পৃথিবীর সকল মায়েদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে আবৃত্তি করছি"মিথ্যাবাদী মা" কবিতা টি



আসসালামু আলাইকুম/আদাব


সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।আর আপনারা সকলেই সবসময় সুস্থ থাকবেন। ভালো থাকবেন। এটাই আমার প্রত্যাশা।

received_2074747736247658.jpeg


বন্ধুরা প্রতি সপ্তাহের ন্যায় আজ আবারো একটি খুবই চমৎকার কবিতা আবৃত্তি নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আমি সেলিনা সাথী।আজকের কবিতাটিও আমার খুবই পছন্দের একটি কবিতা। যে কবিতা শুনলে আপনাদের নিজেরও অনেক ভাল লাগবে এবং সেই ছেলেবেলা থেকে বড়বেলার অনেক কথা কথা মনে পড়ে যাবে।মনে পড়ে যাবে আসলে মায়েরা কতটা মিথ্যেবাদী হয়।মায়েরা কাদের জন্য,, কিসের জন্য,, কেন মিথ্যেবাদী হয়, তা এই কবিতায় সুস্পষ্ট হয়েছে।সত্যি কথা বলতে কি আমরা মায়েরা আসলেই মিথ্যাবাদী।সন্তানদের মঙ্গলের কথা চিন্তা করে হলেও আমাদের অনেক মিথ্যে কথা বলতে হয়।অনেক মিথ্যে অভিনয় করতে হয়।মিথ্যাবাদী মা কবিতা টি আমি যতবার পড়ি কিংবা শুনি ততবারই কেঁদে ফেলি।খুবই মর্মস্পর্শী একটি কবিতা।বাস্তব ভিত্তিক একটি কবিতা।মায়েরা সন্তানের জন্য যে কত সেক্রিফাইস করে তার জ্বলন্ত উদাহরণ এই একটি কবিতা।এরকম হাজারো কবিতা আছে, হাজারো গান আছে, হাজারো গল্প,আছে, এই মায়েদের ঘিরে।আসলে পৃথিবীতে মায়ের ঋণ যেমন শোধ করা যাবে না। ঠিক তেমনি মায়ের সাথে কোনদিন কখনো কোনো কিছুর তুলনা করা যাবেনা।তাই পৃথিবীর সকল মায়ের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে আমার আজকের কবিতা আবৃত্তি শুরু করছি আশা করি আপনাদের ভালো লাগবে।কবিতার শিরোনাম "মিথ্যাবাদী মা"।লিখেছেন আদিত্য অনীক।আদিত্য অনীকের সেরা কবিতাটির মধ্যে অন্যতম কবিতা হলো মিথ্যেবাদী মা।


