দুই সহপাঠীর জীবন নিয়ে স্বরচিত কবিতা "তুমি আর আমি"

in আমার বাংলা ব্লগ2 years ago


আসসালামু আলাইকুম/আদাব


সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।

IMG_20220227_134056.jpg


বন্ধুরা আজ আমি দুই বন্ধুকে নিয়ে একটি কবিতা লিখেছি। কবিতার শিরোনাম তুমি আর আমি।কবিতাটি অনেক শিক্ষামূলক।একই সাথে লেখাপড়া করতো দুই সহপাঠীর জীবনী।একজন মেধাবী আর একজন দুষ্টু।একজন ঠিকমত লেখাপড়া করতো আর একজন ফাঁকি দিতো।এমনই দুই বন্ধুর গল্প নিয়েই আজকের এই কবিতা।আশা করি আপনাদের সকলের ভাল লাগবে।এবং আমরা সকলেই চাই প্রত্যেকটা মানুষ প্রত্যেকটা বন্ধু প্রত্যেকটি সহপাঠী যেন সুন্দর জীবন যাপন করতে পারে। সফল মানুষ হতে পারে। ভালো মানুষ হতে পারে। যা দেখে আমাদের গর্বে বুক ভরে ওঠে। এই আমাদের বন্ধু।আজ মন থেকে পৃথিবীর সকল বন্ধুদের জন্য দোয়া করছি। হে আল্লাহ তুমি সকল বন্ধুসকল সহপাঠীদের জীবনকে আরো বেশি সুন্দর করে তোল প্রতিহিংশা যেন মন থেকে মুছে যায় সেই প্রত্যাশাই করছি। জয় হোক সকল বন্ধুর।তবে চলুন আজকে স্বরচিত কবিতা টি দেখে নিই। কবিতার শিরোনাম তুমি আর আমি।


স্বরচিত কবিতা

"তুমি আর আমি"


IMG_20220205_163737.jpg


সেলিনা সাথী


আমি তুমি একসাথে স্কুলে যেতাম
প্রাইভেট কোচিং একসাথে পড়তাম।
লেখাপড়া ফাঁকি দিয়ে আমি শুধু ঘুরতাম
বন্ধুদের সাথে শুধু দুষ্টুমি করতাম।

তুমি ছিলে ফার্স্ট গার্ল ক্লাসের ক্যাপ্টেন
কতকিছু একা একা করেছিলে মেন্টেন।
লেখাপড়া ফাঁকি দিয়ে আমি সব হারালাম,
তুমি আজ কত বড় চারিদিকে সুনাম।

বিয়ে করে বউ নিয়ে অভাবের নেই শেষ
একা যদি থাকা যেত মনে হতো ছিল বেশ।
এটা-সেটা কিছু করে কোনভাবে বাঁচতাম,
অভাবের যাতনায় এভাবে না মরতাম।

নিরুপায় হয়ে আজ তাই ছুলে আসলাম
বাচ্চারা ফাঁকা পেটে কাজ পেলে করতাম।
টাকা ছাড়া জীবনটা নিদারুণ হায় হায়,,
অভাবের তাড়না কুরে কুরে খায় খায়।

সেই তুমি সুখে আছো গাড়ি-বাড়ি কত কি
প্রতিদিনের খাবারে মধু আর থাকে ঘি।
আমি আজ অসহায়,,বউ করে ছি ছি,,,
নিজেকেই বলি আজ কেনো আগে বোঝনি।

তুমি আমি ক্লাসে পাশাপাশি বসতাম
জিতে যেতে সব সময় আমি শুধু হারতাম।
কানামাছি চিঁবুড়ি, কত কিছু খেলতাম
অংক আর ইংরাজি শুধু ফেল করতাম।

তুমি সেই সাথী মনি কত বড় হলে আজ
ফুটপাতে পড়ে আছি তোমারি সেই রাজ।
তুমি থাক রাজমহলে তোমার কর্মগুণে,,
মনে ভীষণ শান্তি পাই তোমার কথা শুনে।

আমার মত লেখাপড়ায় দিও না কেউ ফাঁকি
নইলে ভরে থাকবে শুধু অশ্রু ভরা আঁখি।



dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

তুমি আমি ক্লাসে পাশাপাশি বসতাম
জিতে যেতে সব সময় আমি শুধু হারতাম।
কানামাছি চিঁবুড়ি, কত কিছু খেলতাম
অংক আর ইংরাজি শুধু ফেল করতাম

কি সুন্দরভাবে ছন্দ মিলিয়ে তালে তালে কবিতাটি শেষ করেছেন ।যেখানেই আপনার সহপাঠীদের সাথে কি করতেন তা খুব সুন্দরভাবে উল্লেখ করা আছে ।অনেক আনন্দ পেয়েছি কবিতাটি পড়ে।

 2 years ago 

এমন মুহূর্তে আমরা সবাই কাটিয়েছি, সেই মুহূর্তগুলো ছন্দের সাথে মিলিয়ে লিখার চেষ্টা করেছি।

 2 years ago 

তুমি থাক রাজমহলে তোমার কর্মগুণে,,
মনে ভীষণ শান্তি পাই তোমার কথা শুনে।

কবিতা টা মনে হলো একেবারেই বাস্তব। এবং কর্মগুণ আসলেই এটার জন্য মানুষের সফলতার পরিবর্তন। দারুণ লিখেছেন কবিতা টা আপু। আপনার কবিতা মানেই অন‍্যরকম কিছু।।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই

 2 years ago 

যারা লিখতে পারে সবকিছু নিয়েই লিখতে পারে, সব খানেই লিখতে পারে। সসহপাঠীকে নিয়ে আপনাদের বাস্তব জীবনের লেখা কবিতাটা অনেক সুন্দর ই হয়েছে।

 2 years ago 

সেই ছোটবেলা থেকে লেখার চেষ্টা করেছি এখনও সে চেষ্টা চালিয়ে যাচ্ছি আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59404.52
ETH 2610.92
USDT 1.00
SBD 2.41