বাড়ি রং করার অনুভুতি কবিতার ছন্দে♥১০% প্রিয় লাজুক খ্যাঁকের জন্য।



আসসালামু আলাইকুম

সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।


IMG_20220417_231158.jpg

IMG_20220417_231117.jpg



বন্ধুরা,, এই রমজান মাসে সিয়াম এর একটি আবদার ছিল আমার কাছে।ও খুব বিনয়ের সাথে বলছিল মা, এবার রমজান মাসে আমি যখন বাসায় আছি তখন বাসাটা রং করে ফেলি।আমিও ভাবলাম মন্দ হয় না।কিন্তু পুরো বাড়ির রং করা মানে প্রতিটা রুম এর জিনিসপত্র এলোমেলো করা।যা অনেক ঝামেলার।এই বিষয়টি আগে আমার মাথায় আসেনি।কিন্তু মিস্ত্রি কাজে লাগানোর পর খুব ভালভাবে উপলব্ধি করলাম।রোজা রেখে এত কাজ করা সত্যিই অনেক কষ্টকর।কারণ আমাদের বাসায় কোন কাজের মানুষ নাই।আমরা নিজেরাই নিজেদের কাজ করি।তাই বাড়িঘর এলোমেলো এবং রান্নাবান্নার কাজ মিলে আমি প্রায় পাগল হয়ে যাচ্ছি।কমিউনিটি তে তেমন সময় দিতে পারছিনা।তবে ঘরদোর গুলো গুছিয়ে নিতে পারলে অনেকটা স্বস্তি পাব।তখন আবার পুনরায় কমিউনিটিতে সময় দিতে পারবো।


IMG_20220417_231101.jpg



তবে চলুন বাড়ি ঘরের রং করার অনুভূতি গুলো আমার একটি স্বরচিত কবিতায় প্রকাশ করেছি। সেটা দেখে আসি।কবিতার শিরোনাম "বাড়ি রং"।


"বাড়ি রং"

সেলিনা সাথী


IMG_20220417_231322.jpg

IMG-20220417-WA0005.jpg

IMG-20220417-WA0012.jpg


রমজান মাসে পুরো বাড়ি
করতে গিয়ে রং
প্যারা টা হচ্ছে দেখি
একটুখানি লং।

পনের ঘন্টা রোজা রেখে
বাড়িঘরের কাজ,,
বলতে গিয়ে নিজেই এখন
পাচ্ছি অনেক লাজ।।।

এলোমেলো ঘরদোর
ভীষণ ঝামেলায়
মাথা ঘুরে পড়ে যাই
যেন অবেলায়।।

চারিদিকে নোংরা
ধুলোবালি দেখে,
এই গরমেও মাক্স টা
নাকে দিয়েছি রেখে।।

সিয়াম বাবার ছুটোছুটি
রং কেনাকাটা,,
সারা দিনে অনেকবার
হাতে নেয় ঝাঁটা।।

পরিষ্কার-পরিচ্ছন্নতায়
নেই সিয়ামের জুড়ি,,
নানীর সাথে ও যেন
বুড়ো আর বুড়ি।।

রঙিন ঘরে সিয়াম যেন
হল ভীষণ খুশি,,
তাই না দেখে শিপু সোনা
করছে হাসাহাসি।

শিপুর ঘরের রং হল
টকটকে অরেঞ্জ,,
ভাইয়ার সাথে ঘুমাতে আজ
মস্ত বড় চ্যালেঞ্জ।।

দুই কালারের রং হল
আমার বেডরুমে,,
নতুন লাগে সব দেয়ালেই
দেখি এখনো ঘুমে।

ঘর গোছানো কিযে মুশকিল
যেন ভীষণ প্যারা,,
পোস্ট কমেন্ট হচ্ছে না তাই,,
ঘাড় হয়েছে টেরা।

