স্বরচিত কবিতা "ম"// সেলিনা সাথী♥♥ //১০% প্রিয় লাজুক খ্যাঁকের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago


আসসালামু আলাইকুম

♥♥


সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।

20220306_205654.png

♥♥


বন্ধুরা আজ আমি আমার স্বরচিত একটি কবিতা আপনাদের সামনে নিয়ে এসেছি আশা করি আপনাদের ভালো লাগবে।এই কবিতাটা আমার অনেকদিন আগের লেখা।যখন আমি মিউনিসিপাল হেলথ পার্টনারশিপ প্রোগ্রামে কাজ করতাম মা ও শিশু স্বাস্থ্য নিয়ে ঠিক তখন লিখেছিলাম এই কবিতাটি।কবিতাটির তাৎপর্য বর্ণ।স্বরচিত কবিতা টির নাম হল "ম"।তাহলে চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক।

♥♥


"স্বরচিত কবিতা"



20220306_205948.jpg

"ম"

"মা" বর্ণ দিয়ে যার শুরু সেখানেই মঙ্গল
মানুষ আমি, মহিলা আমি, আমি হলাম মা।
মহিলা বলেই আমি মহান,,
মহিলা বলেই আমি শ্রেষ্ঠ,,
মহিলা বলেই আমি মহিয়ান

মক্কাশরিফ, মদিনা শরীফ,
মসজিদ, মাদ্রাসা, মন্দির
মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এবং
মেয়ে অর্থাৎ মা অথবা মানুষ
কিংবা মানুষের মন,,
আর মাতৃভূমি ও মাতৃভাষা

কেন এই সমাজ মহিলাকে করছে হেয়
কেন এত ইভটিজিংয়ের তান্ডব??
কেনই বা এই বৈষম্যমূলক আচরণ নারীর প্রতি
যৌতুকের কারনে জীবন দিতে হচ্ছে নারীদের
কেনইবা বাল্যবিবাহ দিয়ে
মেয়েদের জীবন করছে নষ্ট
কেনইবা মেয়েদেরকে ভাবছে দাসি
কেন, কেন, কেন??????????
কেনইবাড় কুসংস্কারের আশ্রয় নিয়ে
নারীকে বানাচ্ছে অসহায়

অশ্রুসিক্ত নয়নে বারি ঝরায়
নারী অঝোরে বারি ঝরায়।
ওরে পুরুষ তুমি মুসলিম যদি হয়ে থাকো
আল্লাহর কুরআন খুলে দেখো
খুব সহি ভাবে পড়ে দেখো
কুরআনে নারীর আসন রেখেছে কোথায়
নিজেকে শুধরে নাও,,
নইলে আর পাবেনা সময়
মনে রেখো মায়ের পদতলে সন্তানের জান্নাত

সেই মাকে আর নিন্দা নয়
বৈষম্য ভুলে উভয়কে মানুষ ভাবি
মর্যাদাপূর্ণ সম্পর্ক করি
সহযোগিতা সহমর্মিতার হাত বাড়িয়ে দেই।
সুন্দর একটা সমাজ গঠন করি
সুন্দর একটা পৃথিবী সাজাই

একই কন্ঠে আওয়াজ তুলি
নির্যাতনমুক্ত পরিবার
নারী-পুরুষের অধিকার
আর নয় নির্যাতন
চাই সমাজের পরিবর্তন

আমি গর্বিত নারী বলে
আমি গর্বিত কন্যা বলে
আমি গর্বিত মহিলা বলে
আমি গর্বিত মানুষ বলে
আমি গর্বিত মা বলে।

20220306_205737.png

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


##
🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago (edited)

মা" বর্ণ দিয়ে যার শুরু সেখানেই মঙ্গল
মানুষ আমি, মহিলা আমি, আমি হলাম মা।
মহিলা বলেই আমি মহান,,
মহিলা বলেই আমি শ্রেষ্ঠ,,
মহিলা বলেই আমি মহিয়ান।

মক্কাশরিফ, মদিনা শরীফ,
মসজিদ, মাদ্রাসা, মন্দির
মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এবং
মেয়ে অর্থাৎ মা অথবা মানুষ
কিংবা মানুষের মন,,
আর মাতৃভূমি ও মাতৃভাষা।

আমার মনে হচ্ছে এক নিঃশ্বাসে আপনি এগুলো লিখে ফেলেছেন, কেননা এত এত সুন্দর করে মনের গভীর থেকে লেখাগুলা আসলে খুব সহজে যে কেউ লিখতে পারে না যেটি আপনি লিখেছেন। এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং আপনার প্রতি হাজারো কোটি সম্মান রইল।

