অনুভূতি থেকে নেয়া কবিতা "সুপারহিরো ভাই" ১০% @shy-fox এর জন্য বরাদ্দ

in আমার বাংলা ব্লগ3 years ago


আসসালামু আলাইকুম

সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি।

আমরা জানি ঈমান অর্থ বিশ্বাস। আর বিশ্বাসী হওয়া অনেক কঠিন একটি কাজ।বিশ্বাস রক্ষা করা আরো বেশী কঠিন কাজ।যেহেতু আমরা সৃষ্টির সেরা জীব তাই মানুষ হিসেবে মানুষের প্রতি বিশ্বাস রাখা আমাদের নৈতিক দায়িত্বের মধ্যে পড়ে।আর আমি খুব সহজেই মানুষকে বিশ্বাস করি। বার বার ঠকি তবুও বিশ্বাস করা ছেড়ে দিতে পারি না।

dropshadow_1641802662698.jpg

আমার এক সহকর্মী ভাই আমাকে বোন বানিয়ে ছিলেন এবং খুবই সুন্দর করে আপু আপু বলে ডাকতো আমি নিজেও তাকে ছোট ভাইয়ের মতো স্নেহ করতাম।ওর নাম ছিল সাব্বির। অনেক আন্তরিক ছিল সে। সে আমাকে একদিন একটি জমি কেনার জন্য খুব উদ্বুদ্ধ করল।ও বলল ওর খালু অনেক বিপদে পড়েছে তাই এত চমৎকার জমিটি বিক্রি করে দেবে আপু আপনি নিয়ে নেন। আশা করি এই জমিটি ক্রয় করলে আপনি ক্ষতিগ্রস্ত হবেন না।আমার আপন খালুর জমি তাই জমিতে কোন রকমের সমস্যা নেই এটা আমি খুব ভালো করে জানি।সাব্বিরকে আমি অনেক বিশ্বাস করতাম কারণ ওর বাবা আমাকে মেয়ে বানিয়ে ছিল এবং ওর বাবা একজন হাজী মানুষ।ওর বাবাকে আমি নিজের বাবার মত দেখতাম কারণ আমার বাবা তো বেঁচে নেই তাই একটি তীব্র আকাঙ্ক্ষা থেকে এই সরলতা। এই আবেগ।জমিটা কেনার আগে তারা আমার সাথে এত ভালো ব্যবহার করতে ছিল যে আমি আপনাদের সাথে সেটি ভাষায় প্রকাশ করে বোঝাতে পারবো না।কিন্তু জমি ক্রয়ের পর এখন যখন দখল নিতে যাচ্ছে তখন দেখি অনেক ভেজাল।

dropshadow_1641802691728.jpg

এখন আর সাব্বির ফোন ধরে না সে লুকিয়ে লুকিয়ে বেড়ায়।এই জমিটি এতগুলো টাকা দিয়ে কেনার পর আমি একেবারে হাত শূন্য এবং নিঃস্ব হয়ে পড়েছি।আর সবচেয়ে বেশি আঘাত পেয়েছি ওদের বাপ ছেলের অভিনয় দেখে স্বার্থপরতা দেখে।কিভাবে একটা সুন্দর বিশ্বস্ত সম্পর্ক তৈরি করে মানুষ এভাবে আঘাত দিতে পারে প্রতারণা করতে পারে যার জ্বলন্ত শিকার হয়েছি আমি।প্রতিদিন অশ্রু জলে সিক্ত হচ্ছে আমার দু নয়ন।♥♥

আজ সেই আমার সুপারহিরো ভাই কে নিয়ে একটি কবিতা লিখলাম। যেটি আমার অনুভূতি থেকে লেখা।

আশা করি আপনাদেরও ভালো লাগবে তবে সকলের কাছে বিনীত নিবেদন করে বলছি অনুরোধ করে বলছি সহজে কেউ কাউকে বিশ্বাস করবেন না।কারণ এই বিশ্বাসে মানুষগুলোই অবিশ্বাসী হয়ে ওঠে প্রতারণা করতে সুজোগ পায়।

অনুভূতি থেকে নেয়া কবিতা



"সুপারহিরো ভাই"


♥♥


সেলিনা সাথী

♥♥



ঝরছে আপুর চোখের পানি
দেখার সময় নাই
এই না হল প্রাণপ্রিয়
সুপার হিরো ভাই।

বোনের চেয়েও স্বার্থ বড়
তোমার কাছে শিখি
তোমার অনুপ্রেরণায় আজ
এই কবিতা লিখি

স্বার্থ টাকে সামনে রেখে
বোনকে পুঁজি করো
অভিনয়টা আসলে তুমি
দারুন করতে পারো

বোন প্রিয় ধন রক্তের বাঁধন
শুনেছি অনেক আগে
করে তারা হৈ চৈ
রাগ অনুরাগে

ভাই বোনের খুনসুটি
মধুর মত লাগে
তোমার মত ভাই পেয়ে
খুশি ছিলাম আগে

আপু বলে ডাকতে যখন
লাগতো অনেক ভালো
চলনা ভাইয়া দুজন মিলে
দূর করি সব কালো

টাকার সাথে সম্পর্কের
হয়না তুলনা
প্রিয় লক্ষী ভাইটি আমার
ভুল বুঝনা

ইচ্ছে করে আমার ক্ষতি
চাওনি তুমি বুঝি
ঘুরেফিরে ভাইয়া তোমায়
তাইতো আজও খুঁজি

আমার ভালো করতে গিয়ে
দিয়ে গেলে বাঁশ
ঝাপসা আলোর অমানিশায়
বানিয়ে দিলে লাশ

লোভে পড়ে আর কখনো
করো না কারো ক্ষতি
নিওনা কেড়ে আমার মত
কারো চোখের জ্যোতি।

এক নিমিষেই স্বপ্নগুলো
করলে এলোমেলো
প্রতারণার ফাঁদে ফেলে
মজার খেলা খেলো।

ফাঁদে ফেলে কেমনে এত
মজার খেলা খেলো
নির্ঘুম চোখে অশ্রু বোনের
ভাইটি এনে দিল।

প্রতারণার বেড়াজালে
করে আমায় বন্দি
অর্থলোভে নিখুঁতভাবে
করলে তুমি সন্ধি।

প্রতারণার বুলি ঝরাতে
মস্ত বড় ট্রেইনার
এমনি করে হতে পারে কেউ
বলতো গেইনার??