বাড়িঘরের এসব কাজ
রোজা মাসে নয়,,,
কাজে লাগিয়ে মিস্ত্রি
পেয়েছি অনেক ভয়।।

আরো দুদিন লাগবে বুঝি
পুরো রঙের কাজে,,
হাতদুটো তাই থেমে নেই
সকাল,, দুপুর,, সাঁঝে।

ভীষণ জ্বালা টেনশনে
বুক ধরফর করে,,
সন্ধ্যেবেলা গোসল করে
যাচ্ছি যেন মরে।

তবুও বেশ লাগছে ভালো
নতুন রঙের ভুবন,,,
নতুন রঙে দেখলে ঘর
জুড়ায় দুনয়ন।।

IMG_20220417_231251.jpg

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

বাড়ি রং করার অনুভুতি কবিতার ছন্দে প্রকাশ করেছেন আপু দারুন হয়েছে। প্রতিটি লাইন অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছি প্রিয় ভাইয়া♥♥

সত্যি কবিতাটি অসাধারণ হয়েছে। আমি আপনার কবিতাটি পড়ে সত্যিই অনেক মজা পেয়েছি। আপনি আপনার অনুভূতি গুলো কত সুন্দর ছন্দে ছন্দে আমাদের সাথে ভাগ করে নিয়েছেন। সত্যি অনেক রোমান্টিক এবং বুদ্ধিমতী একজন নারী। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমি অনেক বুদ্ধিমতী জেনে খুব খুশি হলাম। সত্যিই আপনার চমৎকার মন্তব্য আমাকে অনেক বেশি অনুপ্রাণিত করেছে।♥♥

 2 years ago 

আমি বুদ্ধিমতি জেনে খুব ভাল লাগল।

 2 years ago 

আসলে আপনি খুবই কাব্যিক মানুষ। আপনি কবিতাকারে সবকিছু উপস্থাপন করতে ভালোবাসেন। আপনার কবিতাটি পড়ে খুব ভালো লাগলো। বাহারি রঙ দিয়ে দেয়ার গুলোকে খুব সুন্দর সাজিয়েছে। এত অসাধারন পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

কাব্য আমার রক্তে মিশে
কাব্য আমার প্রাণ,
কাব্য আমার কবিতা
মিষ্টি মধুর গান।।।

কাব্য কথায় ভরিয়ে দেই
সবার মন ও প্রাণ,,
কাব্যের সাথে কোথায় যেন
বিনে সুতোর টান♥♥

 2 years ago 

কাব্যিক মানুষের প্রতি ভালোবাসা অবিরাম,ধন্যবাদ।

 2 years ago 

আপনার জন্যও ভালোবাসা সব সময়♥♥

 2 years ago 

আপু, ঘরে রং করলে কি যে প্যারা সেটা তুমি হয়তো এখন বুঝতে পেরেছ। মাস তিনেক আগে আমার রুমের রং করতে গিয়ে এই অবস্থা হয়েছে চার পাঁচ দিন সময় গেছে ঘর গোছাতে। যাইহোক আপু,বাড়ি রং করা নিয়ে এত সুন্দর তুমি কবিতা লিখেছ কবিতাটি পড়ে আমি সত্যিই মুগ্ধ হয়ে গিয়েছি। এত সুন্দর কবিতা কিভাবে লিখ?
আপু,তোমার থেকে কবিতা লেখ আমার শিখতে হবে।আপু,তোমার লেখা কবিতা আমার খুব ভালো লেগেছে তবে কবিতার এই অংশটি সত্যিই অনেক ভালো লেগেছে।

তবুও বেশ লাগছে ভালো
নতুন রঙের ভুবন,,,
নতুন রঙে দেখলে ঘর
জুড়ায় দুনয়ন।।

ঠিক বলেছ আপু,কষ্ট হলেও ঘরে এত সুন্দর রং করা হলে সত্যিই মন জুড়িয়ে যায়। ধন্যবাদ আপু, এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।।

 2 years ago 

ঠিকই বলেছ আপু। আমার ঘর গোছাতে যে কত দিন সময় লাগবে বুঝতে পারছিনা। কারন এত জিনিস এলোমেলো হয়েছে এবং নিচতলা উপরতলার সব মিলিয়ে আমার অবস্থা প্রায় অন্যরকম।সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ প্রিয় আপু মনি♥♥

