রেসিপিঃ মিষ্টি কুমড়োর পাতার বড়া।

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার বাংলা ব্লগের সবাইকে শুভেচ্ছা।

আশাকরি সবাই কুশলে আছেন। আমিও ভাল আছি। চলছে শীতকাল। বাজারে এখন শীতের সব্জিতে ভরপুর। দামও মোটামুটি সাধ্যের মধ্যে। শাক, সব্জি শরীরের জন্য খুবই উপকারি। নতুন নতুন রান্না শেখার প্রতি আমার একটা আগ্রহ আছে। তাই কারো কাছে নতুন কোন রান্না দেখলে তা তার কাছ থেকে জেনে করার চেস্টা করি। তেমনি একটি রেসিপি আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো। এ রেসিপি আমি শিখেছি আমার বড় মামীর কাছ থেকে। রেসিপিটি হল মিষ্টি কুমড়ো পাতার বড়া। তাহলে চলুন দেখে নেয়া যাক কিভাবে আমি তৈরি করলাম মিষ্টি কুমড়ো পাতার বড়া।

a.jpg

উপকরণ সমুহঃ

b.jpg

c.jpg

d.jpg

e.jpg

ক্রমিক নংউপকরণপরিমাণ
মিষ্টি কুমড়োর পাতা৪-৫টি
মুসুরেরডাল৫০ গ্রাম
চালের গুড়া৩ টেবিল চামচ
আদা বাটা১ চামচ
রসুন বাটা১ চা চামচ
কাচা মরিচ বাটাপরিমাণ মতো
হ্লুদ গুড়া১ চা চামচ
ধনে গুড়া১ চা চামচ
লবনপরিমাণ মতো
১০জিরা গুড়াআধা চা চামচ
১১সয়াবিন তেলপরিমাণ মতো

১ম ধাপঃ
প্রথমে মুসুরের ডাল আধ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। এরই মাঝে মিষ্টি কুমড়োর পাতাগুলোকে ভালোভাবে পরিস্কার করে নিতে হবে। এবং পাতাগুলোকে পরিমাণ মতো পানি নিয়ে তাতে সামান্য লবন মিশিয়ে পাতাগুলো ১০-১৫ মিনিত ভিজিয়ে রাখতে হবে।

j.jpg

২য় ধাপঃ
এরপর ডাল গুলোকে ভালভাবে ধুয়ে বেটে নিতে হবে। পিয়াজুর জন্য যেভাবে ডাল বাটা হয় সেভাবে। এরপর তেল বাদে সকল মশলা ও চালের গুড়া বেটে নেয়া ডালের সাথে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। পিয়াজু তৈরির জন্য যেভাবে ডাল মাখা হয় তার থেকে একটু পাতলা করে মেখে নিতে হবে।

f.jpg

g.jpg

h.jpg

i.jpg

৩য় ধাপঃ

এরপর নিচের ছবির মতো করে প্রতিটি পাতায় মুসুরের ডালের মিশ্রণটি লাগিয়ে ভাজ করে নিতে হবে। এভাবে প্রতিটি পাতায় ডালের মিশ্রণটি লাগিয়ে ভাজ করে তৈরি করে নিতে হবে।
k.jpg

l.jpg

m.jpg

n.jpg

o.jpg

p.jpg

৪র্থ ধাপঃ
এরপর চুলায় একটি তাওয়া বসিয়ে দিতে হবে। তাওয়া গরম হল তাতে পরিমাণ মতো তেল দিতে হবে। তেল গরম হয়ে গেলে তাতে তৈরি করে রাখা মিস্টি কুমড়ো পাতার বড়াগুলো দিয়ে দিতে হবে। তাওয়াটি একটি ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে পাতা সিদ্ধ হওয়ার জন্য। পাতার একপিঠ ভাজা হয়ে গেলে উল্টিয়ে দিতে হবে। পাতার দুপিঠ ভালোভাবে ভাজা ও মুচমুচে করে ভেজে নিতে হবে।

q.jpg

r.jpg

শেষ ধাপঃ

মিষ্টি কুমড়োর পাতার বড়া ভাজা হয়ে গেলে ,একটি প্লেটে তুলে সুন্দর করে সাজিয়ে পরিবেশ করলেই তৈরি হয়ে যাবে মজাদার মিস্টি কুমড়ো পাতার বড়া। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লেগেছে।

a.jpg

সবাইকে অসংখ্য ধন্যবাদ।

মোবাইল ফটোগ্রাফিঃ স্যামসাং-এ১০

Sort:  
 2 years ago 

আসলে আমাদের মা-বোনেরা আগে এ ধরনের বড়া তৈরি করতো। তবে সময়ের পরিক্রমায় এ ধরনের বড়া দেখা যায় না। আপনার বড়া দেখে খুবই ভালো লাগলো। খুব সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। গরম গরম মিষ্টি কুমড়োর পাতার বড়া খেতে খুবই ভালো লাগে। এত চমৎকার রেসিপি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এ ধরনের রেসিপি আমার বেশ ভাল লাগে। তাই যেখানে এ ধরনের রেসিপি দেখি শেখার চেস্টা করি । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

বাহ!আপু দেখে তো জিবে জল এসে গেল আপনার মিষ্টি কুমড়ার পাতা দিয়ে তৈরি করা বড়া।আপনি আপনার মামির থেকে বেশ মজার এবং ইউনিক একটি রেসিপি শিখে নিয়েছেন এবং আমাদের সাথে শেয়ার করেছেন দেখে অনেক ভালো লেগেছে।এভাবে এগিয়ে জান আপু একদিন সফল হবেন আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

মিষ্টি কুমড়ার পাতা দিয়ে বড়া বানানো যায় জানা ছিল না। আমি এই প্রথম এমন রেসিপির নাম শুনলাম। আমার কাছে আপনার এই রেসিপি অনেক ইউনিক লেগেছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত ইউনিক রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমিও জানতাম না। বড় মামীর কাছে জেনেছি এবং শিখে নিয়েছি। ধন্যবাদ আপনার কমেন্টের জন্য।

 2 years ago 

আপনার বানানো মিষ্টি কুমড়ার পাতার বড়া রেসিপিটি দেখতে খুব সুস্বাদু মনে হচ্ছে। কালারটাও খুব চমৎকার লাগছে। কিন্তু আমি আগে কখনও এ বড়া খাওয়া হয়নি। বাসায় একদিন তৈরি করে খেয়ে দেখবো। এত সুস্বাদু একটি বড়া রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

একদিন ট্রাই করেন । আশা করি ভাল লাগবে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58334.82
ETH 2595.71
USDT 1.00
SBD 2.40