কালোর মাঝে আলো আমি খুঁজি বরাবর, খুঁজতে গিয়ে পেলাম ধুধু বালুচর,,

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)


আসসালামু আলাইকুম/আদাব

সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।


বন্ধুরা আজ আমি আমায় স্বরচিত আরেকটি কবিতা আপনাদের সাথে ভাগ করে নিচ্ছি।এই কবিতাটি এক ভাইয়ের বিশেষ অনুরোধে লেখা।আমার খুব নিয়ারেস্ট 1 ভাই কোম্পানিতে কাজ করতেন।সেই কোম্পানির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা দেখতে অনেক কালো।শুধু দেখতেই কালো নয় তার আচরণ থেকে শুরু করে তার বৈশিষ্ট্য সমূহ সব যেন তার চেহারার সাথে ম্যাচ করে যায়।বুঝিনা একটা মানুষ কেমন করে এমন স্বভাবের হতে পারে।আমি শুরুতেই সকলের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি কারণ এই কবিতাটি কেউ মাইন্ড করবেন না পড়ে কারণ এটা আমার 2020 সালের এক ভাইয়ের অনুরোধে লেখা।কাউকে কষ্ট বা আঘাত দেয়ার জন্য এই কবিতাটি লেখা হয়নি।জাস্ট একটি মানুষের আচরণগত কিছু বৈশিষ্ট্য এই কবিতার মাঝে তুলে ধরা হয়েছে।আশাকরি অনেকেরই ভালো লাগবে।আর আপনাদের ভাল লাগাই আমার পরম পাওয়া। তো বন্ধুরা কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক স্বরচিত কবিতা "কালাক্খা"

IMG_20211213_171043.jpg



স্বরচিত কবিতা

" কালাক্খা"

সেলিনা সাথী

        তাং ২৯/০৬/২০২০

দেখতে যে তুই কালাক্খা
ভিতরে বাহিরে কালো,
মানুষরূপী জানোয়ার তুই
বুঝিস না কি ভালো?

পরনিন্দা করা যে তোর
বংশ গত স্বভাব,
অন্যদের শোষন করে
মেটাস বাড়ির অভাব।

বদলে গিয়ে অন্য সবাই
তোকে করবে পুঁজা,
অন্যের কাঁধে পা♥ রাখিয়ে
হয় আছিস কুজা!!!

নিন্দা করিস যার তুই
সেই'ই ছড়ায় আলো,
তুই কালাক্খা থেকেই গেলি
দুর হলোনা কালো।

"নগ্ন" যে তোর দৃষ্টি জুড়ে
সেথায় করিস পর্দা,
দুগন্ধ ছড়াস না আর
খেয়ে পান - জর্দা।

হিংসুটে তোর চলন-বলন
কুলশিত মন
উদার হতে পারিস না তাই
হয় যে রক্তক্ষরণ।

"নারী"দের সম্মাান দেয়া
পারিবারিক শিক্ষা,
সেখানেও বিন্দু মাত্র
নেই তোর দিক্ষা।

জেগে জেগে স্বপ্ন দেখিশ
কাকে ঠকাবি রোজ,
শাসন করছিস শোষন করছিস
হারাম করছিস ভোজ।

ওদের জন্য নিতী কথা
মানার জন্য নয়,
দেখবি একদিন তিলে তিলে
হয়ে যাবি ক্ষয়।

হিসেব নেয়ার সময় যেন
অর্থনিতীবিদ,
হিসেব দেওয়ার সময় এলে
দু-চোখ ভরা নিদ।

প্রতারণারর ফাঁদ পেতেছিস
ছড়িয়ে দিয়েছিস জাল,
ভাল করে বুঝবি সেদিন
মানুষ ঠকানোর হাল।

আজ অথবা কাল......

ভাল মানুষ হাওয়া ওরে
এতো সহজ নয়,
ইট ছুড়লে, পাটকেল
খেতে মজাই হয়।



dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

খুব সুন্দর ছন্দ মিলিয়ে কবিতা লিখেছেন। বরাবরের মতই কবিতা সুন্দর লেগেছে দিদি। কিন্তু কিছু জায়গায় বানান ভুল মনে হলো। একবার একটু দেখবেন তো। ভালো থাকুন। ভালোবাসা❤️

 2 years ago 

আপু বরাবরই আপনার লেখা কবিতা গুলো আমি পড়ার চেষ্টা করি ৷আর আপনি কালাক্খা কবিতা টি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন ৷সত্যি আপু আমাদের সমাজে প্রায় দেখা যায় কালো মানুষকে খুব মানুষে দেখতে পারে ৷কিন্তু কেনো আমরা সবাই তো মানুষ৷আর পরনিন্দা বংশগত রোগ৷এরা পর্দার আড়ালে মানুষ নামক এক শয়তান৷
আপু অনেক কিছু বুঝলাম কবিতাটি পড়ে৷অনেক অনেক ধন্যবাদ আপু এতো সুন্দর একটি কবিতা উপস্থাপন করার জন্য ৷

