"এসো নিজে করি" নারকেল দিয়ে রকমারি পুলি পিঠা সজিব রায় ভাইয়ার জন্মদিনে।।10% beneficially @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামু আলাইকুম

আশা করি সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি। আজকে আমি আমার বাংলা ব্লগ কমিউনিটির একটি অসাধারণ ইভেন্টে DIY( Do It Yourself) এসো নিজে করি। এখানে তৃতীয় দিনে আবারো অংশগ্রহণ করতে যাচ্ছি। আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে আমি "নারকেল দিয়ে পুলি পিঠা " তৈরি করেছি। ।


dropshadow_1633863690794.jpg


রকমারি পুলি পিঠা

siam,.png

উপকরণ সমূহ

♦১ টি নারকেল কুর্নি

♦ চালের আটা ৩ কাপ

♦চিনি ১ কাপের বেশি

♦এলাচ৩/৪ টি


siam,.png

প্রস্তুত প্রণালী

dropshadow_1633863770364.jpg

প্রথমে একটি নারকেল কূড়ে করে নেই।

siam,.png

dropshadow_1633863968494.jpg

এরপর চুলার মধ্যে একটি কড়াই বসিয়ে দেই কড়াইতে হালকা একটু তেল দিয়ে 2/3 পিস এলাচ দেই এবং নারকেল গুলোর ঢেলে দিয়ে তাতে চিনি দিয়ে ভাল করে ভেজে নেই ঠিক এভাবে

siam,.png

dropshadow_1633864012382.jpg

নারকেল গুলো ভাজতে ভাজতে যখন হালকা বাদামি রং অর্থাৎ আঠালো আঠালো ভাব হবে ঠিক সেসময় চুলা থেকে নামিয়ে নিতে হবে।।

siam,.png

dropshadow_1633863799408.jpg

নারকেল গুলো ভাজা সম্পন্ন হল,,,,,

siam,.png

IMG_20211010_165818.jpg

এবার দু কাপ পরিমাণ পানি কড়াই এর মধ্যে দিয়ে চুলায় গরম করে নিতে হবে। গরম হয়ে গেলে তাতে আটা মিশিয়ে হালকা লবন দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে ঠিক এইভাবে।।

siam,.png

dropshadow_1633864401833.jpg

এবং আটা গুলো সিদ্ধ হয়ে গেলে নেমে আমরা ঠিক এভাবে হাতের সাহায্যে করে নেব।

siam,.png

dropshadow_1633864109772.jpg

dropshadow_1633864167557.jpg

এবার বেলন পীড়ার সাহায্যে রুটি বানিয়ে নেব রুটিগুলো একটি স্টিলের গ্লাস দিয়ে গোল গোল করে কেটে নেব ঠিক এভাবে।

siam,.png

dropshadow_1633864235824.jpg

dropshadow_1633864286967.jpg

এবার গোলাকার ভেতরে নারকেল কূর্নি গুলো এভাবে দিয়ে উপর থেকে আরেকটি গোলাকার রুটি দিয়ে ভালো করে ডিজাইন করে নেব চারিদিক মুড়িয়ে নিয়ে।

siam,.png

dropshadow_1633864056158.jpg

এই পিঠাগুলো অনেক রকম ডিজাইন করা যায়। বাটআমি কয়েক ধরনের ডিজাইন করে আপনাদের মাঝে উপস্থাপন করলাম মাত্র।

siam,.png

dropshadow_1633864357158.jpg

dropshadow_1633864441711.jpg

এবার পিঠাগুলো বানানো হয়ে গেলে চুলার মধ্যে কড়াই দিয়ে তাতে তেল দিয়ে নেব তেল গরম হলে সেখানে পিঠা ছেড়ে দিয়ে ভালোভাবে ভেজে নিব।

siam,.png

dropshadow_1633864481883.jpg

ঠিক এভাবে লালচে করে ভেজে নিতে হবে ভাজা হয়ে গেলে তুলে নিতে হবে।

siam,.png

dropshadow_1633864525246.jpg

তৈরি হয়ে গেল আমার নিজের হাতে তৈরি করা নারকেলের দিয়ে পুলি পিঠা।।

siam,.png

dropshadow_1633863737850.jpg

এবার পিঠাগুলো গরম গরম পরিবেশন করতে হবে। আর হ্যাঁ এই পিঠাগুলো দেখতে যেমন সুন্দর খেতেও তেমনি তুলতুলে নরম আর সুস্বাদু। অসাধারণ একটি পিঠা হয়েছে যা একবার খেলে বারবার খেতে ইচ্ছে করবে।।

siam,.png

আশা করি আমার নিজের হাতে তৈরি করা নারকেলের পুলি পিঠা আপনাদের ভাল লেগেছে আপনাদের ভাল লাগাই আমার পরম পাওয়া।।ভাল থাকবেন সুস্থ থাকবেন শুভকামনা সবসময়। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি তবে নিচ্ছি না। আর হ্যাঁ আবারো আপনাদের মাঝে ফিরে আসবো নতুন কোন বিষয় নিয়ে আমি সেলিনা সাথী।।।

siam,.png

IMG_20210830_110535.jpg


siam,.png

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রাইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি, বাংলাদেশ। আমি "নারীসংসদ" সংগঠেন প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।



Cc:

