মায়ের একধার দুধের দাম কাটিয়া গায়ের চাম,, গানটি কভার/♥♥

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)


আসসালামু আলাইকুম

"পৃথিবীর সকল মায়ের প্রতি বিনম্র শ্রদ্ধা"



"মা" দিবসের অনাবিল শুভেচ্ছা সবাইকে।আশা করি সকলেই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।


received_567922154903020.webp



বন্ধুরা আজ মা দিবস। মায়ের মত এত মধুর শব্দ পৃথিবীতে আর একটিও নেই।যে শব্দটিতে জড়িয়ে আছে,,স্নেহ মায়া মমতা ভালবাসা।পৃথিবীর সবচেয়ে আপন হল মা।মায়ের ঋণ কোনদিন কখনো কোনোভাবেই শোধ করা যাবে না।তাই আসুন আমরা প্রতিজ্ঞাবদ্ধ হই। আমরা আমাদের কোন আচরণে আমারা যেন মাকে কষ্ট না দেই। এবং সবাই মিলে মাকে মন থেকে জড়িয়ে নিয়ে বলি মা তোমাকে অনেক ভালোবাসি।♥♥


IMG_20220508_215347.jpg



মাগো তুমি মিষ্টি মা
আমার সোনামণি
যেখানে যাই শুনতে পাই
তোমার প্রতিধ্বনি

তোমার মুখের মিষ্টি ভাষা
প্রাণেআমার বাজে।
সকল মধুর যাইতে খাষা
সকাল দুপুর সাঝে

মিষ্টি ভরা স্বপ্ন চোখে,
স্নেহ ভরা বুকে।
মমতাময়ী মা আমার
হাসে চারিদিকে

মিষ্টি মুখের মিষ্টি হাসি
ভীষণ ভালবাসি
মিষ্টি মায়ের মিষ্টি ছোঁয়া
চাই যে দিবানিশি

বন্ধুরা আমি গান গাইতে পারি না কিন্তু,,আজ মা দিবসে ফকির আলমগীরের এই বিখ্যাত গানটি খুব বেশি মনে পড়ছিল।তাই বেসুরে গলায় আপনাদের সাথে শেয়ার করলাম।আমি কিন্তু কোন শিল্পী নই।তাই গানের ভুলত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।



মায়ের একধার দুধের দাম'' গানের শুরু ১৯৭৭ সালের শিল্পী ফকির আলমগীর তার মাকে নিয়ে নাখালপাড়া থেকে তার মাকে নিয়ে ফরিদপুরে যাওয়ার সময় আরিচা ঘাটে এক অন্ধ বাউলের মুখে দোতারার সুরে গাওয়া গান রেকর্ডার দিয়ে ধারণ করে নেন। তবে এখন পর্যন্ত এই গানের গীতিকার এর সন্ধান পাওয়া যায়নি।
[গুগল থেকে সংগৃহীত]

ভিডিও লিংক

মায়ের এক ধার দুধের দাম,

♫ মায়ের এক ধার দুধের দাম কাটিয়া গায়ের চাম, ♫♪
♫ পাপোশ বানাইলেও ঋণের শোধ হবে না। ♫♪
♫ এমন দরদী ভবে কেউ হবেনা আমার মা গো, ♫♪
♫ পিতা আনন্দে মাতিয়া, সাগরে ফেলিয়া, ♫♪
♫ সেই যে চইলা গেল ফিরা আইল না, ♫♪
♫ মায়ের ধরিয়া যঠরে, কত কষ্ট করে, ♫♪
♫ দশ মাস দশ দিন পরে গেল বেদনা, ♫♪
♫ এমন দরদী ভবে কেউ হবেনা আমার মা গো, ♫♪
♫ কি বলব প্রসবের ব্যাথা, মা বিনে সেই ব্যাথা ♫♪
♫ কেউ তো বুজলনা মা গো, ♫♪
♫ মায়ের ঠেকিয়া সন্তানের দায়, অকালে মা প্রান হারায়। ♫♪
♫ কেন সে মায়ের ভক্তি রাখনা? আমার মা গো। ♫♪
♫ মায়ের এক ধার দুধের দাম কাটিয়া গায়ের চাম ,♫♪
♫ পাপোশ বানাইলেও ঋণের শোধ হবে না। ♫♪
♫ এমন দরদী ভবে কেউ হবেনা আমার মা গো,

