140 লাইনের স্বরচিত কবিতা "স্কুল জীবন"১০% @shy-fox এর জন্য বরাদ্দ

in আমার বাংলা ব্লগ3 years ago


আসসালামু আলাইকুম

♥♥


IMG_20210209_183415.jpg


siam,.png

আমার বাংলা ব্লগের পক্ষ থেকে ১৪০ লাইনের কবিতার পাপড়ি ছড়িয়ে দিলাম সকলের হৃদয় আঙ্গিনায়। আমি সেলিনা সাথী

siam,.png


♥♥




siam,.png

আশা করি সকলেই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।আমি অভিভূত আমি মুগ্ধ কারণ আপনারা সকলেই আমার কবিতার ভক্ত।কারন আমার কবিতার মধ্যে আপনাদের চমৎকার চমৎকার মন্তব্য আমাকে আরো বেশি শানিত করছে।আপনাদের উৎসাহ অনুপ্রেরণায় আমি আপনাদের জন্য বারবার কবিতা পোস্ট করছি।আমি দেখেছি অন্যান্য পোস্ট এর চেয়ে আপনারা কবিতায় আমাকে বেশি রেসপন্স করেন।তাই আমার বাংলা ব্লগের পক্ষ থেকে কবিতায় কবিতায় আপনাদের মন ভরিয়ে দিতে আবারো একটি স্বরচিত কবিতা নিয়ে হাজির হলাম।আশা করি আপনাদের মন মন্দিরে প্রবেশ করবে
আমার কবিতাখানি।।হৃদয় ছুয়ে যাবে কবিতার পরশ। অতীত জীবনের হারিয়ে যাবেন ভাসমান অতীতে

siam,.png

আমার আজকের এই কবিতাটি সকলের মনে দোলা দেবে এটা আমার প্রত্যাশা নয় বিশ্বাস।



♥♥



siam,.png

আর হ্যাঁ আপনাদের উৎসাহ, উদ্দীপনা,, অনুপ্রেরণা আমার চলার পথের পাথেয় হয়ে থাকবে লেখার জগতে ,,সাহিত্য অঙ্গনে,,,আমার বাংলা ব্লগের ব্লকচেইনে

siam,.png



♥♥



siam,.png

তো চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক আমার আজকের ১৪০ লাইনের কবিতা

siam,.png

স্কুল জীবন



siam,.png

সেলিনা সাথী

siam,.png


♥♥


ছোট্টবেলার হারিয়ে যাওয়া
স্কুল বেলাটি
জীবন গড়ার শ্রেষ্ঠ সময়
ছিল সময়টি।

ফিরে পাবো না
আর কখনো
সেই সে স্কুলবেলা
স্কুল মাঠে খেলছেি কত
নানা ররকম খেলা

স্মৃতিগুলো স্মৃতিপটে
হোক মধুময়
ফেলে আসা মানুষ হওয়ার
শ্রেষ্ঠ সময়

হঠাৎ করেই অতীতটা কে
জাগিয়ে দিলাম আমি
জীবন জুড়ে ঐ সময়টা
ছিল মহাদামি

অন্যরকম মজা আর
চরম অনুভূতি
স্কুল জীবনের এই সময়টা
ছড়ায় মনে জ্যোতি

কলেজ বল ভার্সিটি বলো
এমন মজা নাই
স্কুল জীবনেই শ্রেষ্ঠ সময়
এর তুলনা নাই

স্কুল জীবনের খেলাধুলায়
ভরিয়ে যেত প্রাণ
ছড়িয়ে যেত চারিদিকে
সুভাষিত ঘ্রাণ

ছোট্ট বেলার খেলাু গুলো
এখনো দেয় দোলা
শেষ জীবনেও যাবেনা কভু
এমন স্মৃতি ভোলা

হাসি ছিল কান্না ছিল
ছিল বাস্তবতা
দুষ্টুমিতে ভরা ছিল,,
ছিল নিষ্ঠুরতা

কষ্ট ছিল দুঃখ ছিল
ছিল আনন্দ
বন্ধু বন্ধু মিল ছিল
ছিল আবার দ্বন্দ্ব।

সুশৃংখল জীবন ছিল
ছিল পরিপাটি
এই জীবনে মনে হয়
ওই জীবনটাই খাঁটি

ক্লাসরুমে পড়া না হলে
খেতাম বেতের বাড়ি
পরীক্ষার হলে খাতা না দেখালে
বন্ধু দিত আড়ি।