অসৎ টাকা ভোগ করতে
আজও পায়নি কেউ
ভালো-মন্দ নির্বিচারে
হতাশার"ই ঢেউ।

অন্যকে কষ্ট দিয়ে
যতই মজা পাও
ঘুরে ফিরে আসবে ফিরে
জেনে রেখো তাও

ন্যায়-অন্যায়ের ফলাফল
দুনিয়াতেই হবে
অন্যায়কারী এই জগতে
পার পেয়েছে কবে

টাকার মোহে অন্ধ হয়ে
মারছো ছুঁড়ে তীর
অন্ধ গলির আশেপাশে
করছো শুধু ভির

পাতানো বোনের অশ্রু তুমি
আর ঝড়াবে কত
এই অশ্রুর রক্ত হয়ে
ঝরবে শত শত।

ফিরে এসো ভাইয়া তুমি
এসো সৎ পথে
সৎকাজে প্রশান্তি পাবে
স্বস্তি,, আমার মতে।।

IMG_20210830_110535.jpg


siam,.png

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রাইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি, বাংলাদেশ। আমি "নারীসংসদ" সংগঠেন প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 3 years ago 

কী যে বলব আপু ভাষা হারিয়ে ফেলেছি। আপনার এই সাব্বির ভাইয়ের মতো কিছু মানুষের জন‍্যই আজ মানুষ মানুষকে বিশ্বাস করতে চাইনা। সমাজটা প্রতারকে ভরে গেছে বিশ্বাস করেছেন তো মরেছেন😞।

এবং আপনার কবিতার প্রশংসা আর কত করব। একেবারে সুপার হিট। তবে আজকের টা হৃদয়টাকে আঘাত করে গেছে।

 3 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া বিশ্বাস করেছেন তো ঠকেছেন বিশ্বাস করেছেন তো মরেছেন আমিও সেই পাল্লায় পড়েছি।তার পরেও কাউকে না কাউকে তো বিশ্বাস করতেই হবে♥♥

 3 years ago (edited)

কবিতাটি তো দারুন লিখেছেন। প্রতিটি কথার সাথে ছন্দের মিল বন্ধন। বাস্তবতা বড়ই কঠিন। আপনার এই কবিতাটি পড়ে মনে হলো একেবারে মনের কথাগুলো লিখেছেন। তবে আমি মনে করি অবিশ্বাস করে ঠকার চেয়ে বিশ্বাস করে ঠকা ভালো। তাতে অন্তত মানুষ চেনা যায়। ধন্যবাদ আপনাকে আপু ভালো থাকবেন।

 3 years ago 

খুব প্রিয় বিশ্বস্ত মানুষগুলোই যখন এতটা অবিশ্বাসী হয়ে ওঠে তখন আঘাতটা বুঝি হৃদপিন্ডের মাঝামাঝি গিয়ে ক্ষত তৈরি করে।♥♥

 3 years ago 

আপনার ঘটনাটা আমি টিকেটেও পড়লাম কিছুটা , দুঃখজনক। তবে আপনি মানসিক ভাবে স্থির থাকুন ,
তবে এমন সব মানুষরুপী জানোয়ার থেকে দূরে থাকুন।
শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

আসলে ভাইয়া আমি ওদেরকে অনেক বেশি বিশ্বাস করে 22 লক্ষ টাকা দিয়ে জমি কিনে এখন সেই জমি তারা আমাকে দখল দিচ্ছে না।আবার যেভাবে ম্যাপ করে দিছে ঠিক ঐভাবে ও দিচ্ছে না। এমন ভাবে দিচ্ছে যেন ওই জমিতে আমি কিছুই করতে না পারি।
আর যারা মাধ্যম হয়ে জমিটা কিনে দিয়েছে তারা এখন আর সক্রিয় ভূমিকা পালন করছে না।খুবই খারাপ অবস্থায় আছি।আসলে কেমন করে মানুষ চিনবো বলুন,,অমানুষ বেইমান মানুষ গুলো তো ঠিক মানুষের মতই দেখতে♥♥

 3 years ago 
আপনার বেইমান রুপি পাতানো ভাইকে নিয়ে কবিতা রচনাটি দারুন লেগেছে। তবে অনেকটা কষ্ট হচ্ছে মানুষ মুখোশ ধারণ করে এবং না বুঝেই অন্যের অনেকটা ক্ষতি করে ফেলে তা তারা বুঝতে পারে না অনেক সময়। আল্লাহ আপনাকে এই বিপদ থেকে উদ্ধার করুন।
 3 years ago 

আমার সারা জীবনের অর্জিত টাকা দিয়ে এই জমিটি ক্রয় করেছিলাম। চোখেমুখে স্বপ্ন নিয়ে।অথচ আজকে আমাকে যেভাবে হয়রানি করছে।মানসিকভাবে আমাকে তারা সুস্থ থাকতে দিচ্ছে না।
অবশ্যই আল্লাহ তায়ালা এই বিপদ থেকে আমাকে উদ্ধার করবেন। আমিন

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 58251.65
ETH 2369.70
USDT 1.00
SBD 2.37