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

মা দিবসের সেরা উপহার বলবো আমি এটিকে।
সত্যিই অসাধারণ গলায় গাইলেন গানটি।
শুভ কামনা সবসময়ই রয়েছে ❣️
মা দিবসের অনেক অনেক শুভেচ্ছা রইল 🥀

 2 years ago 

আপনার কাছে এটা মা দিবসের সেরা উপহার মনে হয়েছে বলে নিজেকে ধন্য মনে করছি। ভালো থাকবেন সবসময়।আপনার সুন্দর মন্তব্যে আমি সব সময় অনুপ্রাণিত হই।♥♥

 2 years ago (edited)

সকল মায়েদের জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল। মা দিবস উপলক্ষে আপনি অনেক সুন্দর একটি গান কভার করেছেন আপু। বেশ ভালো লেগেছিল আপু মনমুগ্ধকর ছিল। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু মা দিবস উপলক্ষে এতো সুন্দর একটি গানের শেয়ার করার জন্য ।আপনার জন্য শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

মা দিবসের অনেক অনেক শুভেচ্ছা আপনাকেও।আসলে আমি গান গাইতে পারি না।তবুও বিনোদনের চেষ্টা করি মাত্র।আর এই গানের কথাগুলো সরাসরি হৃদয়ে গিয়ে স্পর্শ করে।♥♥

 2 years ago 

হ্যাপি মাদার ডের শুভেচ্ছা আপু। মায়ের একধার দুধের দাম কাটিয়া গায়ের চাম,, গানটি চমৎকার ভাবে কভার করেছেন শুনে অনেক ভালো লাগলো। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। এভাবেই এগিয়ে যান। পৃথিবীর সকল মাকে শ্রদ্ধা জানাই। শুভ কামনা রইলো।

 2 years ago 

মা দিবসের অনেক অনেক শুভেচ্ছা আপনাকে।সবসময় সুন্দর মন্তব্য করে আমাকে অনেক বেশি উৎসাহ দেয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ♥♥

 2 years ago 

কিছু বলার নেই। অসাধারণ গেয়েছেন।
মা দিবসে সকল মায়ের প্রতি আপনার এই নিবেদন সত্যিই অতুলনীয়। আশা করছি পৃথিবীর সকল মা সুখে থাকবে।
সবাইকে মা দিবসের শুভেচ্ছা।

 2 years ago 

মা দিবসের শুভেচ্ছা। আমার গাওয়া গান আপনার ভাল লেগেছে জেনে খুবই ভালো লাগল। সত্যি কথা বলতে আমি গান গাইতে পারি না। তবুও বিনোদন দেয়ার জন্যই করা।উৎসাহ দেয়ার জন্য ধন্যবাদ।♥♥

 2 years ago 

শুধু একটি কথাই বলবো মা ছাড়া এই পৃথিবী অন্ধকার। মা কে কেন্দ্র করে যাই করেন না কেন সবকিছুই সুন্দর। ভালো থাকবেন।

 2 years ago 

আপনার সাথে আমি সহমত পোষণ করছি। পৃথিবীতে মা যার নেই তার পৃথিবী অন্ধকারে ছেয়ে গেছে। আসলে মায়ের মত আর কেউ হতে পারে না। পৃথিবীতে মায়ের তুলনা শুধু মা।♥♥

 2 years ago 

চমৎকার একটি গান আপনি উপস্থাপন করেছেন, আজকে মা দিবসে উপলক্ষে মাকে স্মরণ করে আপনি গানটি আমাদেরকে শুনিয়েছেন খুব ভালো লাগলো।

