ছোট ইলিশ মাছ দিয়ে ছোট আলুর মজাদার রেসিপি//১০%প্রিয় ♥♥ লাজুক খ্যাঁকের জন্য।



আসসালামু আলাইকুম

♥♥


সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।ভাবছি আজ আপনাদের সামনে একটি ভিন্নতর রেসিপি নিয়ে আসি।তাই আমার খুবই প্রিয় ছোট ইলিশ দিয়ে ছোট আলুর খুবই মজাদার রেসিপি।দেখতে যেমন লোভনীয় খেতে অত্যন্ত সুস্বাদু।একবার খেলে বারবার খেতে ইচ্ছে করে।তবে চলুন দেখে নেই ছোট মাছ দিয়ে ছোট আলুর খুবই মজাদার একটি সহজ রেসিপি।।

IMG_20220218_124659.jpg


উপকরণ সমূহঃ

IMG_20220218_124758.jpg

♦ ইলিশ মাছ

IMG_20220218_125200.jpg

♦ছোট আলু

IMG_20220218_124722.jpg

♦পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ ও রসুন কুচি।

IMG_20220218_125550.jpg

♦ধনেপাতা কুচি

♦লবণ

♦ হলুদ

♦ গুঁড়া মরিচ

♦তেল

♦আদা বাটা

♦ জিরা গুঁড়া

♦ সরষে বাটা

রন্ধন প্রণালীঃ

IMG_20220218_124758.jpg

প্রথমে মাছ গুলো পরিষ্কার করে ধুয়ে নিলাম।

IMG_20220218_124828.jpg

এবার হলুদ লবণ দিয়ে মাছ গুলো ভালোভাবে মেখে নিলাম।

IMG_20220218_124851.jpg

IMG_20220218_124958.jpg

আমার মায়ের দেয়া লোহার তাওয়ায় করে মাছগুলো সুন্দর করে ভেজে নিব।

IMG_20220218_124927.jpg

মাছগুলো ঠিক এভাবে ভেজে তুলে নিলাম

IMG_20220218_125027.jpg

এবারে চুলার মধ্যে একটি কড়াই দিয়ে হালকা তাপে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ, রসুন কুচি গুলো ঠিক এভাবে ভেবে নেবো।

IMG_20220218_125233.jpg

পেঁয়াজ-মরিচ গুলো হাল্কা ভাজা হয়ে গেলে তাতে একটু পানি দিয়ে এরপরে লবণ হলুদ গুঁড়ো লাল মরিচের গুঁড়ো জিরা গুড়া আদাবাটা সরষে বাটা দিয়ে ভাল করে নাড়াচাড়া করে নেব।

IMG_20220218_125305.jpg

IMG_20220218_125324.jpg

সব মশলা গুলো ভালোভাবে নেড়ে চেড়ে হালকা ভেজে নিয়ে এরপর আলু গুলো দিয়ে দেব।

IMG_20220218_125337.jpg

IMG_20220218_125437.jpg

এরপর আলুর মধ্যে হালকা একটু জিরে গুঁড়ো দিয়ে ভালোভাবে নেড়ে চেড়ে ভালোভাবে ঢেকে দেবো। কিছুক্ষণ। আলু গুলো সেদ্ধ হওয়ার জন্য।

IMG_20220218_125419.jpg

মসলা এবং আলু গুলো ভালো করে কষিয়ে এরপর হালকা পানি দিয়ে দেব।।

IMG_20220218_125520.jpg

IMG_20220218_125609.jpg

এরপর ঝোল গুলো টকবক করলে মাছগুলো ঢেলে দেব।

IMG_20220218_125636.jpg

IMG_20220218_125437.jpg

এবার ধনেপাতা কুচি গুলো জলের উপর দিয়ে ছিটিয়ে দিয়ে ঢেকে দিয়ে 5 মিনিট জ্বাল দিব।এরপর নামিয়ে নেব।

IMG_20220218_124659.jpg

দেখুন কত সহজেই ছোট ইলিশ মাছ দিয়ে ছোট আলুর মজাদার রেসিপি তৈরি হয়ে গেল।এই রেসিপিটি দেখতে যতটা লোভনীয়। খেতে ততটাই সুস্বাদু।

IMG_20220217_133106.jpg

তো বন্ধুরা আমার আজকের রেসিপি যদি আপনাদের ভালো লেগে থাকে তবেই আমার সার্থকতা।পরিশেষে বলব ভারতের দিন সুস্থ থাকবেন নিরাপদে থাকবেন।সবার আগে নিজের সুস্থতা। নিজে সুস্থ থাকি। অন্যকেও সুস্থ রাখতে সচেতনতা বৃদ্ধি করি।


dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

ইলিশ আমাদের জাতীয় মাছ। ইলিশ মাছের স্বাদ অন্য মাছের তুলনায় একটু আলাদা হয়। আপনার ছোট আলু দিয়ে তৈরি ইলিশ মাছের রেসিপিটি অন্য মাত্রায় নিয়ে গেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে বর্ণনা করেছেন আমাদের মাঝে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 
ইলিশ মাছের স্বাদ আসলেই অন্যরকম। এটা সবারই অনেক প্রিয় মাছ। আমারও অনেক বেশি প্রিয়। আমি এই একটি মাছ ই সব সময় খেয়ে থাকি।♥♥
 2 years ago 
ছোট ইলিশ মাছ দিয়ে ছোট আলুর আজকের এই রেসিপিটি সুপার হিট! শীতকালীন আলু খেতে খুবই মজা হয় আর এই নতুন আলু দিয়ে যেকোনো কিছু রান্না করলে তার স্বাদ অতুলনীয় হয়ে যায়। বেশ চমৎকার ভাবে আজকের এই রান্নার রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনি দেখে খুবই ভালো লাগছে।
 2 years ago 
আপনাকে অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য

