আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ফুলকপি দিয়ে "সবজি পোলাও" রেসিপি। ১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য ||

in আমার বাংলা ব্লগ3 years ago


আসসালামু-আলাইকুম

dropshadow_1638607386970.jpg

20210925_090518.jpg

আদাব - নমস্কার। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন। শীতের উষ্ণ পরশে শুভেচ্ছা ছড়িয়ে দিলাম সকলের হৃদয় আঙ্গিনায়।


dropshadow_1638607583780.jpg

20210925_090518.jpg

আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ১০।( আমার পছন্দের শীতকালীন সবজির রেসিপি। ) প্রতিযোগিতায় অংশগ্রহণ করছি। এত চমৎকার একটি প্রতিযোগিতার আয়োজন করার জন্য আমার বাংলা ব্লগকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।।আজ আমি আপনাদের সাথে সম্পূর্ণ একটি ইউনিক রেসিপি শেয়ার করব আশা করি আপনাদের ভালো লাগবে।।


শীতকাল আমার খুবই পছন্দের এবং প্রিয়।কারণ এই সময়ে যেমন প্রচুর পরিমাণে শাক-সবজি পাওয়া যায়, ঠিক তেমনি পিঠাপুলির মৌসুম ঠিক এই শীত কালে।
তবে শীতকালের সব শাকসবজি আমার খুব প্রিয় কিন্তু খুবই বেশি ভালো লাগে ফুলকপি এবং বাঁধাকপির তরকারি।কি করে বোঝাবো আমি আপনাদের এই ফুলকপি এবং বাঁধাকপি আমার কতটা প্রিয়।সাথে ধনেপাতা।।তাই আজ আমি আপনাদের সাথে আমার প্রিয় ফুলকপির সবজি দিয়ে সবজি পোলাও রেসিপি শেয়ার করব।।

dropshadow_1638607634826.jpg

20210925_090518.jpg

তার আগে জেনে নেই ফুলকপি আমার এত প্রিয় কেন??অত্যন্ত সুস্বাদু ও স্বাস্থ্যগুনে ভরপুর ফুলকপি।।
শীতের অন্যতম গুরুত্বপূর্ণ সবজি হলো ফুলকপি।।
এই ফুলকপি না খেলে শীতের অস্তিত্বই বোঝা যায় না । শীতকালীন সবজির মধ্যে তাজা তাজা ফুলকপি আমার কাছে যেন অনন্য।ফুলকপি খুবই চমৎকার করে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে।
এবং ওজন ডায়াবেটিস এবং হৃদরোগের জন্য এটি ব্যাপক কার্যকারি ভূমিকা রাখে।
তবে অবশ্যই আমাদের তেল এবং মসলা খুব কম খাওয়া উচিত।।।সুস্বাস্থ্যের জন্য।।

dropshadow_1638607543537.jpg

20210925_090518.jpg

তাই আজ আমি আপনাদের সামনে স্বাস্থ্যসম্মত সবজি পোলাও রেসিপি শেয়ার করব।খুব কম তেল মসলা ব্যবহার করে।এই রেসিপিটি আজ আমি জীবনের প্রথম নিজে নিজেই তৈরী করেছি এবং খেয়ে দেখেছি খুবই সুস্বাদু ও মজাদার তৃপ্তিদায়ক একটি খাবার।। সবজি পোলাও

সবজি পোলাও

উপকরন সমুহ

♦ পোলাওয়ের চাল

♦ফুলকপি

♦কাঁচামরিচ

♦ পেঁয়াজ

♦ লবণ

♦হলুদ

♦দারুচিনি

♦ এলাচ, লং

♦পোলাও পাতা

♦ ধনেপাতা

প্রস্তুত প্রণালী

dropshadow_1638607273257.jpg

♦প্রথমে এরকম একটি ফুলকপি নিয়ে নেই

dropshadow_1638607216947.jpg

♦এবার ফুলকপিগুলো ঠিক এভাবে পিস পিস করে কেটে নেই।

dropshadow_1638607246926.jpg

♦পেঁয়াজ রসুন এবং কাঁচা মরিচ গুলো ঠিক এভাবে কেটে নেই।

dropshadow_1638607191214.jpg

♦চুলার মধ্যে একটি কড়াই তুলে দেই এবং তেল দিয়ে পেঁয়াজ গুলো হাল্কা ভাবে ভেজে নেই।

