"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৩০" | রেসিপিঃ মিক্স সবজি পাতুরি।

in আমার বাংলা ব্লগlast year

সবাইকে শুভেচ্ছা।

আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশাকরি ভালো আছেন।আমিও ভালো আছি। বরাবরের মত এবারও প্রিয় আমার বাংলা ব্লগ প্রতিযোগিতার আয়োজন করেছে। এবারের বিষয় "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৩০ | শেয়ার করো তোমার পছন্দের শীতকালীন সবজির রেসিপি। এজন্য আমার বাংলা ব্লগকে অনেক অনেক ধন্যবাদ। এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারি বন্ধুদের মাধ্যমে সবজির অনেক রেসিপি জানতে পারবো,ভাবতেই ভাল লাগছে। প্রিয় বন্ধুরা এই প্রতিযোগিতায় আমিও একজন অংশগ্রহণকারি হিসেবে আজ আপনাদের সামনে হাজির হয়েছি।
প্রতিযোগিতায় বিষয় যেহেতু শীতকালীন সবজির রেসিপি তাই আমারও রেসিপি শীতকালীন সবজি দিয়েই। মানব দেহের জন্য সবজির গুরূত্ব অপরিসীম।শীতকালীন সবজিতে শরীরের চাহিদা মোতাবেক পুষ্টি উপাদান, বিশেষ করে ভিটামিন ও মিনারেলসে ভরপুর থাকে। খাদ্যের উপাদানের মধ্যে ভিটামিন ও মিনারেলসের অন্যতম উৎস হল শাক-সবজি। আজ আমি ফুলকপি,বাধাকপি,গাজর ও টমেটো দিয়ে তৈরি একটি রেসিপি উপস্থাপন করবো। অন্যান্য মসলার পাশাপাশি এই রেসিপির জন্য লাউপাতা,পোস্ত,সরিষা ও পিয়াজ পাতা ব্যবহার করেছি। আর প্রতিযোগিতা-৩০ এর জন্য আমার রেসিপিটি হচ্ছে মিক্স সবজি পাতুরি। বন্ধুরা চলুন ধাপে ধাপে দেখে নেই কিভাবে তৈরি হলো প্রতিযোগিতা-৩০ এর জন্য রেসিপি মিক্স সবজি পাতুরি।

25.jpg

রান্নার উপকরণ

1.jpg

3.jpg

28.jpg

29.jpg

27.jpg

উপকরণপরিমাণ
বাধাকপি১০০ গ্রাম
ফুল কপি১০০ গ্রাম
গাজর৪০ গ্রাম
পিয়াজ পাতা৩০ গ্রাম
ট্মেটো৫০ গ্রাম
পিয়াজ কুচিআধা কাপ
কাচা মরিচ৬-৮ টি
রসুন কুচি২ টেঃ চামচ
হ্লুদ গুড়া১ চাঃ চামচ
মরিচ গুড়া১ চাঃ চামচ
কাল সরিষা১ চাঃ চামচ
হলুদ সরিষা১ চাঃ চামচ
পোস্ত২ চাঃ চামচ
লবনস্বাদ মত
সরিষার তেল৫ টেঃ চামচ
ধনে পাতা কুচিপরিমাণ মতো
সুতাপরিমাণ মতো

রন্ধণ প্রনালী

ধাপ-১

5.jpg

প্রথমে বাধাকপি,গাজর ও ফুল কপি কুচি করে কেটে ভালোভাবে ধুয়ে নিতে হবে।

ধাপ-২

4.jpg

এরপর লাউ পাতার আশ ছড়িয়ে লবন পানিতে কিছুক্ষন ভিজিয়ে রাখতে হবে।

ধাপ-৩

30.jpg

31.jpg

সরিষা ও পোস্ত মিহি করে বেটে নিতে হবে।

ধাপ-৪

5 (2).jpg

এরপর পিয়াজ, রসুন,পিয়াজপাতা,টমেটো,কাচামরিচ ছবির মতো করে কেটে নিতে হবে।

ধাপ-৫

6.jpg

7.jpg

8.jpg

9.jpg

10.jpg

11.jpg

12.jpg

14.jpg

13.jpg

এরপর একটি কড়াই এ কুচি করা বাধা কপি,গাজর ও ফুলকপি নিতে হবে। এরপর তাতে একে একে লবন,হ্লুদ গুড়া,মরিচ গুড়া,কুচি করা ট্মেট,পিয়াজ পাতা,পিয়াজ কুচি,রসুন কুচি,ধনেপাতা কুচি,ফালি করে কাটা কাচা মরিচ,সরিষা বাটা,পোস্ত বাটা দিয়ে ভালোভাবে মেখে নিতে হবে।

