কবি নির্মলেন্দু গুণ এর "স্বাধীনতা এ শব্দটি কীভাবে আমাদের হলো "আবৃত্তি

in আমার বাংলা ব্লগ3 years ago


আসসালামু আলাইকুম

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভেচ্ছা সকলকে।আশা করি সকলেই ভাল আছেন আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।


received_663615388292241.jpeg



সকল ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে শুরু করছি আজকের আয়োজন। আজ 26 শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস।দীর্ঘ নয় মাস যুদ্ধ শেষে আমরা এই স্বাধীনতা পেয়েছিলক্ষ লক্ষ ভাইবোনের রক্তে রঞ্জিত আজ এই সোনার বাংলাদেশ।আমি বাঙ্গালী বলে নিজেকে গর্বিত বোধ করি।একমাত্র বাঙালি জাতি ছিল বাংলা ভাষার জন্য তারা নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধ করেছে।তাই সত্যিই আমি আবারো বলছি আমি বাঙালি গর্বে গর্বিত।

received_1043654839556812.jpeg


আর তাই আজ আরেকটি কবিতা আবৃত্তি আপনাদের সামনে নিয়ে হাজির হলাম।কবি নির্মলেন্দু গুণের স্বাধীনতা শব্দটি কীভাবে আমাদের হলো।

স্বাধীনতা এ শব্দটি কীভাবে আমাদের হলো

ভিডিও লিংক

একটি কবিতা লেখা হবে, তার জন্য অপেক্ষার উত্তেজনা নিয়ে

লক্ষ লক্ষ উন্মত্ত অধীর ব্যাকুল বিদ্রোহী শ্রোতা বসে আছে

ভোর থেকে জনসমুদ্রের উদ্যান সৈকতে: ‘কখন আসবে কবি?’

এই শিশু-পার্ক সেদিন ছিল না,

এই বৃক্ষে ফুলে শোভিত উদ্যান সেদিন ছিল না,

এই তন্দ্রাচ্ছন্ন বিবর্ণ বিকেল সেদিন ছিল না।

তা হলে কেমন ছিল সেদিনের সেই বিকেল বেলাটি?

তা হলে কেমন ছিল শিশু-পার্কে, বেঞ্চে, বৃক্ষে,

ফুলের বাগানে ঢেকে দেয়া এই ঢাকার হৃদয় মাঠখানি?

জানি, সেদিনের সব স্মৃতি মুছে দিতে হয়েছে উদ্যত

কালো হাত। তাই দেখি কবিহীন এই বিমুখ প্রান্তরে আজ

কবির বিরুদ্ধে কবি,

মাঠের বিরুদ্ধে মাঠ,

বিকেলের বিরুদ্ধে বিকেল,

উদ্যানের বিরুদ্ধে উদ্যান,

মার্চের বিরুদ্ধে মার্চ...।

হে অনাগত শিশু, হে আগামী দিনের কবি,

শিশু-পার্কের রঙিন দোলনায় দোল খেতে খেতে তুমি

একদিন সব জানতে পারবে; আমি তোমাদের কথা ভেবে

লিখে রেখে যাচ্ছি সেই শ্রেষ্ঠ বিকেলের গল্প।

সেদিন এই উদ্যানের রূপ ছিল ভিন্নতর।

না পার্ক না ফুলের বাগান, ...এসবের কিছুই ছিল না,

শুধু একখণ্ড আকাশ যে রকম, সে রকম দিগন্তপ্লাবিত

ধু-ধু মাঠ ছিল দুর্বাদলে ঢাকা, সবুজের সবুজময়।

আমাদের স্বাধীনতাপ্রিয় প্রাণের সবুজ এসে মিশেছিল

এই ধু-ধু মাঠের সবুজে।

কপালে, কবজিতে লালসালু বেঁধে

এই মাঠে ছুটে এসেছিল কারখানা থেকে লোহার শ্রমিক,

লাঙল জোয়াল কাঁধে এসেছিল ঝাঁক বেঁধে উলঙ্গ কৃষক;
পুলিশের অস্ত্র কেড়ে নিয়ে এসেছিল প্রদীপ্ত যুবক।

হাতের মুঠোয় মৃত্যু, চোখে স্বপ্ন নিয়ে এসেছিল মধ্যবিত্ত,

নিম্ন মধ্যবিত্ত, করুণ কেরানী, নারী, বৃদ্ধ, বেশ্যা, ভবঘুরে

আর তোমাদের মতো শিশু পাতা-কুড়ানীরা দল বেঁধে।

একটি কবিতা পড়া হবে, তার জন্য কী ব্যাকুল

প্রতীক্ষা মানুষের: ‘কখন আসবে কবি?’

