☆꧁::.সিয়াম তোমাকে বলছি ::. ꧂☆

in আমার বাংলা ব্লগ9 months ago (edited)


আসসালামু আলাইকুম/আদাব

☆꧁::.সিয়াম তোমাকে বলছি ::. ꧂☆



꧁সিয়াম তোমার জন্য,,✍🏻 :꧂


বন্ধুরা আমি নীলাঞ্চল থেকে এক সংগ্রামী মা বলছি।। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি। আর আপনারা সবাই সবসময় ভালো থাকবেন। সুন্দর থাকবেন। সমৃদ্ধ হবেন এটাই প্রত্যাশা করি।


IMG_20230819_145238.jpg


বাবা সিয়াম অশ্রু সিক্ত নয়নে আজ তোমাকে কিছু বলতে চাই।আমাদের সকলের প্রিয় আমার বাংলা ব্লগ এর মাধ্যমে। ১৯/৮/২০২৩ইং তারিখটা স্মরণে থাকবে আজীবন। তোমার জন্মের পর তুমি কোন স্বাভাবিক শিশু ছিলে না।কারণ তোমার যখন জন্ম হয়েছিল তখন তোমার মায়ের বয়স ১৩ পূর্ণাঙ্গ হয়নি।অর্থাৎ একটি শিশুর গর্ভে শিশু কতটা সুস্থ হতে পারে।তারপরেও তোমার জন্মের সময় কোন বিশেষজ্ঞ ডাক্তার ছিলেন না।সে কারণেই জন্মের সময় তুমি কিছুটা মাথায় আঘাত পেয়েছিলে বলে, একটু অস্বাভাবিক হয়েছিলে। আর তার জন্য অনেক মানুষের অনেক কথা, অনেক অপবাদ আমাকে শুনতে হয়েছে অনায়াসে।তোমার পা দুটো বাঁকা হয়েছিল বলেও অনেক কথা শুনতে হয়েছিল আমাকে।তোমার হামিম চাচ্চু বলেছিল তুমি কোনদিন কখনোই হাঁটতে পারবে না।এবং নানা রকমের অপবাদ দিতে এতটুকু দ্বিধাবোধ করেননি তিনি। বাংলাদেশের প্রায় অনেকগুলো ডাক্তার দেখিয়েছি তোমাকে,ডাক্তাররা বলেছিল তুমি এ্যাবনরমাল হবে। তুমি কোনদিনও সুস্থ জীবন যাপন সহজে করতে পারবে না।।আর দশটা স্বাভাবিক শিশুর মত।। কিন্তু তোমার মা থেমে থাকেনি, তোমাকে সুস্থ করার জন্য।তোমার মায়ের আত্মবিশ্বাস ছিল তুমি সেরা দেরও সেরা হবে। এরপর সেই স্বপ্ন নিয়েই তোমার মা নানা রকম কৌশল এপ্লাই করতো তোমাকে সুস্থ করার জন্য।এমনকি প্রতিদিন রাতে তোমার পা দুটো টেনে ধরে তোমার মা জেগে জেগে বসে ছিল।যেন তোমার পা দুটো বাঁকা হয়ে না যায়।এরকম অসংখ্য নির্ঘুম রাত কেটেছে তোমার মায়ের।

