স্বরচিত কবিতা "সফল মানুষ"♥ ১০% প্রিয় লাজুক খ্যাঁকের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)


আসসালামু আলাইকুম

পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা সবাইকে। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।

IMG_20220404_204750.jpg


বন্ধুরা, গত রমজান মাসে আমি একটি প্রতিবন্ধী শিশুকে ভিক্ষা করতে দেখেছিলাম। এবং শিশুটির সাথে কথা বলে যে উপলব্ধি আমার হয়েছিল। সেটি আজ আমি আমার একটি স্বরচিত কবিতার মাধ্যমে উপস্থাপন করব।আশা করি আপনাদের ভালো লাগবে।হঠাৎ করে সেই প্রতিবন্ধী ভিক্ষুক ছেলেটিকে খুব বেশি মনে পড়ছে। তারা আকুতি তার আর্তনাদ। বড় বেশি ভাবিয়ে তুলেছিল সেদিনও আমাকে। আজ আরও বেশি ভাবিয়ে তুলছে। কেন জানিনা। হঠাৎ করেই তাকে খুব বেশি মনে পড়ছে। সেই ছেলেটিকে ঘিরেই আমি একটি কবিতা লিখেছিলাম সফল মানুষ আজ তা আপনাদের মধ্যে উপস্থাপন করছি।

স্বরচিত কবিতা

"সফল মানুষ"

সেলিনা সাথী♥

ইচ্ছে করেই হইনি আমি
এমন প্রতিবন্ধী
মানুষ হওয়ার লক্ষ্যে আমি
তাই তো করি সন্ধি

ফুটপাতে থালা নিয়ে
ভিক্ষা করি আজ
পরিবারের বোঝা ভাবে
ধিক্ দেয় এই সমাজ

বয়স আমার বারো তেরো
আজও আছে শিশু
হাত উঠে না পা উঠেনা
মানুষ হয়েও পশু

এমন জীবন যাপন আমার
ভাল লাগেনা
আমার আর্তনাদ কারো
চোখে পড়ে না

দু-চারটি টাকা দেয়
থালার উপর ছুড়ে
মানুষ হওয়ার জন্য তাই
বুকটা যায় পুড়ে

এই সমাজের বিবেকবান,
বৃত্তবান -তাদের কাছে দাবি
প্রতিবন্ধী হলেও,,,,,,
করতে পারি সবই

সহায় হও, সুযোগ দাও,
তাকাও আমার দিকে
সফল মানুষ হতে পারি
লেখাপড়া শিখে

20220404_204704.jpg

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

সহায় হও, সুযোগ দাও,
তাকাও আমার দিকে
সফল মানুষ হতে পারি
লেখাপড়া শিখে।

সফল মানুষ শিরোনামে আপনি খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। কবিতার প্রতিটি লাইনে মানুষের কাছে মানুষের দাবী আপনি সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন। বিশেষ করে কবিতার এই লাইন গুলো আমার কাছে খুবই ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বরাবরই আমার কবিতা আপনার অনেক ভালো লাগে শুনে আমি আনন্দিত বোধ করি এত সুন্দর মন্তব্য করে পাশে থেকেছেন এভাবেই পাশে থাকবেন।ভাইয়া।♥♥

 2 years ago 

আপু মনি,সত্যি কথা বলতে কি কেউ ইচ্ছা করে প্রতিবন্ধী হয় না।সৃষ্টিকর্তা হয়তো তার পছন্দে ওই মানুষ গুলোকে সৃষ্টি করেছেন। তারপরও অনেক মানুষ আছে প্রতিবন্ধী মানুষকে দেখলে ঘৃণার চোখে দেখে সত্যিই এটা খুব খারাপ লাগে আমার কাছে।আপনি একটি প্রতিবন্ধী ছেলেকে নিয়ে আজকে কবিতাটি লিখেছেন। সত্যি কথা বলতে কি আপু,আপনার কবিতাগুলো পড়লে খুব ভালোলাগে।আজকের কবিতাটি পড়ে খুব ভালো লেগেছে। আপু,আপনার পুরোটা কবিতা অনেক সুন্দর হয়েছে খুব সুন্দর করে কবিতার প্রতিটি লাইন লিখেছেন।এই চয়নটি ভালো লেগেছে।

সহায় হও, সুযোগ দাও,
তাকাও আমার দিকে
সফল মানুষ হতে পারি
লেখাপড়া শিখে।

ধন্যবাদ আপু❤❤

 2 years ago 

সফল মানুষ কবিতাটি একটি প্রতিবন্ধী ছেলেকে নিয়ে লেখা আর সেই ছেলেটিকে আজ আমার বড় বেশি মনে পড়ছে♥♥

 2 years ago 

আপনার কবিতার নাম দেখেই যেন ভালো লাগলো। সত্যিই সফল মানুষ হওয়া অনেক কঠিন একটি কাজ। আর আপনার কবিতার মাধ্যমে এই বিষয়টি খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। আপনার কবিতা মানেইতো হিট। প্রত্যেকটা লাইন আমার কাছে ভীষণ ভালো লাগলো। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি আপু আমার কবিতা আপনি সবসময় খুব মনোযোগ সহকারে পড়েন এবং সুন্দর মতামত দেন এটা আমাকে অনেক বেশি অনুপ্রাণিত করে।♥♥