dropshadow_1638607167678.jpg

♦এবার ফুলকপিগুলো দিয়ে তাতে লবণ, হলুদ, আদা বাটা, দিয়ে ভালো করে নেড়ে চেড়ে দেই।

dropshadow_1638607141770.jpg

♦হালকা একটু পানি দিয়ে কিছুক্ষণ রান্না করে নেই।

dropshadow_1638607117206.jpg

♦পানিগুলো কমে গেলে তাতে ধনেপাতা দিয়ে একটু হালকা করে কষে নেই।

dropshadow_1638606742787.jpg

♦এবার ফুলকপিগুলো একটি বাটিতে তুলে নেই।

dropshadow_1638607073188.jpg

♦এবার পেঁয়াজকুচি দারুচিনি লং সবগুলো উপকরণ একটি বাটিতে নেই

dropshadow_1638607047783.jpg

♦এবার একটি রাইস কুকারে সবগুলো উপকরণ ঢেলে দিয়ে তাতে তেল দিয়ে ভেজে নেই।

dropshadow_1638607019271.jpg

♦এরকম হালকা বাদামি করে ভেজে নেই।

dropshadow_1638606968432.jpg

♦এবার ধোয়া পরিষ্কার করা চাল গুলো দিয়ে ভালো করে হালকা ভেজে নেই।

dropshadow_1638606993180.jpg

♦ভাজা হয়ে গেলে পরিমাণমতো পানি দিয়ে লবণ দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করে ঢেকে দেই।

dropshadow_1638606828353.jpg

♦এবং এই পাতাটিকে পোলাও পাতা বলে। যা আমার বাসার টবে লাগানো আছে। সেখান থেকে দুটি পাতা এনে ধুইয়ে দিয়ে দিলাম খুবই চমৎকার একটি সুগন্ধির জন্য এই পাতাটি খুবই চমৎকার কাজ করে।।

IMG_20211204_142710.jpg

♦হয়ে গেল অল্প মসলাযুক্ত স্বাস্থ্যসম্মত পোলাও

dropshadow_1638606880008.jpg

♦এবার উপর থেকে কিছু বলাও সরিয়ে নিয়ে ঠিক রাইস কুকার এর মাঝামাঝি ফুলকপি গুলো দিয়ে দিব।

dropshadow_1638606906364.jpg

♦এবার উপর থেকে পোলাও গুলো দিয়ে ফুলকপি গুলো ঢেকে দেবে এবং ঢাকনা দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখবো।

dropshadow_1638606802085.jpg

♦তৈরি হয়ে গেল মজাদার সুস্বাদু সবজি পোলাও।

dropshadow_1638607315203.jpg

♦এবার একটি পরিবেশন থালার মধ্যে শসা,, গাজর,, মরিচ দিয়ে ঠিক এভাবে সাজিয়ে নিব।এবং আগেই আমার মাংস ভুনা করা ছিল। কিছু মাংসর পিস এর মধ্যে দিয়ে দিলাম।

dropshadow_1638607386970.jpg

♦ঠিক এভাবে সবজি-পোলাও গুলো পরিবেশন করা যেতে পার,,মাংস ছাড়া।এটিও কিন্তু খেতে ভারী চমৎকার টেস্টি।।

dropshadow_1638607315203.jpg

♦আবার চাইলে এই সবজি পোলাও এর সাথে আপনি যে কোন মাংস নিয়েও খেতে পারেন খুবই মজাদার এবং সুস্বাদু।।

