স্বরচিত কবিতা "শৈশবের স্কুলবেলা"১০% @shy-fox এর জন্য বরাদ্দ

in আমার বাংলা ব্লগ3 years ago


আসসালামু আলাইকুম

সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি।



আজ আমি আমার শৈশবের স্কুল জীবনের উপর ভিত্তি করে একটি কবিতা লিখেছি।আশা করি আপনাদের ভালো লাগবে।আজ সকাল বেলা আমার বড় ভাইয়ের মেয়ে রাদিয়া এসে আমাকে বলছিল।আন্টি তুমি কিভাবে এত সুন্দর সুন্দর কবিতা লিখ আজ আমার সামনে একটা কবিতা লিখো তো।আমি দেখব তুমি কিভাবে কবিতা লিখ।তখন আমি ওকে বলেছিলাম তুমি বলো কি বিষয়ের উপর লিখব ও বলল ছোটবেলার স্কুল জীবন নিয়ে লিখতে।
আর তাই কোন কিছু না ভেবে ওর সামনে মাত্র 10 মিনিটে একটি কবিতা লিখে ফেললাম যেটি এখন আপনাদের সাথে শেয়ার করব।কবিতার শিরোনাম "শৈশবের স্কুলবেলা"


IMG_20220111_140602.jpg


শৈশবের স্কুলবেলা


শৈশবের স্কুলবেলা টা
ছিল অনেক মজা,
এ্যসেম্বিলি করতাম সবাই
ইউনিফর্ম পরে সোজা


ফার্স্ট বেঞ্চে বসার জন্য
করতাম তাড়াহুড়া
মনে মনে পড়তাম বসে
আলহামদু সুরা


এক্কা দোক্কা কানামাছি
খেলতাম লুকোচুরি
গানের কলি খেলতাম আর
দেখতাম বাহাদুরি


রাম শ্যাম যদু মধু
ব্যাডমিন্টন খেলা
খেলতে গিয়ে বয়ে যেত
কখন টিফিন বেলা


কুড়মুড় ভাজা পাপড় ভাজা
ঝাল মুড়ি মাখা
বিশুদ্ধ পানি থাকত পাশের
চাপকলে রাখা


আরো খেতাম কাঁচা তেঁতুল
সাথে জলপাই
বিট লবণের ঝালের সাথে
এর তুলনা নাই


ক্লাসরুমে লেখাপড়ায়
করতাম ফা্ঁকিবাজি
বন্ধুদের সাথে বাজি ধরে
হয়ে যেতাম রাজি


শিক্ষকদের সাথে দুষ্টুমি
করতাম অনেক বেশি
ডাকতো সবাই চশমাওয়ালী
আর কাব্যকেশি

শিক্ষকদের ভালোবাসা
পেয়েছি অনেক বেশি
দুষ্টুমির ছলে কত
করেছি হাসাহাসি


রোল নাম্বার এক ছিল
ছিলাম ক্যাপ্টেন
ক্লাসরুমে সব কিছুই
করতাম মেইন্টেন


খেলাধুলা গান কবিতায়
সেরা ছিলাম আমি
বান্ধবীরা আমার কাছে
ছিল মহাদামি


শৈশবটা আজকে আবার
পড়ছে অনেক মনে
শীতসকালে কম্বল গায়ে
বিছানার এক কোণে।


সাথে ছিলো রাদিয়া
বসে আমার পাশে
কবিতা লেখা দেখে শুধু
ফ্যালফ্যালিয়ে হাসে


দুজন মিলে সময়টা
কাটিয়ে দিলাম বেশ
দুজনের মনেই ছড়িয়ে গেল
আনন্দ-ই রেস।


IMG_20210830_110535.jpg


siam,.png

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রাইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি, বাংলাদেশ। আমি "নারীসংসদ" সংগঠেন প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 3 years ago 

রাম শ্যাম যদু মধু
ব্যাডমিন্টন খেলা
খেলতে গিয়ে বয়ে যেত
কখন টিফিন বেলা

আসলেই স্কুল লাইফ এর সেই দিন গুলো। যদি ফিরে আসতো আবার। আমার এখনো মনে পরে ক্লাস বিভিন্ন ধরনের খেলা খেলতাম। কলম টোক্কা খেলতে কখন যে ক্লাস শেষ হয়ে যেতো বুঝতেই পারতাম না। মাঝে মধ্যে শব্দ গঠন খেলায় এতো বেশি মগ্ন হতাম যে কখন টিফিন টাইম দিয়েছে বুঝতেই পারতাম না।

