কলকাতার কবি বন্ধু || পিনাকী দাদাকে উৎসর্গ করে স্বরচিত কবিতা|~~



আসসালামু আলাইকুম/আদাব


1000011015.jpg


স্বরচিত কবিতা


বন্ধুরা সবাইকে শুভেচ্ছা। আশা করি সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও বেশ ভালো আছি। আর আপনারা সবাই সব সময় ভালো থাকবেন এটাই প্রত্যাশা করি।

1000011017.jpg


বন্ধুরা আজ আমি আবারো আপনাদের জন্য স্বরচিত আরেকটি কবিতা নিয়ে হাজির হলাম। আশা করি আমার আজকের কবিতাটিও আপনাদের কাছে ভালো লাগবে। কলকাতায় প্রাণপ্রিয় এক কবি দাদা আছেন।যিনি সব সময় হাস্যোজ্জ্বল এবং প্রাণোচ্ছল থাকেন। ওনার আন্তরিকতার কথা বলে শেষ করা যাবেনা। হ্যাঁ উনি হচ্ছেন আমাদের পিনাকি বসু দাদা। কলকাতা শহরেই ওনার বাসা।

আমরা যেদিন কলকাতায় গিয়ে পৌঁছালাম শিয়ালদা স্টেশনে।আমাদের পৌঁছানোর আগেই দাদা সেখানে হাজির হয়ে গিয়েছিল। এরপর পূবালী দিয়ে আসলে আমরা একসাথে রুমের দিকে রওনা হই। তবে রুমে যাওয়ার আগে সেখানকার বিখ্যাত আমের ঠান্ডা লস্যি আপ্যায়ন করান। এরপর আমাদেরকে রুম অব্দি পৌঁছে দিয়ে আমাদের জন্য ছোট ছোট কিছু উপহার এনেছিল সেগুলো দিয়ে দেন। দাদার উপহার গুলো পেয়ে আমরা সবাই বেশ খুশি হয়েছিলাম। আমাদের সবার জন্য অরনামেন্স তিনে এনেছিলেন তিনি।

1000008452.jpg

1000008448.jpg
আমরা যেদিন চলে আসতেছি সেদিনও দাদা স্টেশনে এসেছিলেন আমাদেরকে এগিয়ে দিতে।
হাতে করে নিয়ে এসেছিলেন কলকাতার স্পেশাল গজা। আমাদেরকে ট্রেনে তুলে দিয়ে যতক্ষণ পর্যন্ত ট্রেন ছাড়েনি ততক্ষণ পর্যন্ত তিনি সেখানেই দাঁড়িয়ে ছিলেন। এ যেন অন্যরকম এক মুহূর্ত। দাদাকে ছেড়ে আসতে সত্যিই অনেক কষ্ট হচ্ছিল। তাদের সাথে কাটানো মুহূর্তগুলো চির অম্লান হয়ে থাকবে হৃদয়ের পাতায়। সেই দাদাকে উৎসর্গ করেই আজকে আমার এই কবিতা।

1000010927.jpg

কবিতার শিরোনাম -"পিনাকী দাদা"

কলমে- সেলিনা সাথী

উৎসর্গ- পিনাকী দাদা"(ভারত)
তারিখ -২১/৫/২০২৪

হাস্যজ্জল প্রাণোচ্ছল
প্রিয় মোদের দাদা,
দুই বাংলার এক ছবি
ফটো ফ্রেমে বাঁধা।


ওপার বাংলায় গিয়ে দেখি
স্টেশনে দাদা,
বারণ করতে এসেছে মোদের
নয়তো নিতে চাঁদা।

সবার জন্যই নিয়ে এসেছেন
সেরা উপহার,
"পিনাকী বসু" দাদার কথা
বলবো কিযে আর -

রবীন্দ্র সদন ঘুরে দেখালেন
তুলে দিলেন ছবি,
ধন্য আমি পূর্ণ আমি
হয়েছিলাম কবি।

তোমার দেয়া উপহারে
বেজায় খুশি আমি,
আমার কাছে ওই উপহার
ভীষণ রকম দামি।

বিদায় বেলা স্টেশনে
হাতে নিয়ে গজা,
আমার হাতে তুলে দিলে
তাইতো পেলাম মজা।

এত চমৎকার আতিথিয়তা
কেমন করে ভুলি,
তাইতো দাদা তোমায় আমি
হৃদয়ে রাখি তুলি।

ভালো থেকো সুস্থ থেকো
এসো বাংলাদেশে,
কাব্য কথায় হারিয়ে যাব
মধুর ভাবাবেশে।
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,
২১ মে ২০২৪
সময় রাত ১০:১০
কবিতা কুটির -নীলফামারী।