ধাপ-৬

15.jpg

16.jpg

17.jpg

19.jpg

20.jpg

একটি প্লেটে লাউ পাতা ছবির মতো করে বিছিয়ে তাতে আল্প করে মেখে নেয়া সবজি কুচি দিয়ে দিতে হবে। তার উপর একটা গোটা কাচা মরিচ দিয়ে চারপাশ মুড়িয়ে সুতা দিয়ে প্যাচিয়ে নিতে হবে। এভাবে প্রতিটি পাতুরি তৈরি করে নিতে হবে।

ধাপ-৭

22.jpg

23.jpg

24.jpg

চুলায় একটি তাওয়া বসিয়ে দিতে হবে। তাওয়া গরম হলে তাতে পরিমাণ মতো তেল দিতে হবে। তেল গরম হয়ে গেলে তাতে তৈরি করা পাতুরি দিয়ে দিতে হবে। এখন সিদ্ধ হওয়ার জন্য ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। এবং কিছুক্ষন পর উল্টিয়ে দিতে হবে। এভাবে দুপিঠ ভালোভাবে ভাজা ভাজ হয়ে এলে নামিয়ে নিতে হবে।

পরিবেষণ

32.jpg

এরপর একটি থালাতে তুলে নিয়ে সাজিয়ে পরিবেষণ করতে হবে।

আশাকরি প্রতিযোগিতা-৩০ এর জন্য তৈরি আমার আজকের রেসিপি মিক্স সবজি পাতুরি আপনাদের ভাল লেগেছে। সবার সুস্বাস্থ্য কামনা করে আজ আমার রেসিপির ব্লগ এখানেই শেষ করছি।

সবাইকে অসংখ্য ধন্যবাদ।

মোবাইল ফটোগ্রাফিঃ স্যামসাং এ১০
Sort:  
 last year 

আমার বাংলা ব্লগ এ র নতুন প্রতিযোগিতার মাধ্যমে এক সাথে অনেক রকম রেসিপি দেখতে পেলাম।এটা আমার কাছে খুব ভালো লাগলো।সবজি পাতুড়ি নামটাই অনেক ইউনিক।দেখতে অনেক বেশি সুন্দর হয়েছে। আপনাকে অনেক ধন্যবাদ আপু এতো সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপু।

 last year 

কেমন জানি আপনার এই রেসিপিটা আমার কাছে পুরাই নতুন মনে হয়েছে। যেহেতু আমার বাংলা ব্লগ কমিউনিটিতে এখন প্রতিযোগিতা চলছে। আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন একটা ইউনিক রেসিপি নিয়ে তাই বেশি ভালো লাগলো। সবচেয়ে বেশি ইউনিক হয়েছে রেসিপি এজন্য যে এখানে আপনি গাজর ফুলকপি পাতা খুব সহজ শীতকালীন অনেক কিছু একসাথে মিক্সড করে তৈরি করেছেন তাই।

 last year 

আমার বাংলা ব্লগ মানেই চমৎকার কিছু। চমৎকার কনটেস্ট এর আয়োজন করেছেন।‌ শীতকালীন সবজি দিয়ে মিক্স সবজি পাতুরি রেসিপি দেখে অনেক ভালো লাগলো। সবাই তো চমৎকার চমৎকার রেসিপি পোষ্ট শেয়ার করেছে। বিভিন্ন ধরনের রেসিপি সব সময়ই ভালো লাগে। আপনার রেসিপি দেখে ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.028
BTC 65900.16
ETH 3470.80
USDT 1.00
SBD 2.68