স্বরচিত কবিতা "কেমনে তুমি পারো" ||~~~

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)


আসসালামু আলাইকুম/আদাব


সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।আর আপনারা সকলেই সবসময় সুস্থ থাকবেন। ভালো থাকবেন। এটাই আমার প্রত্যাশা।

IMG_20221118_204759.jpg


বন্ধুরা আজ আবারো খুবই চমৎকার একটি স্বরচিত কবিতা নিয়ে হাজির হয়েছি আপনাদের সামনে। আশা করি কবিতাটি আপনাদের ভালো লাগবে।আসলে কবিতা লিখতে আমার ভীষণ ভালো লাগে। এবং আমি অন্তমিলের কবিতা লিখতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করি। এবং অন্তমিলের কবিতা আবৃত্তি করতে আমার কাছে ভীষণ ভালো লাগে। ছড়া ছড়া ভাবের এই পদ্য কবিতা গুলো যেন অন্য রকম একটা অনুভূতি বয়ে আনে।।এবং গদ্য কবিতার চেয়ে পদ্য কবিতা লেখা অনেক কঠিন। কারণ অন্ত্যমিলের কবিতা লিখতে গেলে অসংখ্য শব্দভাণ্ডার থাকতে হয়। কিংবা জানতে হয়।।যার ভেতরে শব্দভাণ্ডার থাকবে না, সে কখনোই অন্ত্যমিলের ছড়া কবিতা লিখতে পারবে না। তাই অন্ত্যমিলের কবিতা লিখতে গেলে অবশ্যই শব্দভাণ্ডার সমৃদ্ধ হতে হবে।তাই এবারের কবিতাটিও স্বরবৃত্ত ছন্দের। অন্তমিল এর কবিতা লিখে আপনাদের সাথে শেয়ার করছি। আপনাদের ভালো লাগলে।সেটাই হবে আমার বড় পাওয়া।আজকের কবিতাটি অনেকটা বিরহের কবিতা। বিরহ ছুঁয়ে গেছে এমন একটি কবিতা।। অর্থাৎ ব্যর্থ প্রেমিক প্রেমিকার নিরব যন্ত্রনার ছোপ। তো বন্ধুরা চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক আজকের কবিতা।আর কবিতার শিরোনাম হচ্ছে "কেমনে তুমি পারো"??
বন্ধুরা আমার এই কবিতার কথাগুলো যদি কারো জীবনের সঙ্গে মিলে যায়,, তাহলে আমি ক্ষমা চেয়ে নিচ্ছি। আমি আসলে আপনাদের কারো জীবনকে নিয়ে এভাবে লিখতে চাইনি। তবে, এটা আরেক জনের জীবন নিয়েই মূলত লেখা। এবং আমি বাস্তব ভিত্তিক লেখার চেষ্টা করি বেশি।,,,,,