পিছন থেকে চিমটি দিতো
সামনে ইশারা
এদিক-সেদিক চেয়ে দেখি
টিচার পাহারা

সুযোগ পেলেই খাতাটাকে
নিতাম বদলিয়ে
ওর পরীক্ষা দিতাম আমি
মেধা খাটিয়ে

শিক্ষকরা বুঝতে পেরে
খাতা নিতো কেরে
দাঁড়িয়ে রাখতো ঘন্টাখানেক
নইলে দিতো মেরে

মাথায় ছিল সবাই মিলে
করতে হবে পাস
ফেল করলে বাবা বলে
কাটতে হবে ঘাস

শিক্ষকদের কড়া নজর
বাবা -মায়ের শাসন
বিরক্তিতে মনে হতো
এসব বুঝি ভাষণ

*জীবন চলার পথে যত
আছে নিয়ম কানুন
স্কুলজীবনেই ভিত্তি এটা
নতুন করে জানুন

স্কুল হলো শিক্ষাঙ্গন
প্রথম জীবনে
যা শেখা যায় সেই সময়ে
ভুলি না মরনে

স্কুল জীবন শ্রেষ্ঠ জীবন
আমার মনে হয়
মানুষ থেকে মানুষ হওয়ার
প্রধান শিক্ষালয়

শ্রদ্ধাভরে সালাম জানাই
শিক্ষা কারিগর
দোয়া করি সুখে থাকুন
সারা জীবন ভর।

সহপাঠীদের দুষ্টুমিতে
লুকোচুরি খেলা
সেই ইতিহাস বলতে গেলে
যায় বয়ে যায় বেলা।

মিষ্টি প্রেমের চিঠি দিত
বইয়ের ভেতরে,
ভরিয়ে দিতো চিঠির ভাষায়
গভীর আদরে

সেই সে কথা মনে হলে
একলা হাসি আজও
হারিয়ে যাই অতীতে তখন
বন্ধ করে কাজও

প্রেম বুঝি না তখন মোরা
বুঝিনা ভালোবাসা
বইয়ের পাতায়, খাতার পাতায়
নানা রকম ভাষা

স্কুল জীবনের প্রেম যেন
ছিল বেজায় মিঠে
স্বপ্ন ছিল চোখেমুখে
দেয়াল ছিল পিঠে।

প্রিয়জনের নামের অক্ষর
দেয়ালে হত লেখা
প্লাস -মাইনাসের সাথে আবার
টেনে দিত রেখা

স্কুল জীবনের এত স্মৃতি
জড়িয়ে আছে মনে
ছোট্ট করে রাখা আছে
মনের এক কোনে।

সবার অন্তরালের কথা
লিখে গেলাম আমি
উৎসাহ পাবো অনুপ্রেরণায়
কষ্ট বদনামি

স্কুল জীবন প্রেরণা হয়ে
আসে ঘুরে ফিরে
নতুন নতুন স্কুল জীবন
আসে সবার নীড়ে
।।

আমার স্কুল জীবন যখন
হয়ে যায় অতীত
আআগামীর প্রজন্ম তখন
সিরিয়ালে গতিত।

এমনি করে এই ধারাটা
থাকে অব্যাহত
ফিরে আসে বর্তমান
যা হয়ে যায় গত

সময়ের পরিক্রমায়
আসা আর যাওয়া
এরই মাঝে পূর্ণ হয়
চাওয়া আর পাওয়া

*স্কুল জীবন শ্রেষ্ঠ জীবন
সবার জীবনে
এই কথাটা হয়ত আছে
সবার স্মরণে

স্কুল জীবন ঘুরে এলাম
আজকে নতুন করে
স্মৃতিচারণ হচ্ছে সবার
মনের অগোচরে


♥♥


siam,.png

IMG_20210830_110535.jpg


siam,.png

dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রাইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি, বাংলাদেশ। আমি "নারীসংসদ" সংগঠেন প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 3 years ago 

বাহ অসাধারণ একটি কবিতা লিখেছেন আপনি আপু। স্কুল জীবনের স্মৃতিগুলো আপনার কবিতার মাধ্যমে ফুটে উঠেছে। স্কুল জীবনেই মনে হয় আমাদের শ্রেষ্ঠ সময়। কতো যে স্মৃতি জড়িয়ে আছে স্কুল মাঠের প্রাঙ্গনে,বেঞ্চে। ধন্যবাদ আপু

 3 years ago 

খুবই চমৎকার মন্তব্য করে আমাকে উৎসাহ প্রদানের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা জানাচ্ছি আপনার জন্য
♥♥

 3 years ago 

স্কুল জীবনের স্মৃতিগুলো কবিতার মধ্য দিয়ে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।আপনার মধ্য অনেক সুন্দর প্রতিভা আছে এগিয়ে জান। শুভ কামনা রইল