IMG_20230423_231152.jpg

তুমি যখন ক্লাস থ্রি তে পড়ো,এডুকেশনাল কেয়ার কিন্টার গার্ডেন স্কুলে । তখন তোমার বাবা বলেছেন তোমার লেখাপড়া বন্ধ করে দিতে।সেদিনও কান্না বিজড়িত কন্ঠে তোমার মা একটি কথাই বলেছিল আমার গায়ে এক ফোটা রক্তবিন্দু থাকতে আমার সন্তানের লেখা পড়া বন্ধ করব না।আমার সন্তানকে সর্বোচ্চ শিক্ষায় শিক্ষিত করে ভালো মানুষ হিসেবে তৈরি করতে অগ্রণী ভূমিকা পালন করব।সেই থেকে তোমার মা কোনদিনও তোমার বাবার কাছ থেকে তোমাদের লেখাপড়া থেকে শুরু করে তোমাদের সার্বিক খরচ চালিয়েছে। কোনো কিছুর বিষয়ের জন্য তোমার বাবা সহ কারো কাছে কোন টাকা পয়সা নেননি।
এবং নিজের জীবনের সকল চাওয়া পাওয়া থেকে নিজেকে আড়াল রেখে, শুধু মাত্র তোমাদেরকে মানুষ করার লক্ষ্যে তিনি কাজ করে যাচ্ছেন অবিরত।তোমাদের মা কোনদিন কখনোই তোমাদেরকে কোন অভাব বুঝতে দেন নি।তোমাদের কিছু চাওয়ার আগেই তোমার মা তা পূরণ করে দিত।জানো তোমার মায়ের স্বপ্ন ছিল তুমি অনেক বড় হবে।তাইতো এসএসসি পাশ করা মাত্রই তোমাকে বাংলাদেশের রাজধানীতে পড়ার মতো দুঃসাহস দেখিয়েছে। তিনি।শূন্য হাতে নিজের গলার একটি হার বিক্রি করে তোমাকে ঢাকায় ভর্তি করিয়েছে।বিশ্বাস কর সেদিন কেউ তোমার মাকে এতটুকু সাহস দেয় নি।তবে পাশে থেকে সহযোগিতা করেছিল তোমার সুমন আঙ্কেল।আমার তেমন কোন আয়ের উৎস না থাকলেও সাহস ছিল মনোবল ছিল।বিধায় তোমাকে প্রাইভেট ভার্সিটিতে ভর্তি করিয়ে দিয়েছিলাম।সেখানে তুমি তোমার ট্যালেন্ট দেখিয়েছো।এটা আমার গর্ব।তোমাকে সুস্থ স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার জন্য প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানের টিচারদের সাথে আমি আলাদা করে কথা বলে, তোমাকে স্পেশাল টেককেয়ারে রাখতাম।যাইহোক তোমার রেজাল্ট দেখে আমি মহা খুশি হয়েছিলাম। যেদিন তুমি আমার বাংলা ব্লগকে মডারেটর হয়েছিলে,সেদিনও আমি নিরবে কেঁদেছিলাম এবং সেটি ছিল আমার আনন্দ অশ্রু। প্রতিদিন প্রতিক্ষণ আমি তোমাদেরকে নানাভাবে মোটিভেশন দেয়ার চেষ্টা করেছি।বড় বড় স্বপ্ন দেখানোর চেষ্টা করেছি।অনেকগুলো টাকা একসাথে গুনতে শিখিয়েছি।কিভাবে নিজে আয় করে গাড়ি বাড়ি জমি কিনতে হয়, সেটাও দেখিয়েছি এবং শিখিয়ে দিয়েছি।কোন একদিন তোমার বিয়ে হবে, যে মেয়েটির সাথে বিয়ে হবে তাকে দেনমোহর দিয়ে বাসায় আনার জন্য তোমাদেরকে শিক্ষা দিয়েছি এবং এখন থেকে তা সঞ্চয় করার জন্য উৎসাহ দিয়েছি।
আমি তোমাদেরকে বোঝাতে চেয়েছিলাম এই সমাজে দুই শ্রেণীর মানুষ থাকে এক শ্রেণীর মানুষ হাত পেতে বেতন নেয় আরেক শ্রেণীর মানুষ দেয়।এবার তোমরাই সিদ্ধান্ত নিবে তোমরা কি করতে চাও দিতে চাও নাকি নিতে চাও।ঠিক সেভাবেই নিজেকে গড়ে তোল।আমি বিশ্বাস করি আগামীতেই তোমার হাত দিয়ে তুমি অনেক মানুষকে বেতন দেবে।তোমার মাধ্যমে অনেক মানুষের কর্মসংস্থান হবে।

