নামের উপমা নিয়ে স্বরচিত কবিতা "নাম" সেলিনা সাথী♥♥

in আমার বাংলা ব্লগ2 years ago


আসসালামু আলাইকুম/আদাব


এই জগতে সবার প্রিয়
নিজের নিজের নাম,
কথা কাজে বেড়ে যায়
নামের অনেক দাম
,,,,

♥♥


IMG_20220803_171945.jpg


সকলকে শুভেচ্ছা । আশা করি সবাই ভাল আছেন।। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।।


বন্ধুরা,, প্রত্যেকটা মানুষের জীবনে তার নিজের নামের গুরুত্ব অনেক বেশি নিজের কাছে।কারণ নাম আমার পরিচয়। আমার অহংকার। আমার গর্ব। আমার সত্তা।তাই নামের গুরুত্ব অপরিসীম।ছোট বেলা থেকে আজ অবধি বিভিন্ন সময় আমাকে অনেক মানুষ অনেক নামে আখ্যায়িত করেছে।এবং স্বভাবতই আমাদের প্রত্যেকের জীবনেই কিন্তু এই বিষয়টা আছে।তাই হঠাৎ করে আজ আমার অনেকগুলো নামের কথা মনে হলো।কবে কখন কি কোথায় কি নামে আমাকে ডেকেছে।সে হলো কেন যেন আজ ভীষণ ভাবে মনে পড়ছে আমার।মনে করছি আর একা একা হাসছি।যেমন আমার বাবা আমাকে দুটি নাম ধরে ডাকতো।একটাতো মা বলে।আর এক ডাকতো পাগলি মেয়ে আমার।বাবা যখন আমাকে পাগলী বলে ডাকত সত্যিই তখন মনে হয় আহ্লাদে গদগদ হয়ে যেতাম। যেদিন আমার লেখা কবিতা আমাদের নিলফামারীর আঞ্চলিক একটি পত্রিকায় আমার নাম সহ আমার বাবা প্রথম দেখলো।বাবার সেদিনের স্মৃতি আমি কোনদিন কখনোই ভুলবো না।বাবা সেই পত্রিকাটি নিয়ে আমার কবিতাটা কে সামনে করে বারবার বুকে নিচ্ছিল চুমু খাচ্ছিল।আর আনন্দে আত্মহারা হয়ে,,সবাইকে দেখাচ্ছিল আমার মেয়ের লেখা।তখন আমি সপ্তম শ্রেণীর ছাত্রী।বাবার সেই উচ্ছাসে আমি অনেক বেশি অনুপ্রাণিত হয়ে ছিলাম।আমার লেখার প্রথম অনুপ্রেরণা বলতে পারেন আমার বাবা।কারণ সেই ছোটবেলা থেকেই উনি আমার প্রতিটা লেখা প্রতিটা কাজেঅনেক বেশি উৎসাহ দিতেন।সত্যিই এমন বাবার মেয়ে হতে পেরে আমি নিজেকে গর্বিত মনে করি। বাবা সত্যিই আমার জীবনে আলোকচ্ছটা।এবং আমাকে নিয়ে অনেক স্বপ্ন দেখতেন বাবা।আজ আমার বাবা বেঁচে নেই।।কিন্তু আমার লেখা এখন দেশের গন্ডি ছাড়িয়ে অন্য দেশে ও ছাপানো হয়।।কিন্তু দুঃখের বিষয় আমার বাবা আজ আর সেই আনন্দঘন মুহুর্তটি তে আমার পাশে নেই।আপনারা সকলেই আমার বাবার জন্য দোয়া করবেন।আমি যেন আমার বাবার স্বপ্ন গুলোকে পূরণ করতে পারি।এবং তার কথাগুলো মেনে চলার চেষ্টা করি করছি করব আজীবন।বাবার কাছ থেকে প্রথম শুনেছিলাম নামের গুরুত্ব সম্পর্কে।হঠাৎ করে ভীষণ মনে পড়ছিল সেসব কথা।তাই আপনাদের জন্য স্বরচিত কবিতা নিয়ে এলাম,,নতুন করে নতুন রূপে।স্বরচিত কবিতা শিরোনাম "নাম"।


