ইলিশ নিয়ে মজার ছড়া -কবিতা, "ইলিশ" সেলিনা সাথী।10% beneficially @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামু আলাইকুম



আমার বাংলা ব্লগের সন্মানিত ফাউন্ডার, সন্মানীত এডমিন,, সম্মানিত মডারেটরগণ,, এবং আমার বাংলা ব্লগের সন্মানিত ইউজার বৃন্দ সকলকে জানাচ্ছি প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।
আশাকরি সকলেই ভাল আছেন আলহামদুলিল্লাহ আমিও অনেক ভালো আছি


এবার প্রতিযোগিতা ৮ এ ইলিশ মাছের রেসিপি প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য বাজারঘুরে ইলিশ মাছ পাওয়া যাচ্ছেনা।আশেপাশের আত্মীয়স্বজনের বাসায় খুঁজেছি তাদের ফ্রিজেও আছে নাকি না তাদের ফ্রিজেও নাই।কিন্তু প্রতিযোগিতায় অংশগ্রহণ করার তীব্র আকাঙ্ক্ষা কুরে কুরে খাচ্ছে।সেই অনুভূতির টি একটি ছড়া- কবিতার মাঝে উপস্থাপন করলাম।


dropshadow_1629806313877.jpg

আশা করি আপনাদের ভালো লাগবে আর আপনাদের ভাল লাগাই আমার পরম পাওয়া।।।।
তবে চলুন দেখে নেই ছড়া-কবিতা "ইলিশ"


ইলিশ

তিন-চারটা বাজার ঘুরে
দেখি ইলিশ নাই
পরামর্শ দাও না কেউ
ইলিশ কোথায় পাই??


তা না হলে অংশগ্রহণ
হবে না আমার করা
অবলীলায় পড়ে গেলাম
নিজের কাছে ধরা


সবার বাসায় খোঁজ নিয়েছি
ফ্রিজে আছে নাকি
শেষ হয়েছে বললো সবাই
ফোন কলেতে ডাকি


ইলিশ ইলিশ চারিদিকে
ছাড়ায় শুধু ঘ্রাণ
একটা ইলিশ পেতাম যদি
জুড়িয়ে যেতো প্রাণ।


আশায় আশায় বুক বেঁধে রই
আজকে যদি আসে
রেসিপিটা বানিয়ে দেব
দিব্যি অনায়াসে।


ইলিশ দিয়ে হরেক রকম
রান্না আমি পারি।
লিখতে পারি গান - কবিতা
পল্লী জারি সারি।।


ইলিশ এমন বিপদে ফেলবে
বুঝতে পারিনি
নাছোড়বান্দা এখনো আমি
আশা ছাড়িনি।।


দাদার কাছে মিনতি করে
বলতে আমি চাই
অংশগ্রহণ করছে যারা
উপহার দিয়েন ভাই।।


দণ্ডনীয় অপরাধ'
ইলিশ বেঁচা এখন
কিনতে গেলেও পুলিশ
ধরে পরিস্থিতি এমন


টাকা দিয়েও বাজারে এখন
যায়না ইলিশ পাওয়া
আশা-নিরাশার বাঁকে এখন
শুধুই গান গাওয়া।।


IMG_20210830_110535.jpg


siam,.png

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রাইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি, বাংলাদেশ। আমি "নারীসংসদ" সংগঠেন প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।



Cc:

@rme
@blacks


3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 3 years ago 

ইলিশ মাছ আমার একটি পছন্দের প্রিয় খাবার। তবে এই খাবারটি সচরাচর খাওয়া হয় না। তাই আপনার রেসিপি দেখে জিভে জল এসে গেল। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর ছিল ধন্যবাদ আপু।

 3 years ago 

তাই বুঝি? এই ছবিটি অনেক আগে রান্নার ছবি আমার। বাট অনেক কষ্টে দুঃখে জর্জরিত হয়ে ওই ছবিটি দিয়ে আবার নতুন ছড়া টি পোস্ট করলাম। আপনার ভাল লেগেছে শুনে খুশি হলাম। শুভকামনা আপনার জন্য♥♥

 3 years ago 

আপু বাস্তব কথা তুলে ধরেছেন কবিতার মধ্যে।আজ কয়দিন হলো মাছের হাট, আড়ত সব জায়গা খুজেছি কোথাও ইলিশ নেই।রেসিপিটিও বোধহয় করা হবে না।খারাপ লাগছে খুবই অংশগ্রহণ করতে পারলাম।না।

বাস্তব বিষয় নিয়ে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন আপু।

 3 years ago 

মন খারাপ করিয়েন না। এখনো আশাবাদী কালকের দিনটা তো এখনো সময় আছে। হয়তো পেয়েও যেতে পারেন। আমিও পেতে পারি। তো মন খারাপ না করে আমরা আশাবাদী থাকি পেয়ে গেলে অংশগ্রহণ করব। না করলে করবো না নেক্সট করব। সমস্যা নেই ভালো থাকবেন শুভকামনা রইল♥♥

 3 years ago 

জী আপু। আপনিও ভালো থাকবেন।😍

 3 years ago 

আপু আপনি আমার বাংলা ব্লগের অনেকের অনুভূতি একসঙ্গে প্রকাশ করে ফেললেন। অনেকেই ইলিশ পাচ্ছে না বাজারে তাদের অবস্থা আপনার মত। আশা করি আপনি বাজারে আজকে ইলিশ পেয়ে যান এবং রেসিপিটি তৈরি করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করুন। আপনার কবিতাটি খুব সুন্দর হয়েছে ।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু মনি বাজারে আজকে ইলিশ নাই।কি করি আর উপায়???