‘কখন আসবে কবি?’

শত বছরের শত সংগ্রাম শেষে,

রবীন্দ্রনাথের মতো দৃপ্ত পায়ে হেঁটে

অতঃপর কবি এসে জনতার মঞ্চে দাঁড়ালেন।

তখন পলকে দারুণ ঝলকে তরীতে উঠিল জল,

হৃদয়ে লাগিল দোলা,জনসমুদ্রে জাগিল জোয়ার সকল দুয়ার খোলা।

কে রোধে তাঁহার বজ্রকণ্ঠ বাণী?

গণসূর্যের মঞ্চ কাঁপিয়ে কবি শোনালেন তাঁর

অমর কবিতাখানি:

‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম,

এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’

সেই থেকে স্বাধীনতা শব্দটি আমাদের।

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 3 years ago 

দুর্দান্ত হয়েছে আবৃত্তি আপু। ইস আপনার মতো এত সুন্দর করে যদি কবিতা আবৃত্তি করতে পারতাম। তাহলে কতই না ভালো হতো। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আমার কবিতা আবৃত্তি আপনার ভালো লেগেছে এজন্য সত্যি আমি নিজেকে অনেক গর্বিত মনে করছি♥♥

বাহ আপু আপনার আবৃত্তি বিষয়ে কোনো কথা নেই। কারন সবসময় ভালো আবৃত্তি করেন আপনি। সত্যি আমার কাছে অনেক ভাল লাগে আপনার কবিতা আবৃত্তি গুলো। আপনার জন্য শুভকামনা রইল আপু। 💞💞

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছি আমার কবিতা আবৃত্তি এত বেশি প্রশংসা করার জন্য♥♥

 3 years ago 

কবিতা আবৃত্তি অসাধারণ হয়েছে। আপনার গলায় কবিতা আবৃত্তি শুনে প্রতিবার ই মুগ্ধ হয়ে যায়। আমার খুবই পছন্দের একটি কবিতা আবৃত্তি করেছেন আপনি। আমার কাছে খুবই ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

এই কবিতাটি আপনার অনেক পছন্দ তাই আমারও ভীষণ ভালো লাগলো তবে আপনি বরাবরই আমার কি চমৎকার মন্তব্য করে উৎসাহ দিয়ে থাকেন যা আমাকে অনেক বেশি আকৃষ্ট করে♥♥

 3 years ago 

কবিতা আবৃত্তি জাষ্ট অসাধারণ হয়েছে 👌
প্রতিটি লাইন হৃদয়ে গেঁথে গেছে।
খুব গুছিয়ে পোস্ট উপস্থাপনা করেছেন।
শুভ কামনা সবসময়ই রয়েছে 🥀

 3 years ago 

বরাবরের মতোই চমৎকার মন্তব্য করে আমাকে উৎসাহ দেয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকেও এভাবেই পাশে থাকবেন সব সময়।আপনার চমৎকার মন্তব্যের আমি অনেক বেশি উৎসাহিত হই♥♥

 3 years ago 

আপু আপনি সবসময় দারুন কবিতা আবৃত্তি করেন। অনেক সুন্দর একটি কবিতা আবৃত্তি করেছেন। আপনার কবিতা আবৃত্তি শুনে খুবই ভালো লাগলো। অনেক সুন্দর ভাবে কবিতা আবৃতি করে সকলের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছি আমার কবিতা আবৃত্তি শুনে সুন্দর মতামত প্রদানের জন্য♥♥

 3 years ago 

বরাবরের মতো এবারো বলতে চাই আপু আপনি সেরা।আর সেরা একটা কবিতা আমাদের উপহার দিয়েছে অনেক সুন্দর হয়েছে ধন্যবাদ দিদি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