 2 years ago 

আসলে এটা সত্যি কথা যে আমি গান গাইতে পারি না। তবুও আমার এই বেসুরো গলার গান আপনার ভাল লেগেছে শুনে নিজেকে অনেক বেশি আনন্দিত মনে হচ্ছে।মা দিবসের অন্তহীন শুভেচ্ছা♥♥

 2 years ago 

প্রথমেই পৃথিবীর সকল মায়েদের প্রতি রইল বিনম্র শ্রদ্ধা। আজ আপনি খুবই উপযুক্ত একটি গান চয়েজ করেছেন। এই গানটি আমার খুবই প্রিয়। আপনি খুব চমৎকারভাবে গানটি কভার করেছেন সেইসাথে বাদ্যের তালে তালে গাওয়াতে একটু বেশি সুন্দর লাগছে। আপনাকে অনেক ধন্যবাদ আপু এত সুন্দর গানটি আমাদের মাঝে গেয়ে শোনানোর জন্য।

 2 years ago 

মা দিবসের অনেক অনেক শুভেচ্ছা। সুন্দর মন্তব্য করে পাশে থেকে আমাকে উৎসাহ দেয়ার জন্য আবারো ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছি। ভালো থাকবেন সবসময়।♥♥

মা দিবসে সকল মায়ের প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা জানাই।আপনি মাকে নিয়ে অনেক সুন্দর একটি পোস্ট করেছেন।এর মধ্যে মাকে নিয়ে আপনার সুন্দর মিষ্টি কন্ঠে গানটি কভার করেছেন। বরাবর খুবই দারুন হয়েছে। মায়ের মতো আর কেউ হতেই পারে না। এতো সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনাকে অনেক ধন্যবাদ ও শুভকামনা রইল আপনার জন্য।❤️❤️❤️

 2 years ago 

প্রথমেই মা দিবসের শুভেচ্ছা জানাই আপনাকে। এরপরে অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছি সুন্দর মন্তব্য করে আমাকে আরো বেশি প্রাণবন্ত এবং উৎসাহিত করার জন্য।♥♥

 2 years ago 

মায়ের ঋণ কখনো সন্তান না পূরণ করতে পারেনা। আপনি দারুন একটি গান কভার করেছেন।আপনার কণ্ঠের মধ্যে যাদু আছে আমার শুনতে অসম্ভব সুন্দর লাগে। দারুণ দক্ষতায় আপনি পোস্টটি সম্পুর্ণ করেছেন। আপনার জন্য শুভ কামনা রইল। মা দিবসের শুভেচ্ছা

 2 years ago 

মা দিবসের অনেক অনেক শুভেচ্ছা আপনাকে। আপনি বরাবরের মতো আজকেও সুন্দর মন্তব্য করে আমাকে উজ্জীবিত করার চেষ্টা করেছেন। এজন্য অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। সত্যি কথা বলতে আমি গান গাইতে পারি না।♥♥

 2 years ago 

প্রথমেই আপনার প্রতি অনেক অনেক ভালোবাসা ও শ্রদ্ধা জ্ঞাপন করলাম। আসলে মা দিবসে আমাদের উচিত শুধু নিজের মা কে নয় সকলের মায়ের প্রতি শ্রদ্ধা বান হওয়া। ছোটদের এই বিষয়ে সজাগ করে তোলা আমাদের একান্ত কর্তব্য। এই বিশেষ দিনে আপনার কন্ঠে এই গানটি শুনে আমার খুবই ভালো লেগেছে।

 2 years ago 

আপনার সাথে আমি সহমত পোষন করছি এবং পৃথিবীর সকল মায়ের একটাই নাম,,আর সেটি হচ্ছে মা।তাই সকল মায়ের প্রতি শ্রদ্ধা দোয়া এবং ভালোবাসা।♥♥

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33