♥মিথ্যাবাদী মা♥


আদিত্য অনীক


♥* আবৃত্তি-সেলিনা সাথী*♥


ভিডিও লিংক



কবিতার লিরিক্স

এতটা দিন পেরিয়ে আজও মায়ের জন্যকাঁদি,কারণ আমার মা যে ছিল ভিষণ মিথ্যাবাদী।বাবা যেদিন মারা গেল আমরা হলাম একা,
সেদিন থেকে বাঁক নিয়েছে মায়ের কপাল রেখা।
মা বলতো বাবা নাকি তারার ভিড়ে আছে,
লেখাপড়া করি যদি নেমে আসবে কাছে।
তারায় তারায় বাবা খুঁজি তারার ছড়াছড়ি,
আমার মায়ের মিথ্যা বলার প্রথম হাতে খড়ি।
পাড়া-পড়সি বলতো এসে এ বয়সে রাঢ়ি,
একা একা এতটা পথ কেমনে দিবে পাড়ি।
ভালো একটা ছেলে দেখে বিয়ে কর আবার,
মা বলতো ওসব শুনে ঘৃণ্যা লাগে আমার।
একা কোথায় খোকন আছে বিয়ের কি দরকার,
ওটা ছিল আমার মায়ের চরম মিথ্যাচার।
রাত্রি জাগে সেলাই মেশিনে চোখের কোণে কালি,
নতুন জামায় ঘর ভরে যায় মায়ের জামায় তালি।
ঢুলুঢুলু ঘুমের চোখে সুই ফোটে মার হাতে,
আমি বলি-শোওতো এবার কি কাজ এত রাতে।
মা বলতো ঘুম আসে না শুয়ে কি লাভ বল,
ওটা ছিল আমার মায়ের মিথ্যা কথার ছল।
স্কুল থেকে নিতে আসা গাড়ি ঘোড়ার চাপে,
আমার জন্য দাঁড়ান মা কড়া রোদের তাপে।
ঘামে মায়ের দম ফেটে যায় দুচোখ ভরা ঝিম,
ভ্যানিটি ব্যাগ খুলে আমায় দিত আইসক্রিম।
মায়ের দিকে বাড়িয়ে ধরে বলতাম ‘একটু নাও’
মলিন হেসে মা বলতো ‘খাও তো বাবা খাও’।
আমার আবার গলা ব্যাথা ঠান্ডা খাওয়া মানা
ওটা ছিল আমার মায়ের নিঠুর মিথ্যাপনা।
বড় হয়ে চাকুরি নিয়ে শহর বড় শহর আসি,
টুকটুকে বৌ ঘরে আমার বৌকে ভালোবাসি।
নিয়ন বাতির ঢাকা শহর আলোয় ঝলমলো,
মা-কে বলি গঞ্জ ছেড়ে এবার ঢাকায় চলো।
মা বলতো এইতো ভালো খোলামেলা হাওয়া,
কেন আবার তোদের ঐ ভিড়ের মধ্যে যাওয়া।বন্ধ ঘরে থাকলে আমার হাঁপানি ভাব হয়,ওটা ছিল আমার মায়ের মিথ্যা অভিনয়।তারপর আমি আরো বড় স্টেটেসর অধিবাসী,বিশ্বব্যাংকের বিশেষজ্ঞ সুনাম রাশি রাশি।দায়িত্বশীল পদে আমার কাজের অন্ত নাই,
মায়ের খবর নিব এমন সময় কমই পাই।মা বিছানায় একলা পরা খবর এল শেষে,এমন অসুখ হয়েছে যার চিকিৎসা নেই দেশে।উড়ে গেলাম মায়ের কাছে অনেক দূরের পথ,পায়ে পড়ে বলি মাকে এবার ফিরাও মত।
একা একা গঞ্জে পড়ে কি সুখ তোমার বল,
আমার সঙ্গে এবার তুমি আমেরিকা চল।
এসব অসুখ আমেরিকায় কোন ব্যাপার নয়,
সাত দিনের চিকিৎসাতে সমূল নিরাময়।
কস্ট-হাসি মুখে এনে বললো আমার মা,
প্লেনে আমার চড়া বারণ তুই কি জানিস না।
আমার কিছু হয়নি তেমন ভাবছিস অযথা,
ওটাই ছিল আমার মায়ের শেষ মিথ্যা কথা।
কদিন পরেই মারা গেল নিঠুর মিথ্যাবাদী,
মিথ্যাবাদী মায়ের জন্য আজও আমি কাঁদি।♥|



dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  

মায়েরা আসলেই খুব মিথ্যাবাদী হয়। তারা হয়তো মিথ্যা কথা না বললে আমাদের জীবনটা এতটা সুন্দর কখনোই হতো না। খুব সুন্দর আবৃত্তি করেছেন আপু। আমি দুই বার খুব মনোযোগ সহকারে শুনলাম। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনি মনোযোগ সহকারে দুইবার কবিতাটি শুনেছেন। বলে, মুগ্ধতা ছুঁয়ে গেল আমার হৃদয়ে। সত্যিই খুব ভালো লাগছে। আবৃত্তি আপনার ভালো লেগেছে জন্য। দোয়া করবেন আগামীতে যেন আরো ভালো ভালো আবৃত্তি নিয়ে আসতে পারি। আপনাদের জন্য।♥♥

 2 years ago 

আপু কবিতা আবৃত্তি অনেক সুন্দর হয়েছে।আসলে সন্তানের মঙ্গলের জন্য অনেক সময় মিথ্যা কথা বলতে হয়।কত যে মিথ্যে অভিনয় করতে হয়।অনেক সময় হাসতে হয় মিথ্যে হাসি,কান্না করতে হয় অনেক সময় মিথ্যার অভিনয়ে।সবকিছু তো সন্তানের মঙ্গলের জন্য।কিন্তু মাঝে মাঝে সেই সন্তান আবার মায়েদেরকে ভুল বুঝে থাকে।ধন্যবাদ সুন্দর একটি কবিতা আবৃত্তি করে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