♥♥

 2 years ago 

ইলিশের রেসিপি দেখে যেন লোভ সামলানো যায় না। অনেক সুন্দর ভাবে ইলিশের রেসিপি উপস্থাপন করেছেন। আর বিশেষ করে ভাজা ইলিশ এর ছবি দেখে লোভ হবে না এমন মানুষ পাওয়া কষ্টকর। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 
আমার রেসিপিটি মনোযোগ সহকারে দেখার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি সেই সাথে আপনার চমৎকার মন্তব্য পড়ে আরো বেশি অনুপ্রাণিত হলাম।এই বসন্তের বসন্তের শুভেচ্ছা আপনাকে♥♥
 2 years ago 

😍😍😍😍

 2 years ago 

ছোট আলু সাধারনত ভেজে খেতে বেশি মজা লাগে। তবে আপনার রান্না দেখে মনে হয়েছে এভাবে খেতেও খারাপ লাগবে না। বেশ সুন্দর করে পোস্টটি সাজিয়েছেন। ধন্যবাদ আপু।

 2 years ago 
ছোট আলু দিয়ে ইলিশ মাছ খেতে দারুন স্বাদের আর সেটা যদি হয় এরকম লাল দেশি আলু♥♥
 2 years ago 

আপনার আজকের এই রেসিপিটি দেখে কিন্তু এখনই খেতে ইচ্ছে করতেছে। অসাধারণ একটি রেসিপি তৈরি করেছেন আপনি। অনেক সুন্দর হয়েছে, আমার খুবই পছন্দ হয়েছে রেসিপিটি।আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 
এত চমৎকার করে উৎসাহ প্রদানের জন্য আমি অনেক বেশি খুশি হয়েছি আপু মনি♥♥
 2 years ago 

ছোট ইলিশ মাছ দিয়ে ছোট আলু রান্না টাইটেলটা পড়ে অনেক ভালো লাগলো। আর রান্না টা তো বেশ দুর্দান্ত হয়েছে। ইলিশ মাছ মানেই যে কোন রান্না হিট। অনেক সুন্দর একটি রেসিপি করেছেন। আমার কাছে রেসিপিটি খুবই ভালো লেগেছে। আমাদের মাঝে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে এত সুন্দর একটি রেসিপি নিয়ে আসার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 
ঠিকই বলেছেন আপু ইলিশ মানেই হিট আমার খুব প্রিয় ধন্যবাদ আপনাকে শুভকামনা আপনার জন্য♥♥
 2 years ago 

ইলিশ মাছ এমনিতেই খুব স্বাদের মাছ 🐟
ছোট আকারের মাছগুলোও বেশ দারুন লাগে।
আপনি আলু দিয়ে ইলিশ মাছ বেশ দারুন রান্না করেছেন 😋
লোভনীয় দেখাচ্ছে খাবারটি 😋
অনেক ধন্যবাদ চমৎকার একটি রেসিপি আমাদের মাঝে ভাগ করে নেয়ার জন্য 🥀

 2 years ago 
আপনি একদম ঠিক বলেছেন দেশি ছোট আর ওদিকে ইলিশ মাছের তুলনায় হয় না সত্যি অসাধারণ স্বাদের♥♥

ছোট ইলিশ মাছ দিয়ে আলুর রেসিপি দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। ইলিশ মাছ ছোট হোক বা বড় হোক এর স্বাদ সবসময় অতুলনীয়। রেসিপি তৈরির সবগুলো ধাপ খুব ভালোভাবে তুলে ধরেছেন।শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য♥♥

 2 years ago 

ইলিশ মাছ দেখলেই কেন জানি লোভ সামলাতে পারিনা। আজ আপনি আমার সবথেকে পছন্দের একটি মাছের রেসিপি তৈরি করেছেন। আপনি ধাপে ধাপে প্রথম থেকে শেষ পর্যন্ত অনেক সুন্দর উপস্থাপনা করেছেন। এতে করে যে কারো রেসিপিটি সম্পর্কে বুঝতে অনেক সহজ হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল সবসময় ভালো থাকুন সুস্থ থাকুন এই কামনাই করি।

 2 years ago 
ইলিশ আমারও খুব প্রিয় মাছ আমার জীবনে আমি শুধুমাত্র ইলিশ মাছ ছাড়া আর কোন মাছ আজ পর্যন্ত খাই নি আর বাকি জীবন ও খাওয়া হবে বলে মনে হয় না♥♥
 2 years ago 

অসাধারণ একটি রেসিপি শেয়ার করেছেন আপু। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। ইলিশ মাছ আমার খুবই পছন্দ। তবে এভাবে আলু দিয়ে ইলিশ মাছ রান্না করে কখনো খাওয়া হয়নি। আর ইলিশ মাছ যেভাবেই রান্না করা হোক না কেন আমার কাছে দারুন লাগে খেতে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত লোভনীয় একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল। 🤗🤗

 2 years ago 
ইলিশ আমারও খুব প্রিয় মাছ আমার জীবনে আমি শুধুমাত্র ইলিশ মাছ ছাড়া আর কোন মাছ আজ পর্যন্ত খাই নি আর বাকি জীবন ও খাওয়া হবে বলে মনে হয় না।ছোট দেশি আলু দিয়ে ইলিশ মাছের স্বাদই আলাদা।

♥♥

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.028
BTC 55994.52
ETH 3002.48
USDT 1.00
SBD 2.12