রে সি পি ইলিশ মাছের ডিম ভুনা ||সেলিনা সাথী || 10% Beneficiaries @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামুআলাইকুম

বন্ধুরা আশা করি সকলেই ভাল আছেন আল্লাহতালার অশেষ রহমতে আমিও একটু একটু ভালো আছি।
বেশ কয়েকদিন ধরে অসুস্থ থাকতে থাকতেই জিহ্বা টি কেমন যেন পানসে হয়ে গেছে।। তাই আমার খুব প্রিয় ইলিশ মাছের ডিম ভুনা করার চেষ্টা করব।

dropshadow_1630670926159.jpg

হয়তো আমার খেতে ভালো লাগবে হয়তো।। রুচি টা একটু বেড়ে যেতে পারে। বেশ কিছুদিন তেমন কিছুই খেতে পারি না অনেক দুর্বল হয়ে গেছি।তাই ভাবলাম রেসিপিটা আপনাদের সাথে শেয়ার করি।


siam,.png

IMG_20210903_180648.jpg


siam,.png

তো চলুন কথা না বাড়িয়ে শুরু করে দেই ইলিশ মাছের ডিম ভুনা কিভাবে করেছি সেটা দেখে আসি।


IMG_20210903_181324.jpg

siam,.png

উপকরন সমুহঃ

dropshadow_1630657007839.jpg


♦ই লিশ মাছের ডিম

dropshadow_1630657236159.jpg

♦ পেয়াজ কুচি ১ কাপ

♦ তেল পরিমান মত

♦শর্ষে বাটা ১ টেবিল চামুচ

dropshadow_1630657311576.jpg

♦ শুকনা জিরা গুড়া এক চা চামুচ

dropshadow_1630657283672.jpg

♦ হলুদ গুড়া স্বাদ মত

♦ লাল মরিচ গুড়াা ১ চামুচ

♦ লবন পরিমান মত

♦কাচা মরিচ ৩/৪ টি

♦ সামান্য আদা বাটা।


siam,.png

প্রস্তুত প্রণালীঃ

প্রথমে ডিম টা ভালো করে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিয়ে এরপর চুলার উপরে গরম পানি দিয়ে গরম পানিতে ভাপিয়ে নিতে হবেঃ

dropshadow_1630657192298.jpg

গরম পানি থেকে ডিম গুলো তুলে ছোট ছোট আকারে পিস পিস করে কেটে নিতে হবে।।

dropshadow_1630668474110.jpg

siam,.png

এরপর চুলার মধ্যে একটা কড়াই দিয়ে তাতে পেঁয়াজ এবং তেল দিয়ে পেঁয়াজ বাদামি রং না হওয়া পর্যন্ত ভেজে নিতে।

dropshadow_1630657365058.jpg

ভাজা হয়ে গেলে তাতে লাল মরিচের গুঁড়া হলুদ লবণ সরষে বাটা সবগুলো একসাথে ভালো ভাবে মিশিয়ে নিতে হবে এবং হালকা একটু পানি দিয়ে ভালোভাবে নেড়ে চেড়ে নিতে। হবে

dropshadow_1630669123846.jpg

siam,.png

মসলাগুলো কষা হয়ে গেলে এতে
ছোট ছোট ডিমের পিস্ গুলো এবং কয়েকটি কাঁচামরিচ একসাথে দিয়ে ভালোভাবে নেড়ে চেড়ে দিতে হবে। ঠিক এই ভাবে।

dropshadow_1630657661634.jpg

siam,.png

এবার ডিম গুলো ভালোভাবে নেড়ে চেড়ে হালকা একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে।
পানিতে শুকিয়ে গেলে খুব ভালো করে কষিয়ে নিতে হবে কষা হয়ে গেলে হালকা জিরার গুড়া দিয়ে সেটাকে নামিয়ে ফেলতে হবে।

dropshadow_1630657561492.jpg

dropshadow_1630657620874.jpg

siam,.png

তৈরি হয়ে গেল মজাদার ও মুখরোচক সুস্বাদু খাবার ইলিশ মাছের ডিম ভুনা। খেয়ে মন্তব্য করবেন। নইলে শুধু জিহবার জল পরবে কিন্তু।

আমি টেষ্ট করে দেখেছি দারুণ হয়েছে। উহ্ কেমন করে বোঝাব কত টেষ্টি হয়েছে।

siam,.png

বন্ধুরা আজকের মত এখানেই। আবার ও হাজির হব গল্প মিষ্টি প্রেম নতুবা মজার মজার রেসি পি নিয়ে।
ভাল থাকবেন, সুস্হ্য থাকবেন আমার জন্য দুয়া করবেন। আল্লাহ্ হাফিজ♥