♥স্বরচিত কবিতা শিরোনাম♥


♥"নাম"♥


♥"সেলিনা সাথী"♥

IMG_20220803_171929.jpg


কারো কাছে ছন্দ রানী
কারো কাছে কবি,
কারো কাছে আমি যেন
সদ্য ওঠা রবি।

কারো কাছে কবিতা আমি
কাব্য কথার গান,,
কারো সাথে মনের মাঝে
কোথায় যেন টান।

কারো কাছে আমি শুধুই
সমাজসেবিকা,
কারো কারো কল্পনাতে
আমি প্রেমিকা।

কারো চোখের স্বপ্ন আমি
কারো মনের আশা,,
কারো কাছে আমি নাকি
না বলা সব ভাষা।

কারো কাছে অনুপ্রেরণা
শ্রদ্ধাভাজন বটে,,
কারো কাছে গর্ব আমি
আরো অনেক মোটে।

কারো কাছে আমি নাকি
মমতাময়ী নারী,,
অপরূপা দেখতে লাগে
পরে তাঁতের শাড়ি।

কারো লেখার ছন্দ আমি
মনে তুলি ঢেউ,,,
এই কথাটা অতি গোপনে
বলেছে আমায় কেউ।

কারো কাছে আপা আমি
কারো কাছে ম্যাম,,
কেউবা আবার বন্ধু ভেবে
পথ রেখেছে জ্যাম।

কারো কাছে ময়না আমি
কারো জান পাখি,,
কেউবা আবার অপলকে
চেয়ে থাকে আঁখি।

কারো কাছে আমি নাকি
লক্ষ্মী সোনা বউ,,
সাথী মনি ডাকে আবার
পাশের বাড়ির মৌ।

গ্রাম বাড়িতে আদর করে
ডাকে বাচ্চা মাই,,,
এত নামের ছড়াছড়ি
ছন্দে বলে যাই।

মমতার আঁচলে আবার
কেউবা ডাকে মা,,
এ যে পরম তৃপ্তি আমায়
কেউ তো বোঝেনা।

এত নামের রংবাহারে
হারিয়ে যাই আমি,,
নাম না হয় যেটাই থাকুক
সম্পর্ক হোক দামি।

"পাগলী" বলে ডাকত আমায়
প্রিয় আমার বাবা,
এই ভূবনে এমন বাবা
কোথায় গেলে পাব।

কারো কাছে সাথী আমি
কারো কাছে শেলী,,,
কারো সাথে ব্যাডমিন্টন
কিংবা লুডু খেলি।

সেলিনা সাথী নামটি আমার
অতি সাধারণ,,
সেবক আমি এই সমাজে
সবার প্রয়োজন।



dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


♥♥



🌼ধন্যবাদ🌼



Sort:  

মুগ্ধ আমি মুগ্ধ হয়েছি
আপনার কবিতাটি পড়ে
সত্যিই আমি বলছি আপু
আপনার কবিতা আমার
মনটা নিছে কেড়ে।।

খুব খুব ভালো লেগেছে আপু। আপনাকে অসংখ্য ধন্যবাদ। এতো সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

 2 years ago 

ওয়াও আপু অসাধারণ একটি কবিতা লিখেছেন নাম দিয়ে। কবিতার প্রত্যেকটি লাইন খুবই সুন্দর হয়েছে। মুগ্ধ হয়ে গেলাম আপু আপনার কবিতাটি পড়ে। কবিতাটির মাধ্যমে আপনি আপনার জীবনের কিছু কথা তুলে ধরেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু প্রতিনিয়ত এত সুন্দর সুন্দর কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য। আপনার জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

"নাম" কবিতাটি আপনার খুব আপনার খুব ভালো লেগেছে জেনে নে আমি অনেক বেশি খুশি হয়েছি।আপনার সুন্দর মন্তব্যের অনেক বেশি অনুপ্রাণিত হলাম প্রিয় আপু মনি♥♥

 2 years ago 

আপনার কবিতা আমার বরাবরই অনেক ভালো লাগে। আর সবচেয়ে বেশি ভালো লাগে আপনি সব বিষয় নিয়ে কবিতা লিখতে পারেন। অসাধারণ প্রতিভা আপু আপনার।

কারো কাছে ছন্দ রানী
কারো কাছে কবি,
কারো কাছে আমি যেন
সদ্য ওঠা রবি।

এই কয়টা প্রথম লাইন আমার কাছে ভীষণ ভালো লেগেছে।

 2 years ago 

আমি খুব ভাল করেই জানি বরাবরই আপনি আমার কবিতা খুব পছন্দ করেন।আমার কবিতার একজন ভক্ত পাঠক। এই জন্য আপনার প্রতি কৃতজ্ঞতা অনেক বেশি ভালো থাকবেন।♥♥

 2 years ago 

বাহ আপু অনেক সুন্দর কবিতা লিখেছেন। আপনার কবিতার লাইন গুলো খুব সুন্দর ভাবে ছন্দের মাধ্যমে মিলান। আপনার অনেক প্রতিভা যেকোনো বিষয় নিয়ে আপনি কবিতা লিখতে পারেন এটা আমার কাছে অনেক ভালো লাগে। ধন্যবাদ আপু এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমি নিজেকে ধন্য মনে করছি এই জন্য যে আমার কবিতা আপনার খুব ভালো লাগে।আর প্রশংসিত হতে সকলেই পছন্দ করে।♥♥

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59991.95
ETH 2664.96
USDT 1.00
SBD 2.45