এটা ঠিক আপুমণি পৃথিবীর সকল মায়েরা সন্তানের কাছে মিথ্যেবাদী হতে হয়,,,,সেই সন্তানেরাও বড় হয়ে মাকে ভুল বোঝে। এটা আমাদের সমাজের এখন অহরহ বিষয়।♥♥

 2 years ago 

খুব সুন্দর আবৃত্তি করেছেন আপু। ধন্যবাদ কবিতাটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি প্রিয় আপু। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।অনেক অনেক শুভকামনা।♥♥

 2 years ago 

আসলেই আপু মায়েরা অনেক মিথ্যাবাদী।একটা সন্তানের জন্য মা কত কষ্ট করে।তখন বুঝতাম না,এখন মা ছাড়া থাকি বিদায় হারে হারে টের পাচ্ছি। তাছাড়া নিজে মা হওয়ার পর বুঝতে পারছি।আসলেই কবিতাটা শুনে ছোটবেলার কথা মনে পরে গেলো।বেশ চমৎকার করে আবৃত্তি করেছেন।আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

এটা সত্যি কথা যে প্রত্যেকটা মা সন্তানের জন্য মিথ্যে কথা বলে মিথ্যে বাদী হয়।তাইতো প্রতিটি মায়ের জন্য সব সময় বিনম্র শ্রদ্ধা।♥♥

 2 years ago 

খুব ভালো পাঠ করেছেন দিদি। শব্দের কোথায় থামতে হবে, কোথায় পীচ হাই করতে হবে, কোথায় আবেগ দিতে হবে, উচ্চারণ সব ঠিক ছিলো। আর কবিতা টা মন ছুঁয়ে যাওয়া। ছেলে মেয়েকএ সুখী দেখতে মায়েরা কী না করতে পারে!

 2 years ago 

মনোযোগ সহকারে কবিতাটি শুনে, খুবই সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য অসংখ্য ধন্যবাদ। প্রিয় দিদিমণি।♥♥

 2 years ago 

আপু আবৃত্তি করার জন্য একটি শিল্পী গুণ লাগে। আর মিথ্যাবাদী মা কবিতাটি আপনি এত সুন্দর ভাবে আবৃত্তি করেছেন। সত্যি অসাধারণ ছিল আপনার আবৃতি।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন আপু। অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। গঠনমূলক মন্তব্য করে আমাকে উৎসাহ প্রদানের জন্য।♥♥

 2 years ago 

মায়েরা সত্যিই মিথ্যাবাদী।আপনার আজকের কবিতার শিরোনাম দেখে মায়েরা মিথ্যাবাদী নাটকটির কথা মনে পড়ে গেল।কিন্তু এই মিথ্যা বলার মাঝে কোনো পাপ নেই বলে আমার মনে হয়।কারন মায়েরা সন্তানকে রক্ষার জন্য এটা করে থাকেন।আপনার কবিতা আবৃত্তি বরাবরের মতোই চমৎকার, ধন্যবাদ আপু।

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর এবং সাবলীল মন্তব্য করে আমাকে উৎসাহ দেয়ার জন্য। বরাবরই তুমি আমাকে অনুপ্রেরণা এবং উৎসাহ দিয়ে থাকো।অসংখ্য শুভকামনা এবং কৃতজ্ঞতা তোমার প্রতি।♥♥

 2 years ago 

আপনি খুব অসাধারণ কবিতা লিখেছেন মিথ্যাবাদী মা। সত্যি কবিতাটি পড়ে চোখের পানি চলে আসলো। মা গুলো ছেলেমেয়েদের ভালোর জন্য অনেক সময় অনেক মিথ্যা কথা বলে থাকে। মাকে নিয়ে এত সুন্দর কবিতা লেখার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার কবিতা গুলো আমার কাছে খুব ভালো লাগে ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু এই কবিতাটি আসলে আমার লেখা নয়। এই কবিতাটি আমি আবৃত্তি করেছি মাত্র। এই কবিতার লেখক "আদিত্য অনীক"। সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ দেয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ প্রিয় আপু।♥♥

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 68518.46
ETH 3760.02
USDT 1.00
SBD 3.66