**মায়ের জাতীর গর্ব আপনি ,
মা জাতীর অহংকার আপনি।
প্রতিবাদী কন্ঠস্বর আপনি,
আর সেই আপনি আমাদের মা সেলিনা সাথী।

 2 years ago 
এতো চমৎকার করে আমাকে সম্মানিত করেছেন এজন্য অনেক বেশি হ্যাপি হ্যাপি লাগছে নিজেকে।।এবং অন্য রকম একটা অনুভূতি ছুঁয়ে যাচ্ছে আপনার মন্তব্য। সত্যিই আপনাকে হাজারো স্যালুট♥♥
 2 years ago 

মহিলা বলেই আমি মহান,,
মহিলা বলেই আমি শ্রেষ্ঠ,,
মহিলা বলেই আমি মহিয়ান

আপনার এই কবিতার মাধ্যমে যেন নারী জাতিকে তার মর্যাদা আরো দ্বিগুণ বৃদ্ধি করে দিয়েছেন। নারীদের প্রতি আমাদের কতটা ভালোবাসা থাকা উচিত সেটা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন।

 2 years ago 
আমার সাথে সহমত পোষন করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ এবং খুবই চমৎকার মন্তব্য করে আপনি সবাইকে বোঝানোর চেষ্টা করেছেন যে নারীদের সাথে মর্যাদাপূর্ণ সম্পর্ক তৈরী করাই হচ্ছে আমাদের মানুষের কাজ আমরা উভয় উভয়কে মানুষ ভাবলে আর কোনো সমস্যাই থাকে না♥♥
 2 years ago 

হ্যা আপু। আপনাকে স্বাগতম 🥰

 2 years ago 

ওরে পুরুষ তুমি মুসলিম যদি হয়ে থাকো
আল্লাহর কুরআন খুলে দেখো
খুব সহি ভাবে পড়ে দেখো
কুরআনে নারীর আসন রেখেছে কোথায়
নিজেকে শুধরে নাও,,
নইলে আর পাবেনা সময়
মনে রেখো মায়ের পদতলে সন্তানের জান্নাত

কবিতার এই লাইন গুলো পড়ে মুগ্ধ হয়ে গেলাম আপু। খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। এমন ধরনের কবিতা আরো অনেক পড়তে চাই আপু। ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 
আমার কবিতা আপনার ভালো লেগেছে এজন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি বরাবরই আপনি আমাকে খুব সুন্দর সুন্দর মন্তব্য করে অনেক বেশি উৎসাহ প্রদান করেন।বেঁচে থাকলে আবারো অনেক ধরনের কবিতা নিয়ে আসবো♥♥♥
 2 years ago 
''ম'' দিয়ে এতো সুন্দর একটি কবিতা অবাক হলাম। কবিতার কথাগুলো ছিলো চরম বাস্তব। আমি বিশ্বাস করি যারা এই কবিতাটি পড়বে তারাই পছন্দ করবে। কবিতাটি রিস্টিম করে টাইম লাইনে রেখে দিলাম। আশা করি আরো এমন কবিতা আমাদের উপহার দিবেন। ধন্যবাদ 💓
 2 years ago 

আমার কবিতা আপনার ভালো লেগেছে এজন্য অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জ্ঞাপন করছি রিস্টিম করার জন্য। নিশ্চয়ই আরো কবিতা আপনাদের উপহার দিবো বেঁচে থাকলে♥♥

 2 years ago 

আপনার কবিতাগুলো এমনিতেই আমার অনেক ভালো লাগে আপু, কিন্তু আজকে যে দিয়ে এমন সুন্দর একটি কবিতা লিখেছেন যেটি দেখে আমি অবাক হয়েছি আপু, আপনার কবিতার প্রতি শব্দ একদাম বাস্তব রূপ ধারণ করেছে, অনেক অনেক অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন আপু, ধন্যবাদ আপনাকে এতো সুন্দর একটি কবিতা আমাদের উপহার দেওয়া জন্য, অনেক অনেক শুভকামনা রইলো আপু।

 2 years ago 
আমার প্রতিটা কবিতা বাস্তবতায় ঘেরা।কল্পনার জগতে খুব কম ঘুরে বেড়াই।আমি। আমার কবিতাটা ভালো লেগেছে এজন্য অসংখ্য ধন্যবাদ। এভাবেই পাশে থাকবেন শুভকামনা♥♥
 2 years ago 

