"নীলসাগরে"অদ্ভুত অনুভূতি♥♥]১০%প্রিয় লাজুক খ্যাঁকের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)


আসসালামু আলাইকুম

সকলকে শুভেচ্ছা আশা করি সবাই ভাল আছেন আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।


IMG_20220311_162235.jpg



গতকাল রাত থেকে মনটা ভাল ছিলনা কেমন যেন উদাস উদাস লাগছিল।নানা রকমের দুশ্চিন্তা ঘিরে রেখেছে আমাকে।কিছুতেই পেরে উঠতে ছিলাম না।তাই সকাল বেলা উঠে ঝটপট রেডি হয়ে,, ভাবলাম কোথাও থেকে বেরিয়ে আসি নইলে আমি অসুস্থ হয়ে পরবো।তাই আমাদের নিলফামারীর নীলসাগর এর উদ্দেশ্যে রওনা হলাম।সেখানে গিয়ে গাড়িতে বসে ছিলাম গাড়ির দরজা খুলে দিয়ে।প্রকৃতির সাথে মিশে যেতে আজকের এই নীল সাগরে আশা।একাকিত্বেই নিজের সাথে নিজের কথা বলা।অনেক কিছু ভাবতে ভাবতে হঠাৎ বিপাশা লাগলো।তাই পানির বোতল টি হাতে নিয়ে একটু পানি খাচ্ছি ঠিক সেই সময়,,একটি ছেলে এসে আমাকে বলল,, ম্যাডাম পানি খাওয়া হলে বোতলটা আমারে দিয়েন।ছেলেটির বয়স দশ থেকে বারো হবে।ওর চোখেমুখে যেন বিষণ্ণতার ছাপ।ওর দিকে তাকাতেই কেমন যেন মায়া হল।


IMG_20220311_162332.jpg



আমি ওকে কাছে ডাকলাম এবং জিজ্ঞেস করলাম তোর নাম কি? ওর নাম কাজল ওর বাবা মিষ্টির দোকানের কারিগর।ওরা 4 ভাই বোন।কাজল বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে খালি বোতল সংগ্রহ করে সেগুলো বিক্রি করে সেই টাকা দিয়ে তার পরিবারে বাবা মাকে হেল্প করে।শুনে কিছুটা অবাক হলাম যে বয়সে লেখাপড়া করার কথা ঠিক সেই বয়সেই সে সংসারের বোঝা মাথায় নিয়েছে।সে বলল ম্যাডাম সকাল থেকে কিছুই খাইনি খুব ক্ষুদা লেগেছে।শুনে ভীষণ খারাপ লাগলো আমার কাছে চিপস ছিল।ওকে বললাম চিপস খাবি,,এই নে।সে খুব তাড়াহুড়ো করে আমার হাত থেকে চিপসটা নিয়ে নিল।


IMG_20220311_155135.jpg



এরপর সে আমার দিকে ফেলফেলিয়ে তাকিয়ে আছে।কি হলো আরো কিছু লাগবে? পানির বোতলের দিকে তাকিয়ে ছিল তখন আমি ওকে পানির বোতল টা দিয়ে দিলাম সে মুখ লাগিয়ে আগে পানি খেয়ে নিল।ওর পিপাসার্ত পানি খাওয়া দেখে আমার কেমন যেন লাগলো।এত পিপাসা লেগেছে ছেলেটির।এরপর ওকে একটা সেভেনআপ কিনে দিলাম।চিপস পানি সেভেন আপের ওর কি খুশি। ওর খুশি দেখে মনটা ভরে গেল।




যে বাচ্চাটি এত ছোট বয়স থেকেই বাবা-মাকে সাহায্যের জন্য কাজে লেগে পরেছে।পড়া লেখা শেখার তেমন কোনো আগ্রহ নেই।আমি ওকে বললাম তুই পড়াশোনা করলে তোর খরচ আমি দেব পড়াশুনা করবি?ছেলেটি বলল না আমার ছোট ভাই বোনদের পড়ালেখা শেখাবো।তাদের জন্য অনেক টাকা লাগবে। বাবা যা আয় করে তা দিয়ে আমাদের খাওয়া খরচ এই হয় না।


বন্ধুরা এই ছেলেটির কাছ থেকে আমরা কি শিক্ষা নিতে পারি?

প্লিজ আপনাদের চমৎকার মন্তব্যের মাঝে প্রশ্নের উত্তরটি আশা করছি।


IMG_20220311_163012.jpg

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

আপনার অদ্ভুত অনুভূতির পাশাপাশি আমার নীলসাগর জায়গাটা অদ্ভুত সুন্দর লেগেছে। আসলে আমাদের আশেপাশে এরকম অনেক কাজল আছে আমরা যাদেরকে খুঁজে পাই না বা খোজার চেষ্টাও করি না। আপু আপনি অনেক ভালো মনের একজন মানুষ তাই ওর লেখাপড়ার দায়িত্ত্ব নিতে চেয়েছেন কি এমন করে কজন ভাবতে পারে। কাজলের মত অনেকেই আছে যারা পরিবারের ছোট ভাই বোনের কথা ভেবে নিজে সেক্রিফাইস করে। কিন্তু অত্যন্ত দুঃখের সাথে বলতে হচ্ছে এই ছোটরাই পরবর্তীতে এসব ভুলে যায়। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি অনুভূতি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 
আসলে এটাই বাস্তবতা বাস্তবতা আমাদের মানতে হয়।।এবং বাস্তবতা অনেক নিষ্ঠুর।আমাদের এদিকে একটি প্রবাদ বাক্য আছে উপকারের গাছের ছাল থাকে না। ♥♥
 2 years ago 

