আজকের কবিতাটি হতে পারে|| অনেকের জীবনে টার্নিং পয়েন্ট||~~

in আমার বাংলা ব্লগ11 months ago (edited)


আসসালামু আলাইকুম/আদাব

☆꧁::.স্বরচিত কবিতা > :একলা:. ꧂☆


IMG_20230307_011929.jpg


꧁সাথী কাব্যে নতুন কবিতা ✍🏻 "একলা":꧂


আমি নীলাঞ্চলের কাব্যকন্যা
বাংলাদেশে বাস
নীলকুঠিরে বসে বসে
কাব্য করি চাষ।
নামটি আমার সেলিনা সাথী
কাব্যে বলে যাই,,
ভালো থেকো তোমরা সবে
এটাই শুধু চাই।
শুভেচ্ছাটা জানিয়ে এবার
ব্লগ করি শুরু,,


IMG20230918195308.jpg


বন্ধুরা আজ আবারও আর একটি স্বরচিত কবিতা নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম। আশা করছি আমার লেখা এই নতুন কবিতাটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।এবং আমাকে অনুপ্রেরণা যোগাবে, আবারো নতুন নতুন কবিতা লেখার জন্য।

আমার আজকের কবিতাটা মূলত অনুপ্রেরণামূলক।আমরা যারা একলা থাকাটাকে অনেক ভয় পাই,।হতাশা এবং বিষন্নতাকে প্রশ্রয় দেই নিবিড় ভাবে।প্রশ্রয় দিতে দিতে একটি সময় ডিপ্রেশনে আমরা আত্মহত্যার পথ পর্যন্ত বেছে নেই।এরকম যে শুধু অশিক্ষিত মানুষাই করে তা কিন্তু নয়।অনেক জ্ঞানীগুণী বিজ্ঞ জনদের কেউ দেখেছি এই ডিপ্রেশনে নিঃশেষ হয়ে যাওয়া। আমার কবিতার ছন্দে ছন্দে সকলকে বোঝাতে চেয়েছি।একা থাকা মানেই সব শেষ হয়ে যাওয়া নয়।বড় অনেকটা সময় নিজের মতো করে পাওয়া যায়।এবং এই সময়টাকে কাজে লাগিয়ে আমরা দারুন দারুন পরিকল্পনা করতে পারি।বড় বড় স্বপ্ন আঁকতে পারি।সাকসেস এর পরিকল্পনা করতে পারি।এবং সিরিয়াসলি একশন নিতে পারি। একলা জীবনে মানুষ এই কাজগুলো খুব অনায়াসে করতে পারে।এবং তার কিছু সময় পরে, যখন আসার প্রদীপ তথা সফলতার আলক শয্যায় যখন নিজেকে সজ্জিত করতে পারব।তখন পুনরায় আমার চারিদিকে প্রিয়জন আপনজন অর্থাৎ লোকজনের অভাব হবে না।সুন্দর একটি পরিবার সুন্দর একটি সমাজ সুন্দর একটি রাষ্ট্র করতে আমরা এভাবে ভূমিকা রাখতে পারি।

তাই সকল বন্ধুদের কাছে আহ্বান।আসুন একলা থাকা অবস্থায় আমরা সফলতার বীজ বপন করি।মনে রাখবেন সফলতার রাস্তা সবসময় পিচ্ছিল হয়।আর এই পিচ্ছিল দুর্গম পথে কেউ আপনাকে হাত বাড়িয়ে দেবে না।সফলতার রাস্তা নিজেরই তৈরি করে নিতে হয়।আর এভাবেই তৈরি হয় সফলতার গল্প। আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্যদেরই একটি করে সফলতার গল্প হোক। প্রত্যাশা রেখে গেলাম কবিতায়,,,

"একলা"


🥀সেলিনা সাথী🥀

চাঁদ ও একা সূর্য একা
একলা ভিশন আমি,
একলা থাকার কি যে মজা-
জানেন অন্তর্যামী।

আঁধার রাতেও আলো ছড়ায়
এক আকাশের চাঁদ
এক পৃথিবী আলোকিত
যায় না কিছুই বাদ।

সেই আকাশে সূর্যি মামা
রাতকে করে দিন,
এই ধারাটাই অব্যাহত
থাকবে অমলিন।

একলা হলে তুমি আমি
হতাশাকে ডাকি,
বিষন্নতার বেড়াজালে
মৃত্যু ছবি আঁকি।

একটা নদী বয়ে চলে
আপন গতির ধারায়,,
সেই ধারাতে কবি- কাব্য
গানের সুরে হারায়।

একলা সাগর করছে খেলা
জোয়ার-ভাটা নিয়ে
এই জোয়ারের শামুক ঝিনুক
যাচ্ছে আবার দিয়ে।

ঝর্ণাধারা পাহাড় চিরে
একলা চলে বয়ে,
হাজার ক্ষতের যন্ত্রণাটা
যাচ্ছে পাহাড় সয়ে।

একলা রাতে একলা ঘরে
একলা বিছানায়,,
নতুন নতুন অন্ত মিলের
হাজার রচনায়।

একলা হাসি একলা কাঁদি
একলা বাধি ঘর,
যে ঘরেতে কেউ কখনো
হবে না তো পর।

মনের মত স্বপ্ন দেখি
একলা আপন মনে
সেই স্বপ্নে ও উঁকি দেয় যে
হঠাৎ প্রিয়জনে।

একলা মানে হতাশা নয়
সফলতার চাবি,
বেঁচে থাকার মানে খোঁজো
এটাই শুধু দাবি।
.........................................
২৪ অক্টোবর ২০২৩
সময় রাত ১২:০১
কবিতা কুটিে -নীলফামারী।

photo_2021-06-30_13-14-56.jpg

photo_2023-07-07_17-27-00.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ" এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: স্বরচিত কবিতা

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......


Sort:  
 11 months ago 

মন ছুয়ে যাওয়ার মত সুন্দর একটি কবিতা আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আপনার কবিতার খাতা থেকে যে কবিতাটা আজকে আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন। যেন মনে থাকবে আজীবন। কারণ এখানে একলা থাকার অনুভূতিকে কেন্দ্র করে বুঝিয়ে দিয়েছেন ভালো থাকার বিষয়। চাঁদ আকাশ সূর্য আকাশ তবুও তাদের সমন্বয়ে দিন আর রাত। আর অন্তর্যামী সেটা খুব ভালো করেই জানে একলা থাকার অনুভূতিটা। আর এই একলা থাকার মধ্যে রয়েছে স্বাধীনতা,যে স্বাধীন মন ইচ্ছে মতো স্বপ্ন দেখতে পারে চলতে পারে।

 11 months ago 

আপু আপনি বরাবর দুর্দান্ত কবিতা আমাদের মাঝে শেয়ার করে থাকেন।আজকের কবিতা পড়েও খুব বেশি ভালো লাগলো।লাইনগুলো অনেকটা বাস্তবিক ছিল।ধন্যবাদ আপু সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62856.64
ETH 2425.55
USDT 1.00
SBD 2.67