একই কন্ঠে আওয়াজ তুলি
নির্যাতনমুক্ত পরিবার
নারী-পুরুষের অধিকার
আর নয় নির্যাতন
চাই সমাজের পরিবর্তন

আপনি কবিতার মাধ্যমে আমাদের সমাজের অনেক বাস্তব কিছু কথা তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি কবিতা আমাদের মধ্যে শেয়ার করার জন্য।

 2 years ago 
সহমত পোষণ করে চমৎকার উৎসাহমূলক মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। এভাবেই পাশে থাকবেন সব সময় প্রত্যাশা রাখছি।

♥♥

 2 years ago 

প্রিয় আপু ম দিয়ে তুমি অসম্ভব অসম্ভব সুন্দর একটি কবিতা লিখেছ। পৃথিবীর সেরা হলো মা যার সাথে কারো কোনো তুলনা হয় না। অনেক ভালোবাসি প্রিয় মা কে।আপু তুমি সব সময় দারুণ সব কবিতা আমাদের সামনে উপস্থাপন করও।আজকে অসাধারণ মা কে নিয়ে কবিতা লিখেছ।

মা" বর্ণ দিয়ে যার শুরু সেখানেই মঙ্গল
মানুষ আমি, মহিলা আমি, আমি হলাম মা।
মহিলা বলেই আমি মহান,,
মহিলা বলেই আমি শ্রেষ্ঠ,,
মহিলা বলেই আমি মহিয়ান।

আপু তোমার লিখা কবিতার এই লাইন গুলো মন ছুঁয়ে গেছে আপু মনি।
আপু তোমার জন্য অনেক অনেক দুআ ও ভালোবাসা রইল প্রিয় আপু।

 2 years ago 
এত সুন্দর করে মন্তব্য করে আমাকে উৎসাহ দেয়ার জন্য তোমাকে অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি প্রিয় আপু মনি এভাবেই পাশে থেকো সব সময় কেমন♥♥
 2 years ago 

"ম" দিয়ে কবিতা লেখার প্রতিটি লাইন সুন্দর ভাবে আর্থ প্রকাশ করছে বলে আমি মনে করি।আর সত্যি আপনি ''ম" দিয়ে একটি অসাধারন কবিতা লিখেছেন। "মা" বর্ণ দিয়ে যার শুরু সেখানেই মঙ্গল

মানুষ আমি, মহিলা আমি, আমি হলাম মা।
মহিলা বলেই আমি মহান,,
মহিলা বলেই আমি শ্রেষ্ঠ,,
মহিলা বলেই আমি মহিয়ান।

মক্কাশরিফ, মদিনা শরীফ,
মসজিদ, মাদ্রাসা, মন্দির
মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এবং
মেয়ে অর্থাৎ মা অথবা মানুষ
কিংবা মানুষের মন,,
আর মাতৃভূমি ও মাতৃভাষা।

এই প্যারা দুটি আমার কাছে সত্যি ভালো লাগে।অসাধারন ভাবে মিলেয়ে লিখেছেন।শুভকামনা রইল আপনার জন্য এবং হাজারো ভালোবাসা আপনার জন্য

 2 years ago 

অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা আপনার জন্য ভালো থাকবেন সবসময় ভালোবাসা অবিরাম♥♥

 2 years ago 

আপনার রচিত কবিতা আমার খুবই ভালো লেগেছে। আপনি খুবই সুন্দরভাবে কবিতা লেখেন। আপনার কবিতার মধ্যে অনেক শিক্ষানীয় বিষয় থাকে।এই জন্য কবিতা গুলো পড়ে আমার খুবই ভালো লাগে। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 
কবর কবিতার ভালোলাগে দেখলে খুবই ভাল লাগল এবং খুব সুন্দর করে মন্তব্য করে আমাকে বেশি বেশি উজ্জীবিত করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ এবং ভালোবাসা অবিরাম।♥♥
 2 years ago 

বাহ খুবই সুন্দর এবং অন‍্যরকম একটি কবিতা ছিল। সত্যি ম তে কত মধুর শব্দ মা। এবং সকল মুসলমানের প্রাণের হৃৎস্পন্দন মুহাম্মদ ম দিয়েই শুরু। অসাধারণ লিখেছেন কবিতা টা আপু। খুবই ভালো লাগল।।

 2 years ago 
সহমত পোষণ করে সুন্দর একটি মন্তব্য করে আমাকে উজ্জীবিত করার জন্য অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা এভাবেই পাশে থেকো ভাইয়া সব সময়♥♥

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32