ভর্তাঃ মজাদার আলু-টমেটো ভর্তা।

in আমার বাংলা ব্লগlast year

সবাইকে শুভেচ্ছা।

.আমার বাংলা ব্লগের বন্ধুরা,কেমন আছেন সবাই? আশাকরি ভালো আছেন।আমিও ভালো আছি। শীতকাল চলে গেলেও তার আমেজ কিন্তু এখনও আছে! শীত চলে গেল কিন্তু মজাদার আলু-টমেটো ভর্তা শেয়ার করা হয়ে উঠেনি!! তাই আমি আজ নিয়ে এসেছি মজাদার রেসিপি আলু-টমেটোর ভর্তা। সব ধরণের তরকারির সাথে আলু ফিট। এজন্য গোল আলু বলে অনেক বন্ধুকে আমরা ইয়ার্কি করে থাকি। তো বন্ধুরা, আলুতে ভিটামিন ‘এ’, ‘বি’ ও ‘সি’, পটাশিয়াম, আয়রন, অ্যান্টি-অক্সাইড, ফাইবারসহ প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট আছে। তেমনি টমেটোতেও আছে ভিটামিন এ কে, বি১, বি৩, বি৫, বি৬, বি৭ ও ভিটামিন সি সহ নানা প্রাকৃতিক ভিটামিন। তাই দুটোর সমন্বয়ে ভর্তার পুষ্টিগুণ কিন্তু অনেক। বন্ধুরা, আমি এ ভর্তা তৈরি করার জন্য শুকনো মরিচ ব্যবহার করেছি,কেউ চাইলে কাচা মরিচ ব্যবহার করতে পারেন। অনেক কথা হলো,তাহলে চলুন দেখে নেয়া যাক,আলু-টমেটো ভর্তা তৈরি ধাপগুলো। আশাকরি নিরাশ হবেন না!

11.jpg

ভর্তার উপকরণ

6.jpg

2.jpg

3.jpg

উপকরণপরিমাণ
আলু৬টি
টমেটোবড় ১টি
পিয়াজ কুচি২ টেঃ চামচ
ভাজা শুকনা মরিচ৫-৬টি
ধনেপাতা কুচিপরিমাণ মত
লবনপরিমাণ মতো
সরিষার তেল৩ টেঃ চামচ

ভর্তা তৈরির প্রণালী

ধাপ-১

6.jpg

প্রথমে আলুর খোসা ছাড়িয়ে নিতে হবে।

ধাপ-২

12.jpg

এরপর আলুগুলোকে টুকরো করে নিতে হবে। এবং টমেটো ও আলুগুলোকে ভালভাবে ধুয়ে নিতে হবে।

ধাপ-৩

13.jpg

14.jpg

এরপর একটি হাড়িতে পরিমাণ মত পানি দিয়ে আলু ও টমেটো সিদ্ধ হওয়ার জন্য চুলায় বসিয়ে দিতে হবে।

ধাপ-৪

5.jpg

চুলায় একটি তাওয়া বসিয়ে দিতে হবে। তাওয়া গরম হয়ে এলে তাতে শুকনো মরিচগুলো ভেজে নিতে হবে।

ধাপ-৫

4.jpg

ভেজে নেয়া শুকনো মরিচগুলোকে লবন দিয়ে ভালভাবে পিয়াজের সাথে মেখে নিতে হবে।

ধাপ-৬

7.jpg

এরপর মেখে নেয়া মরিচ ও পিয়াজের সাথে সিদ্ধ করা আলু ভালভাবে মেখে নিতে হবে।

ধাপ-৭

8.jpg

9.jpg

মেখে নেয়া আলুর সাথে সিদ্ধ করা টমেটো ভালভাবে মেখে নিতে হবে।

শেষ ধাপ

10.jpg

মেখে নেয়া সকল উপকরণের সাথে ধনেপাতা কুচি দিয়ে মেখে নিলেই তৈরি হয়ে যাবে শীতকালের আলু, টমেটোর মজাদার ভর্তা।

পরিবেষণ

1.jpg

এরপর একটি বাটিতে তুলে নিয়ে সাজিয়ে পরিবেষণ করতে হবে।

আশাকরি আজকের মজাদার আলু-টমেটোর ভর্তার রেসিপিটি আপনাদের ভাল লেগেছে। সবার সুস্বাস্থ্য কামনা করে আজ আমার রেসিপির ব্লগ এখানেই শেষ করছি।

