শুভ দাশগুপ্ত রচিত "বলতে নেই" কবিতার আবৃত্তি//-

in আমার বাংলা ব্লগ2 years ago


আসসালামু আলাইকুম/আদাব


সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।

received_1856122044779363.webp


বন্ধুরা আমার খুব প্রিয় একটি কবিতা বর্তমান যুগ উপযোগী কবি শুভ দাশগুপ্তের "বলতে নেই" কবিতা টির আবৃত্তি নিয়ে আসছি।এই কবিতাটি আগে কখনো পড়া হয়নি।আজি প্রথম পড়ে আবৃত্তি করার চেষ্টা করলাম দু একটি জায়গায় কেমন যেন হয়ে গেছে ক্ষমাসুলভ দৃষ্টিতে দেখবেন।কবিতাটি অনেক আগে শুনেছিলাম।হঠাৎ করে আজ খুব মনে পড়ল কবিতাটির কথা তাই গুগলে সার্চ দিয়ে বের করলাম।আশাকরি আপনাদের মন্দ লাগবে না।বন্ধুরা বর্তমান পরিস্থিতি এমনই কিছু বলেছেন তো ফেঁসেছেন।তাই কথা না বলাই ভাল আমরা সকলেই জানি বোবার কোন শত্রু নাই।কবিতার প্রতিটি লাইন যেন মনের কথা বলছে। বাংলাদেশের প্রেক্ষাপটে চারিদিকে শুধু বর্তমানে অস্বস্তিকর অবস্থা।সবকিছু দেখে নীরবে থাকতে হয়।কারণ বলতে নেই।বলেছেন তো ফেঁসেছেন।কবির এই অসাধারণ কবিতাটি আজ যেন হৃদয়ের কথা বলছে।তবে চলুন শুনে আসি সেই কবিতাটি।বন্ধুরা আবারও বলছি এই কবিতাটি আমি আগে কখনো পড়িনি আজ প্রথমবার পড়ে আবৃত্তি করার চেষ্টা করছি তাই ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং মার্জনীয়।

আবৃত্তি-

"বলতে নেই"

"শুভ দাশগুপ্ত"

আবৃত্তি-সেলিনা সাথী


ভিডিও লিংক




কবিতার লিরিক্স

সব কথা বলতে নেই-
পরস্ত্রীর সৌন্দর্যের কথা,
আর অফিসের সঠিক মাইনের কথা ,
নিজের বৌ কে বলতে নেই ।
হিন্দুদের সামনে গোমাংসের কথা বলতে
নেই,
রেলের কর্তাদের সামনে;
টাইম টেবল এর কথা বলতে নেই ।
ছেলেমেয়েদের পড়াশোনার ব্যপারে-
শিক্ষককে বলতে নেই,
আর পুলিশকে সততার কথা বলতে নেই
যখনই যা ইচ্ছে হলো বলে ফেলতে নেই ।
ইচ্ছে আপনার করবে
জ্বিবটা উসখুস করবে
গলার ভেতরটা কুটকুট করে উঠবে
তবু বলতে নেই ।
আপনি ভাববেন পরিকল্পনার পাঠশালায়
সব শালাই ভাওতা মারছে
ভাবতে নিশ্চয় পারেন
কিন্তু বলতে নেই ।
আপনি ভাববেন হাসপাতাল, থানা ,
সরকারি দপ্তরগুলো ক্রমশ ফোঁড়ে,
আর দালালদের মৃগয়া ক্ষেত্র হয়ে উঠছে ।
ভাবতে সারাদিন ধরে পারেন কিন্তু বলতে
নেই।
এমনি বাজারে ছেড়ে দিলে-
কুঁড়ি টাকা রোজের মুটেগিরিও জুটত না যে
বেটার!

রাজনিতির সোনার কাঠির ছোঁয়ায়
সে বেটা গাড়ি-বাড়ি করে জনগনের মাথায়
চরে ব্রেকডান্স করছে।
সেসব ভেবে আপনি তেলে বেগুনে জলে চটে
উঠতে পারেন-
কিন্তু বলতে নেই ।
প্রাক্তন মন্ত্রি জেলে ঢুকছেন।
পর্দার মেগা স্টারেরা কোটি কোটি টাকার
ট্যাক্স ফাকি দিচ্ছে ,
আর টিভিতে মেরা দেশ মহান বলে হাসছে ।
বাংলার সিনেমা বেদের মেয়ের পাল্লায়
পরে
সিঁদুর নিও না মুছে বলে আর্তনাদ করছে ।
একশ টাকার ধাউশ পুঁজ সংখ্যার উপন্যাসে
কাহিনির চেয়ে ছায়া আর ব্লাউজ এর কথা
বেশি থাকছে ।
বুদ্ধিমান পরিচালক হাড়-হাবাদের জীবন
নিয়ে সিনেমা তৈরি করে-
ফরেনে পুরস্কার হাতাচ্ছেন ,
আর পাচতারা হোটেলে বসে ফুর্তি
মারছেন ।
খবরের কাগজে খুন, ডাকাতি আর ধর্ষণের
সিরিয়াল ছাপছে-
টিভিতে মুর ঝ্যাটার বিজ্ঞাপনে উলঙ্গ

