"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৫৮ ||ফ্রুটস মিল্ক ডেজার্ট রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 months ago

সবাইকে শুভেচ্ছা।

বাংলা ব্লগের বন্ধুরা, কেমন আছেন? আশাকরি, সবাই ভালো আছেন। ভালো থাকুন এইপ্রত্যাশা করি। আমিও ভালো আছি। মঙ্গলবার ৮ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে মে ২০২৪ খ্রিষ্টাব্দ।

d28.jpg

প্রতিবারের ন্যায় এবারও আমার বাংলা ব্লগ নতুন একটি প্রতিযোগিতার আয়োজন করেছে। প্রতিযোগিতা মানেই নতুন নতুন অভিজ্ঞতা অর্জন।সেই সাথে নতুন কিছু জানা। তাই আমি চেস্টা করি প্রতিটি প্রতিযোগিতায় অংশগ্রহন করতে। আমার বেশ ভালো লাগে অংশগ্রহন করতে বিভিন্ন প্রতিযোগিতায়।আর সব সময় নতুন নতুন প্রতিযোগিতার আয়োজন করার জন্য আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠাতা, এডমিন এবং মডারেটরদের অনেক ধন্যবাদ জানাই ।

d27.jpg

আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা -৫৮র জন্য মজার একটা ফ্রুট ডেজার্ট এর রেসিপি নিয়ে হাজির হয়েছি। আর তা হচ্ছে ফ্রুটস মিল্ক ডেজার্ট । দেশী ও বিদেশী ফলের সমন্বয়ে তৈরি করা ডেজার্টটি খেতে বেশ মজা। তাছাড়া বেশ পুষ্টিকর। বাচ্চারা বেশ মজা করে খাবে এই ডেজার্টটি। যেহেতু বিভিন্ন ধরনের ফল,দুধ ব্যবহার করা হয়েছে তাই বেশ পুস্টিগুন সম্পন্ন একটি ডেজার্ট। যা শিশুদের জন্য বেশ প্রয়োজন। সেই সাথে বড়রাও পছন্দ করে খাবে এই ডেজার্টটি।ডেজার্টটি তৈরিতে আমি ব্যবহার করেছি বিভিন্ন ধরনের ফল,দুধ,সাগু সহ আরও কিছু উপকরণ । যা ধাপে ধাপে আপনাদের সাথে শেয়ার করবো। আশা করছি ভালো লাগবে আপনাদের এই রেসিপিটা । তাহলে চলুন দেখে নেয়া যাক ফ্রুটস মিল্ক ডেজার্ট তৈরির পদ্ধতিটি।

প্রয়োজনীয় উপকরণ

d3.jpg

d1.jpg

d4.jpg

উপকরণপরিমাণ
লিকুইড দুধআধা কেজি
চিনি১ কাপ
পাকা আমঅর্ধেক
সবুজ আঙ্গুর৬-৭টি
লাল আঙ্গুর৬-৭টি
আপেলঅর্ধেক
আলমন্ড৫-৬টি
কিসমিস১০-১৫টি
সবুজ ফুড কালারপ্রয়োজন মতো
সাগু১/২ কাপ
ভেনিলা এসেন্স১/২ চাঃ চামচ
আগার আগার পাউডার২ চাঃ চামচ

ফ্রুটস মিল্ক ডেজার্ট তৈরির ধাপ সমূহ

ধাপ-১

d5.jpg

প্রথমে সকল ফ্রুটস ও বাদাম ধুয়ে টুকরো করে নিয়েছি।

ধাপ-২

d2.jpg

কিছু টুকরো করা আঙ্গুর সবুজ রং করার জন্য একটি বাটিতে সবুজ রং নিয়ে নিয়েছি। তার মধ্যে আঙ্গুরগুলো ১ ঘন্টা ভিজিয়ে রেখেছি।

ধাপ-৩

d6.jpg

এবার পরিমাণ মতো পানি দিয়ে চুলায় একটি হাড়ি বসিয়ে দিয়েছি। পানি ফুটে উঠলে তাতে সাগু দিয়ে দিয়েছি।

ধাপ-৪

d7.jpg

d8.jpg

d13.jpg

পানিতে সামান্য সবুজ রং দিয়ে দিয়েছি সাগু সবুজ রং করার জন্য। সাগু যখন ট্রান্সপারেন্ট হয়ে যাবে তখন তা একটি ছাকনিতে ঢেলে পানি ঝড়িয়ে নিয়েছি। এবং পানি দিয়ে ধুয়ে নিয়েছি।

ধাপ-৫

d9.jpg

d11.jpg

d12.jpg

d10.jpg

এবার চুলায় দুধ বসিয়ে দিয়েছি।জ্বাল দিয়ে ঘন করে নিয়েছি। তাতে পরিমাণ মতো চিনি দিয়ে আরও কিছুক্ষন জ্বাল দিয়ে নিয়েছি। তাতে পরিমাণ মতো ভেনিলা এসেন্স দিয়ে দিয়েছি। এবং দুধের সাথে ভালোভাবে মিশিয়ে নিয়েছি। এরপর আগার আগার পাউডার দিয়ে দুধের সাথে ভালোভাবে মিশিয়ে নিয়েছি।দুধ যখন কিছুটা ঘন হয়ে আসবে তখন নামিয়ে নিয়েছি।