IMG_20210903_181324.jpg

IMG_20210830_110535.jpg


siam,.png

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রাইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি, বাংলাদেশ। আমি "নারীসংসদ" সংগঠেন প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।



Cc:

@rme
@blacks


3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 3 years ago 

এমনিতেই আমার মাছের ডিম অনেক পছন্দের।ইলিশ মাছের ডিম ভুনা অনেক সুন্দর হয়েছে আপু আপনার জন্য শুভকামনা রইলো 🥀

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

ইলিশ মাছ যেমন পছন্দ তার চেয়েও বেশি পছন্দ ইলিশ মাছের ডিম। আপনি অনেক সুন্দর ভাবে ইংলিশ মাছের ডিম রান্না করেছেন সত্যি বলতেছি জিভে জল চলে আসলো। আমার অনেক খেতে ইচ্ছে করছে যাই হোক আপনার জন্য শুভকামনা রইল আর অবশ্যই আমি ইলিশ মাছের ডিমের ভুনা রান্না করার চেষ্টা করবো।।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ সেই সাথে আশায় থাকলাম আপনার রেসিপি দেখার জন্য♥

 3 years ago 

শুভকামনা।।।

 3 years ago 

কিছু বলার ভাষা নেই ।কারণ রেসিপি খুবই লোভনীয় হয়েছে। জিভে জল চলে আসছে। খুব ভালোবেসে বানিয়েছেন দেখে বোঝা যাচ্ছে। শুভেচ্ছা রইলো

 3 years ago 

আসলেই ইলিশ মাছ খেতে যতটা সুস্বাদু তার চেয়ে বেশি সুস্বাদু হচ্ছে ইলিশ মাছের ডিম ভুনাতাই মনের মাধুরী মিশিয়ে রান্না করেছি।

 3 years ago 

ইলিশ মাছের ডিম মানেই লোভে আটখানা হয়ে যাওয়া, আর সেই ডিমের ভুনা মানে ভিতরের লোভটাকে বাহিরে টেনে আনা, হি হি হি

দারুণ হয়েছে আপু, এমনিতেই আমি ইলিশ মাছের ডিম ভেজে খেতে পছন্দ করি কিন্তু আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে ভাজার চেয়েও বেশী স্বাদের হয়েছে। ধন্যবাদ

 3 years ago 

জি ভাইয়া এটা খেতে দারুন স্বাদের খুব মজা লাগে♥

 3 years ago 

ইলিশ নাম শুনলেই তো জিভ লক লক করে।আর আপনি ইলিশের ডিম নিয়ে হাজির।লোভ কি আর আটকে থাকে?😋😋
শেষের ছবিটা দেখে আর নিজেকে আটকে রাখা যাচ্ছেনা।
যাইহোক,খুব সুন্দর ভানিয়েছেন।ধন্যবাদ আপু❤️

 3 years ago 

আসলেই ইলিশ মাছ খেতে যতটা সুস্বাদু তার চেয়ে বেশি সুস্বাদু হচ্ছে ইলিশ মাছের ডিম ভুনা

 3 years ago 

ইস দেখেই তো খেতে ইচ্ছে করছে, দারুন বানিয়েছেন আপু, এই পদ্ধতিতে আমিও বানিয়ে থাকি, ইলিশ মাছের ডিম আমার খুবই পছন্দের।

 3 years ago 

আমার ও ভীষন প্রিয় আপু।শুভ কামনা!♥

গায়ে অতিরিক্ত কাটা থাকার কারণে আমি ইলিশ মাছ খেতে পারি না।মাঝে মাঝে ইলিশ মাছের পেটের অংশটুকু খাই তাও খুব ভয়ে ভয়ে কারণ কাটার সাথে আমার গলার খুব আরিবাত।

তবে এই মাছের ডিমটা আমি খুব পছন্দ করি।

 3 years ago 

তাঈ বুঝি? কিন্তু ডিমে তো কাঁটা থাকেনা♥

সেজন্যই ডিমটা খেতে পারি। মাছ খেতে গেলে গলায় কাটা বিধে😢

আপু ইলিশ মাছের ডিমের রেসিপিটা অনেক সুন্দর হয়েছে।

খেতে চাই মন,
কি যে করি এখন।
মনটাকে বলি,
চাইলে কি পাওয়া যায়
সব কিছু কি!

খেতে মন চাইলেও পারলাম না খেতে। সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভ কামনা রইল।

 3 years ago 

আহারে!!!
শুভ কামনা ভাইয়া

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57408.28
ETH 3079.77
USDT 1.00
SBD 2.31