কাগজ দিয়ে অলকানন্দা ফুল তৈরি।

in আমার বাংলা ব্লগ11 months ago

সবাইকে শুভেচ্ছা।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা, কেমন আছেন? সবাই ভালো ও সুস্থ্য আছেন,আশাকরি। সকলে ভালো থাকেন এই প্রত্যাশা করি। আমিও ভাল আছি। আজ ১১ ই ভাদ্র, শরৎকাল,১৪৩০ বঙ্গাব্দ। ২৬ আগস্ট,২০২৩ খ্রীস্টাব্দ। নিয়মিত ব্লগিং আজ আপনার সামনে নিয়ে এসেছি কাগজ দিয়ে তৈরি অলকানন্দা ফুল । আশাকরি ভাল লাগবে আপনাদের। আর আপনাদের ভাল লাগলে আমার পরিশ্রম সার্থক। আর উপকরণ হিসেবে ব্যবহার করেছি হলুদ রংয়ের কাগজ সহ অন্যান্য উপকরণ। যা পোস্টে বিশদভাবে তুলে ধরা হয়েছে। তাহলে চলুন বন্ধুরা, ধাপে ধাপে দেখে নেয়া যাক কিভাবে তৈরি করলাম আজকের অলকানন্দা ফুল।

d3.jpg

তৈরির উপকরণসমূহ

d1.jpg

১।দু' রং এর কাগজ
২।গাম
৩।হলুদ রং এর মোম রং
৪|টিসু
৫|পেন্সিল
৬|কাচি

তৈরির পদ্ধতি

ধাপ-১

d20.jpg

প্রথমে মোটা কাগজ দিয়ে আলকানন্দা ফুলের পাপড়ির মতো করে একটি পাপড়ি ফর্মা কেটে নিয়েছি।

ধাপ-২

d2.jpg

d22.jpg

d21.jpg

এরপর ফর্মাটি হলুদ রং এর কাগজের উপর বসিয়ে পেন্সিল দিয়ে এঁকে নিয়েছি। এভাবে পাঁচটি পাপড়ি এঁকে নিয়েছি।এবং কেটে নিয়েছি।

ধাপ-৩

d19.jpg

d18.jpg

অলকানন্দা ফুলের ভিতরের দিকের ডিপ রংটি আনার জন্য হলুদ মোম রং দিয়ে কিছু অংশ রং করে নিয়েছি। ছবির মতো করে।

ধাপ-৪

d16.jpg

d15.jpg

এরপর চিকন করে সবুজ রং এর কাগজ কেটে নিয়েছি । এবং তা প্যাচিয়ে নিয়েছি ফুলের ডাল বানানোর জন্য।

ধাপ-৫

d11.jpg

d10.jpg

d9.jpg

এরপর দু'টো পাতা কেটে নিয়েছি সবুজ রং এর কাগজ দিয়ে। এবং পাতার শিরা বানানোর জন্য ছবির মতো করে ভাঁজ করে কেটে নিয়েছি।

ধাপ-৬

d17.jpg

ফুলের পাপড়িগুলো গাম দিয়ে পরপর লাগিয়ে নিয়েছি।

ধাপ-৭

d14.jpg

d13.jpg

d8.jpg

ফুলের ডাল বানানোর জন্য প্যাচিয়ে নেয়া সবুজ কাগজটি ছবির মতো করে কেটে নিয়েছি। এবং তা গাম দিয়ে বানানো ফুলের সাথে লিগিয়ে নিয়েছি।

ধাপ-৮

d23.jpg

এবার ডালের সাথে তৈরি করা পাতা গাম দিয়ে লাগিয়ে নিয়ে অলকানন্দা ফুলা বানানো শেষ করেছি।

উপস্থাপন

d5.jpg

d4.jpg

d7.jpg

আশাকরি আমার তৈরি করা কাগজ দিয়ে তৈরি অলকানন্দা ফুলটি আপনাদের ভাল লেগেছে। সবার সুস্বাস্থ্য কামনা করে আজ আমার ডাই ব্লগ এখানেই শেষ করছি। সেই পর্যন্ত সবাই ভালো থাকুন। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে।

পোস্ট বিবরণ

শ্রেণীকাগজ অলকানন্দা ফুল তৈরি
ক্যামেরাRedmi Note 5A
পোস্ট তৈরি@selina75
তারিখ২৬ আগস্ট, ২০২৩
লোকেশনঢাকা,বাংলাদেশ

আমার পরিচয়

সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 11 months ago 

আমি প্রথমে ভেবেছিলাম এটা সত্যিকারের ফুল।একদম হুবহু অমন ই হয়েছে।গত কনটেস্টে এটা দিলে নিশ্চিত আপনি প্রাইজ পাইতেন।অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে ডাই পোস্ট টি শেয়ার করার জন্য।

 11 months ago 

পুরস্কার পেতাম কিনা জানি না। তবে চেস্টা করেছি।অনেক ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