20210925_090518.jpg

তো বন্ধুরা আপনি চাইলে ঘরে বসেই শীতের সবজি দিয়ে এভাবে সবজি পোলাও বা সবজি বিরানি করে খেতে পারেন যা অসাধারণ টেস্টি এবং ভিন্ন স্বাদের একটি রেসিপি।।আশাকরি আপনাদের ভাল লেগেছে।
আর আপনাদের ভালো লাগলেই আমার পরম পাওযা।আজ এ পর্যন্তই। আবার ফিরে আসবো আগামী দিনে নতুন কোন বিষয় নিয়ে। আপনাদের সামনে। ভালো থাকবেন সুস্থ থাকবেন। শুভ কামনা সব সময়♥♥

IMG_20210830_110535.jpg


siam,.png

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রাইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি, বাংলাদেশ। আমি "নারীসংসদ" সংগঠেন প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 3 years ago 

ফুলকপি দিয়ে সবজি পোলাও রেসিপি খেতে খুব ইচ্ছা করছে। আপনি খুবই সুন্দর ভাবে এই রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা

 3 years ago 

ফুলকপি দিয়ে সবজি পোলাও আমিও প্রথম করেছি খুবই মজাদার এবং সুস্বাদু আমি নিজে খেয়ে দেখেছি সত্যি একবার খেলে বারবার খেতে ইচ্ছে করে অনুরোধ থাকলো বাসায় করে খাবেন বেশ মজা♥♥

 3 years ago 

ফুলকপি দিয়ে সবজি পোলাও আমি কখনো খাইনি। একদম ইউনিক একটি রেসিপি তৈরি করেছেন আপু। আপনি খুব সুন্দর করে ডেকোরেশন করেছেন। দেখেই বুঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। আপনি খুব সুন্দর করে ইউনিক একটি রেসিপি তৈরি করেছেন আপু। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনি ঠিকই বলেছেন আপু। এই ইউনিক রেসিপিটি আমিও আজ প্রথম করেছি। এবং সত্যিই খেতে অনেক সুস্বাদু ও মজাদার হয়েছে। যা না খেলে বোঝা যাবে না। তবে হ্যাঁ এতটুকু বলতে পারি একবার খেলে বারবার খেতে ইচ্ছে করবে♥♥

 3 years ago 
আসলেই আমার বাংলা ব্লগের কনটেস্ট এর মাধ্যমে আমরা দারুন দারুন কিছু রেসিপি দেখতে পাই। অনেক ক্রিয়েটিভিটি কাজ আসলেই আপনি ফুলকপি দিয়ে সবজি পোলাও তৈরি করেছেন। আমার আসলে অনেক ভালো লেগেছে। প্রয়োজনীয় উপকরণগুলো সঠিক মাত্রায় দিয়েছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার রান্নার ধরন খুবই ভালো আপু। আপনার জন্য শুভকামনা রইল
 3 years ago 

শুরুতে কৃতজ্ঞতা জানাই আমার বাংলা ব্লগকে আসলে আমার বাংলা ব্লগ প্ল্যাটফর্মটিতে ইউনিক ইউনিক রেসিপি করার সুযোগ এবং শেখার সুযোগ করে দিয়েছে এজন্য♥♥

 3 years ago 

আপু অসাধারণ হয়েছে ফুলকপি দিয়ে সবজি পোলাও। ধাপ গুলো অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। দেখে মনে হচ্ছে অনেক বেশি সুস্বাদু হয়েছে। অনেক ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আমার কখনো এমন সবজি-পোলাও খাওয়া হয়নি।এবার অবশ্যই বাসায় বানিয়ে খেয়ে দেখবো। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

শীতকালীন যে কোন সবজি আমার খুবই পছন্দের। ফুলকপি আমার আরো বেশি পছন্দের কিন্তু এভাবে কখনও ফুলকপি দিয়ে সবজি পোলাও রান্না করে খাওয়া হয়নি। সাধারণত সবচেয়ে আমরা শুধু রান্না করে খাই বা চিংড়ি মাছ অন্য কোন মাছ দিয়ে খাওয়া হয়। কিন্তু এভাবে সবজি-পোলাও খাওয়া হয়না তো আজকে আপনার রান্না দেখে শিখে নিলে অবশ্যই বাসায় ট্রাই করে দেখবো ধন্যবাদ আপনাকে এরকম ইউনিক রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

