পেন্সিল আর্টঃ পানির ফোটাসহ আপেল।

in আমার বাংলা ব্লগ8 months ago

শুভেচ্ছা সবাইকে।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা, কেমন আছেন? সবাই ভালো ও সুস্থ্য আছেন,আশাকরি। সকলে ভালো থাকেন এই প্রত্যাশা করি। আজ ০৭ই অগ্রহায়ণ, হেমন্তকাল, ১৪৩০ বঙ্গাব্দ। ২২ নভেম্বর,২০২৩ খ্রীস্টাব্দ।।

a18.jpg

a17.jpg

বন্ধুরা, নিয়মিত ব্লগিং এ আজ আমি উপস্থাপন করবো একটি পেন্সিল আর্ট। আজ আমি একটি আপেলের পেন্সিল আর্ট শেয়ার করবো। আজ আমি পানির ফোঁটা সহ আপেল আঁকার চেস্টা করেছি। জানিনা কতটুকু পেরেছি ! আপনারাই ভাল বলতে পারবেন, কতটুকু আর্ট করতে পেরেছি। যদিও প্রথমবার পেন্সিল আর্ট করছি,তবে আঁকার পর আমার বেশ ভালো লেগেছে আর্টটি।আশাকরি আপনাদেরও ভালো লাগবে। এই আর্টটি করতে প্রথান উপকরণ হিসাবে ব্যবহার করেছি সাদা কাগজ, পেন্সিলসহ আরও কিছু উপকরণ। তাহলে চলুন দেখে নেয়া যাক আপেল আঁকার বিভিন্ন ধাপ সমূহ।

উপকরণ সমূহ

a1.jpg

১।৬বি ও ২বি পেন্সিল
২।সাদা কাগজ
৩।রাবার
৪।টিসু
৫।সাদা রং পেন্সিল

আঁকার পদ্ধতি

ধাপ-১

ap1.jpg

প্রথমে সাদা কাগজের চারদিকে পেন্সিল দিয়ে দাগ দিয়ে নিয়েছি। এরপর দাগের মাঝখানে একটি আপেল এঁকে নিয়েছি।

ধাপ-২

a3.jpg

a4.jpg

এরপর আপেলের ডালের সাথে একটি পাতা এঁকে নিয়েছি।

ধাপ-৩

a5.jpg

এরপর আপেলটি ৬বি পেন্সিল দিয়ে শেড দিয়ে নিয়েছি।

ধাপ-৪

a7.jpg

a9.jpg

এবং এক টুকরো টিসু দিয়ে পেন্সিলের দাহগুলো ঘসে একই রকম করে নিয়েছি। যাতে সব জায়গা দেখতে একই রকম লাগে।

ধাপ-৫

a12.jpg
a13.jpg

এরপর আপেলের গায়ে পানির ফোঁটা এঁকে নিয়েছি। ফোঁটাটা দেখতে যেন সত্যিকারের ফোঁটার মতো লাগে, সেজন্য সাদা রং পেন্সিল দিয়ে ফোঁটার উপর দাগ দিয়ে নিয়েছি। এবং আপেলের নিচে পেন্সিল দিয়ে আপেলের ছায়া এঁকে নিয়েছি।

ধাপ-৬

a14.jpg

সবশেষে নিজের নাম লিখে পেন্সিল আর্টটি শেষ করেছি।

উপস্থাপন

a18.jpg

a17.jpg

a16.jpg

আশাকরি আজকে পানির ফোটাসহ আপেলের পেন্সিল আর্টটি, আপনাদের ভাল লেগেছে। সবার সুস্বাস্থ্য কামনা করে আজ আমার আর্ট ব্লগ এখানেই শেষ করছি। সেই পর্যন্ত সবাই ভালো থাকুন। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে।

পোস্ট বিবরণ

শ্রেণীআর্ট
ক্যামেরাRedmi Note 5A
পোস্ট তৈরি@selina75
তারিখ২২ নভেম্বর, ২০২৩
লোকেশনঢাকা,বাংলাদেশ

আমার পরিচয়

সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 8 months ago 

পেন্সিল স্কেচ দেখতে আমার কাছে অনেক ভালো লাগে। আমিও সময় পেলে পেন্সিল স্কেচ করে থাকি। পানির ফোঁটা সহ পেন্সিল স্কেচটি অসাধারণ হয়েছে। শুরু থেকে শেষ পর্যন্ত ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন যা বুঝতে অনেক সুবিধা হয়েছে।