সবাইকে অসংখ্য ধন্যবাদ।

মোবাইল ফটোগ্রাফিঃ স্যামসাং এ১০
Sort:  
 last year 

আপু লোভনীয় জিনিষ দিয়ে একটা রেসিপি শেয়ার করেছেন যা দেখে খুবই ভালো লাগলো।এই ভর্তা আমার অনেক পছন্দের। ধনিয়া পাতার দেওয়ার কারনে স্বাদ এর পরিমাণ একটু বেশি ভালো হয়েছে মনে হচ্ছে।গরম গরম ভাতের সাথে খেতে অন্যরকম ভালো লাগা কাজ করে। ধন্যবাদ আপু আপনাকে।

 last year 

শীতকালে যে কোন রেসিপি তৈরি করতে ধনেপাতা ছাড়া ভাবা যায় না। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আলু এবং টমেটো একত্রিতভাবে হত্যা করার দারুন একটা পদ্ধতি আছে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। এদুটো জিনিস আমি আলাদা আলাদা করে ভর্তা বানিয়ে খেয়েছি কিন্তু কোন সময় একত্রিত করে ভর্তা তৈরি করে খাওয়া হয়নি।

 last year 

ধন্যবাদ ভাইয়া।

 last year 

আপনি মজাদার আলু-টমেটো ভর্তা করেছেন জেনে ভালো লাগলো। ভর্তা আমার খুব পছন্দের। আপনার ভর্তা তৈরি প্রক্রিয়া বেশি দুর্দান্ত হয়েছে। দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন । এত সুন্দর রেসিপি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

ধন্যবাদ ভাইয়া।

 last year 

আলু টমেটো ভর্তা আমার খুবই পছন্দের। প্রায় সময় এই ভর্তা খাওয়া হয়। এ ভর্তা হলে আমার আর কিছু লাগে না। আপনার এ ভর্তা দেখে খেতে ইচ্ছে করছে। গরম গরম ভাতের সাথে খেতে খুবই মজা লাগে। ধন্যবাদ আপনাকে সুস্বাদ ও মজাদার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

ঠিক আপু খুব সাধারন কিন্তু খেতে খুব মজা। ধন্যবাদ আপু।

 last year 
এমন একটি রেসিপি শেয়ার করেছেন যা আমার কাছে অসাধারন লেগেছে আপু।কারণ আমার সবচেয়ে প্রিয় রেসিপি এটি।এমন কোন দিন নেই যে আলু-টমেটো ভর্তা খাওয়া হয়না।অসংখ্য ধন্যবাদ আপু,এত লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।
 last year 

ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্যের জন্য।

 last year 

আপু সত্যি এই ভর্তা খুবই মজাদার। আমার কাছে আলু আর টমেটো একসাথে মিলিয়ে ভর্তা খেতে খুবই পছন্দ লাগে। এই ভর্তা হলে আর কোনো তরকারির প্রয়োজন হয়না। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

শীতকালে এ ভর্তা প্রায়ই করা হয়। ধন্যবাদ আপু।

 last year 

আপনি ঠিক বলছেন আপু আলু যায় না এমন কোন সবজিও নেই এমন কোন মাছ-মাংসও বাদ যায় না। সবকিছুর সাথে আলু সবচেয়ে পারফেক্ট। আলু দিয়ে টমেটোর বেশ মজার সবজি করেছেন দেখে তো লোভ সামলানো মুশকিল। যেকোনো ভর্তা আমার কাছে অনেক প্রিয় তবে আপনি ভিন্নভাবে আলু টমেটোর ভর্তা করেছেন এইটা তো তৈরি করে খেতে হবে আমার। অনেক ভালো লেগেছে আপনার শেয়ার করা আলু টমেটোর ভর্তা রেসিপি।

 last year 

এ শীতে একদিন তৈরি করে খেতে দেখবেন আশাকরি। নিরাশ হবেন না। ধন্যবাদ আপু।

 last year 

আমার তো আলু ভর্তা আর টমেটো ভর্তা খেতে অনেক ভালো লাগে। কিন্তু আপনার মত এই ভাবে একসাথে টমেটো আর আলু ভর্তা করে কখনো খাওয়া হয়নি। আপনি তৈরি করেছেন দেখে মনে হচ্ছে খেতে ভীষণ সুস্বাদু হয়েছে। ভাবতেছি তাহলে আমিও একবার তৈরি করব এই ভর্তা। আমার কাছে আপনার তৈরি করা ভর্তা খুবই ইউনিট মনে হল। খুবই অসাধারণ ভাবে তৈরি করে আমাদের মাঝে উপহার দিলেন।

 last year 

জি আপু তৈরি করে খাবেন। আশাকরি ভাল লাগবে।ধন্যবাদ আপু।

 last year 

খুব লোভনীয় একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন আপু। রেসিপিটি দেখেই জিভে জল চলে এসেছে। আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন এত লোভনীয় একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা।

 last year 

ধন্যবাদ আপু।

 last year 

আপনি আজকে আমাদের মাঝে উপস্থিত হয়েছেন চমৎকার একটি রেসিপি তুলে ধরে। যেখানে লক্ষ্য করলাম আলু আর টমেটো দিয়ে ভর্তা করেছেন। আমার এই জাতীয় রেসিপি বেশ ভালো লাগে তাই আমাদের বাসাতে তৈরি করা হয়। প্রথমে সবজিগুলো গরম পানির মধ্যে সিদ্ধ করে নিয়েছেন। পরে পাখা ঝাল ফুরিয়ে অনেক সুন্দর ভাবে তৈরি করেছেন।

 last year 

ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58397.49
ETH 2619.60
USDT 1.00
SBD 2.42