 2 years ago 

অসাধারণ সুন্দর একটি কবিতা আপনি আমাদের মাঝে উপহার দিলেন। সেই সাথে আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো আপনার বাড়িতে চমৎকার রং করার জন্য।
আর সিয়াম ভাই সারাদিন এই রং গুলো কিনে এনে ভীষণ পরিশ্রম করেছে তাও আমরা কবিতার মাধ্যমে বুঝতে পারলাম।
তার প্রতিও অনেক দোয়া এবং শুভকামনা রইল।

 2 years ago 

আপনার জন্য অনেক অনেক দোয়া ও শুভকামনা থাকল সুন্দর মন্তব্য করে আমাকে আরো বেশি উজ্জীবিত করার জন্য♥♥

 2 years ago 

কবিতায় কবিতায় আপনার অনুভূতি জানানোর কৌশল আমার কাছে বেশ ভালো লাগলো। ছন্দ মিলানো কবিতা পড়তেও ভালো লাগে। রং করার কাজ শেষ হলে আরো একটা কবিতা চাই।

 2 years ago 

আমার কবিতা আপনার ভালো লেগেছে জেনে অনেক খুশী হলাম। ইনশাআল্লাহ বাড়ি রং করা হয়ে গেলে আরেকটি নতুন কবিতা
আপনাদের উপহার দেয়ার চেষ্টা করব।♥♥

 2 years ago 

প্রতিটা কালার এক কথায় অসম্ভব সুন্দর হয়েছে। যদিও সবগুলো আমি আগেই ভিডিওগুলো দেখে নিয়ে ছিলাম হাহাহা। আপনাদের জন্য অনেক অনেক দোয়া রইলো অনেক ভালো থাকবেন এই দোয়াই করি।

 2 years ago 

তোমার উৎসাহ-উদ্দীপনায় তো আজকের এই কবিতা।তুমিতো প্রেরণা জোগালে পোস্টটি করার জন্য।অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা তোমার জন্য ভালো থেকো সবসময়।♥♥

 2 years ago 

ছন্দে ছন্দে বেশ দারুন করে তুলে ধরেছেন তবু, মজা পেয়েছি অনেক😁। তবে সেদিন সিয়াম ভাইয়ার পোস্ট দেখে জানতে পেরেছি আপনাদের বাড়ি রং করার উদ্যোগ। পেইন্টিং করার পর অবশ্য ভালোই লাগছে নতুন ব্যাপার একটা ভাব এসেছে বাড়ির মধ্যে হাহা😍

 2 years ago 

একদম নতুনত্ব একটা ভাব এসেছে বাসায়।♥♥

 2 years ago 

দারুন দারুন । আপু কি বলবো আপনাকে। আপনি যেন একটা কবিতার মেশিন। তবে আমার কাছে সাদা রং ই ভাল লাগে এবং সাদা রং চোখ ও সাস্থের জন্য ভাল। সুন্দর লিখেছেন কবিতা। শুভেচ্ছা।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন ভাইয়া। সাদা রং আমার ও পছন্দ। তাই পুরো সিড়ির চারিদিকে সাদা ক্রিম রং করেছি। ভাল লাগল।ভাল থাকবেন।♥♥

 2 years ago 

বাহ ছন্দে ছন্দে বাড়ি রঙ করার অনুভূতি প্রকাশ। দারুণ আইডিয়া তো। আপনার কাজ থেকে অনেক কিছুই শেখার আছে আপু। খুব ভালো লিখেন আবার সাথে অনুভূতি প্রকাশ ও অনেক সুন্দর হয়। ভালো লাগলো ব্যাপার টা।

 2 years ago 

আমার আইডিয়া টি আপনার পছন্দ হয়েছে জেনে খুব খুশি হলাম। এভাবেই সব সময় পাশে থাকবে এই কামনাই করি♥♥

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74