মেয়ে দেখিয়ে দিচ্ছে ।

সব কিছুতে আপনি বিরক্ত হতে পারেন
কিন্তু বলতে নেই ।
কারখানার পর কারখানা বন্ধ হয়ে যাচ্ছে-
শ্রমিকেরা বাটি হাতে ভিক্ষে করছে ,গলায়
দরি দিচ্ছে ।
আর ইউনিয়নের দাদারা রান্না ঘরে টাইলস
বসাচ্ছেন
সাংসদ , বিধায়করা প্রিতি ক্রিকেট ম্যাচ
খেলছে
দেখে শুনে আপনার বাপের নাম খগেন হয়ে
যেতে পারে
কিন্তু বলতে নেই ।
বলেছেন কি ফেসেছেন
লাল বলবে এ বেটা নিলের দলাল
প্রতিক্রিয়াশিল আর
নিল বলবে ও বেটা লালের দালাল
দেশদ্রহী।
মাঝখান থেকে আপনি নাকাল
আপনার ধোপা নাপিত বন্ধ হয়ে যেতে
পারে
বলেছেন কি ফেসেছেন-
প্যাচে পরুন তখন বুঝবেন।
বাড়িতে চোর ঢুকে সব সাফ করে দিক
থানা বলবে বাড়িতে এত জিনিস রাখেন
কেন !!
দিনকাল বোঝেন না খালি বড় বড় কতা ।
সুতরাং বলতে নেই । ।
বোবার শ্ত্রু নেই বোবা হয়ে থাকুন!
চোখে ছানি পড়লে কাটাবেন না-
দৃষ্টি যত ঝাপসা
বেচে থাকার আনন্দ ততো বেশি ।
একটা কথা সাফ বলে দেই
যে বেটা এখনও জন্মায় নি আর যে বেটা
টেশে গেছে
এরা ছাড়া কোন মিয়াই সুখে নেই ।
আপনি ভ্যাব্লা না নেতা না অভিনেতা!!
না ঘরের না ঘাটের,
আপনার মশাই চুপ করে থাকাই শ্রেয়-
চুপ করে মটকা মেরে পরে থাকুন না
আর তো ক’টা দিন।
মনে মনে গান করুন-
ঐ মহা সিন্দুর ওপার থেকে কি সঙ্গিত
ভেসে আসে,,,,

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

আপু অসাধারণ আপু নতুন করে কিছু বলার নাই ৷আপনার প্রায় প্রতিটি কবিতা আমি শুনার চেষ্টা করি ৷সত্যি আপনার গলার কন্ঠ সত্যি মধুর সুর ৷
আর হে ঠিক বলেছেন কিছু বলতে নেই ৷বলত গেলে বড় সমস্যা ৷
ধন্যবাদ আপু এতো সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য

 2 years ago 

একদম ঠিক বলেছেন কিছু বলতে গেলেই সমস্যা তাই চুপ থাকাই শ্রেয়।বলেছেন তো ফেঁসেছেন।♥♥

 2 years ago 

আপু সত্যি অসাধারণ।আপনি এতো সুন্দর করে কবিতা আবৃত্তি করেন আসলে অসাধারণ।নিচে কবিতার রিলিক্স গুলো ছিলো অনেক শিক্ষনিয়।ধন্যবাদ আপু এতো সুন্দর পোস্ট করার জন্য।

 2 years ago 

এত সুন্দর মন্তব্য পড়ে কার না ভালো লাগে অনেক ভালো লেগেছে আপনার সুন্দর মন্তব্য পড়ে ধন্যবাদ আপনাকে।♥♥

 2 years ago 

প্রতিবারের মতো আজকেও আপনি চমৎকার একটি কবিতা লিখেছেন আপু। আপনার কবিতা গুলো সব সময় আমার কাছে অনেক ভালো লাগে। আমি আপনার প্রতিটি কবিতা পড়ার চেষ্টা করি। ধন্যবাদ আপনাকে আপু আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু এই কবিতাটি আমার লেখা নয় এই কবিতার লেখক হচ্ছে শুভ দাশগুপ্ত আমি শুধু আবৃত্তি করেছি মাত্র।খেয়াল করোনি হয়তো।♥♥

 2 years ago 

আপনি সব সময় অনেক সুন্দর কবিতা আবৃত্তি করেন। আপনার কবিতা আবৃত্তি আমার কাছে অনেক ভালো লাগে। চালিয়ে যান, আজকের আবৃত্তিও অনেক ভালো ছিলো।

 2 years ago 

আমার কবিতা আবৃত্তি বরাবরই আপনার ভালো লাগে সেটা আমি অনেক আগে থেকেই জানি। সুন্দর মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য আবারো ধন্যবাদ আপনাকে।♥♥

 2 years ago 

খুবই চমৎকার একটি কবিতা আপনি আমাদের মাঝে রচনা করেছেন শুনে খুবই ভালো লাগলো চোখ বন্ধ করে আপনার কন্ঠে কবিতা শুনতে অনেক বেশি ভালো লাগে আমার। পরবর্তীতে এরকম সুন্দর আবৃত্তি আপনার থেকে আশা করব আপু শুভকামনা রইল।

 2 years ago 

নিশ্চয়ই আগামীতে আরো সুন্দর সুন্দর কবিতা আবৃত্তি নিয়ে আপনাদের সামনে হাজির হবো। সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ দেয়ার জন্য ধন্যবাদ।♥♥

 2 years ago 

আপু আজকের কবিতা আবৃত্তি অসাধারণ হয়েছে। আপনি খুবই মিষ্টি কন্ঠে খুবই সুন্দর করে এই অসাধারন কবিতাটি আবৃত্তি করেছেন। এই কবিতা আবৃত্তি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59605.49
ETH 2607.69
USDT 1.00
SBD 2.42