 3 years ago 

স্কুল জীবনের খেলাধুলায়
ভরিয়ে যেত প্রাণ
ছড়িয়ে যেত চারিদিকে
সুভাষিত ঘ্রাণ

ছোট্ট বেলার মজার খেলা
এখনো দেয় দোলা
শেষ জিবনেও যাবেনা কভু
এমন স্মৃতি ভোলা
♥♥

 3 years ago 

আপু আপনার ভাইয়ের মেয়ে বলল আর সঙ্গে সঙ্গে আপনি এত সুন্দর একটি কবিতা বানিয়ে ফেললেন। আসলে আপনার প্রতিভা আছে বলতে হয়। আর আপনার কবিতার প্রতিটি লাইন পড়ে স্কুল জীবনে ফিরে গেলাম। সবগুলো লাইন স্কুল জীবনের কাটিয়ে আসে সময়ের সঙ্গে একদম মিলে গিয়েছে। এক কথায় আপনার কবিতাটি অসাধারণ হয়েছে।

 3 years ago 

কবিতা আমার ভালো লেগেছে
জেনে লাগল ভালো
কবিতার মাঝে হারিয়ে যাই
দূর হয়ে যায় কালো

অফুরন্ত শুভেচ্ছা আপু
জানাই তোমার তরে
কবিতার পাপরী ছড়িয়ে দিলাম
আমি তোমার ঘরে♥♥

খুব সুন্দরভাবে প্রতিটা লাইনের ভেতর দিয়ে পুরো স্কুল লাইফ তুলে ধরেছেন। অসম্ভব ভালো লেগেছে আমার,এত কম সময়ে এত সুন্দর একটা কবিতা বানিয়ে ফেলেছেন আপনি। আসলেই আপনি অনেক প্রতিভাবান একজন ব্যক্তি। শুভকামনা রইলো আপু আপনার জন্য।

 3 years ago 

সহজ- সরল মানুষ আমি
একটু বোকাসোকা
ছন্দ আনি অন্তমিলে
তাইতো খাই ধোকা

সবার মনে প্রবেশ করি
কবিতার মাঝে
সকাল-দুপুর-বিকেল আবার
রাত্রে কিংবা সাঝে
♥♥

খুব সুন্দর একটা কবিতা লিখেছেন আপু। পুরো স্কুল লাইফটাকেই তুলে ধরেছেন কবিতাটির মধ্যে। আসলে ভার্সিটি বা কলেজ যাই বলেন স্কুল লাইফের সাথে তুলনা হয়না কোনোটার। স্কুল লাইফ মানেই অন্য রকম একটা অনুভূতি। ধন্যবাদ আপনাকে সুন্দর একটা কবিতা উপহার দেবার জন্য। শুভকামনা রইল।

 3 years ago 

অন্যরকম মজা আবার
চরম অনুভূতি
স্কুল জীবনের এই সময়টা
ছড়ায় মনে জ্যোতি

কলেজ বল ভার্সিটি বলো
এমন মজা নাই
স্কুল জীবনেই শ্রেষ্ঠ সময়
এর তুলনা নাই♥♥

 3 years ago 

ফার্স্ট বেঞ্চে বসার জন্য
করতাম তাড়াহুড়া
মনে মনে পড়তাম বসে
আলহামদু সুরা

আপু আপনার কবিতাটি সত্যি অনেক মনমুগ্ধকর। বিশেষ করে আপনি স্মৃতি উল্লেখ করেছেন । যা আপনার স্মৃতির সাথে আমাদের অতীত স্মৃতি মনে পড়ে গেল। সত্যি অসাধারণ কবিতা।

 3 years ago 

স্মৃতিগুলো স্মৃতিপটে
হোক মধুময়
ফেলে আসা মানুষ হওয়ার
শ্রেষ্ঠ সময়

হঠাৎ করেই অতীতটা কে
জাগিয়ে দিলাম আমি
জীবনের এই সময়টা
ছিল অনেক দামি
♥♥

 3 years ago 

দুজন মিলে সময়টা
কাটিয়ে দিলাম বেশ
দুজনের মনেই ছড়িয়ে গেল
আনন্দ-ই রেস।

আপু অতি চমৎকার একটি কবিতা উপহার দিয়েছেন আপনি। কবিতাটি পড়ে আমার মনে পড়ে গেল ছোটবেলায় স্কুলে যাওয়ার কথা গুলো। হয়তোবা জীবনের হারিয়ে ফেলা ছোটবেলার শৈশবের স্কুলে যাওয়ার দিনগুলো কিন্তু আপনার কবিতা পড়ে একটু হলেও চোখের সামনে ভেসে উঠলো সেই ছোটবেলা। অনেক সুন্দর একটি কবিতা উপহার দেয়ার জন্য আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা।

 3 years ago 

ছোট্টবেলার হারিয়ে যাওয়া
স্কুল বেলাটি
জীবন গড়ার শ্রেষ্ঠ সময়
ছিল সেই টি

ফিরে পাবো না
আর কখনো
সেই সে স্কুলবেলা
স্কুল মাঠে খেলছেি
কত ররকম খেলা

♥♥

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 56796.26
ETH 2497.29
USDT 1.00
SBD 2.23