃ

dropshadow_1647424505457.jpg

♦সাজনা

dropshadow_1647424409377.jpg

♦মসুর ডাল

dropshadow_1647424438199.jpg

♦ আলু

dropshadow_1647424467392.jpg

♦কাঁচামরিচ, পেঁয়াজ, রসুন।

♦আদা বাটা

♦ লবণ

♦ হলুদ

♦ জিরা গুড়া

♦তেল

রন্ধনপ্রণালীঃ

dropshadow_1647424382240.jpg

♦প্রথমে সাজনা গুলো এভাবে ছিলে পরিষ্কার করে ধুয়ে নিলাম।

dropshadow_1647424346108.jpg

dropshadow_1647424320848.jpg

♦এবার চুলার উপরে একটা কড়াই বসিয়ে দিয়ে তাতে কাঁচামরিচ পেঁয়াজ এবং রসুন ভালো করে ভেবে নিলাম।

dropshadow_1647424285456.jpg

♦এরপর আলু মসুর ডাল এবং লবণ হলুদ জিরা আদাবাটা সবকিছু দিয়ে ভাল করে মেখে নিলাম।

dropshadow_1647424227850.jpg

dropshadow_1647424256327.jpg

♦এবার হালকা একটু পানি দিয়ে ভালোভাবে ঢেকে দেবো কিছুক্ষণ সেদ্ধ হওয়ার জন্য।

dropshadow_1647424199419.jpg

dropshadow_1647424168512.jpg

♦মসুর ডাল এবং আলুগুলো সেদ্ধ হয়ে গেলে ঠিক এভাবে ভাল করে ভেজে নিতে হবে

dropshadow_1647424129399.jpg

♦মসুর ডাল এবং আলু গুলো ভালো করে কষিয়ে নিন এরপর সাজনা গুলো দিয়ে দিব।

dropshadow_1647421005736.jpg

dropshadow_1647420948905.jpg

♦এবার আলুর ডাল এর সাথে সাজনা গুলো খুব ভালো করে কষিয়ে নিতে হবে।

dropshadow_1647420911672.jpg

♦ভালো করে কষা হয়ে গেলে তাতে পরিমাণমতো পানি দিয়ে ভালোভাবে ঢেকে দিতে হবে যেন সাজনা গুলো ভালোভাবে সেদ্ধ হয়ে যায়।

dropshadow_1647424256327.jpg

♦এবার সাজনা গুলো ভাল করে সিদ্ধ হয়ে গেছে তাই হালকা করে জিরার গুঁড়ো ছিটিয়ে চুলা থেকে নামিয়ে নিলাম।

dropshadow_1647420851399.jpg

♦রান্না হয়ে গেল মজাদার সাজনা আলু ও মসুর ডালের ঝটপট তরকারি। যে তরকারিটা কিনা আমাদের স্বাস্থ্যের জন্য অনেক বেশি উপকারী আসলে গরমের দিনে সাজনা তরকারির বিকল্প হয় না।সত্যিই তরকারিতে অনেক টেস্টি ও মজাদার হয়েছিল আপনি বাসায় ট্রাই করতে পারেন।
আমার রেসিপি টি যদি আপনাদের ভালো লাগে তবে আমার পরম পাওয়া।সকলেই সুস্থ থাকবেন ভালো থাকবেন নিরাপদে থাকবেন আবারও দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে নতুন দিনে।

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

সাজনা আলু ও মসুর ডালের এই রেসিপি খেতে অনেক সুস্বাদু লাগে। আমার আম্মু প্রায় সময় বাসায় রান্না টি করে। তবে আপনার রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু একদম ঠিক বলেছেন এই রান্নাটি আসলেই অনেক বেশি সুস্বাদু হয়েছে যা বললে এরকম ভাবে বলা যায় একবার খেলে বারবার খেতে ইচ্ছে করবে ভালো থাকবে শুভ কামনা সব সময়♥♥

 2 years ago 

ওয়াও আপু, অনেক সুন্দর একটি সবজির রেসিপি দিয়েছেন, সজনা, আলু, মসুর ডাল দিয়ে রান্না করলে খুবই মজাদার হয় আপু, আপনি অনেক সুন্দর করে রান্না করেছেন, প্রতিটি ধাপ অনেক সুন্দর করে তুলে ধরেছেন, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো আপু।

 2 years ago 

সাজনা, আলু, মসুর ডালের মজাদার রেসিপি দেখে খেতে ইচ্ছে করছে আপু। আপনি অনেক সুন্দর ভাবে আপনার এই মজার রেসিপি তৈরি করেছেন। সাজনা ডাঁটা দিয়ে ইউনিক একটি রেসিপি আপনি তৈরি করেছেন। আপনার তৈরি করা রেসিপি আমার কাছে অনেক ভালো লেগেছে। দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। মজার একটি রেসিপি তৈরি করে সকলের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি আপু।