স্কুল জীবন শ্রেষ্ঠ জীবন
সবার জীবনে
এই কথাটা হয়ত আছে
সবার স্মরণে

জ্বী আপু স্কুল জীবন সত্যিই শ্রেষ্ঠ জীবন এই জীবন আবার ফিরে যেতে ইচ্ছা করে কিন্তু এই সুজোগ আর হচ্ছে না।

 3 years ago 

ফিরে যেতে চাইলে কি আর
ফিরে যাওয়া যায়
অসময়ে কি হবে আর
করে হায় হায়

যে সময়টা চলে যায়
আর আসে না ফিরেৃ
আফসোস করে কি হবে আর
সময় বাধা নীড়ে♥♥

 3 years ago 

অসাধারণ লিখেছেন আপু।সারাজিবন এর মধ্যে সব চেয়ে মনে থাকে স্কুল জীবনের কথা।আর আপনি এই স্কুলের কথাই তুলে ধরেছেন আপনার কবিতার মাধমে।শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনি ঠিকই বলেছেন সারা জীবনে স্কুলজীবনের কথা সবচেয়ে বেশি মনে থাকে।এবং স্মরণীয়-বরণীয় হয়ে থাকে আমাদের এই স্কুল জীবন।।♥♥

 3 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png
আপু আপনার কবিতার প্রতিটি লাইন মনে হয়ে আমার স্মৃতির সাথে জড়িত। অনেক ভালো লাগলো আপনার কবিতা পড়লাম আর নিজের স্কুল জীবনের সেই দিনগুলোর কথা চিন্তা করছিলাম। স্কুল জীবনের স্মৃতি আসলো ভুলার মতো না। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এই অসাধারণ কবিতাটি শেয়ার করার জন্য।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 3 years ago 

siam,.png

আমার কবিতা পড়ে আপনার স্কুল জীবনের কথা মনে পড়ে গিয়েছে বলে আমি নিজেকে ধন্য মনে করছি আসলেই স্কুল জীবনটা কোনদিন কখনো ভুলা যাবে না এর মধুর স্মৃতিগুলো সারাজীবন জীবনে দোলা দিয়ে যায় ভালো থাকবেন শুভকামনা আপনার জন্য
♥♥

siam,.png

 3 years ago 

কলেজ বল ভার্সিটি বলো
এমন মজা নাই
স্কুল জীবনেই শ্রেষ্ঠ সময়
এর তুলনা নাই

চমৎকার একটি কবিতা লিখেছেন। স্কুল জীবন মানুষের জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি জীবন ।স্কুল জীবনে যেমন শিক্ষা হবে সারা জীবন এই ভাবেই চলবে । সেই ভাবেই জীবনকে মেনে নিতে হবে । স্কুল জীবনী শ্রেষ্ঠ সময় সব কিছুকে আয়ত্ত করার । ধন্যবাদ আপু 140 লাইনের এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করে পিছনের স্মৃতি মনে করিয়ে দেওয়ার জন্য ।

 3 years ago 

আমার মনে আছে ছোটবেলায় স্কুল জীবনে যে ছড়া কবিতা গুলো শিখে ছিলাম তা আজও ভুলি নাই এখনো মনে আছে কিন্তু এখন চাইলেও মুখস্থ করে মনে রাখতে পারে না এই হচ্ছে পার্থক্য স্কুল জীবনের♥♥

 3 years ago 

অসাধারণ একটি কবিতা উপহার দেওয়ার জন্য ধন্যবাদ আপু, ঠিকই বলেছিলেন আপনি আপনার প্রত্যাশা অনুযায়ী এই কবিতা আমার মতো হয়তো প্রত্যেকের মনে দোলা জাগিয়েছে। স্কুল জীবনের স্মৃতি ভোলা সত্যিই অসম্ভব ।জীবনের সবথেকে আনন্দের দিন গুলি হল স্কুল লাইফের দিনগুলো। অনেক শুভকামনা রইল আপনার জন্য, আশা করি আগামী দিনে এরকম আরো সুন্দর সুন্দর কবিতা আমাদের উপহার দেবেন।

 3 years ago 

স্কুল জীবনের স্মৃতিবিজড়িত দিনগুলি সত্যিই জীবনে কখনো ভোলা যায়না।এটি সারা জীবনে আমাদের মাইলফলক হয়ে থাকে।তাই স্কুলজীবন সেরা জীবন!♥♥

আপনার কবিতাটি অনেক সুন্দর হয়েছে এত বড় কবিতা তবুও পড়তে একটু ও বিরক্তি আসে নি। শুভকামনা আপনার জন্য

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি সুন্দরভাবে গঠনমূলক মন্তব্য করে আমাকে উৎসাহ প্রদানের জন্য ভাল থাকবেন সুস্থ থাকবেন নিরাপদে থাকবেন♥♥

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57930.87
ETH 2362.47
USDT 1.00
SBD 2.36