꧁সাথী কাব্যে নতুন কবিতা ✍🏻চাবি ꧂

in আমার বাংলা ব্লগ4 months ago


আসসালামু আলাইকুম/আদাব

☆꧁:স্বরচিত কবিতা :꧂☆



꧁সাথী কাব্যে নতুন কবিতা ✍🏻চাবি ꧂


কবি আমি ছবি আমি
আমি সেলিনা সাথী
আঁধার ঘরে জ্বলে ওঠা
নিয়ন আলোর বাতি।

IMG-20240302-WA0020~3.jpg

সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও বেশ ভালোই আছি। আর আপনারা সবাই সব সময় ভালো থাকবেন, এটাই প্রত্যাশা করি।


বন্ধুরা, বন্ধুরা আজ আবারো আপনাদের জন্য আমার স্বরচিত একটি কবিতা নিয়ে হাজির হলাম। অন্ত মিলের কবিতা আমার কাছে দারুন লাগে লিখতে। আবার ছন্দের তালে তালে পড়তেও বেশ মজা লাগে। আর তাই তো অন্ত মিলের কবিতা লিখে আমি বেশ মজা পাই। আমার আজকের কবিতার শিরোনাম চাবি
আমাদের সমাজে এমন কিছু মানুষ আছে যারা ক্ষমতাবান। ক্ষমতাবান বলতে যে অনেক টাকা ওয়ালা মানুষ তা কিন্তু নয়। অনেকের থেকে দলীয় ক্ষমতা অনেকে থাকে টাকার জোর। অর্থাৎ বিভিন্ন সেক্টরে যারা দায়িত্ব রত থাকে, তারা নিজেকে অনেক বড় মনে করে।তারা চাইলে যাদের প্রতিভার নেই তাদেরকেও প্রতিভাবান করে তুলতে পারে। তারা চাইলেও আবার একজন প্রতিভাবান ব্যক্তির গলা টিপে হত্যা করে দিতে পারে। তাদের কাছে সততা আর স্বচ্ছতার বড়ই অভাব। শুধু এমন কিছু কাজ করে যেগুলো লোকের কাছে বাহবা পাওয়ার বাহ্যিক দিকে।আর সেখানেও দুর্নীতিতে ভরা।এই সমস্ত বাস্তব চিত্র দেখতে দেখতে আজ আমি এত বড় হয়েছি।খুবই কষ্ট হয় যখন কোন প্রতিভাবান ব্যক্তি তার প্রতিভার ন্যায্য মূল্যায়ন পায় না।কিন্তু একজন অযোগ্য ব্যক্তি যখন যোগ্য হয়ে ওঠে একই কাতারে তখন সভাপতি সীমাহীন কষ্টের দাগ কেটে যায় হৃদয়ে। যাইহোক এসব অসঙ্গতি নিয়ে আজকের এই কবিতা। আমরা এটা ভুলে যাই আমাদের গড় আয়ু কত-?আমাদের বয়স কত আর বেঁচে থাকবো কতদিন-?এই যে ঐ সমস্ত মানুষগুলো যাররা একজন আরেকজনের প্রতি অন্যায় অবিচার করছেন।যাদেরকে আঘাত করছেন আহত করছেন।আপনি মারা যাওয়ার সাথে সাথেই ওই ব্যক্তিগুলোর সামনে আপনার এই চরিত্রগুলো ফুটে উঠবে। এই বিষয়গুলোকেই উপলব্ধি এবং অনুধাবন করার জন্যই আজকের কবিতা চাবি।আশা করছি আপনাদের মন্দ লাগবে না।

received_783492913647167.jpeg

"চাবি "


🥀সেলিনা সাথী🥀

অবহেলা অবজ্ঞা আর
তুচ্ছ ভেবে আমায়,
প্রতিভাগুলো বন্দি করে
যে আমাকে থামায়-

তাদের তরে এই কবিতা
দিলাম আমি সঁপে,
বুঝবে সেদিন আমার মত
পড়বে যেদিন কোপে।

সময় যখন তাদের হাতে
দিনকে করে রাত,
অসময়ে থুবড়ে পড়ে
দাঁতে লাগবে দাঁত।

তাই তো বলি সময় থাকতে
সংশোধিত হবে
সততা ও নিষ্ঠার সাথে
আলোর পথে রবে।

ন্যায্য কাজের ন্যায্য ফল
তাদের কাছে দাবি,
কর্মফলের হিসাব দিতে
জায়গা মতো চাবি।
......................................
২৭ফেব্রুয়ারি ২০২৪
সময় দুপুর ২:৩০
বরপা- রুপসি- রুপগঞ্জ।

photo_2023-07-07_17-27-00.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ" এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: (অনুভুতি ও কবিতা)

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......

<

Sort:  
 4 months ago 

ঠিক বলেছেন আপু অনেকে থাকে টাকার জোরে অনেকে থাকে দলের জোরে করে। আপনি কবিতার লাইন গুলো অনেক মিলিয়ে মিলিয়ে লিখেছেন।ন্যায্য কাজের ন্যায্য ফল
তাদের কাছে দাবি,
কর্মফলের হিসাব দিতে
জায়গা মতো চাবি। আপনার চাবি কবিতাটির এই লাইনটা আমার কাছে অনেক ভাল লেগেছে আপু ।ধন্যবাদ আপু এত সুন্দর কবিতা লেখার জন্য।

 4 months ago 

আমার স্বরচিত চাবি কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম। অনেক অনেক ধন্যবাদ এবং শুভকামনা আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57020.43
ETH 3081.72
USDT 1.00
SBD 2.41