এক কবিতায় "পঁচিশ হাজার" টাকা উপহার।। অনুভুতি ১০% বেনিফেসিয়ারি @Shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামু আলাইকুম

শীতের উষ্ণ শুভেচ্ছা সবাইকে। আশা করি সকলেই ভাল আছেন আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।আজ আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে একটি কবিতা পড়ে 25000 টাকা উপহার পেয়েছিলাম।।প্লিজ কেউ এড়িয়ে যাবেন না। আমার আজকে এই পোস্ট টি মনোযোগ সহকারে পড়ার জন্য বিনীত অনুরোধ জানাচ্ছি।।


IMG_20191208_204758.jpg


siam,.png

নারীরাই নারীদেরকে কিভাবে ঈর্ষা করে তার বাস্তব একটি অভিজ্ঞতা আপনাদের সাথে ভাগ করে নেব আশা করি অনেকের সাথেই কমন পরবে

siam,.png


dropshadow_1636823205964.jpg


siam,.png

কয়েক বছর আগের কথা বাংলাদেশের রাজধানী ঢাকার রামপুরায় আমি আমার খালার বাসায় বেড়াতে গিয়েছিলাম। আমার এক পরিচিত বড় ভাই যিনি আমাকে ছোট বোনের মত স্নেহ করতেন। তিনি একটি কোম্পানিতে কাজ করতেন।বড় ভাইয়ের নাম ছিল ইব্রাহিম। ইব্রাহিম ভাই একদিন আমাকে ফোন দিয়ে বলল সাথী তুমি তো ঢাকায় আছো আমাদের আগামীকাল একটি প্রোগ্রাম আছে মাওয়া শ্রীনগরে তুমি আমাদের সাথে প্রোগ্রামটি উপভোগ করতে পারো। আশা করি তোমার ভালো লাগবে।তোমার জন্য কয়টি প্রবেশ টিকেট রাখবো তাড়াতাড়ি আমাকে বলে দাও।প্রথমে যেতে অনীহা প্রকাশ করলেও,পরবর্তীতে ইব্রাহিম ভাইয়ের অনুরোধে খালাসহ যাওয়ার জন্য রাজি হলাম।


siam,.png

IMG_20211102_031925.jpg


siam,.png

পরদিন ঢাকা থেকে প্রায় অনেকগুলো মিনিবাস, মাইক্রো, কার ও বাইক রওনা দিলো মাওয়া শ্রীনগর এর উদ্দেশ্যে। কারণ সেদিন ওই কোম্পানির নিজস্ব ক্রয় কৃত জমিতে ফ্যাক্টরি উদ্বোধন হবে।। সাথে আমি ও খালা ও ছিলাম।প্রায় ছয় হাজার মানুষের উপস্থিতি ছিল সেখানে।। দর্শক সারির সামনের সারিতে বসে ছিলাম আমি।আমার এক পাশে ছিল খালা অন্য পাশে ছিল বোরখা হিজাব পরিহিত আরেকটি নারী।যাকে আমি চিনতাম না।আমি প্রোগ্রাম দেখতে দেখতে ওই কোম্পানির একটি এসক্লুসিভ বই পড়তেছিলাম। কোম্পানির পরিচালনা পর্ষদ পাঁচজনের ছবিসহ পরিচিতি দিয়া ছিল বইটিতে।।


siam,.png

আমি কৌতুহলবশতঃ তাদের ছবি ও নাম দেখে দেখে চার লাইন করে প্রত্যেকের নামে লিখে ফেললাম।ইব্রাহিম ভাই দূর থেকে সেটা লক্ষ্য করছিল।এরপর কাছে এসে আমার কাছ থেকে খাতাটির নিয়ে কবিতাটি পড়ে তার ভীষণ ভালো লাগল।এবং আমাকে একটি আবদার করে বসল কবিতাটি এখানে পাঠ করার জন্য।কোম্পানির সম্মানিত চেয়ারম্যান-এমডিসহ কয়েকজন ডিরেক্টরকে নিয়ে অন্ত্যমিলের কবিতা লিখেছিলাম যা পাঠ করার দুঃসাহস আমার হচ্ছিলনা।সামনে অডিয়েন্স প্রায় 6000 প্লাস।আমি কবিতাটি পাঠ করার অনীহা প্রকাশ করলে ইব্রাহিম ভাই খুব জোর করে। সঞ্চালককে আমার নাম লিস্টে দিয়েছিলেন।