IMG_20230127_194102.jpg

আর আজ যখন তুমি নতুন চাকরিতে জয়েন করলে,সীমাহীন আনন্দে অনেক অশ্রু ঝরেছে আজ আমার।অতীত স্মৃতিগুলো বার বার চোখের সামনে ভেসে উঠছিল।তোমাকে যখন ঢাকায় ভর্তি করে দিয়েছিলাম তখন তোমার দাদি আমার উপর অনেক ক্ষেপে গিয়েছিল।তিনি চেয়েছিলেন তোমাকে কোন দোকানে ঢুকিয়ে দেই।কোন দোকানের কর্মচারী হবে তুমি।সেটা ওনার ইচ্ছেমতো উনি বলেছিল।কিন্তু আমি আমার চাওয়া থেকে এক চুলো সরে আসিনি। ওদের এত এত কষ্টকর স্মৃতিগুলো চোখের সামনে ভাসছিল আর চোখের জলে বুকটা ভিজে যাচ্ছিল।

যাইহোক আমার জীবনে স্মরণীয় দিনগুলোর মধ্যে আজকের দিনটিও অন্যতম।আজকে তুমি যে কোম্পানিতে জয়েন করেছ একদিন এরকম কোম্পানির মালিক হবে তুমি এটাই আমার প্রত্যাশা।তবে আজকের এই বিশেষ দিনে তোমার কাছে আমার
আকুল আবেদন, অনুরোধ, কিংবা তোমার কাছে বিশেষ কিছু চাওয়ার আছে। আশা করি তুমি আমার এই চাওয়া গুলো অপূর্ণ রাখবে না।তোমার জীবনে ছোট থেকে আজ এ পর্যন্ত, যারা তোমাকে এতটুকু সহযোগিতা করেছে, সুযোগ পেলে তুমি তাদের জন্য কিছু করবে এটা আমার অনুরোধ।আমি প্রায় প্রতিনিয়তই তোমাকে বিশেষ কিছু মানুষের নাম বলেছিলাম।যারা তোমাকে অনেক আদর স্নেহ উৎসাহ দিয়েছিল।তুমি কোনদিন কখনোই তাদেরকে ভুলে যাবে না।নজু দাদা যিনি তোমাকে আর্ট শিখিয়েছিলেন। শান্তার মা, তোমার নানি, তিথী আপুসহ আর যাদের নাম বলেছিলাম।তাদের সকলকেই তুমি মনে রাখবে।এবং তাদের জন্য কিছু করার থাকলে সেটা তুমি করবে। অনেক বেশি খুশি হয়েছি আজ আমি।

আমি এটা মনেপ্রাণে বিশ্বাস করি তুমি একদিন তোমার স্বপ্নগুলোকে এবং আমার ইচ্ছে গুলোকে ছাড়িয়ে যাবে দূর বহুদূরে।আর আমি এটাও বিশ্বাস করি মানুষের চাওয়া গুলো যদি নিখুঁত হয় তবে পাওয়াটাও সুনিশ্চিত হয়।বাবা সিয়াম আজ এতটুকুই তোমাকে বলার ছিল।আমি জানি আজ তুমি অনেক কষ্ট করেছ।তবে আগামীতে এই কষ্ট ও আর থাকবে না। মন দিয়ে কাজ করবে।তোমার মা হতে পেরে আমি নিজেকে ধন্য মনে করি।সত্যিই তুমি একজন আদর্শবান ছেলে।তোমাকে পেয়ে আমি গর্বিত।সব সময় পাশে আছি থাকবো।

photo_2021-06-30_13-14-56.jpg

photo_2023-07-07_17-27-00.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ" এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: জীবনের গল্প

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......