আমি তো আপনার পোস্ট দেখে মনে করলাম কোন ফুলের ফটোগ্রাফি হবে। পরে দেখলাম আপনি কাগজ দিয়ে খুব চমৎকারভাবে অলকানন্দা ফুল তৈরি করেছেন। সত্যি আপু আপনার আইডিয়ার প্রশংসা করতে হয়। যে কেউ দেখলে মনে করবে এটি তাজা ফুল। আপনি কাগজ দিয়ে এত সুন্দর করে অলকানন্দা ফুল তৈরি করেছেন যা দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে কাগজ দিয়ে অলকানন্দা ফুল তৈরি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

আমি চেস্টা করেছি সুন্দর করে বানাতে। অনেক ধন্যবাদ আপু মন্তব্যের জন্য।

 11 months ago 

আপু আমি তো প্রথমে সত্যিকারের ফুল ভেবেছিলাম। সত্যি আপু আমি প্রথমে একেবারেই বুঝতে পারিনি। এরপর দেখলাম কাগজ দিয়ে সুন্দর একটি অলকানন্দা ফুল তৈরি করেছেন। সত্যিই আপু অসাধারণ হয়েছে। আমার কাছে ভীষণ ভালো লেগেছে।

 11 months ago 

আমি চেস্টা করেছি কিছুটা কাছাকাছি বানাতে।অনক ধন্যবাদ আপু।

 11 months ago 

আমি প্রথমে মনে করেছিলাম আপনি অলকানন্দা ফুলের ফটোগ্রাফি করেছেন। পরে দেখি কাগজ দিয়ে খুব চমৎকার অলকানন্দা ফুল তৈরি করেছেন। আসলে কাগজ দিয়ে যে কোন জিনিস তৈরি করলে দেখতে খুব সুন্দর লাগে । কাগজ দিয়ে অলকানন্দা ফুল তৈরি করা প্রক্রিয়া চমৎকার ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। ফুলটি দেখতে বেশ সুন্দর লাগছে । এত চমৎকার ফুল আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই ‌।

 11 months ago 

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

আপু আপনার পরিশ্রম সার্থক মনে একেবারে সার্থক হয়েছে ।কারন এটা যে কাগজের ফুল আমি তো একেবারে বুঝতেই পারেনি । কয়েকবার করে পোস্টটি চোখের সামনে দেখেছি আমি ভেবেছি এটা বাগানের ফুল । পরে হঠাৎ করে টাইটেলটা দেখে বুঝতে পারলাম যে আপনি কাগজ দিয়ে বানিয়েছেন । সত্যি অসাধারণ হয়েছে একেবারে পারফেক্ট ফুলটি আপনি তৈরি করেছেন । একেবারে মন থেকে বললাম ভালো হয়েছে খুব ।

 11 months ago 

আমিও মন থেকে বিশ্বাস করলাম হাহাহা।অনেক ধন্যবাদ আপু।

 11 months ago 

আপু আমি তো অলকানন্দ ফুলের ছবিটি দেখে প্রথমে ভেবেছিলাম এটা অরিজিনাল ফুল। কিন্তু নিচের টাইটেলটা পড়ে বুঝলাম এটা আপনার ফুলের ডাই প্রজেক্ট। খুবই সুন্দরভাবে ফুলের ডাই প্রজেক্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 11 months ago 

আমি চেস্টা করেছি। অনেক ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

আসলে মানুষ চেষ্টা না করলে সফলতা অর্জন করতে পারে না, আপনার চেষ্টাই আপনার সফলতা। অসংখ্য ধন্যবাদ আপু আপনাকে।

 11 months ago 

আপু আমি প্রথমে মনে করেছিলাম আপনি হয়তো ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন। কিন্তু পরে আপনার টাইটেল পড়ে বুঝতে পারলাম এটি রঙিন কাগজ দিয়ে বানানো অলকানন্দা ফুল। আপনার বানানো এই ফুল আমার কাছে অনেক ভালো লেগেছে। একদম দেখতে বাস্তবের ফুলের মতো দেখাচ্ছে। প্রতিটা ধাপ খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর ফুল বানিয়ে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 11 months ago 

আপনার কাছে বাস্তব মনে হয়েছে বলে আমার কাজ সার্থক।অনেক ধন্যবাদ আপু।

 11 months ago 

প্রথমে আমি যখন ছবিটা দেখেছিলাম মনে করেছিলাম যে এটা সত্যিকারের কোন ফুলের ফটোগ্রাফি। কিন্তু পোষ্টের মধ্যে প্রবেশ করার পরে জানতে পারলাম যে আপনি রঙিন কাগজ ব্যবহার করে এমন চমৎকার একটা অলকানন্দা ফুল তৈরি করেছেন। একদম সত্যি কারের ফুলের মত হয়েছে এটা আপু।

 11 months ago 

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.14
JST 0.030
BTC 67888.24
ETH 3518.05
USDT 1.00
SBD 2.71