বন্ধুরা আমার আজকের কবিতটি , নিশ্চয়ই আপনাদের কাছে ভালো লেগেছে। আর আপনাদের ভালোলাগাই আমার সার্থকতা ও পরম পাওয়া। সকলে সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। পরবর্তীতে আবারো সুন্দর সুন্দর কবিতা নিয়ে আপনাদের সামনে হাজির হব।

♥♥

photo_2021-06-30_13-14-56.jpg

photo_2023-07-07_17-27-00.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ" এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: কবিতা

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......


Sort:  
 28 days ago 

পিনাকী দাদার অতিথি আপ্যায়নের কথা শুনে অনেক ভালো লেগেছে আপু। উপহার গুলো খুবই সুন্দর হয়েছে। পিনাকী দাদাকে উৎসর্গ করে অসাধারণ একটি কবিতা লিখেছেন। আপনার লেখা কবিতা পড়ে খুবই ভালো লেগেছে আমার। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 25 days ago 

সত্যি বলতেই পিনাকী দাদা অনেক মজার মানুষ এবং অনেক বিচক্ষণ মানুষ। উনার ভেতরে দায়িত্ববোধের যে বধটুকু তা অসাধারণ। 🌹🌹

 28 days ago 

বাহ দারুন ছিল উৎসর্গমূলক এই কবিতাটা। অনেক সুন্দর সুন্দর কবিতা লিখে আপনি আমাদের মাঝে শেয়ার করেন। আজকে ঠিক তেমনি অসাধারণ একটি কবিতা লিখে শেয়ার করেছেন দেখে আবৃত্তি করতে ভালো লাগলো।

 25 days ago 

উৎসর্গমূলক এই কবিতাটা পড়ে আপনার কাছে দারুণ লেগেছে জেনে খুশি হলাম। দোয়া করবেন আগামীতে আরও সুন্দর সুন্দর কবিতা যেন উপহার দিতে পারি। 🌹🌹

 28 days ago 

কবিতা পড়তে কার না ভালো লাগে।সেখানে এমন সুন্দর সুন্দর কবিতা হলে তো কথাই নেই।খুব সুন্দর একটি কবিতা লিখে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন।ধন্যবাদ।

 28 days ago 

এক কথায় অসাধারণ। আপনি আপনার পিনাকী দাদাকে নিয়ে যে কবিতাটা লিখেছেন সেই কবিতাটির প্রতিটা লাইন হৃদয়ে ছুঁয়ে যাওয়ার মত লাইন। আসলে আপনি কলকাতাতে অনেক ভালো সময় কাটিয়েছেন আশা করি। আর আপনার দাদা আপনাকে অনেক সাহায্য করেছে কলকাতাকে চারদিক ঘুরে দেখানোর জন্য। আসলে কলকাতা হল ভালোবাসার শহর। যেখানে আপনি আসলে ভালোবাসায় ডুবে যাবেন।

 25 days ago 

ঠিক যেন তাই কলকাতা ভালোবাসার শহর। কলকাতায় গিয়ে অনেকের ভালোবাসায় সিক্ত হয়েছি আমি। তাছাড়া অভিজ্ঞতা হয়েছে অনেক। ভালোবাসাময় শহর কলকাতা। 🌹🌹

 27 days ago 

পিনাকী দাদাকে উৎসর্গ করে বেশ দারুণ একটি কবিতা লিখেছেন আপু। আপনার লিখা কবিতা পড়তে আমার অনেক ভালো লাগে।উপহারগুলো এক কথায় অসাধারণ ছিল আপু। ধন্যবাদ দারুন একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 25 days ago 

দাদার দেয়া উপহারগুলো আমারও অনেক পছন্দ হয়েছে। কি চমৎকার সেই উপহার সামগ্রী গুলো। অনেক অনেক শুভকামনা আপনার জন্য🌹🌹

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 65100.88
ETH 3526.71
USDT 1.00
SBD 2.36