 3 years ago 

তিন-চারটা বাজার ঘুরে
দেখি ইলিশ নাই
পরামর্শ দাও না কেউ
ইলিশ কোথায় পাই??

নদীতে যায়ে ধরা ছারা উপায় নাই
বাজারেতে ইলিশ আমি কোথায় পাই।
এখন তো চলছে ইলিশ ধরার নিষেধাজ্ঞা।

ইলিশ বিক্রি দেখলে বাজারে
পুলিশ ধরে নিয়ে যাবে কারাগারে।

 3 years ago 

দণ্ডনীয় অপরাধ'
ইলিশ বেঁচা এখন
কিনতে গেলেও পুলিশ
ধরে পরিস্থিতি এমন

 3 years ago 

অসাধারণ কবিতা আপু,অনেক ভালো লেগেছে৷ ইলিশের অভাবে এখন আমরা কবিতা পড়েই নিজের মনকে শান্তনা দি।

 3 years ago 

কি আর করা।আজো বাজারে ইলিশ নাই। কবিতা-ছড়া ছাড়া সান্তনা নেবার কিছুই নাই♥♥

 3 years ago 

ইলিশ এমন বিপদে ফেলবে
বুঝতে পারিনি
নাছোড়বান্দা এখনো আমি
আশা ছাড়িনি।।

আপু অবশ্যই আশা ছাড়া যাবেনা।খুবই ভালো লাগলো ইলিশ নিয়ে এত সুন্দর একটি বাস্তবমুখী কবিতা লিখেছেন। যা সচরাচর আমাদের মধ্যে এরকম আলোচনা চলছে। খুবই ভালো লাগলো পড়ে। আপনার জন্য শুভকামনা রইল আপু। অনেক ভাল ছিল

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা রইল চমৎকার মন্তব্য করার জন্য♥

 3 years ago 

বাস্তব কথা বলেছেন আপু। এখন বাংলাদেশে ইলিশ ধরা নিষিদ্ধ। ইলিশ যে এখন কোথায় পাই খুব টেনশন এর ভিতরে আছি। তারপরেও চেষ্টা চালিয়ে যাচ্ছি

বাস্তবমুখী কবিতা তুলে ধরার জন্য অনেক অনেক অভিনন্দন

 3 years ago 

একপর্যায়ে নিরুপায় হয়েই এই ছড়া- কবিতাটি লিখেছি ভাইয়া। আপনার ভাল লেগেছে শুনে খুশি হলাম। তবে আপনার, আমার, আমাদের অনেকের অবস্থা ঠিক একই রকম। যারা ইলিশ সংগ্রহ করে পার্টিসিপেন্ট করেছেন আমার বিশ্বাস তারা অনেক কষ্ট করে সংগ্রহ করেছেন। নতুবা ফ্রিজে সংরক্ষণ ছিল তাই করতে পেরেছেন। শুভকামনা সবারজন্য♥

 3 years ago 

জি আপু। কিছুই করার ছিলনা। যাই হোক যারা অংশগ্রহণ করেছে তাদের সকলের জন্য অনেক অনেক শুভেচ্ছা দোয়া এবং ভালোবাসা রইলো

 3 years ago 

♥♥

লিখাটা অসাধারণ ছিলো আপু,
দাদার কাছে মিনতি করে
বলতে আমি চাই
অংশগ্রহণ করছে যারা
উপহার দিয়েন ভাই।।
এই কথাটা মনের কথা বলেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো।

 3 years ago 

কারণ যারা অংশগ্রহণ করেছে তারা অনেক কষ্ট করে ইলিশ সংগ্রহ করে অংশগ্রহণ করেছেন। তাই আপনাদের জন্য দাদার কাছে মিনতি করে এটা চেয়েছি। ধন্যবাদ আপনাকে। শুভকামনা আপনার জন্য♥♥

 3 years ago (edited)

আপু সত্যিই কবিতাটি দুর্দান্ত হয়েছে। বাজারে ঘুরে ইলিশ পাওয়া যাচ্ছে না শুনে খারাপ লাগছে। আমরা চাই প্রচুর মানুষ অংশগ্রহণ করুক প্রতিযোগিতায়। এতো বড় প্রতিযোগিতায় পুরস্কার যদি নাও পাই তবুও অংশগ্রহণ করতে পেরে নিজেকে ধন্য মনে করছি। আপু আপনিও একটু চেষ্টা করুন। আমি আশা করি ইলিশ পেয়ে যাবেন। আপনার অংশগ্রহণ করার জন্য অনেক শুভ কামনা রইলো।অবশ্যই অংশগ্রহণ করবেন একটু কষ্ট করেও যেকোনো বাজার থেকে ইলিশ খুঁজে। আপনার কবিতাটি এক কথায় অনবদ্য ছিলো। শুভেচ্ছা নিবেন।

 3 years ago 

এখন পর্যন্ত চেষ্টা অব্যাহত রেখেছি ভাইয়া। পেয়ে গেলে অবশ্যই অংশগ্রহণ করব। চমৎকার উৎসাহ ও প্রেরণা মূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ♥♥

আপু অনেক সুন্দর হয়েছে আপনার ইলিশ মাছ নিয়ে কবিতাটি।আপনার জন্য শুভ কামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা জানাচ্ছি আপনাকে চমৎকার মন্তব্য করার জন্য♥

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62059.45
ETH 2433.83
USDT 1.00
SBD 2.63