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং শুভকামনা জানাচ্ছি সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য এবং আমাকে আরো বেশি অনুপ্রাণিত করার জন্য ভালো থাকবেন সবসময় এই প্রত্যাশা♥♥

 2 years ago 

আপু এই সময়ে আপনি সাজনা দিয়ে এত সুন্দর করে রেসিপি তৈরি করেছেন যা দেখে আমি অবাক হয়ে গেছি। আপনার রেসিপি সত্যি খুব ইউনিক হয়েছে। এভাবে রেসিপি তৈরি করে খেতে আমার অনেক ভালো লাগে। সাজনা তো আমার অনেক পছন্দের একটি সবজি। আমি শুটকি দিয়ে এই সবজিটি রান্না করে খাই। আমার এভাবে কখনো তৈরি করে খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আমিও বাসায় এই রেসিপি তৈরি করে খেয়ে দেখব। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আপু। আপনার জন্য শুভকামনা ও শুভেচ্ছা রইল।

 2 years ago 

নিশ্চয়ই আপুমণি বাসায় এটা দেখে দেখে রান্না করবেন দেখবেন কতটা সুস্বাদু ও মজাদার হয় মনে রাখবেন এই রেসিপিটা একবার খেলে বারবার খেতে ইচ্ছে করে এতটাই সুস্বাদু এবং এতটাই মজাদার ধন্যবাদ প্রিয় আপু♥♥

 2 years ago 

সজনে ডাটা, আলু ও মসুর ডালের অসাধারণ একটি রেসিপি শেয়ার করেছেন আপু। এই রেসিপিটি আমার খুবই পছন্দের। রেসিপিটি দেখেই জিভে পানি চলে আসলো। দারুণ একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং শুভকামনা জানাচ্ছি আমার রেসিপি দেখে চমৎকার মন্তব্য করে আমাকে উৎসাহ প্রদানের জন্য সত্যিই আমি অনেক বেশি অনুপ্রাণিত হলাম আপনার মন্তব্য পড়ে♥♥

 2 years ago 

সাজনা ও আলু দিয়ে মসুর ডালের খুবই সুন্দর একটি রেসিপি বানিয়েছেন। দেখে অনেক ভালো লাগলো। আপনি খুব যত্নের সাথে ধাপে ধাপে রেসিপিটি বানিয়েছেন। উপস্থাপনা খুব সুন্দর ছিলো। আর এই রেসিপিটি দেখতেও অনেক সুস্বাদু লাগছে। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 2 years ago 
আপনাকেও অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা সেইসাথে অনাবিল শুভেচ্ছা জানাচ্ছি চমৎকার মন্তব্য করে আমাকে উৎসাহ প্রদানের জন্য♥
 2 years ago 

শজনে ,আলু, মসুর ডাল দিয়ে খুব সুন্দর রেসিপি তৈরি করেছেন আপু। এই ধরনের সবজি জাতীয় রেসিপি খেতে আমি খুবই পছন্দ করি। আমার কাছে আপনার রেসিপিটি খুবই ভালো লেগেছে আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং শুভকামনা সেইসাথে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি সরকার মন্তব্য করে আমাকে আরো বেশি উজ্জীবিত করার জন্য♥♥

 2 years ago 

বাহ নতুন নতুন সজনে ডাটা আলু এবং মসুর ডালের রেসিপি সত্যি দেখে লোভ সামলানো মুশকিল এই রেসিপিটি রুটি অথবা পরোটা দিয়ে খেলে খুবই ভালো লাগবে মাঝেমধ্যেই খাওয়া হয়।
রেসিপিটি সম্পর্কে ধারণা উপস্থাপনা করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

আপনাকে অনেক অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ চমৎকার মন্তব্য করে আমাকে উৎসাহ প্রদানের জন্য সঙ্গেই থাকবেন♥♥

 2 years ago 

সজনে আমার খুব প্রিয় একটি খাবার। আজ বিকেলে ও অনেকগুলো সজনে গাছ দেখতে পেলাম কিন্তু প্রত্যেকটিতেই কেবলমাত্র ছোট ছোট সজনে দেখা যাচ্ছে। খাবার মতো উপযুক্ত এখনো হয়নি। এ সময়ে এত সুন্দর সোজনে রান্না দেখে লোভ লেগে গেলো। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 
আর কয়েক দিনের মধ্যেই ইনশাআল্লাহ বড় বড় সাজনা পেয়ে যাবেন তখন মজা করি এভাবেই দেখাবেন ইনশাআল্লাহ অনেক মজা লাগবে ধন্যবাদ চমৎকার মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য♥♥
 2 years ago 

আপু আপনি আজকে চমৎকার ভাবে সাজনা, আলু, মসুর ডালের মজাদার রেসিপি শেয়ার করেছেন। দেখে তো লোভ সামলানো মুশকিল খেতে ইচ্ছা করছে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য এভাবেই সব সময় পাশে থাকবেন প্রত্যাশা রাখছি।
♥♥

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58559.96
ETH 3156.41
USDT 1.00
SBD 2.44