কেমনে তুমি পারো

IMG_20221118_204759.jpg


সেলিনা সাথী*♥


সৃষ্টির সেরা মানুষ গুলো
কেন এমন হয়,,
বেঁচ থেকেও এই দুনিয়ায়
কেউ তো কারো নয়।

স্বার্থের পিছনে ছুটছে সবাই
নিজের নিজের মত,
আজকে যারা আপন ছিল
কালকে তারা গত।

প্রমিজটা কারো কাছে
মন ভুলানো কথা,,
আবেগ আর অনুভূতি
নিরব ঘাতকতা।

প্রেম আর ভালোবাসায়
প্রতারণার বুুলি,,
স্বার্থসিদ্ধি হয়ে গেলে
বুকে মারে গুলি।

একটি বউয়ে মন ভরেনা
কিংবা একটি স্বামী,,
পরকীয়া এখন নাকি
সবার চেয়ে দামি।

অন্য কারো বউয়ের প্রতি
ব্যাচেলরদের নজর,,
বর্তমানের প্রেক্ষাপটে
এটার ভিশন কদর।

যার জন্য জীবনটাকে
করবে তুমি ক্ষয়,
জীবন চলার পথে পাবে
তাকেই ভীষণ ভয়।

তার আঘাতেই মরবে তুমি
করবে ঝটপট,,
সে যে তখন প্রেমি নিয়ে
পুরাই থাকে হট ।

প্রেমের মাঝে পবিত্রতা
বিশ্বাস আর নাই,,
সেই দুঃখেই এখন আমি
ভীষণ কষ্ট পাই।

প্রতারণা করছে যারা
তাদের পৌষ মাস,,
শিকার হয়ে প্রতারণার
কারো সর্বনাশ।

প্রেমের স্মৃতি আঁকড়ে ধরে
অশ্রুভেজা কারো,,
মনে তখন প্রশ্ন জাগে
কেমনে তুমি পারো??

কেমন করে ভুলে গেলে
তোমার প্রিয় সাথী
লুঙ্গি গায়ে কেটে যেত
তীব্র শীতের রাতি।

এত বালিশ"ই ঘুমিয়েছি
কত শত রাত,,
তোমার জীবনের কঠিন
সময় দিয়েছিলাম সাথ।

তুমি ছাড়া একলা আমার
আজো কাটে রাত,,
কষ্টগুলো চেপে থাকি
দাঁতে রেখে দাঁত।

পুরনো হাত ছুড়ে ফেলে
নতুন হাতটি ধরো,,
মনে আমার প্রশ্ন জাগে
কেমনে তুমি পারো-??



dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

সত্যি আপু অন্ত্যমিলের কবিতা হোক কিংবা ছন্দ মিলিয়ে কবিতা আপনার লেখা কবিতা গুলো সব সময় অসাধারণ। আপনার লেখা কবিতার ভাষা এবং অর্থ দুটোই অসাধারণ। আসলে আপু আপনার লিখা কবিতা পড়তে দারুন লাগে। একেবারে অন্তরে গিয়ে স্পর্শ করে। অসাধারণ কবিতা লিখেছেন আপু। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমার লেখা কবিতা আপনার অন্তরের দিয়ে স্পর্শ করে জেনে অনেক ভালো লাগছে আসলে এখানে একজন কবির সার্থকতা।♥♥

 2 years ago 

আন্টি আপনার লেখা প্রতিটি কবিতা ছন্দ লেখা গুলো অনেক ভালো লাগে ৷ আর পড়তে এবং শুনকেও ভালো লাগে ৷

সৃষ্টির সেরা মানুষ গুলো
কেন এমন হয়,,
বেঁচে থেকেও এই দুনিয়ায়
কেউ তো কারো নয়।

একদম ঠিক বলেছেন ৷ সৃষ্টির সেরা জীব মানুষ ৷
তবুও দিনশেষে দেখো এই পৃথিবীতে কেউ কারো নয় ৷

 2 years ago 

সৃষ্টির সেরা মানুষ বলেই আমরা এত অন্যায় করতে পারছি। আবার অনেক আপন জনের কাছেও অনেক আপন হতে পারছিনা। কি নিষ্ঠুর এই পৃথিবীতে শ্রেষ্ঠ মানুষেরা।,,,,♥♥

 2 years ago 

আপু আপনার কবিতাটি দারুন লেগেছে আমার কাছে। আপনার এই কবিতার মাধ্যমে বাস্তবে চিত্রগুলো তুলে ধরেছেন। আসলে এখন এগুলোই ঘটে আসছে। খুব সুন্দর ভাবে একটি অন্তমিল কবিতা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে আপু আমাদের মাঝে এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে আমার প্রতিটি কবিতায় সচেতনতামূলক কিছু মেসেজ দেয়া থাকে। যা অনেক বাস্তবভিত্তিক। তাই যারা উপলব্ধি করে, তারাই শুধু বোঝে এর মর্মকথা।♥♥