নীলনদে ঘুরতে যাওয়ার অনুভূতিটা ভালোই লেগেছে। কিন্তু তার মাঝখানে সব থেকে বেশি ভালো লাগলো কাজলের কথা এবং খাবারের কথাগুলো শুনে। আসলে আমার মনে হয় আমরা কাজলের এই বিষয়টি থেকে এটাই শিক্ষা পাই যে, ও এতোটুকু একটা ছেলে ছোট হলেও তার ছোট ভাই বোনদের পড়ালেখা করার কথা ভেবেছে নিজের স্যাক্রিফাইস করে। তাছাড়া ওর বাবার টাকায় ঠিকমতো পরিবারের খরচ চালাতে পারেনা। আর ও ওর পরিবারকে কাজ করে সাহায্য করছে। আসলে পড়ালেখা করার বয়সে এতটুকু একটা ছেলে এরকম কিছু দায়িত্ব পালন করছে সত্যিই ভাবা যায় না। কিন্তু আমাদের আশেপাশে এরকম অনেক আছে। আর বিশেষ করে ভালো লাগলো চিপস, পানি, সেভেন আপ এই গুলো পেয়ে ওর মুখের হাসিটা দেখে। এ রকম একটা অনুভূতি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 
আপনার চমৎকার মন্তব্য পড়ে অনুপ্রাণিত হলাম অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি এত চমৎকার করে মন্তব্য করে আমাকেও প্রদানের জন্য♥♥

আপু আমিও গিয়েছিলাম নীলসাগরে।অনেক সুন্দর একটা জায়গা।আমার অনেক ভাল লেগেছিল আমার জায়গাটা। আপনিও খুবই ভালো মজা করেছেন আপু।
আপনার জন্য শুভকামনা রইল আপু।💞💞

 2 years ago 
আপনাকে অনেক অনেক শুভকামনা জানাচ্ছি আসলেই নীলফামারী নীলসাগর ঐতিহ্যবাহী একটি স্থান।যেখানে গেলে সবার মন ভালো হয়ে যায়♥♥
 2 years ago 

আগে এ ধরনের অভাবী শিশুদের শুধুমাত্র ঢাকা শহরেই দেখতে পাওয়া যেত কিন্তু এখন প্রায় প্রত্যেকটি জেলা শহরে এ ধরনের অভাবী শিশুদের আনাগোনা বৃদ্ধি পেয়েছে। আমরা মধ্য আয়ের দেশের কাতারে নাম লেখালেও এখনো লক্ষ লক্ষ শিশু শিক্ষার মতো মৌলিক চাহিদার আওতার বাইরেই রয়ে গেছে। যাই হোক আপনাদের নীলফামারীতে যে এত সুন্দর একটি দীঘি আছে জানা ছিল না। পোস্টটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

১০% বেনেফিশিয়ারিস মিসিং আছে। চেক করুন আপু।

নীল সাগরে যাওয়ার আমার অনেকবার সৌভাগ্য হয়েছে। আমার অনেক পুরনো স্মৃতি মনে পড়ে গেল আপনার এই পোস্টটি দেখে। এখনো খুঁজে ফিরি সেই দিনগুলো। সম্পুর্ন পোস্ট টি পড়ার পর অনেক আবেগপ্রবণ হয়ে পড়লাম। আপনার জন্য অনেক দোয়া এবং শুভকামনা রইল।

 2 years ago 
আপনার পুরনো স্মৃতি মনে করিয়ে দেয়ার জন্য আমি দুঃখিত তবে নীলফামারী নীলসাগর সবারই কিছু না কিছু স্মৃতি জড়িয়ে আছে♥♥
 2 years ago 
চিপস হাতে ছেলেটার কথা শুনে অনেক খারাপ লাগলো। আসলে বাস্তবতা অনেক কঠিন। যাইহোক, পিচ্চিটার চেহারার সাথে আমার চেহারার অনেক মিল আছে। ছেলেটাক কাছে পেলে একবার বুকে জড়িয়ে নিতাম। আর নীল সাগতের ছবিটা অনেক সুন্দর ছিলো। শেয়ারের জন্য অনেক ধন্যবাদ।
 2 years ago 
কাজলের চেহারা ঠিক আপনার মত জিনিস ভালই লাগলো হ্যাঁ কোনদিন নীলফামারীতে আসলে বলবেন আমি কাজলের সাথে দেখা করার ব্যবস্থা করব ঠিক ওকে খুঁজে পাবো ইনশাআল্লাহ♥♥
 2 years ago 

ছেলেটার কাছ থেকে আমরা শিক্ষা নিতে পারি কিভাবে পরিবারকে ভালবাসতে হয় এবং পরিবারকে দেখেশুনে রাখতে হয়। সে তার ভবিষ্যতের কথা চিন্তা না করে তার ভাই বোনের কথা চিন্তা করে কতটা স্যাক্রিফাইস করতে চাচ্ছে, এটা আসলে কয়জনে করে। তবে দুঃখের বিষয় হলো এ ভাইবোনগুলো একটা সময় বড় হয়ে নিজের কথাই ভাববে, যে ভাইটা তাদের কথা ভেবেছে তারা তখন এক মুহূর্তের জন্য ভাইয়ের কথা ভাববে না, এটাই হলো বাস্তবতা। অসংখ্য ধন্যবাদ আপু খুবই শিক্ষণীয় একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। সেইসাথে আপনার নীল সাগরে ঘুরতে যাওয়ার অনুভূতি গুলো অসাধারণ ছিল।

 2 years ago 
আপনার সাথে সহমত পোষণ করে বলতে ইচ্ছে করছে সত্যিই কারো উপকার করলে তারা কখনই মনে রাখে না বরং তাঁর অপকার করে এটাই চিরন্তন বাস্তব যা এতদিন ধরে দেখে এসেছি।♥♥

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33