Sort:  
 9 months ago 

সচরাচর চোখ দিয়ে পানি আসে না, তবে আজকের এই পোস্টটি পড়ে কেন যেন চোখ থেকে পানি পরছে। সত্যিই আমার যখন যেটা দরকার তুমি সেটাই দাও। আজ আমার অনেক মোটিভেশন এর দরকার ছিল যেটা তুমি আমাকে দিয়েছো, তোমাকে আমার অসংখ্য ধন্যবাদ আম্মু। আজ প্রথম দিনের ডিউটি অনেক ভালোভাবেই করেছি এবং কাজও অনেক কিছু শিখেছি। তবে সবথেকে বেশি কষ্টদায়ক বিষয় ছিল আজকের ট্রাভেলিং করা। মোট ৬ ঘন্টা লেগেছে আমার ট্রাভেলিং করতে আজ। তার উপর অনেক গড়ম। তাই শরীর অনেক খারাপ কিন্তু আমার কি হয়েছে জানি না? রাতের বেলা ঘুম আসে না। সেই বারোটা থেকে মোবাইল ল্যাপটপ সবকিছু বন্ধ করে ঘুমানোর চেষ্টা করছি কিন্তু চোখে এক ফোটা ঘুম নেই কিন্তু শরীর অনেকটাই ক্লান্ত। কাল আবার ৬:৩০ মিনিটে অফিসের উদ্দেশ্যে রওনা দিতে হবে। আমিও ধন্য আম্মু তোমার মত একজন মা পেয়ে।।

 9 months ago 

তোমার এই ক্লান্তি বেশি দিন থাকবে না বাবা।তুমি সব সময় ভালো চিন্তা কর দেখবে খুব ভালো ঘুম হবে।দুশ্চিন্তা নামক ব্যাধি আমাদেরকে ঘুমাতে দেয় না।তাই অনুরোধ করবো দুশ্চিন্তাকে জিরো তে রাখো।আলহামদুলিল্লাহ তুমি অনেক দূর এগিয়েছো।এবং তুমি পারবে বাকিটা পথ এগিয়ে যেতে।মহান সৃষ্টিকর্তার প্রতি অশেষ কৃতজ্ঞতা। অনেক অনেক দোয়া ও শুভকামনা থাকলো।সততা এবং নিষ্ঠার সাথে কাজ করো।পরিশেষে বলবো অনেক বেশি ভালবাসি বাবা।♥♥

 9 months ago 

ধন্যবাদ আম্মু।

 9 months ago 

♥♥

 9 months ago 

সুখ-দুঃখ সব কিছুই যেন এই পোষ্টের মাধ্যমে তুলে ধরেছেন। সিয়াম ভাইয়ের এতো দূরে এগিয়ে যাওয়ার মাঝে সব বাধা অতিক্রম করেছেন সেগুলো জানতে পারলাম। তবে সবশেষে স্বস্তির খবর তিনি নতুন কোম্পানিতে জয়েন করেছেন আশা করি এভাবেই ধারাবাহিকভাবে এগিয়ে যাবেন।

 9 months ago 

দোয়া করি সিয়াম একদিন অনেক বড় উদ্যোক্তা হবে।
তার মাধ্যমে অনেক মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হবে।অনেক অনেক শুভকামনা আপনার জন্য♥♥

 9 months ago 

আপনার আজকের এই পোস্ট টি পড়ে আপনার প্রতি ভালোবাসা, শ্রদ্ধা আরো অনেক গুণ বেড়ে গেলো আপু। বন্ধুর পথ পাড়ি দিয়ে আজ আপনি একজন গর্বিত মা। আর আমরাদের জন্য একজন আইডল। চলার পথে যত বাঁধা বিপত্তি আসুক না কেন, লক্ষ সঠিক থাকলে সফলতা আসেই- আপনার পোষ্ট তাই প্রমাণ করলো আরেকবার। ❤️❤️

Posted using SteemPro Mobile

 9 months ago 

এটা ঠিক লক্ষ টাকা স্থির করে সামনের দিকে এগোতে হবে যত বাধা-বিপত্তি আসুকটা কেন ঝরে যাওয়া যাবে না।আমিও বহুবার হতাশ হয়েছি কিন্তু বারবার সেটাকে কাটিয়ে তোলার জন্য, আবার উঠে দাঁড়িয়েছি, আবারো হেঁটেছি,বাচ্চাদের সফলতা না দেখা পর্যন্ত এই অগ্রযাত্রা থামবেনা।♥♥