খুবই সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন ।একেবারেই ইউনিক ।ফুলকপি দিয়ে সবজি পোলাও লোভনীয় রেসিপি হয়েছে 😋 স্বাদ যে কেমন হলো অবশ্যই মজাদার হবে ।যা দেখতে সুন্দর হয় খেতেও মজা হয়।ধন্যবাদ আপু ।

 3 years ago 

ফুলকপি দিয়ে সবজি-পোলাও সত্যিই অসাধারণ দেখতে। আমি একদিন বাসায় চেষ্টা করব বানাবো, ধন্যবাদ প্রিয় আপু এত সুন্দর একটা রেসিপি আমাদেরকে শেয়ার করার জন্য।

 3 years ago 

ফুলকপি দিয়ে সবজি পোলাও রেসিপি আসলেই অসাধারণ একটি রেসিপি এটি দেখতে যেমন লোভনীয় এবং সুস্বাদু ও মজাদার। একবার বাসায় করে খেলে বারবার খেতে ইচ্ছে করবে।অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা আপনার জন্য♥♥

 3 years ago 

ফুলকপি আমারও খুব পছন্দের সবজি। শীতকাল এলে আমি প্রায় প্রতিদিন ফুলকপি খেয়ে থাকি।

ফুলকপির সবজি পোলাও একেবারে ইউনিক একটি রেসিপি ছিল আপু। আমি এই প্রথম এই ধরনের রেসিপি দেখলাম। এবং খেতেও মনে হচ্ছে অনেক সুস্বাদু ছিল।

ধন্যবাদ এতো ইউনিক একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।।

 3 years ago 

ঠিকই বলেছেন ভাই য়া একেবারে ইউনিক একটি রেসিপি। আমি নিজেও আজ প্রথম করেছি। কিন্তু খেয়ে দেখেছি অনেক সুস্বাদু এবং অনেক মজাদার হয়েছে। যা একবার খেলে বারবার খেতে ইচ্ছে করে। ঠিক এরকম হা হা হা♥♥

 3 years ago 

ওয়াও অসাধারণ রেসিপি। অনেক সুন্দর একটি রেসিপি দেখলাম। এভাবে কখনও খাওয়া হয়নি। মনে হচ্ছে খুবই মজা হয়েছিল। দেখতে খুব লোভনীয় লাগছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। বেস্ট উইস ফর ইউ 😊

 3 years ago 

সত্যিই আপু এই রেসিপিটা অনেক সুস্বাদু ও মজাদার একদিন বাসায় করে খাবেন দেখবেন একবার খেলে বারবার খেতে ইচ্ছে করবে' এতটাই সুস্বাদু সবজি পোলাও♥♥

 3 years ago 

সবজি দিয়ে পোলাও কখনও খাই নি।এটি আমার কাছে ইউনিক একটি রেসিপি।আর ডেকোরেশন টা খুব সুন্দর হয়েছে।আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই টেস্টি হয়েছে। বাড়ীতে একদিন ট্রাই করে দেখবো।আপনার রেসিপিটি আমার খুব ভালো লাগছে আপু।ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 3 years ago 

সত্যি বৌদি আমিও এটা প্রথমবার করেছি কিন্তু এত বেশি টেস্টি কি আর বলি।।বাসায় মেহমান ছিল তারা খেয়ে কিযে প্রশংসা।।নিশ্চয়ই একদিন বাসায় ট্রাই করবেন খেয়ে দেখবেন অনেক মজা।।

আপনাদের দাম্পত্য জীবন আরো সুখময় হোক, আরো সমৃদ্ধিশালী হোক আরো প্রগাঢ় হোক এই শুভকামনা সব সময়♥♥

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65910.66
ETH 2696.65
USDT 1.00
SBD 2.88