ধাপ-৬

d14.jpg

d15.jpg

d16.jpg

d17.jpg

d18.jpg

d19.jpg

এবার ফ্রুটস মিল্ক ডেজার্টটি সাজানোর জন্য একটি বাটিতে প্রথমে সাগু দিয়ে দিয়েছি। এরপর আপেল,আম,আঙু্‌র,বাদাম,কিসমিস দিয়ে সাজিয়ে নিয়েছি। এরপর দুধ দিয়ে দিয়েছি।কিছুটা সেট হওয়ার পর আবার আপেল,আম,আঙ্গুর দিয়ে সাজিয়ে নিয়েছি। এর উপর আবার দুধ দিয়ে দিয়েছি।ঠান্ডা হওয়ার পর ফ্রিজে রেখে দিয়েছি সেট হওয়ার জন্য।

ধাপ-৭

d28.jpg

সেট হওয়ার পর ফ্রিজ থেকে বের করে একটি প্লেটে ঢেলে নিয়েছি। সাথে কিছু ফটোগ্রাফি করে নিয়েছি।

উপস্থাপন

d31.jpg

d32.jpg

আশাকরি আজকে আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা -৫৮ জন্য তৈরি করা ফ্রুটস মিল্ক ডেজার্ট রেসিপিটি আপনাদের ভালো লেগেছে। আমি চেস্টা করি নতুন একটি ডেজার্ট রেসিপি আপনাদের সাথে শেয়ার করতে।সবার সুস্বাস্থ্য কামনা করে আমার রেসিপি ব্লগ এখানেই শেষ করছি। সেই পর্যন্ত সবাই ভালো থাকুন। পরিবারের সকলের যত্ন নিন।নিজে ভালো থাকুন অন্যকে ভালো রাখুন।

পোস্ট বিবরণ

পোস্টরেসিপি পোস্ট
পোস্ট তৈরিselina 75
ডিভাইসRedmi Note A5
তারিখ২২শে মে,২০২৪
লোকেশনঢাকা

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 2 months ago 

ফ্রুট মিল্ক ডেজার্ট খুবই দারুন খেতে এটা এবং পুষ্টিকর অনেক।এবারের কন্টেস্টে দারুন দারুন ডেজার্ট দেখতে পাচ্ছি।অনেক সুন্দর হয়েছে আর প্রতিটি ধাপ খুব গুছিয়ে উপস্থাপন করেছেন শুভ কামনা রইলো আপু।

 2 months ago 

ধন্যবাদ ভাইয়া মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 months ago 

প্রথমেই জানাই প্রতিযোগিতার জন্য শুভকামনা।আপনার ফ্রুটস মিল্ক ডেজার্ট রেসিপিটি দারুণ হয়েছে। ভীষণ লোভনীয় লাগছে রেসিপি টি।ধাপে ধাপে রন্ধন প্রনালী চমৎকার সুন্দর করে আমাদের সাথে ভাগ করে নিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুস্বাদু রেসিপিটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 2 months ago 

আমার চেস্টা আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপু।

 2 months ago 

প্রথমে আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ জানাই এত সুন্দর একটি কনটেস্টে অংশগ্রহণ করার জন্য। বেশ দারুন রেসিপি নিয়ে আমাদের মাঝে উপস্থিত হয়েছেন আপনি। অনেক অনেক ভালো লাগলো আপনার চমৎকার এই রেসিপি দেখে।

 2 months ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 2 months ago 

ফ্রুড ডেজার্ট গুলো যেমন সুস্বাদু হয় তেমনই পুষ্টিকর হয়ে থাকে। দারুণ করেছেন আপনার ডেজার্ট টা। আম, দুই ধরনের আঙ্গুর, কিসমিস বেশ অনেক প্রকার ফ্রুটই ব‍্যবহার করেছেন। আর দেখেও বেশ ইউনিক লাগছে। এবং ডেজার্ট এর কালার টা বেশ সুন্দর এসেছে। সবমিলিয়ে দারুণ করেছেন ফ্রুড ডেজার্ট টা। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য।

 2 months ago 

জি ভাইয়া ফ্রুট ডেজার্ট বেশ পুষ্টিকর।আর খেতেও দারুন। ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

প্রথমেই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অভিনন্দন জানাই। আমারও ইচ্ছে ছিল অংশগ্রহণ করার কিন্তু নানা কারণে হয়ে ওঠেনি। আপনার ডেজার্ট টি সবুজ ফুড কালার ব্যবহার করার কারণে বেশ ইউনিক লেগেছে আমার কাছে। সাবুদানা গুলোও কি সুন্দর সবুজ সবুজ হয়ে গিয়েছে, বাচ্চারা এইসব রঙিন খাবার গুলো খুব মজা করে খায়। সব মিলিয়েই দারুন লেগেছে আমার কাছে। প্রতিযোগিতার জন্য শুভকামনা রইল আপু 😍

 2 months ago 

ভিন্নতা আনার জন্য সাগু সবুজ রং করে নিয়েছি।ঠিক তাই বাচ্চারা এই ধরনের খাবার বেশ মজা করে খায়। ধন্যবাদ আপু।

 2 months ago 

সাবু দানা ও অনেকগুলো ফলের সমন্বয়ে দারুন একটি রেসিপি শেয়ার করেছেন আপু। আপনার করা ফ্রুটস মিল্ক ডেজার্ট রেসিপিটি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। খুবই সুন্দর ভাবে ডেজার্ট টি উপস্থাপন করেছেন। ভীষণ সুন্দর লাগছে আপনার তৈরি করা ফ্রুটস মিল্ক ডেজার্ট রেসিপি টি।দারুন ভাবে ফুটিয়ে তুলেছেন।ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 months ago 

ধন্যবাদ আপু মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74