siam,.png


ঠিক তখনই আমার পাশে বসা বোরখা পরা নারী তার হাজবেন্ডকে ডেকে বলে এই কবিতাটি যেন উনি পাঠ করতে না পারেন।কোথাকার কে না কে তাকে এখানে সুযোগ দেয়া যাবে না। আমি পাশ থেকে তার সব কথাগুলো শুনতে পেয়ে অবাক হয়ে গেলাম।উনি নিষেধ করছে কেন উনার সমস্যা টা কোথায় । তখন আমার মনে একটা জেদ চেপে বসল আমি কবিতাটি আবৃত্তি করব।কিন্তু সঞ্চালক কিছুতেই আমার নামটি সঞ্চালনা করছেননা।ইব্রাহিম ভাই সহ আরও কয়েকজন সঞ্চালককে গিয়ে বলেছিলেন আমার কবিতা পাঠ করার জন্য। বাট উনি বলেছিলেন সরি সময় স্বল্পতার কারণে সুযোগ দেয়া যাবেনা।পরে জানতে পারলাম ওই নারী একজন ডিরেক্টর এর ওয়াইফ।দেখতে দেখতে প্রোগ্রামের প্রথম পর্ব শেষ হয়ে গেল কিন্তু আমাকে সুযোগ দেয়া হলোনা।


siam,.png

ইব্রাহিম ভাই আপন ভাই মিলে কোম্পানির চেয়ারম্যান কে বলল আমাদের ছোট বোন সাথী প্রোগ্রাম দেখতে এসে আপনাদের সবাইকে নিয়ে এখানে বসেই একটি কবিতা লিখেছে।
কথা শেষ না হতেই চেয়ারম্যান বললেন অবশ্যই আমরা সাথীর কবিতা শুনবো এবং দ্বিতীয় সেশন শুরু হবে সাথীর কবিতা দিয়ে।। এই ফাঁকে বলে নেই আল্লাহ যখন যা করেন মঙ্গলের জন্যই করেন এই কথাটি আমি মনেপ্রাণে বিশ্বাস করি। আর এটাও বিশ্বাস করি একটি দুর্যোগ অনেকগুলো সুযোগ বয়ে আনে


siam,.png

দ্বিতীয় সেশনের শুরুতেই অডিয়েন্স অনেক মনোযোগী ছিল। এবং চেয়ারম্যান বলে দেওয়ার কারনে সঞ্চালক প্রথমেই আমার নাম টি ঘোষণা দিল।
অনেক ভয় আতঙ্ক আর জেদ নিয়ে মঞ্চে উঠলাম।কবিতাটির শিরোনাম ছিলঃ পরিচালনা পর্ষদ ও উৎসাহে যারা।বিশ্বাস করুন আমি প্রায় 8 জনের নাম দিয়ে এই কবিতাটির লিখেছিলাম।আমার কবিতা শুনে খুশি হয়ে সবাই টাকা উপহার দিয়েছিল যেগুলো ইব্রাহিম ভাইয়ের হাতে।দারুন কেটে ছিল সেই দিনটা।
কোম্পানির চেয়ারম্যান খুশি হয়ে 10000 টাকা উপহার দিয়েছিলেন এবং মাথায় হাত দিয়ে দোয়া দিয়েছিলেন সাথী তুমি নিশ্চয়ই সমৃদ্ধশীল হবে এত চমৎকার প্রতিভা তোমার। কবিতাটি শেষে 6000 প্লাস মানুষের মুহুর্মুহু করতালিতে অন্যরকম একটি মুহূর্ত তৈরি হয়েছিল যা কোনদিন কখনোই ভুলার মত নয়।ইব্রাহিম ভাই সবগুলো টাকা আমার ভ্যানিটি ব্যাগে ঢুকিয়ে দিলো।


dropshadow_1636823060517.jpg

siam,.png

বাসায় এসেই গুনে দেখি পঁচিশ হাজার টাকা গিফট পেয়েছি।এত বড় একটি এসিভমেন্ট আর কি হতে পারে? এখানে টাকাটি মুখ্য বিষয় ছিল না। কিন্তু তাদের ভালোবাসা তাদের প্রতিভার মূল্যায়ন দেখে আমি মনে মনে ভাবছিলাম এখনো উৎসাহ অনুপ্রেরণা দেওয়ার লোক আছে।আচল ধরে টেনে ফেলার লোক যেমন সমাজে অভাব নেই ঠিক তেমনি ভালো মানুষেরা ও কিন্তু সমাজে বিচরণ করছে নানা ভাবে।