 2 years ago 

কবিতাটি পড়ে অনেক কিছু বোঝার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ♥♥

 2 years ago 

আপু আপনার কবিতা গুলো পড়তে আমার খুবই ভালো লাগে। আপনি খুব সুন্দর ভাবে ছন্দ মিলিয়ে কবিতা গুলো লেখেন। আপনার কবিতার ভক্ত হয়ে গেলাম আমি। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর সুন্দর কবিতা আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর সুন্দর কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

আপনি আমার কবিতার অনেক বড় একজন ভক্ত জেনে খুব আনন্দিত হলাম প্রিয় আপু মনি।অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা অবিরাম♥♥

 2 years ago 

হিসেব নেয়ার সময় যেন
অর্থনিতীবিদ,
হিসেব দেওয়ার সময় এলে
দু-চোখ ভরা নিদ।

এ যেনো আমাদের সমাজ এর বাস্তব চিত্র। হিসেব নেওয়ার সময় মানুষ যেনো একদম পাক্কা হিসাব খোজে। কিন্তু বুঝিয়ে দেওয়ার বেলায় নাই।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া হিসেব নেওয়ার সময় সবাই পাকা কিন্তু দেয়ার সময় কেমন যেন অবহেলা করে নিথর হয়ে যায়,,,,

 2 years ago 

আপনার কবিতা মানেই অসাধারণ ।আমি চেষ্টা করি আপনার কবিতাগুলো পড়ার জন্য এবং আপনার কবিতাগুলো আমার অনেক ভালো লাগে। আপনি অনেক রোমান্টিক ও বাস্তবসম্মত কিছু কবিতা লেখেন। আজকের কবিতাও তার ব্যতিক্রম নয়। অনেক ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

আমার কবিতা আপনার ভালো লাগে এই জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছি প্রিয় আপু মনি সব সময় পাশে থাকবেন এটাই প্রত্যাশা।♥♥

 2 years ago 

কি ভালো কবিতাটা লিখেছেন দিদি। এত সুন্দর ভাবে ছন্দের ব্যবহার হয়েছে যা সত্যি প্রশংসা করার মতোই।খুব ভালো লেখেন। এরকম কবিতা আরো দেখতে চাই।

 2 years ago 

আপু আপনি দেখতে এত কিউট কেন বলেন তো!! আপনার ছবির প্রশংসা করব নাকি আপনার কবিতার?? আপনি দেখতে যেমন সুন্দরী তেমন আপনার ট্যালেন্ট। আপনার সবকিছুই খুবই প্রশংসনীয় আপু। কবিতাটি পড়েও খুব ভালো লাগলো।

 2 years ago 

চমৎকার একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন আপু।ছন্দ গুলো অনেক সুন্দর ছিল। একদম সাজানো গোছানো। কবিতার মধ্যে বাস্তবতা সম্পর্কে সুন্দর কিছু কথা লিখেছেন।যা দেখে খুবই ভালো লাগলো।এই ধরনের কবিতা আমার কাছে ভিশন ভালো লাগে। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

চরম বাস্তবতাকে সামনে রেখে আপনার লেখা কবিতা আমার কাছে অনেক ভালো লেগেছে।ছন্দের তালে একটি মানুষের কালো আধারের ভিতরে লুকিয়ে থাকা সব হিংস্রতা আপনি প্রকাশ করেছেন যা বাস্তবে ঘটছে।সব লাইন মিলে কবিতাটি অসাধারন , পারলে আবৃত্তি করিয়েন আপনার কন্ঠে শুনতে ভালোই লাগবে ।

 2 years ago 

খুবই অসাধারণ লেগেছে আপনার স্বরচিত কবিতা "কালাকথা"।প্রতিটি লাইন যেন ছন্দের সমাহারে ভরপুর।আসলে সত্যি আপু আমাদের সমাজে এমন কিছু মানুষ আছে যায় শরীর ও মন দুটোই কালো।অসম্ভব ভালো লাগবো আপু আপনার কবিতাটি পড়ে। প্রতি নিয়তই আপনার কাছ থেকে এত সুন্দর সুন্দর কবিতার অপেক্ষা রইলাম। আপনার জন্য শুভকামনা রইল আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59446.26
ETH 2613.63
USDT 1.00
SBD 2.41