꧁সাথী কাব্যে নতুন কবিতা ✍🏻"মৃত্যুটাই চিরন্তন সত্য " ꧂

in আমার বাংলা ব্লগlast year


আসসালামু আলাইকুম/আদাব

☆꧁::.স্বরচিত কবিতা ::. ꧂☆



꧁সাথী কাব্যে নতুন কবিতা ✍🏻কাব্যে বলে যাই:꧂


বন্ধুরা আমি নীলাঞ্চলের সেলিনা সাথী বাংলাদেশ থেকে।। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি। আর আপনারা সবাই সবসময় ভালো থাকবেন। সুন্দর থাকবেন। সমৃদ্ধ হবেন এটাই প্রত্যাশা করি।

IMG_20230714_232807.jpg

প্রিয় কবিতা প্রেমী বন্ধুদের জন্য আজ আবারও একটি স্বরচিত কবিতা নিয়ে হাজির হলাম। আমার বাংলা ব্লগ পরিবারে । বন্ধুরা গতকাল রাত থেকেই আমার চারপাশটা কেমন যেন ভারী হয়ে আসছিল।ভয় আর আতঙ্ক আমাকে ঘিরে ধরেছে। সেই সাথে নানা রকম ভাবনা। যোক্তিক কিংবা অযৌক্তিক নানা রকমের প্রশ্ন আমাকে ঘিরে ফেলেছে। কারণ গতকাল রাত থেকে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এবং নীলফামারীতে মাইকিনের মাধ্যমে, এত এত মৃত্যুর খবর মনের দিক থেকে খুব খারাপ অবস্থায় পার করছি এই জটিল সময় গুলো। পৃথিবীতে মানুষের যদি মৃত্যু না হতো, তাহলে অন্যায় ও অপরাধের রাজত্ব আরো বেশি হতো। মানুষ চিরদিন বেঁচে থাকবে না, জেনেও যে অপরাধগুলো করে থাকে তা এই প্রশ্নের দৃষ্টান্ত উদাহরণ। যারা অন্যায় অত্যাচার জুলুম করে সম্পদের পাহাড় গড়ে তুলেছেন, মৃত্যুর সময় দেখবেন কেউ একটি কানা করিয়ে নিয়ে যেতে পারে কিনা। তাহলে এত অন্যায় অত্যাচার জুলুম করে দুর্নীতি করে এরকম সম্পদশালী হওয়ার দরকারটাআ বা কি? বর্তমান এই প্রযুক্তির যুগে আমরা আগেকার মানুষদের মতো খুব বেশি বছর বেঁচে থাকতে পারি না।
তারপরেও আমরা যারা দুর্নীতি করি অনিয়ম করি অন্যায় করি,তাদের এতটুকু অনুশোচনা হয় না। মৃত্যু নিশ্চিত জেনেও কেন আমরা ভুল পথগুলো থেকে নিজেকে সংশোধন করতে পারি না। আরো বহু রকমের প্রশ্ন মনের মধ্যে উদয় হচ্ছে গতকাল রাত থেকে। সেই অনুভূতি থেকেই একটি কবিতা লিখলাম।আসলে অনুভূতি গুলো ঠিক কবিতার লাইনে তুলে আনা সম্ভব হচ্ছিল না। আমি কিছুতেই লিখতে পারছিলাম না। তারপরেও চেষ্টা করেছি কিছুটা। আশা করছি সকলেই উপলব্ধি করতে পারবেন। আসুন আমরা মৃত্যুকে স্মরণ করি। অনেক অন্যায় এবং পাপ কাজ থেকে নিজেকে বিরত রাখি। চলে যাওয়ার আগে ভালো মানুষ হয়ে যাই,,,

"মৃত্যুটাই চিরন্তন সত্য "


🥀সেলিনা সাথী🥀

চারিদিকে এত এত মৃত্যুর খবর
আমার চারপাশটা ভারী করে তুলছে!!
কাল রাত থেকে আজ রাত অবধি,
আমি এক ঘোরের মধ্যে আবদ্ধ রয়েছি।