 9 months ago 

পোস্টটি পড়ে ভীষণ ভালো লাগলো।একজন মানুষ কতোটা পরিশ্রমী হতে পারে।তাছাড়া সমাজের নেতিবাচক মানুষদের জন্যই আরও পিছিয়ে পড়তে হয় আমাদের।আপনি তাদের কথার পাত্তা না দিয়ে নিজের লক্ষ্যে এগিয়ে গিয়েছেন।অনেক স্ট্রাগল করেছেন নিজের সন্তানের জন্য এবং সৃষ্টিকর্তা আপনাকে আপনার প্রাপ্যটা দিয়েছেন।অনেক অল্প বয়সে মা হওয়ার জন্য বিভিন্ন সমস্যায় পড়তে হয়েছে।আপনাদের মা ছেলের বয়সের পার্থক্য খুবই অল্প,এজন্যই আপনারা এতোটা ফ্রেন্ডলি।তাছাড়া একজন মায়ের দোআ সবসময় তার সন্তানদের সাথে থাকলে হাজার প্রতিকূলতার মাঝেও নিজেকে একজন ভালো মানুষ হিসেবে আবিষ্কার করতে পারেন।পুরো লেখাটা আবেগজড়িত ছিল।চেষ্টা থাকলে সবই সম্ভব আপনার পোস্ট থেকে এটা বুঝলাম।ধন্যবাদ আপু সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 9 months ago 

আসলে আমাদের সমাজে প্রত্যেকটা মানুষের পেছনে সমালোচনা কারী আছে। আর এই সমালোচনা কারীদের কান দিয়েছে যারা তারা সামনে এগোতে পারে না।অতএব আমাদের ফোকাস টাকে সামনে রেখে ওই গানটি গাইতে হবে তোরা যে যা বলিস ভাই আমার সোনার হরিণ চাই।♥♥

 9 months ago 

একজন মা হিসেবে সন্তানের প্রতি যে দায়িত্ব তার কোন কিছুই আপনি অপূর্ণ রাখেননি। সেটা এর আগেও কয়েকটি পোষ্টের মাধ্যমে শেয়ার করেছিলেন আজকেও সেই বাস্তবতা তুলে ধরলেন। আসলে মায়ের এই সাহসিকতায় পারে একটি সন্তানকে সর্বোচ্চ উচ্চতায় নিয়ে যেতে ।যেটা সিয়াম ভাই পেরেছে সত্যি এটা আপনার অনেক বড় গর্বের সকল বাধা অতিক্রম করে আপনি এই পর্যায়ে নিজেকে এবং নিজের সন্তানকে নিয়ে যেতে পেরেছেন । এটাই সবচেয়ে বড় পাওয়া সীমাহীন সাহসিকতার উত্থান হয়েছে আজ খুবই ভালো লাগলো আপনার পোস্ট পড়ে যেটা আমাদের জন্য অনুপ্রেরণা।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আমার এই পোস্টটি কারো জন্য অনুপ্রেরণা হবে ভাবতেই বেশ ভালো লাগছে।আমি আমার সন্তান দুটির জন্য নিজেকে উৎসর্গ করেছি।সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ♥♥

 9 months ago 

তোমার মত মা পেয়ে আসলেই আমি ধন্য। তুমি অনেক কষ্ট করো আমাদের জন্য যেটা আমরা উপলব্ধি করতে পারি। ভাইয়া যখন চাকরিতে জয়েন করে তখন আমি দেখেছিলাম তোমার অবস্থা। যাইহোক দোয়ারা কেউ যেন মানুষের মতো মানুষ হয়ে তোমার গর্বের কারণ হতে পারি। অনেক ভালোবাসি তোমাকে আম্মু।

 9 months ago 

সব সময় মন থেকে দোয়া করি তোমরা যেন মানুষের মতো মানুষ হতে পারো।তোমাদের সফলতা দেখে মরতে পারলে অনেক বেশি তৃপ্তি পাবো।অনেক অনেক দোয়া ও ভালোবাসা তোমাদের জন্য♥♥

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 69236.16
ETH 3848.39
USDT 1.00
SBD 3.66