সত্যি কি আমি সেরা বুঝতে পেরেছি?? বাহ! শুনে দারুন লাগলো আপনার মুখে।তবে সেরা একটি কবিতা আবৃত্তি করেছি এটা কিন্তু সত্যি।
♥♥

 3 years ago 

জী আপু একদম💝🥰

 3 years ago 

আন্টি স্বাধীনতা দিবস কে কেন্দ্র করে খুবই চমৎকার একটি কবিতা আবৃত্তি করেছেন আপনি। আপনার কন্ঠস্বরের এতো মধুর মাশাল্লাহ। খুব ভালো লাগলো সত্যি।
ধন্যবাদ আপনাকে এবং অনেক অনেক শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

সত্যি বলতে কি তোমার সুন্দর মন্তব্য আমাকে অনেক বেশি অনুপ্রাণিত পরে ইনশাআল্লাহ আগামীতে আরো সুন্দর সুন্দর কবিতা আবৃত্তি নিয়ে আসবো সাথে থেকো পাশে থেকো শুভ কামনা♥♥

 3 years ago 

চমৎকার আবৃত্তি করেছেন আপু। আল্লাহ প্রদত্ত প্রতিভা আপনার। খুবই ভালো লেগেছে আমার কাছে। শুভ কামনা রইলো আপনার জন্য। ভালোবাসা নিবেন।

 3 years ago 

ঠিকই বলেছেন বিধাতা প্রদত্ত প্রতিকার সঠিকভাবে কাজে লাগাতে পারলে অনেক দূর এগিয়ে যাওয়া যাবে বলে আমি বিশ্বাস করি স্বাধীনতা দিবসের অনেক অনেক শুভেচ্ছা আপনাকে সেই সাথে এত সুন্দর মন্তব্য করে সবসময় আমাকে অনুপ্রাণিত করার জন্য অনেক ধন্যবাদ♥♥

 3 years ago 

এক কথায় অসাধারণ আপু। আসলে আপনার কবিতার প্রশংসা না করে পারলাম না। আপনি জানেন যে আপনার কবিতা আমার অনেক পছন্দ অনেক আগে থেকেই। আজকে এরই ধারাবাহিকতায় সুন্দর একটি কবিতা লিখেছেন আমাদের স্বাধীনতা দিবস উপলক্ষে। আর সবচেয়ে বেশি বিষয়টা ভালো লাগলো যে আপনি কবিতা আবৃতি করে ভিডিওর মাধ্যমে আমাদের সাথে সেটা শেয়ার করেছেন। আমার কাছে এই বিষয়টা অনেক ভালো লেগেছে। এরকম সুন্দর একটি কবিতা আমাদের মাঝে আবৃতি করে ভিডিওর মাধ্যমে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

কবি নির্মলেন্দু গুণের এই কবিতাটি আমার অসম্ভব প্রিয় তাই এই স্বাধীনতা দিবসে এই কবিতাটি সিলেক্ট করলাম।।আমি বরাবরই জানি আপনি আমার কবিতার একজন ভক্ত পাঠক এবং শ্রোতা♥♥

 3 years ago 

সকল ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই। আর জানি আজকে একটি সুন্দর কবিতা আপনার থেকে আমরা পাব , আর তাই আপনার এই সুন্দর কবিতার টানে খুজে নিলাম আপনার আজকের এই সুন্দর কবিতার ব্লগকে। বরাবরের মত আজ অনেক সুন্দর করে আবৃত্তি করেছেন । শুভকামনা রইল

 3 years ago 

আমার কবিতা কিংবা কবিতা আবৃত্তির জন্য আপনি আমার ব্লগে খুঁজে খুঁজে এসেছেন এ জন্য আপনাকে সু স্বাগতম জানাচ্ছি আমার ব্লগে সত্যি আমি অনেক বেশি খুশি হয়েছি কতটা ভালবাসলে কতটা আগ্রহী হলে মানুষ খুঁজে বের করে ব্লক পরে আমি ধন্য♥♥

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65364.69
ETH 2650.49
USDT 1.00
SBD 2.86