নিঃশব্দে কতগুলো প্রশ্ন
আমাকে ঘিরে ফেলেছে,
ভাবতে পারেন, যে মানুষটা
গভীরভাবে কিছুক্ষণ আগেই
পরিবারের কথা ভেবেছে,,
এই পৃথিবীর কথা ভেবেছে:
কিংবা পৃথিবীর মানুষগুলোর
কথা ভেবেছে সংগোপনে,
অথচ : তরতাজা সেই মানুষটা
কিছুক্ষণের মধ্যেই পৃথিবী ছেড়ে
না ফেরার দেশে চলে গেল।
আর কখনোই ফিরে আসবে না।

অর্জিত যত সব সম্পদ,
রেখে গেল পরিবারের জন্য,
অথচ, এই সম্পদ সে-
কিভাবে তৈরি করেছে,
পরওপারে এই হিসাব
তাকেই দিতে হবে
তার পরিবারকে নয়,
যে ক্ষমতার বলে মানুষকে
মানুষ মনে করেনি সে,
সে নিজেও আজ নিথর হয়ে
মাটিতে মিশে গেল,

তাহলে কিসের এত
অহংকার আমাদের?
কেনই বা এত দাম্ভিকতা-?
কেন আমরা সত্যি কারের
মানুষ হতে পারি না।
লোভ লালসার ঊর্ধ্বে,
অন্যায় অত্যাচারের উর্ধ্বে,
দুর্নীতি বর্বরতার ঊর্ধ্বে,
প্রতারণা ও স্বার্থের উর্ধ্বে,
কেন আমরা যেতে পারি না।
এত এত কেন র উত্তর কি
কারো জানা আছে?

পরিশেষে বলবো মৃত্যুর আগে
সকলে ভালো মানুষ হই।
মৃত্যুটাই চিরন্তন সত্য!!
.......................................
১৪ জুলাই ২০২৩
সময় রাত ১০:৩০
কবিতা কুটির, নীলফামারী।


বন্ধুরা আশা করছি কবিতাটি আপনাদের কাছে ভালো লেগেছে।আর আপনাদের ভালোলাগাই আমার পরম পাওয়া।একরাশ মুগ্ধতা জানিয়ে আজকের মত এখানেই ইতি টানছি। ভালো থাকবেন সুস্থ থাকবেন শুভকামনা সব সময়।

photo_2021-06-30_13-14-56.jpg

photo_2023-07-07_17-27-00.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ" এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: স্বরচিত কবিতা

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......


Sort:  
 last year 

মৃত্যু অনিবার্য এবং চিরন্তন সত্য।
যদি সবার ভেতরে এই চিন্তা থাকতো একদিন মৃত্যু বরণ করতে হবে তাহলে কোন অন্যায় কাজ করতো না। মানুষগুলো মনে করে পৃথিবীটা সব কিন্তু পরলোক বলে একটা কথা রয়েছে।
যাইহোক আপনার কবিতা হৃদয়স্পর্শী ছিল।
শুভ কামনা অবিরাম ❤️

Posted using SteemPro Mobile

 last year 

আসলে আমরা মৃত্যুকে ভুলে যাই। তাই এমন অন্যায় কাজ গুলো প্রশ্রয় পায়। আমরা যদি প্রতিদিন প্রতিনিয়ত মৃত্যুকে স্মরণ করি, তাহলে অনেকগুলো পাপাচার থেকে নিজেকে রক্ষা করতে পারব বলে আমি মনে করি। ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য♥♥

 last year 

আপনার কবিতাগুলো সব সময় অনেক ব্যতিক্রম এবং ইউনিক হয়ে থাকে। আপনার কবিতা গুলো ছন্দ মিলিয়ে লেখেন যার কারণে পড়তে অনেক ভালো লাগে। তবে আমিও চেষ্টা করছি আপনার মত ভালো কবিতা লেখার জন্য।

 last year 

আগের চেয়ে এখন আপনার লেখা কবিতা গুলো অনেক ভালো হয়। আগামীতে আরও ভালো হবে ইনশাল্লাহ। দোয়া এবং শুভকামনা রইল।♥♥

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56784.71
ETH 2392.67
USDT 1.00
SBD 2.27