siam,.png

প্রোগ্রাম শেষে লক্ষ্য করলাম বোরখা পরা সেই মহিলাটি রাগে জ্বলছিল। এবং তার হাজবেন্ডকে নানা রকম কথা বলছিলো আমাকে নিয়ে।আমি ইচ্ছে করেই ওনার সামনে গিয়ে বললাম আপু কবিতাটি খুব মন্দ হয়েছে কি? আমি মঞ্চ থেকে আপনাকে লক্ষ্য করছিলাম আপনি আমার কবিতাটি বেশ উপভোগ করছেন।উনি একটা মুচকি হাসি দিয়ে বললো সত্যিই অসাধারণ হয়েছে আপনার কবিতাটি এবং সবাই যেভাবে আপনাকে উপহার দিয়েছিল এটা দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। সত্যিই আপনার প্রতিভা প্রশংসা না করে পারা যায় না।


siam,.png

সত্যিই আমার দারুন লাগলো মনে হলো দাগ থেকে দারুন কিছু


সকল নারীদের প্রতি আহ্বান থাকবে আমরা নারীরা নারীদের উপকার করতে না পারলেও যেন ক্ষতির কারণ না হই।ভুল করা মানুষের স্বভাব। প্রত্যেকটি মানুষই ভুলের উর্ধে নয়। তবে আমরা কৌশলে সংশোধনের আহবান করতে পারি।। নিজেকে সংশোধিত করতে পারি। আপনার ছোট্ট একটু উৎসাহ হতে পারে অনেকের অনেক বড় প্রাপ্তি


siam,.png

**আমার আজকের সেলিনা সাথী হওয়ার পেছনে অনেক পুরুষ ভাই এর অবদান রয়েছে যা কোনদিন কখনোই ভুলার মত নয় তবে অনেক নারীরা আছে যারা আমাকে টেনে হিঁচড়ে নিচে নামানোর জোর প্রচেষ্টা করেছে।তবে পুরুষরা যে এসব করেনি তেমনটি কিন্তু নয় অনেক পুরুষ ও আমাকে অনেক ঈর্ষা করেছে।

siam,.png

আর আমি তাদের সাথে প্রতিযোগিতা না করে নিজের সাথে নিজেই প্রতিযোগিতা করে যোগ্যতা অর্জন করেই তাদের কে দেখিয়ে দিয়েছি আমিও পেরেছি অনেক পুরুষ ভাই এর পাশাপাশি নিজের অবস্থান তৈরি করতে।

আর আমি এটাও বিশ্বাস করি যে সাগরের ঢেউ কে কখনোই বালুর বেরিকেট আটকাতে পারেনা

siam,.png

IMG_20210817_180727.jpg

siam,.png

পৃথিবীর সকল নারীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে আমার আজকের আয়োজনটি এখানেই শেষ করছি। আগামীতে আবার আসব নতুন কোন বিষয় নিয়ে আপনাদের মাঝে আমি সেলিনা সাথী।।
ত্রুটি মার্জনীয়
♥♥


siam,.png

IMG_20210830_110535.jpg


siam,.png

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রাইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি, বাংলাদেশ। আমি "নারীসংসদ" সংগঠেন প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 3 years ago (edited)

ভালো কিছু করলে তার প্রতিদান অবশ্যই পাওয়া যায়। শুভকামনা রইল প্রিয় কবি আপু। আগামী দিন গুলোও সুখময় হোক।

 3 years ago 

আমি আপনার এই কথাটি বিশ্বাস করি কারণ প্রত্যেকটি কর্মের ফল আছে সেটা ভালো হোক আর মন্দ হোক।চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা♥♥

আপু আপনার কবিতা বরাবরই অনেক অনেক সুন্দর হয়। আপনি উপহার পাওয়ার যোগ্য বলেই আপনাকে তারা নির্বাচিত করেছেন। শুভকামনা রইল আপু এগিয়ে যান আপনার কবিতার সমাহার নিয়ে।ইনশাআল্লাহ হবেই মানুষের মন।