 2 years ago 

আপনার কবিতা বরাবরই আমার অনেক ভালো লাগে। অনেক সুন্দর কবিতা লিখেন আপনি। এরই ধারাবাহিকতায় আজকে একটি খুব সুন্দর কবিতা আমাদের মাঝে উপহার দিয়েছেন। বাস্তবধর্মী কবিতাটি আমার কাছেই অসম্ভব ভালো লেগেছে। আসলেই আপনি সমাজের বাস্তব চিত্র টি কবিতার মাঝে আমাদের সামনে তুলে ধরেছেন। অনেক ভালো ছিল কবিতাটি আপু। ধন্যবাদ এরকম সুন্দর একটি বাস্তবধর্মী কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে পাশে থেকে আমাকে উৎসাহ দেয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে♥♥

 2 years ago 

সহায় হও, সুযোগ দাও,
তাকাও আমার দিকে
সফল মানুষ হতে পারি
লেখাপড়া শিখে।

যথার্থ লিখেছেন আপু। শিশুদের দিকে একটু দৃষ্টি দিলে এরাও কিছু একটা করে দেখাতে পারবে।
বরাবর এর মতই খুব সুন্দর একটি কবিতা আমাদেরকে উপহার দিয়েছেন। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আসলে যারা ফুটপাতে ভিক্ষা করে, প্রতিবন্ধী তাদের নিয়ে ভাববার সময় আমাদের কোথায়। তাদের নিয়ে আমরা তো কেউ কখনো ভাবি না। তাদের জীবনযাত্রা তাদের স্বপ্ন নিয়ে আমাদের কারো মাথাব্যাথা নেই।♥♥

তাম্বু গুলো খুবই সুন্দর
সার্কাস হাটাহাটি,
ধর্মের ছদ্মবেশে
আমরাও পরিপাটি

পোষাক আশাকে মনে হয়
সাচ্চা মানুষ রুপি,
চালচলন আর কথায় মনে হয়
ইবলিসের দোসর আর পাজি।

 2 years ago 

কাব্যে কাব্যে উৎসাহ দেয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি প্রিয় ভাইয়া♥♥

 2 years ago 

আপু প্রতি বারের মতই আপনার কবিতাটি আজকেও বেশ ভালো লাগলো।আপনার কবিতার প্রত্যকটি লাইন বেশ ভালো লাগে।

বয়স আমার বারো তেরো
আজও আছে শিশু
হাত উঠে না পা উঠেনা
মানুষ হয়েও পশু।

ভালো ছিলো।ধন্যবাদ।

 2 years ago 

প্রতিবন্ধীদের নিয়ে দারুন কবিতা উপহার দিয়েছেন। আপনার কবিতার মাঝে সমাজের অবহেলিত কিছু মানুষদের নিয়ে দারুন শব্দ চয়ন করা হয়েছে। শক্ত হাতে কলম ধরে চমৎকার বার্তা পৌঁছে দিয়েছেন আমাদের এই সমাজকে। কোন প্রতিবন্ধী সমাজের অবহেলার পাত্র নয়, তারাও মানুষ আমাদের একটি অংশ। তাই আজ থেকে হোক সকল প্রতিবন্ধীর সামগ্রিক অধিকার নিশ্চিত।

 2 years ago 

দারুন বলেছেন ভাইয়া এভাবেই আমরা যদি প্রতিবন্ধীদের নিয়ে সবাই একটু ভাবতাম তাহলে ওদের স্বপ্ন পূরণে আমরা সহায়ক ভুমিকা রাখতে পারতাম বলে আমি বিশ্বাস করি।♥♥

 2 years ago 

জি,আপা।আপনার সাথে একমত।
ধন্যবাদ শ্রদ্ধেয়, এমন সুন্দর লেখনীতে সমাজের বাস্তবচিত্র তুলে ধরার জন্য।

 2 years ago 

বাস্তব জীবণকে ঘিরে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতা পড়ে বেশ ভালো লাগলো। ভালো লিখছেন। এই কবিতার আবৃত্তি চাই। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার উৎসাহে আমি অনুপ্রাণিত হই। সব সময় আপনি আমাকে আপনার সাধ্যমত প্রেরণা দিয়ে যাচ্ছেন ধন্যবাদ আপনাকেও।♥♥

বাহ্ আপনি খুব সুন্দর দারুন কবিতা লিখেছেন। সত্যি আমাদের এমনটা হয়ে থাকে। যা আমরা চোখের সামনে দেখি। এই কবিতায় বুঝা যায় মানুষ কোথায় গেছে। সত্যি আমরা এমনটাই দেখি একজন আরেকজনকে দেখতে পারেন না। গরীব অসহায় মানুষ দেখলে লাথি মেরে তাড়িয়ে দেয়। এই বাস্তব কবিতা আমাদের মাঝে তুলে ধরার জন্য। আপনাকে অসংখ্য ধন্যবাদ। ❤️❤️❤️

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 67184.38
ETH 3107.00
USDT 1.00
SBD 3.67