꧁সাথী কাব্যে নতুন কবিতা,,জীবনের পরাজয়꧂

in আমার বাংলা ব্লগlast year

hr>


আসসালামু আলাইকুম/আদাব

☆꧁::.স্বরচিত কবিতা ::. ꧂☆



꧁সাথী কাব্যে নতুন কবিতা,,জীবনের পরাজয়꧂


বন্ধুরা আমি নীলাঞ্চলের সেলিনা সাথী বাংলাদেশ থেকে।। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি। আর আপনারা সবাই সবসময় ভালো থাকবেন। সুন্দর থাকবেন। সমৃদ্ধ হবেন এটাই প্রত্যাশা করি।

IMG_20230719_010757.jpg

প্রিয় কবিতা প্রেমী বন্ধুদের জন্য আজ আবারও একটি স্বরচিত কবিতা নিয়ে হাজির হলাম। আমার বাংলা ব্লগ পরিবারে । গতকাল রাতে শিপু আর আমি একসাথে খেতে বসে অনেক গল্প গুজব হচ্ছিল। এমন সময় একটি কথা বলেছিল। যে কথাটি হঠাৎ করে আমাকে থমকে দিয়েছিল। মুহূর্তটি অন্যরকম হয়ে গিয়েছিল ওর মুখের ওই কথা। কিছুক্ষণ পর তাকে আবার জিজ্ঞেস করলাম কি বললে বাবা শব্দটা ভুলে গেছি আবার বলতো। জিজ্ঞেস করার পর সে শব্দটি উচ্চারণ করল। "জীবনের পরিকল্পনা দেখে মৃত্যু হাসে"। বন্ধুরা ভেবে দেখুন কথাটির বাপকাঠি কত দূরে গিয়ে পৌঁছায়।শিপু ও মাঝে মাঝে অনেক দামী দামী শব্দ উচ্চারণ করে। ও এমনিতেই কথা খুব কম বলে। কিন্তু এমন সময় এমন একটি শব্দ উচ্চারণ করবে সেই একটি শব্দ হাজার শব্দের কথা বলে। দেখুন আমাদের মৃত্যুর কোন গ্যারান্টি নেই। কদিন বাঁচবো ক বছর বজ বাচবো এর কোন হিসেব আমরা জানি না।

কিন্তু আমরা দীর্ঘ মেয়াদী বেঁচে থাকার পরিকল্পনা করি।এবং সেই পরিকল্পনা ভুলের মধ্যেও লুকিয়ে থাকে লোভ লালসা হিংসা বিদ্বেষ আরো কত কিছু। যখন আমি ১০ ২০-৩০ বছর বেঁচে থাকার পরিকল্পনা করি।ঠিক তারপর দিনেই অনেকেই মৃত্যুবরণ করি। তবে মৃত্যুকে নিয়ে আমাদের কোন পরিকল্পনা তেমন করতে হয় না। তবুও কিছু বিচক্ষণ মানুষ মৃত্যুর প্রিপারেশন নিয়ে থাকে সবসময়। কিন্তু বেশিরভাগ মানুষই আমরা ভুলে যাই মৃত্যুকে।আমাদের দীর্ঘমেয়াদি বেঁচে থাকার প্ল্যান দেখে মৃত্যু অবলীলায় হাসে। সত্যিই নিজেকে আজ বড় বেশি নির্বোধ মনে হচ্ছে। মনে হচ্ছে এখনো কত কিছু অজানা। যাইহোক আজকের এই বিষয়বস্তুকে কেন্দ্র করে একটি কবিতা লিখলাম।আশা করি কবিতাটি আপনাদের ভালো লাগবে। আজ সারাদিন রাত বারোটার আগে থেকে বাসায় ইলেকট্রিক সিটি কিংবা ইন্টারনেট ছিল না। তাই যথা সময়ে আজকের কবিতাটি শেয়ার করতে পারিনি বলে দুঃখ প্রকাশ করছি। চলুন তাহলে কথা না বাড়িয়ে কবিতাটি পড়ে আসি।কবিতার শিরোনাম।

"জীবনের পরাজয় "


🥀সেলিনা সাথী🥀

জীবনের পরিকল্পনায়
মৃত্যু শুধুই হাসে
আসল ছেড়ে নকল, মানুষ
এতো ভালোবাসে-?