 2 years ago 

আপু আপনার সঙ্গে আমিও একমত অন্ত মিলের কবিতা আমার কাছেও ভীষণ ভালো লাগে । অন্ত মিলের কবিতাগুলো পড়তেও বেশ মজা লাগে ।আর আপনি ঠিকই বলেছেন এই অন্তমিলের কবিতা লেখাটা অনেক কঠিন আমার কাছেও মনে হয় । এজন্য অনেক শব্দ ভাণ্ডারের প্রয়োজন রয়েছে ঠিকই ।আর আপনার কবিতাটি অসম্ভব সুন্দর হয়েছে ।একদম বাস্তবতার প্রেক্ষাপটে লেখা কবিতাটি আমার কাছে ভীষণ ভালো লেগেছে । অসংখ্য ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

একদম ঠিক কথা আপু। অন্ত্যমিলের কবিতা লিখতে গেলে অনেক শব্দভাণ্ডারে সমৃদ্ধ হতে হয়। তাছাড়া এত অন্ত্যমিল করা অসম্ভব ব্যাপার। যারা গদ্য কবিতা লিখি, কিন্তু এতটা কষ্ট পেতে হয় না। যতটা হয় অন্ত্যমিলের কবিতায়।♥♥

 2 years ago 

বাহ এবিবি ফানের অণু কবিতায় অংশগ্রহণকারী দলগুলো খুব ছন্দ মিলিয়ে কবিতা লিখতে শিখে গেছি। ভালো লাগলো আপু আপনার কবিতাটি। মনে হচ্ছে দুই একটি বানান ভুল আছে।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহ দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ প্রিয় আপু।♥♥

 2 years ago 

সত্যি আপু আপনার কবিতার ছন্দ গুলো লেখার মিল এত সুন্দর আপনি সত্যি অসাধারণ লেখেন।খুবই সুন্দর ভাবে একটি অন্তমিল কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন।আপনার লেখা কবিতার ভাষা অর্থ দুটাই অসাধারণ। এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ আপু।

 2 years ago 

আমার কবিতা আপনার ভালো লাগে জেনে খুশি হলাম সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।
♥♥

 2 years ago 

আপনার কবিতাটি বাস্তবধর্মী এবং অর্থবহ ছিল। সত্যি বলতে প্রতিটি লাইনে কিছু না কিছু বোঝার বিষয় রয়েছে। আপনার কবিতা বরাবরই আমার অসম্ভব ভালো লাগে।

 2 years ago 

আমার কবিতার শব্দগুলো উপলব্ধি করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।♥♥

 2 years ago 
আপনার পোস্টের মাধ্যমে গদ্য এবং পদ্য কবিতা নিয়ে ধারণা পাওয়া গেল। আপনি অনেক সুন্দর কবিতা লিখেন। আজও আপনি ব্যর্থ প্রেমিক প্রেমিকাদের নিয়ে সুন্দর কবিতা লিখেছেন। কবিতা পড়ে আমার ভালো লেগেছে। ধন্যবাদ আপু ।
 2 years ago 

গদ্য এবং পদ্য কবিতার কিঞ্চিত ধারণা পেয়েছেন বলে, ভালো লাগলো। আগামীতে আরো ব্যাপক ধারণা দেয়ার চেষ্টা করব ইনশাল্লাহ।♥♥

 2 years ago 

আপনার কবিতা এবং আরো ভিন্নরকম পোস্ট আমার কাছে খুবই ভালো লাগে। আপনি সবসময় ইউনিক পোস্ট নিয়ে হাজির হন যা পড়ে ভীষণ ভালো লাগে। ছন্দের সাথে ছন্দ মিলিয়ে খুবই সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে লিখেছেন খুবই চমৎকারভাবে প্রত্যেকটি লাইন ফুটে উঠেছে। এই কবিতাটির মাধ্যমে অনেক কিছু ফুটে উঠেছে বাস্তবিক। খুবই চমৎকার ভাবেই লিখেছেন।

 2 years ago 

আসলে আমি বাস্তব ভিত্তিক কবিতা লিখি বেশি। কারণ, আমার কবিতার মধ্যে বাস্তবতার চিত্র থাকে বেশি। এবং সেগুলো বিষয়ভিত্তিক ফুটিয়ে তোলার চেষ্টা করি।♥♥

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64041.25
ETH 2762.17
USDT 1.00
SBD 2.66