 3 years ago 

আপনাদের দোয়ায় আপনাদের শুভকামনা আপনাদের ভালোবাসা আমার এগিয়ে যাওয়ার পাথেয়।।

ভাল থাকবেন সুস্থ থাকবেন শুভকামনা♥♥

 3 years ago 

আপনার কবিতার যতই প্রশংসা করি আপু কম পড়ে যাবে। আপনি সত্যিই অসাধারণ কবিতা লেখেন। আর কিছুক্ষণের মধ্যেই কবিতা লিখে ফেলার যে গুনটি আপনার মধ্যে আছে এটা সত্যিই অসাধারণ। আর আপনি সেই অনুষ্ঠানের সত্যিই অনেক সাহসিকতার পরিচয় দিয়েছেন এমন সাহস না থাকলে নিজেকে কোথাও পরিচিত করা সম্ভব নয়।
আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু আপনি আরো বহুদূর এগিয়ে যাবেন এই প্রত্যাশাই করি।

 3 years ago 

এটা সত্যি কথা আমার জীবনে নারীদের এগিয়ে নেওয়ার জন্য অনেক সংগ্রাম অনেক আন্দোলন অনেক কাজ করেছি কিন্তু আমাকে টেনে ধরার জন্য অনেক নারীসহ পুরুষেরা

উঠেপড়ে লাগে এবং যথাযথ মর্যাদা তো দূরে থাক,,,আমার চলার পথ থেকে আরও দূর গোয়ার পিচ্ছিল করে দেয়,,,,,

আর আমার তখন খুব হাসি পায়♥♥

 3 years ago 

এভাবেই এগিয়ে যান আপু আপনার জন্য অনেক অনেক দোয়া এবং শুভকামনা রইল।

 3 years ago 

♥♥

 3 years ago 

এক কবিতায় "পঁচিশ হাজার" টাকা উপহার পেয়েছেন জানতে পেরে অনেক ভালো লাগলো। আপনার কবিতা বেস্ট। অনেক সুন্দর অনুভূতি শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে আপু আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

খুশি -আনন্দ ভাগ করে নেয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা♥♥

 3 years ago 

হিংসা ঈর্ষা নারীদের স্বভাব
দুনিয়াতে নারীদের নেই তো অভাব
মা যখন নারী
সন্তানের শ্রেষ্ঠতম বাড়ি>>

আপু সত্যিই আপনার পোস্টটি থেকে অনেক কিছু জানলাম। আপনার অনেক অভিজ্ঞতার কথা বললেন এবং নারীদের সম্মান কথা বললেন। আসলে আমাদের সমাজে অহরহ ঘটছে তবে নারীদেরকে যেহেতু আমরা সব জায়গায় সব ধরনের সব পরিস্থিতিতে সম্মান করি। তাদের উচিত সবকিছু বিবেচনা করে সমন্বয় হয়ে থাকা। সবচেয়ে ভালো লেগেছিল আপনি বসে বসে বইটি থেকে 4 জনের নামে চারটি লাইন করে কবিতা লিখা। যাইহোক আপনাকে পরাজিত করতে পারেনি আপনি শেষ পর্যন্ত বিজয়ী হয়েছেন। আনন্দ নিজের করে নিয়েছেন দাগ মুছে ফেলেছেন। সবশেষে দিনটি আপনার এই ছিল। আমাদের সাথে এত সুন্দর একটা গল্প শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

পুরো গল্পটি পড়ে এত চমৎকার করে বুঝিয়ে মন্তব্য করার জন্য আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি♥

তবে এটাও সত্যি আমার জীবনটা অনেক চ্যালেঞ্জিং প্রতিটা জায়গায় আমাকে চ্যালেঞ্জ করে এগিয়ে যেতে হয় অন্যদের মতো খুব সহজ হয় না♥♥

 3 years ago 

আপু আপনি আসলেই অনেক প্রতিভাবান একজন মানুষ তা আপনার কবিতা দেখে বোঝা যায়।কতো সুন্দর ভাবে মুহুর্ত এর মধ্যে লিখে ফেলেন। আপনার জন্য সঅব সময় দোয়া আপু এগিয়ে যান অনেক দূরে।