Posted using SteemPro Mobile

 8 months ago 

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 8 months ago 

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 8 months ago 

খুব সুন্দর একটি আর্ট করেছেন। এটা দেখে আমি মুগ্ধ হয়ে গেছি। আপনি অনেক সুন্দর করে পোস্টটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 8 months ago 

আপনাকেও অনেক ধন্যবাদ আপু।

 8 months ago 

পেন্সিল দিয়ে বেশ সুন্দর একটি চিত্র অঙ্কন করেছেন আপু দেখতে অনেক ভালো লাগছে। আপেলের উপর পানির ফোঁটাগুলো দেখতে দারুন লাগছে। অনেক সুন্দরভাবে পেন্সিল দিয়ে আপেলের আর্ট করে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 8 months ago 

আমি চেস্টা করেছি যাতে সুন্দর লাগে। ধন্যবাদ ভাইয়া।

 8 months ago 

পেন্সিল স্কেচ গুলো দেখলে ভীষণ ভালো লাগে। আপনি নিখুঁত ভাবে আপেলটিকে ফুটিয়ে তুলেছেন। যে কেউ দেখলে মুগ্ধ হয়ে তাকিয়ে থাকবে। এধরনের আর্ট গুলো বেশি বেশি শেয়ার করবেন ধন্যবাদ আপনাকে আপু।

 8 months ago 

আমি চেস্টা করবো ভাইয়া। ধন্যবাদ।

 8 months ago 

আপেলের গায়ে পানির ফোটা এমন একটি দৃশ্যকে কেন্দ্র করে বা দৃশ্য রেখেই আপেলের চিত্র অঙ্কন করেছেন পেন্সিল দিয়ে একটি সাদা কাগজের উপর। কার্যক্রমটা ছিল সেই রকম দেখার মত। খুব সহজে একটি আপেল অঙ্কন করার বাস্তব দৃশ্য লক্ষ্য করলাম আপনার পোস্টের মাঝে। আশা করবে এভাবে আরো অনেক কিছু আমাদের মাঝে তৈরি করে অংকন করে দেখানোর চেষ্টা করবেন।

 8 months ago 

চেস্টা করবো নতুন কিছু শেয়ার করতে। ধন্যবাদ ভাইয়া।

 8 months ago 

আপু আপনি আজকে খুবই চমৎকার একটি আর্ট তৈরি করেছেন। এটা আমার কাছে একেবারে ব্যতিক্রমরা মনে হচ্ছে। আপেলের খুবই চমৎকার দেখাচ্ছে কয়েক ফোঁটা পানির জন্য। এটি তৈরি ধাপ গুলো সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন পাশাপাশি বর্ণনা করেছেন সুন্দর ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 8 months ago 

আপনার আমার আঁকা আপেলটি ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

 8 months ago 

পানির ফোটা সহ খুব সুন্দর একটি আপেলের চিত্র অঙ্কন করেছেন। আপনি খুব নিখুঁতভাবে আপেলের চিত্রাংকন টি আমাদের মাঝে ফুটিয়ে তুলেছে। পানির ফোটা গুলোর জন্য আপেলের চিত্রাংকন টি দারুন লাগছে। চিত্রাংকটি আমার কাছে খুবই ভালো লেগেছে। সুন্দর একটি চিত্র অংকন আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 8 months ago 

ধন্যবাদ আপু মন্তব্যের জন্য।

 8 months ago 

আপু আপনি খুব সুন্দর পেন্সিল আর্ট করেছেন। আপনার এই আর্ট আমার কাছে অনেক ভালো লেগেছে। পানির ফোঁটা সহ খুব সুন্দর আপলের আর্ট করেছেন। পেন্সিল আর্ট ফটোগ্রাফির মাধ্যমে ফুটিয়ে তোলা খুবই কঠিন। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 8 months ago 

আর্টটি সামনা সামনি যেমন সুন্দর লাগছে দেখতে ,ফটোগ্রাফিতে তা ফুটে উঠেনি। ধন্যবাদ আপু।

 8 months ago 

পেন্সিল আর্ট এর মাধ্যমে পানির ফোটা সহ আপেলের খুবই চমৎকার একটা চিত্র অঙ্কন করে আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। পেন্সিল আর্টের মাধ্যমে অংকন করা ছবিগুলো দেখতে খুবই ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর চিত্র অংকন করে মাঝে শেয়ার করার জন্য।

 8 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

 8 months ago 

পানির ফোটাসহ আপেল চিত্র অংকন দেখে মুগ্ধ হলাম। অসাধারণ হয়েছে এই চিত্র অংকন করেছেন,এতো সুন্দর চিত্র অংকন ধাপে ধাপে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 64074.25
ETH 3195.10
USDT 1.00
SBD 2.62