যে মানুষের বেঁচে থাকার
গ্যারান্টি নাই কোন,
সেই মানুষ'ই কি কি করে
বলছি এবার শোন।

বহু বছর বাঁচার জন্য
পরিকল্পনা করে,,
পাহাড় সমান ধন সম্পদ
সিন্দুকেতে ভরে।

কেউবা আবার লেবাস ধরে
দুর্নীতিতে সেরা,
ধর্মটাকে সামনে এনে
মিথ্যে করে জেরা।

কেউবা আবার বাঁচার জন্য
করছে মনুষ খুন,,
কাটা ঘায়ে ছিটায় আবার
ইচ্ছেমত নুন।

কেউ আবার বাড়ি গাড়ি
বিশাল অট্টালিকায়
মৃত্যুটাকে ভুলে গিয়ে
কাটায় বিলাসিতায়।

হরেক মানুষ বেঁচে থাকার
হরেক রকম সাজ,
বেঁচে থাকার জন্য কত
করছে কারুকাজ।

এসব দেখে মৃত্যু ও যে
কখনো করে হায়!!
মৃত্যুর কাছে জীবনের তাই
হয় যে পরাজয়।
..................................
১৮ জুলাই ২০২৩
সময় রাত ১১:৩০
কবিতা কুটির,নীলফামারী।


বন্ধুরা আশা করছি কবিতাটি আপনাদের কাছে ভালো লেগেছে।আর আপনাদের ভালোলাগাই আমার পরম পাওয়া।একরাশ মুগ্ধতা জানিয়ে আজকের মত এখানেই ইতি টানছি। ভালো থাকবেন সুস্থ থাকবেন শুভকামনা সব সময়।

photo_2021-06-30_13-14-56.jpg

photo_2023-07-07_17-27-00.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ" এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: স্বরচিত কবিতা

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......


Sort:  
 last year 

আপনার কবিতা বরাবরই হৃদয়স্পর্শী। শিপুর কথার মাপকাঠি সত্যিই অনেক বড়। আসলে আমরা এই ছোট্ট ক্ষনস্থায়ী জীবন নিয়ে বেশ অহংকার করে থাকি এবং বিভিন্ন পাপাচারে লিপ্ত হয়ে পরি। তবে পৃথিবী কখনো কাউকে ছাড় দেয়নি আর দেবেও না।
দারুন ছিল কবিতাটি।

Posted using SteemPro Mobile

 last year 

একদম চরম একটি কথা বলেছেন প্রকৃতি ছেড়ে দিলেও ছাড় দেন না কখনো। আর তাই আমি মনে করি আমাদের সবারই সংবেদনশীল হওয়া জরুরী।
♥♥

 last year 

আপু আপনার কবিতা পড়ে ভাষা হারিয়ে ফেলি। আপনার কবিতার মধ্যে বাস্তব জগতের কিছু কথা তুলে ধরেন যার জন্য পড়তে বেশি ভালো লাগে। কবিতার প্রতিটা লাইন খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ আপু এত সুন্দর কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

এটা সত্য যে বাস্তবতাকে সামনে রেখেই আমি লিখে চলেছি আমার কাব্যশৈলী।♥♥

 last year 

আশা করি ভালো আছেন? বেশ দুর্দান্ত কবিতা লিখেছেন আপনি। আসলে আপনার কবিতা গুলো পড়তে খুবই ভালো লাগে। হৃদয়ের অনুভূতি গুলো কবিতার ছন্দে আমাদের মাঝে চমৎকার উপস্থাপন করে থাকেন। মানুষ অনেক বছর বাঁচার জন্য স্বপ্ন দেখে এবং জীবনকে সুখে রাখার জন্য ধন-সম্পদ গচ্ছিত রাখে আপনার কবিতার প্রতি ছন্দ সত্যি বেশ অসাধারণ হয়েছে।

কেউ আবার বাড়ি গাড়ি
বিশাল অট্টালিকায়
মৃত্যুটাকে ভুলে গিয়ে
কাটায় বিলাসিতায়।

এত সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

আমার কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য♥♥

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56697.29
ETH 2390.51
USDT 1.00
SBD 2.29