 3 years ago 

সত্যিই এটা আমার জন্য বিশাল প্রাপ্তি। অন্তত সবাই আমার জন্য দোয়া করে।অনেক অনেক কৃতজ্ঞতা ভালো থাকবেন♥♥

 3 years ago 

এই এচিভমেন্ট শুধু আপনার না পুরো নারী জাতীর কিন্তুু নরীরা এটা না ভেবে নিজেরাই হিংসা করে। সত্যি সুন্দর একটা দিন ছিল। আপনার যোগ্যতা ছিল বলেই আপনি পেড়েছেন। আমরাও গর্বিত পুরো আমার বাংলা ব্লগ গর্বিত। আপনার জন্য শুভ কামনা রইল।

 3 years ago 

আমি নিজেই নারী নারীদের নিয়ে কাজ করছি কিন্তু যখন দেখি নারীদেরই নারীদের ঈশ্বা করে নারীদের সামনে এগিয়ে যাওয়ার টাকে পিছনে টেনে ধরে, তখন সত্যিই আশাহত হই, সত্যিই মর্মাহত হই।।

শুভকামনা ভাইয়া♥♥

 3 years ago 

আমাদের সমাজে অনেক মানুষই আছে যারা প্রতিভার মুল্য দিতে জানেনা। কথায় আছে, পাছে লোকে কিছু বলে।পেছনের মানুষ শুধু সমালোচনা করতে পারে।যেটা আপনার বাস্তব জীবনে ঘটেছে। ঐ মহিলা কবিতা আবৃত্তি করতে বাধা না দিলে আপনার মধ্যে জিদ সৃষ্টি হতো নাহ। আমি মনে করি এটা পর উপকারী যা আপনার কল্যাণ বয়ে এনেছে। আসলেই আপু আপনার প্রতিভা প্রশংসা ও সম্মান এর যোগ্য। আপনার জীবনে ঘটে যাওয়া গল্প অসম্ভব ভালো লেগেছে। বিশেষ করে আমিও কিন্তু আপনার অনেক বড় ফ্যান।😍❤️❤️

 3 years ago 

আমার জীবনের প্রতিটি পদক্ষেপেই যুদ্ধ।। যুদ্ধ করে আজও টিকে আছি। আমার চলার পথ অনেকের মতো সহজ হয় না♥

আর সফলতা তার জন্য তো কত কা ঠ -খরি পোয়াতে হয়,,,,,,

আমি এমন সততা আদর্শ ও নিষ্ঠার সাথে কাজ করে যাই। কারো কোনো ক্ষতি না হোক আমাকে দিয়ে এটা খুব ভেবেচিন্তে পথ চলার চেষ্টা করি,,,,,,

শুভকামনা আপনার জন্য♥♥

 3 years ago 

আপনি খুবই সুন্দর কবিতা লেখেন, তাই দক্ষতার পুরস্কার আপনি পেয়েছেন। এটির জন্য খুবই ভালো লাগলো। আপনার কবিতাগুলো সত্যিই আমার অনেক ভালো লাগে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা জানাচ্ছি চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য♥♥

 3 years ago 

আমরা নারীরা নারীদের উপকার করতে না পারলেও যেন ক্ষতির কারণ না হই।

একদম ঠিক আপু👍।সমাজে খারাপ মানুষের অভাব নেই আপু,বলতে গেলে আমাদের এর ভিতরেই অনেকেই আছেন যারা অন্যকে দেখে হিংসে করে।কিন্তু এক্ষেত্রে আমাদের মনে সবসময় ধৈর্য্য ও ইচ্ছেশক্তিকে ধরে রাখতে হবে।আপনি সুন্দর উপহার পেয়েছেন এটি জেনে আমার ও খুব ভালো লাগছে।আপনার জন্য অনেক শুভকামনা রইলো।

 3 years ago (edited)

আমরা সবাই যদি সবার পাশে থেকে ভালো কাজ করি সবাইকে অনুপ্রেরণা যোগাই,, তাহলেই আসবে আমাদের সফলতা।। খুব চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা দিদি♥♥

 3 years ago 

হিংসা বিদ্বেষ ভুলে গিয়ে
হাতে রাখি হাত
আমার বাংলা ব্লগে
সবাই করব বাজিমাত

দিদি মনি♥

 3 years ago 

👍💝।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54451.29
ETH 2281.47
USDT 1.00
SBD 2.33