@rme
@blacks


3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 3 years ago 

নারকেল দিয়ে পুলি পিঠা এক অসাধারন খাবার। আমার মায়ের হাতে আমি এই পিঠা খেয়েছি কিছুদিন পুরবে।আমার অনেক পছন্দের পিঠা এটি।অনেক সুন্দর ভাবে রেসিপি উপস্থাপন করেছেন।

 3 years ago 

ধন্যবাদ

 3 years ago 

পুলি পিঠা আমার অনেক ভালো লাগে আপু। বিশেষ করে নারিকেলের পুলি পিঠা। বাসায় প্রায় এই পিঠা বানায়।

 3 years ago 

ধন্যবাদ আপু মনি♥

 3 years ago 

আপু নারিকেল দিয়ে খুবই সুন্দর কুলি পিঠা তৈরি করেছেন আপনি, আপনার পুলি পিঠা তৈরি করা দেখে আমার খুবই খেতে ইচ্ছা করছে, এই নারিকেলের কুলি পিঠা খেতে খুবই সুস্বাদু লাগে, এই পিঠা গরম গরম খেতে আরো বেশি মজা, শুভকামনা রইল দিদি আপনার জন্য।

 3 years ago 

অনেক অসেক ধন্যবাদ আপনার জন্য♥

 3 years ago 

নারকেল দিয়ে রকমারি পুলি পিঠা সজিব রায় ভাইয়ার জন্মদিনে এত সুন্দর একটি উপহার উৎসর্গ করলেন।অনেক সুন্দর ছিল। আমাদের মাঝে খুব সুন্দর ভাবে পরিবেশন করেছেন খুব ভাল লেগেছে।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া♥

 3 years ago 

নারিকেলের পুলি পিঠা আমার খুবই প্রিয় খাবার। এই খাবার সবসময় খাওয়া হয়না। তবে যেদিন আমার আম্মু তৈরি করে সেদিন প্রচুর পরিমাণে খাই। এই পিঠা খেতে খুবই সুস্বাদু। আপনি খুব সুন্দর করে ধাপে ধাপে নারিকেল দিয়ে রকমারি পুলি পিঠা তৈরি করেছেন। আপনার রকমারি পুলি পিঠাগুলো দেখতে খুব সুন্দর হয়েছে। খেতেও নিশ্চয়ই খুব সুস্বাদু হয়েছিল। সজীব রায় ভাইয়ার জন্মদিনে আমার প্রিয় পিঠার রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ। শুভকামনা রইলো আপু।

 3 years ago 

আসলে এই পিঠাটি সবার বেশ পছন্দের। ধন্যবাদ ভাইয়া♥

 3 years ago 

পিঠাপুলি আমার অনেক পছন্দের বরাবর এটি আমার বেশ ভালো লাগে। আম্মুর হাতের পিঠা খেতে খেতে অভ্যস্ত, আর বেশ মজাদার ও হয়। আপনার পিঠার সাইজ ও ধরন দেখে বুঝা যাচ্ছে এটি বেশ মজাদার ও সুস্বাদু হয়েছে।

 3 years ago (edited)

জ্বি ভাইয়া খুব মজাদার তুলতুলে নরমে আর বেশ সুস্বাদু হয়েছে খেতে।

 3 years ago 

এই পিঠা তৈরি করতে একটু পরিশ্রম বেশি হলেও খেতে কিন্তু বেশ মজার। আমার খুব ভালো লাগে এই পিঠা টা। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য দোয়া রইল মনের গভীর থেকে ।

 3 years ago 

মনের গভীর থেকে অফুরান্ত শুখেচ্ছা আপনাকে♥

 3 years ago 

নারকেলের পুলি পিঠা আমার বেশ পছন্দের খাবার।আপনার পুলি পিঠার রেসিপি অনেক সুন্দর হয়েছে।ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর পুলি পিঠার রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

শুভেচ্ছা অবিরাম ♥

কবি আপু আপনি আজকে সুন্দর একটি রেসিপি আমাদের সামনে তুলে ধরেছেন যেটা আমার সবচেয়ে প্রিয়। ডাল দিয়ে পুলি পিঠা আমার প্রিয়। চিনি বউ দিয়ে বিভিন্ন ধরনের পুলি পিঠা তৈরি হয় কিন্তু আমাকে চিনি মিষ্টি জাতীয় ভালো লাগেনা। মাংস হইব ডাল দিয়ে যে পুলি পিঠা তৈরি করা হয় এগুলো আমার সবথেকে প্রিয় খাবার। অনেক সুন্দর ভাবে যত্ন সহকারে বানিয়েছেন। আমার জন্য দোয়া এবং শুভকামনা রইল আমাদের প্রাণ প্রিয় কবি আপু।

 3 years ago 

ভাইয়া এটা নারকেলের পুলি পিঠা। ডালের নয়।শুভ কামনা আপনার জন্য♥

 3 years ago 

নারকেলের পুলি পিঠা আমার অনেক অনেক বেশি পছন্দের আপু।
অনেকদিন হলো খাইনা, আসলে আম্মু ব্যস্ততার কারণে বানাতে পারেনা।আপনার রেসিপি দেখে বুঝাই যাচ্ছে পিঠাগুলো খেতে খুবই সুস্বাদু হয়েছে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64364.24
ETH 3416.30
USDT 1.00
SBD 2.48